জমির যে কোন খতিয়ান অনলাইন থেকে ফ্রি ডাউনলোড করবেন কিভাবে?

Home BD info
0

জমির মালিকানা অর্থাৎ জমিটি কার তার প্রমাণ সরকারি রেকর্ড থাকে। বিভিন্ন সময় জমি রেকর্ড করা হয়েছে। এই রেকর্ড পত্র বা এর অনুলিপিকে খতিয়ান বলে। বিভিন্ন সময় রেকর্ড হয়েছে বলে খতিয়ানও বিভিন্ন ধরণের হয়ে থাকে। যেমন- ব্রিটিশ খতিয়ান বা সিএস খতিয়ান, এসএ খতিয়ান, আরএস খতিয়ান ইত্যাদি। খতিয়ান সম্পর্কে যদি আপনি বিস্তারিত জনতে চান তাহলে “খতিয়ানের প্রকাভেদ” ইনফোটি দেখুন। আজকের এই ইনফোটিতে আমরা আলোচনা করবো “জমির যে কোন খতিয়ান অনলাইন থেকে ফ্রি ডাউনলোড করবেন কিভাবে?” সম্পর্কে।


যে কোন জমির খতিয়ান অনলাইন থেকে ফ্রি ডাউনলোড করবেন কিভাবে?


যারা জমি সংক্রান্ত জটিলতায় পড়ছেন তারা জমির খতিয়ান উঠানোর জন্য দালাল ধরে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হয়ে থাকেন অনেক সময়। কেননা আমাদের দেশে ভূমি অফিসগুলোর বারান্দায় অনেক আগে থেকে দালাল চক্র সক্রিয় ছিলো। বর্তামানে ডিজিটাল পদ্ধতি চালু হওয়ার ফলে এই দালাল চক্র নিস্ক্রিয় হয়েছে। যাইহোক, জমির যে কোনখতিয়ান অনলাইন থেকে ফ্রি ডাউনলোড করবেন কিভাবে? সেই বিষয়ে জেনে নেওয়া যাক।


অনলাইনে জমির খতিয়ান ডাউনলোড করার উপায়

অনলাইনে যে কোন খতিয়ান ডাউনলোড করার জন্য “ই-পর্চা ওয়েবসাইটে” আপনাকে ভিজিট করতে হবে। এই সাইটে গিয়ে আপনার জমির খতিয়ান নাম্বার বা দাগ নাম্বার বা জমির মালিকের নাম বা তার পিতার নাম দিয়ে সার্চ করলেই পেয়ে যাবেন কাঙ্খিত খতিয়ান।

এখান থেকে আপনি ফ্রি ডাউনলোড করতে পারবেন। আর যদি আপনার খতিয়ানের সার্টিফাইড কপি প্রয়োজন হয়, তাহলে এখান থেকে আবেদন করতে পারবেন। তবে মনে রাখবেন, খতিয়ানের সার্টিফাইড কপির জন্য ফি পরিশোধ করতে হবে। আর অনলাইন কপির জন্য কোন ফি দিতে হবে না।

সরাসরি ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। এখানে বলে রাখা ভালো যে, খতিয়ানের অনলাইন কপি সাধারণ ব্যবহার করতে পারবেন কিন্তু আইন - আদালতে এটি ব্যবহার করা যাবে না।

আপডেটঃ বর্তমানে ফ্রিতে আর খতিয়ান ডাউনলোড করা যাচ্ছে না।

খতিয়ান ডাউনলোড করবেন কিভাবে?

প্রথমে আপনি সরাসরি ই পর্চা ওয়েবসাইটে ভিজিট করে “খতিয়ান অনুসন্ধান” ক্লিক করুন কিংবা সরাসরি https://www.eporcha.gov.bd/khatian-search-panel এই লিংকে প্রবেশ করুন।

নিচের মতো একটি ফরম ওপেন হবে। ফরমটি পূরণ করে ফরমের নিচে “অনুসন্ধান করুন” বাটন ক্লিক করুন।


খতিয়ান ডাউনলোড করবেন কিভাবে?

ফরমের উপরে বিভাগ, জেলা নির্বাচন করে খতিয়ানের টাইপ অর্থাৎ আপনি জমির কোন ধরণের খতিয়ান দেখতে চান তা নির্বাচন করুন। এরপর উপজেলা ও মৌজা সিলেক্ট করুন।

এবার নিচে তিনটা অপশন দেখতে পাবেন। খতিয়ান নং, দাগ নং ও মালিকানা নাম এই তিনটার যে কোন একটি টিক করে পূরণ করুন।

ক্যাপচা কোহ লিখুন ঘরে পাশের দেখানো সংখ্যাটি টাইপ করে নিচের “অনুসন্ধান করুন” বাটন ক্লিক করুন।

এবার আপনি খতিয়ানটি ডাউনলোড করতে পারবেন। আর যদি আপনার খতিয়ানে সার্টিফাইড কপি প্রয়োজন হয়, তাহলে সার্টিফাইড কপির জন্য আবেদন করুন বাটন ক্লিক করুন।


ভূমি সংক্রান্ত অন্যান্য ইনফো জানুন














Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !