বিদেশ থেকে নাগরিক ভূমিসেবা কেন্দ্র (কাস্টমার সার্ভিস সেন্টার) এর সেবা কিভাবে নিবেন?

মনে করেন, আপনি বিদেশে থাকেন এবং আপনার ভূমিসেবা গ্রহণ করা প্রয়োজন। সেটা “নাগরিক ভূমিসেবা কেন্দ্র (কাস্টমার সার্ভিস সেন্টার)” থেকে কিভাবে নিবেন? এই বিষয়ে আজকে আমরা বিস্তারিত আলোচনা করবো এই ইনফোটিতে।  

আমরা জানি ভূমি সংক্রান্ত জটিলতা অনেক আগেই থেকেই চলে আসছে আমাদরে দেশে। বর্তমানে ডিজিটিইলেশন হওয়ার ফলে অনেকটা এখন দূর হয়ে গেছে। এছাড়াও বর্তমানে অনেকেই সচেতনতার অভাবে হয়রানি বা আর্থিক ক্ষতির শিকার হতে পারেন। যাইহোক, আজকে আমরা “নাগরিক ভূমিসেবা কেন্দ্র (কাস্টমার সার্ভিস সেন্টার)” নিয়ে কথা বলবো।


নাগরিক ভূমিসেবা কেন্দ্র বা ভূমি কাস্টমার সার্ভিস সেন্টার কি?

নাগরিক ভূমিসেবা কেন্দ্র (কাস্টমার সার্ভিস সেন্টার) এর সেবা কিভাবে নিবেন তা জানার আগে আপনাকে জানতে হবে এটি কি এবং কি কি সেবা পাওয়া যাবে এখান থেকে।

রাজধানীর তেজগাঁওয়ের সাতরাস্তা মোড়ে ভূমি ভবনে পরীক্ষামূলকভাবে চালু হয়েছে নাগরিক ভূমিসেবা কেন্দ্র (গ্রাহক সেবা কেন্দ্র)। মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) ভূমি মন্ত্রণালয় থেকে এ সেবা কেন্দ্র চালু করা হয়েছে।

যে কেউ চাইলে সরাসরি ভূমিসেবা কেন্দ্রে উপস্থিত হয়ে কিংবা ফোন করে জমি সংক্রান্ত আইনি পরামর্শ নিতে পারেন। বিভিন্ন ধরণের ভূমি পরিষেবাগুলির মধ্যে, ই-নামজারি, ভূমি উন্নয়ন কর এবং অন্যান্য বিষয়ে পরামর্শ পাওয়া যাবে এখান থেকে।

অনলাইনেও ভূমি তথ্য সেবা পেতে পারেন। কিভাবে অনলাইনে ভূমি তথ্য সেবা পাবেন বিস্তারিত জানতে “অনলাইনে ভূমি তথ্য সেবা” ইনফোটি দেখুন।


বিদেশে অবস্থান করে কিভাবে ভূমি তথ্য সেবা নিবেন?

অনেক প্রবাসী রয়েছেন যারা জমি সংক্রান্ত বিভিন্ন জটিলতায় পড়েছেন কিন্তু কিভাবে কি করবেন বুঝতে পারেন না তারা এখান থেকে সেবা গ্রহণ করে সমস্যা সমাধান করে নিতে পারেন।

বিদেশে অবস্থান করে ভূমি নাগরিক সেবার হটলাই +880 96123 16122 নাম্বরে কল করে  অথবা ভূমি মন্ত্রণালয়ের ফেসবুক পেজের ল্যান্ড সার্ভিস পেজে (www.facebook.com/land.gov.bd) কমেন্ট বা বার্তা পাঠিয়ে যেকোনো ধরনের ভূমি সেবা পাওয়া যাবে। 

এছাড়াও এখানে অভিযোগও জানানো যাবে।

বিদেশ থেকে নাগরিক ভূমিসেবা কেন্দ্র (কাস্টমার সার্ভিস সেন্টার) এর সেবা কিভাবে নিবেন?


ফেসবুকে ভূমি সেবা কিভাবে নিবেন?

আপনি এখন ফেসবুকের মাধ্যমেও ভূমি সেবা গ্রহণ করতে পারবেন। এজন্য আপনাকে ভূমি মন্ত্রণালয়ের ফেসবুক পেজের ল্যান্ড সার্ভিস পেজে যেতে হবে।

ভূমি মন্ত্রণালয়ের ফেসবুক পেজের ল্যান্ড সার্ভিস পেজে হচ্ছে- www.facebook.com/land.gov.bd

এখানে গিয়ে আপনি আপনার সমস্যা সংক্রান্ত পোস্ট এর নিচে কমেন্ট করতে পারেন অথবা পেজটিতে আপনার সমস্যা বা অভিযোগ জানিয়ে মেসেজ দিতে পারেন।

নাগরিক ভূমিসেবা কেন্দ্র (কাস্টমার সার্ভিস সেন্টার) থেকে আপনার কমেন্ট বা মেসেজের প্রতি উত্তরে সেবা প্রদান করা হবে।

ভূমি মন্ত্রণালয় হেল্পলাইন নাম্বার

আমরা জানি, নাগরিকরা মন্ত্রণালয়ের হেল্পলাইন 16122 এ কল করে ভূমি সেবা গ্রহণ করছেন অনেকেই। তারা চাইলে এখন সরাসরি ভূমি সেবা কেন্দ্রে উপস্থিত হয়ে জমি সংক্রান্ত আইনি পরামর্শ নিতে পারেন।

বিভিন্ন ধরণের ভূমি পরিষেবাগুলির মধ্যে, কেউ ই-নামজারি, ভূমি উন্নয়ন কর এবং অন্যান্য বিষয়ে পরামর্শ পেতে পারেন।


ভূমি সংক্রান্ত অন্যান্য ইনফো















#buttons=(Yes, got it !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn Our Privacy Policy
Accept !