নিরাপত্তার ঝুকিতে ক্রম ব্রাউজার, এ নিয়ে গুগলের সতর্কবার্তা কি?

Home BD info
0

সারাবিশ্বের লক্ষ লক্ষ গুগল ক্রম ব্রাউজার ব্যবহারকারীদের সতর্ক করেছে গুগল। কেননা সম্প্রতি গুগল ক্রম ব্রাউজারে ৭ টি ঝুঁকির ইঙ্গিত খুঁজে পাওয়া গেছে। তাই প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে, ব্যবহারকারীরা যাতে যত দ্রুত সম্ভব ক্রোম ব্রাউজার আপডেট করে নেয় সেই বিষয়ে পরামর্শ দিয়েছে। আজকের ইনফোটি এই বিষয়ে আপনাদের সাথে শেয়ার করা হলো।

নিরাপত্তার ঝুকিতে ক্রম ব্রাউজার, এ নিয়ে গুগলের সতর্কবার্তা কি?

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকরেডার থেকে জানা যায়, ক্রম ব্রাউজার ওয়েব সংস্করণে নিরাপত্তার দুর্ভলতার উপস্থিতি পাওয়া গেছে। প্রায় সব প্লাটফরম অর্থাৎ উইন্ডোজ, ম্যাকওএস এবং লিনাক্সের মতো বহুর ব্যবহৃত সকল অপারেটিং সিস্টেম এ চালিত গুগল ক্রম ব্রাউজারে নিরাপত্তার ঝুকি রয়েছে।


আরো জানুন:

গুগল একাউন্ট কিভাবে রক্ষা করবেন? 

গুগল এড মার্কেটিং প্লাটফর্ম কি? কিভাবে এটিতে কাজ করে?

বিশ্বের সবচেয়ে প্রচীন কম্পিউটার কি?

কম্পিউটারের নির্দিষ্ট অংশ কিভাবে স্ক্রিনশর্ট নিবেন?



নিরাপত্তার ব্যপারে গুগল যা বলেছে

গুগল এক ব্লগ পোস্টে নতুন সাইবার ঝুঁকি সম্পর্কে জানালেও সাইবার অপরাধীরা ক্রম ব্রাউজারের এই দুর্বলতাগুলোর ঠিক কিভাবে সুযোগ নিতে পারে তার বিস্তারিত জানায়নি।

বেশিরভাগ ক্রম ব্রাউজার ব্যবহারকারী আপডেট করার পূর্বে নিরাপত্তার দুর্বলাতার বিস্তারিত রয়েছে। গুগর জানায় যে, দুর্বলতার ওয়েব পেজগুলোতে তার লিংক প্রবেশাধিকার সীমিত করে রাখা হয়েছে।

সাম্প্রতিকালে গুগল এক ব্লগ পোস্টে বলে, ”বেশিরভাগ ব্যবহারকারী আপডেট করার আগ পর্যন্ত বাগের বিস্তারিত তথ্য এবং সংশ্লিষ্টি লিংকে প্রবেশাধিকার সীমাবদ্ধ করে রাখা হবে। অন্যান্য প্রকল্প নির্ভর করে, তৃতীয় পক্ষের এমন কোন লাইব্রেরিতে বাগগুলো পাওয়া গেলেও সেটি ঠিক হওয়ার আগ পর্যন্ত প্রবেশাধিকার সীমাবদ্ধ করে রাখবো আমরা”

 

গুগল ক্রম ব্রাউজারে যে ৭ টি বাগ পাওয়া যায়

 গুগল ক্রোম ব্রাউজারে যে ৭টি বাগের কথা গুগল বলেছে তার মধ্যে দুটি টাইপ কনফিউশন ইন বি৮ এর সাথে সংশ্লিষ্ট। চারটি বাগ হলো প্রিন্টিং, এক্সটেনশন এপিআই, ওয়েবআরটিসি এবং অ্যাঙ্গল। সর্বশেষ যে বাগটি চিহ্নিত করা হয়েছে সেটি হলো রেস ইন ওয়েবঅডিওতে। বাগ জটিলতা সমাধান না হওয়ার কারণে গুগলের থেকে এই বিষয়ে বেশি কিছু জানার কথা নয়।

বাগগুলোর মধ্যে ভি৮ হলো ওপেন সোর্স জাভা স্ক্রিপ্ট ইঞ্জিন, যা মূলত ক্রোম ও ওয়েবআটিসির কার্যপ্রণালীর অংশ। এক ব্রাউজার থেকে অন্য ব্রাউজারে এবং মোবাইল অ্যাপে অডিও ও ভিডিও ডাটা পাঠাতে এই প্রযুক্তি ব্যবহৃত হয়ে থাকে।

 

আপনি নিরাপত্তা ঝুঁকির ভুক্তভোগী কিনা কিভাবে জানবেন?

আপনি যদি গুগল ক্রোম ব্রাউজারের নিয়মিত ব্যবহারকারী হয়ে থাকেন, তাহলে এই নিরাপত্তা ঝুঁকির ভুক্তভোগী কিনা তা জেনে নেওয়া জরুরী। এটা জানার জন্য গুগল ক্রোম ব্রাউজারের সেটিং মেনুতে যান।

ক্রোম ব্রাউজারের সেটিং মেনুতে গেলে এবাউট ক্রোম ট্যাব দেখতে পাবেন। এখানে ক্লিক করলে আপনার পিসিতে থাকা ক্রোম ব্রাউজারটির ভার্সন নং দেখা যাবে। আপনার ব্রাউজারের সংস্করণটি যদি 92.0.4515.159 হয়, তাহলে চিন্তার কোন কারণ নেই। কেননা ক্রোম ব্রাউজারের সর্বশেষ ভার্সন এটি, যা এখন পিসিতে সক্রিয় আছে।

এই সংস্করণটি যদি আপনার পিসিতে না থাকে, যত দ্রুত সম্ভব আপডেট করে নিন আপনার গুগল ক্রোম ব্রাউজারটি। তবে গুগল অ্যাবাউট সেকশনে জানিয়ে দিবে আপডেট ও ইন্সটল করে ব্রাউজার রিস্টার করার জন্য।


হোম বিডি ইনফো এর অন্যান্য ইনফো

মোবাইলের ইন্টারনেট কম্পিউটারে ব্যবহার করবেন কিভাবে?

ইউটিউব চ্যালেন কিভাবে খুলবেন? আয় করবেন কিভাবে?

গুগল ড্রাইভ আপডেট হচ্ছে, কাজ হবে অনেক সহজে

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে এই মার্কেটিং করা হয়?

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !