জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি (NU admission) অনলাইনে আবেদন করার নিয়ম

Home BD info
0

আগে জাতীয় বিশ্ববিদ্যালয়ে টেস্ট পরীক্ষা দিয়ে ভর্তি হওয়ার সুযোগ পেত শিক্ষার্থীরা। এখন অবশ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য পরীক্ষা দিতে হয় না। তবে অনলাইনে আবেদনের প্রেক্ষিতে শিক্ষার্থীর মেধাক্রম অনুযায়ী ভর্তির সুযোগ দেওয়া হয়। শিক্ষার্থদের একটি বড় অংশ জাতীয় বিশ্ববিদ্যালয়ে পড়েন। তাদের জন্যই জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি (NU admission) অনলাইনে আবেদন করার নিয়ম এই ইনফোতে শেয়ার করা হলো। 

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি (NU admission) অনলাইনে আবেদন করার নিয়ম

ভর্তিইচ্ছুক শিক্ষার্থীকে অনলাইনে আবেদন ফরম পূরণ করে নির্দিষ্ট ফি পরিশোধ করতে হবে। অনার্স, মাস্টার্স, প্রফেশনাল বা ডিগ্রী পাস ভর্তির জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের এডমিশন ওয়েবসাইট ভিজিট করে আবেদন ফরম পূরণ করতে হবে। অনলাইনে আবেদন করার পর নির্দিষ্ট সময়ের মধ্যে নির্ধারিত মোবাইল ব্যাংকিং এর মাধ্য অবশ্যই জমা দিতে হবে।


অনার্স ভর্তির নূন্যতম যোগ্যতা কি?

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য এসএসসি/সমমান ও এইচএসসি/ সমমান পরীক্ষায় নূন্যতম গ্রেড পেয়ে পাস করতে হবে। 

মানবিক শাখায় ভর্তির জন্য এসএসসি/ সমমান পরীক্ষায় নূন্যতম ২.৫ এবং বিজ্ঞান শাখায় ভর্তির জন্য নূন্যতম ৩.০ পয়েন্ট পেয়ে পাশ করতে হবে।

উভয় শাখার জন্য এইচএসসি/ সমমান পরীক্ষায় চথুর্থ বিষয় সহ নূন্যতম ২.৫ পয়েন্ট পেয়ে পাশ করতে হবে।

প্রার্থীদের উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষায় পঠিত বিষয়সমূহ থেকে ভর্তির যোগ্য বিষয় নির্ধারণ করা হয়। এক্ষেত্রে পঠিত বিষয়ে (২০০ নম্বরের) ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০ থাকতে হবে।

আবেদনকারীকে উচ্চ মাধ্যমিক/ সমমান পরীক্ষায় যে শাখায় পাশ করেছে তাকে সেই শাখার জন্য নির্ধারিত ফরমে আবেদন করতে হবে।

যারা গার্হস্থ্য অর্থনীতি শাখায় উত্তীর্ণ হয়েছে তারা মানবিক শাখার আবেদন ফরম পূরণ করবে।


অনার্স ভর্তির নম্বর বন্টন পদ্ধতি

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি (NU admission) এর ক্ষেত্রে প্রতিটি কলেজে আলাদা আলাদা মেধা তালিকা তৈরি করে প্রার্থীদের পছন্দক্রম অনুযায়ী ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর জন্য বিষয় বরাদ্ধ দেওয়া হয়।

যদি একই পতিষ্ঠান বা কলেজে একই বিষয় দুই বা ততধিক আবেদনকারীর মেধাক্রম এক হয় তাহলে পর্যায়ক্রমে এ সকল আবেদন কারীর বয়স এবং এসএসসি ও এইসএসসি ফলাফলের ভিত্তিতে মেধাক্রম প্রণয়ণ করা হবে।

বিস্তারিত জানতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইট এ প্রকাশিত নোটিশ দেখুন।

NU Admission Website: https://www.nu.ac.bd/admissions/


জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তির আবেদন করার নিয়ম

প্রথমে NUAdmission Website এ প্রবেশ করুন। এখানে Honours tab- এ গিয়ে Apply Now (Honours) বাটন ক্লিক করুন।

প্রদর্শিত ছকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষার রোল নাম্বার, বোর্ড ও পাশের সন সঠিকভাবে পুরণ করুন।

Male/Female হলে লিঙ্গ নির্ধারণ করে পরবর্তী ধাপে যান। এখানে Male  এর স্থলে Female  বা এর উল্লা প্রদর্শিত হলে Click to Change অপশনে গিয়ে সঠিক তথ্য দিন।

এবার কলেজ পছন্দ করতে হবে। বিভাগ ও জেলাওয়ারী যে কোন কলেজ সিলেক্ট করলে সেই কলেজের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর বিষয়সমূহের নাম ও আসন সংখ্যা দেখা যাবে।

আবেদনকারী সংশ্লিষ্ট কলেজের যোগ্য বিষয়ের তালিকা থেকে সতর্কতার সাথে বিষয়ের পছন্দক্রম নির্ধারণ করে দিতে হবে। কেননা এই পছন্দক্রম অনুসারে মেধার ভিত্তিতে বিষয় বরাদ্দ দেওয়া হয়।

প্রার্থীর কোন কোটা থাকলে তা নির্ধারণ করে দিতে হবে। যেমন- মুক্তিযোদ্ধা কোটা, আদিবাসি কোটা, পোষ্য কোটা ইত্যাদি। তবে কোটার ক্ষেত্রে মূল সনদ থাকতে হবে।


অনলাইন আবেদনে ছবি আপলোড

প্রার্থীকে আবেদন ফরম পূরণের সময় সাম্প্রতিক সময়ের তোলা রঙ্গিন ছবি স্ক্র্যান করে আপলোড করতে হবে। ছবির মাপ হতে হবে 120 x 120 Pixels, ছবির ফরমেট বা ইমেজ টাইপ হতে হবে .jpg এবং ছবির সাইজ সর্বোচ্চ ৫০ কেবি এর মধ্যে হতে হবে। মনেরাখবেন প্রার্থীর ছবি ব্যাতিত অন্য কোন ছবি আপলোড করা হলে ঐ প্রার্থী ভর্তি বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

 

আবেদন ফরম চূড়ান্তভাবে সাবমিট

সবকিছু ঠিকঠাক থাকলে আবেদনটি চূড়ান্তভাবে সাবমিট করতে হবে। এ ক্ষেত্রে Submit Application অপশনে ক্লিক করলে আবেদনকারীর রোল নম্বর ও পিন কোড প্রদর্শিত একটি ফরম দেখাবে।

এটি ডাউনলোড করে অফসেট সাদা কাগজে প্রিন্ট করে নিতে হবে। চূড়ান্তভাবে আবেদন সাবমিট করার পর আবেদনকারী মত্র একবার আবেদনটি বাতিল করার সুযোগ পাবে। তাই সতর্কভাবে আবেদন ফরম পূরণ করুন।

 

আবেদন ফরম বাতিল বা ত্রুটিপূর্ন ছবি কিভাবে পরিবর্তন করবেন?

চূড়ান্তভাবে আবেদন ফরম সাবমিট করার পর আবেদন ফরমটি কলেজে জমা দেওয়ার পূর্বে যদি আবেদনটি বাতিল কিংবা ছবি পরিবর্তন করার প্রয়োজন হয় তাহলে NU Admission Website এ প্রবেশ করুন। এখানে Honours tab- এ গিয়ে Apllication Login (Honours) অপশনে ক্লিক করুন।

আবেদন ফরমের রোল নাম্বার ও পিন নাম্বার দিয়ে লগইন করতে হবে। Login করার পর মেনু থেকে Form Cancel/Photo Change Option এ গিয়ে Click to Generate the Security key অপশন ক্লিক করুন।

আবেদন করার সময় যে মোবাইল নাম্বার দিয়েছেন সেই নাম্বারে একটি SMS যাবে। এখানে একটি One time password (OTP) কোড পাবেন। এই OTP কোডটি ইন্ট্রি দিলে আবেদন ফরমটি বাতিল হয়ে যাবে।

আবেদন ফরমটি বাতিল হয়ে গেলে পুনরায় নতুন করে আবেদন করতে পারবেন। মনে রাখবেন এই সুযোগ শুধুমাত্র একবারই পাওয়া যাবে। আর আবেদন ফরমে ব্যক্তিগত সঠিক মোবাইল নাম্বার ইন্ট্রি দিতে হবে।

 

আবেদন ফরম কলেজে জমা ও ফি প্রদান করার নিয়ম

চূড়ান্তভাবে আবেদন হয়ে গেলে আবেদন ফরমটি প্রিন্ট করে নিতে হবে। এরপর সংশ্লিষ্ট কলেজে গিয়ে ফিসহ আবেদন ফরমটি জমা দিতে হবে। ফরম জমা দেওয়ার সময় মধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষার নম্বরপত্রের সত্যায়িত রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি ও প্রথমিক আবেদন ফি ২৫০/-(দুইশত পঞ্চাশ) টাকা পরিশোধ করতে হবে।

আবেদন ফরমটির দ্বিতীয় অংশ কলেজ অধ্যক্ষদায়িত্বপ্রাপ্ত শিক্ষকের স্বাক্ষর ও সীলসহ প্রার্থীকে ফেরত প্রদান করিবেন।

প্রথমিক অনলাইন আবেদন যে সকল কলেজ নিশ্চয়ন করিবে সেই সকল প্রার্থী মোবাইলে এসএমএস এর মাধ্যমে জানতে পারবেন। কলেজ কর্তৃক নিশ্চয়ন ব্যতিত কোন প্রার্থী ভর্তির যোগ্য বলে বিবেচিত হইবে না।

আবেদন ফরম কলেজে জমা দেওয়ার পর যদি কোন প্রার্থী এসএমএস না পান তাহলে বুঝতে হবে কলেজ কর্তৃক তাকে নিশ্চয়ন করা হয় নাই। এমতাবস্থায় নির্ধারিত সময়ের মধ্যে প্রার্থীকে সংশ্লিষ্ট কলেজে যোগাযোক করতে হবে।

 

চূড়ান্তভাবে ভর্তি ফি ও জমা দেওয়ার নিয়ম

ভর্তির জন্য নির্বাচিত প্রার্থীর বিভিন্ন ফি ও তার পরিমাণ নিম্নরুপ:

** রেজিস্ট্রেশন ফি = ৪৫০/- (চারশত পঞ্চাশ) টাকা।

** ক্রীড়া ও সংস্কৃতি ফি = ২০/- (বিশ) টাকা।

** বিএনসিসি ফি = ৫/- (পাঁচ) টাকা।

** রোভার স্কাউট ফি = ১০/- (দশ) টাকা।

সর্বমোট = ৪৮৫/- (চারশত পঁচাশি) টাকা।

 

এছাড়াও যদি কোন শিক্ষার্থী ভর্তি বাতিল করতে চায় তাহলে তাকে ৭০০/- (সাতশত) টাকা ফি পরিশোধ করতে হবে। অর্থাৎ শিক্ষার্থী প্রতি ভর্তি বাতিল ফি – ৭০০/- (সাতশত) টাকা।

 

ভর্তি ফি এর নির্ধারিত অংশ সোনালী সেবার মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয়ে জমা করার পদ্ধতি

সংশ্লিষ্ট কলেজ প্রার্থীদের ভর্তি ফি এর নির্ধারিত অংশ  অর্থাৎ প্রতি শিক্ষার্থীর জন্য ৪৮৫/- (চারশত পঁচাশি) টাকা যে কোন সোনালী ব্যংকের শাখায় জমা দিতে হবে।

এক্ষেত্রে সংশ্লিষ্ট কলেজ অনলাইন লগইন করে সোনালী সেবার মাধ্যমে Admission Payment Info (Honours) অপশন ক্লিক করে pay Slip ডাউনলোড করতে হবে। এই পে স্লিপ এর মাধ্যমে স্নাতক (সম্মান) “রেজিস্ট্রেশন ফি খাতের সঞ্চয়ী হিসাব নম্বর 0218100000134 উল্লেখপূর্বক জমা করে রশিদ সংগ্রহ করতে হবে।

বিঃদ্রঃ আবেদন ফি জমা দেওয়ার আগে অবশ্যই অফিসিয়াল বিজ্ঞপ্তিটি ভাল করে পড়ে নিবেন। অফিসিয়াল ভাবে কোন ফি কমবেশি কিংবা ফির হার পরিবর্তন হলে এখানের তথ্য বাতিল বলে গণ্য হইবে। সুতরাং আপনার কোন ভুলের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


জাতীয় বিশ্ববিদ্যালয়ে অন্যান্য ভর্তি

ন্যাশনাল ইউনিভার্সিটিতে যারা অন্যান্য প্রগ্রামে ভর্তি হবেন । যেমন- ডিগ্রী, প্রফেশনাল কোর্স, মাস্টার্স ইত্যাদিতে ভর্তি হওয়ার জন্য এই এডমিশন ওয়েবসাইট ভিজিট করতে হবে।

উপরের ট্যাব মেনু থেকে নির্ধারিত প্রগ্রাম সিলেক্ট করলে উক্ত প্রগ্রামের ভর্তি ফরম প্রদর্শিত হবে। এই ফরম পূরণ করে শিক্ষার্থীদের আবেদন করতে হবে।

অন্যান্য বিশ্ববিদ্যালয় ভর্তির নিয়ম





শিক্ষা সংক্রান্ত আরো কিছু তথ্য

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !