ফ্রিজে কতক্ষণ খাবার রাখা নিরাপদ?

Home BD info
0

বর্তমান মানুষের জীবন-যাপন অধিক ব্যস্তময় হয়ে পড়েছে। তাই, আজকের লাইফস্টাইলে মানুষের টাটকা খাবার খাওয়ার সময় খুবই কম। ব্যস্ত জীবনযাত্রার কারণে অনেকেই খাবার রান্না করে ফ্রিজে রাখেন। কিন্তু স্বাস্থ্য বিশেষজ্ঞরা রান্না করা খাবার বেশিক্ষণ ফ্রিজে না রাখার পরামর্শ দেন। তাদের মতে, ফ্রিজে খাবার রাখলে পুষ্টিগুণ হারায়- এটাই সবচেয়ে বড় সমস্যা। আরেকটি কারণ হলো রান্নার সময় অনেক খাদ্য উপাদান নষ্ট হয়ে যায়। তাই আজকে আমরা এই ইনফোটিতে আলোচনা করবো “ফ্রিজে কতক্ষণ খাবার রাখা নিরাপদ?” সেই সম্পর্কে।

ফ্রিজে সাধারণত পচনশীল খাবার রাখা হয়। তবে এগুলো কতদিন রাখা নিরাপদ তা জানা দরকার । কেননা অনেকে অনেকদিন ধরে খাবার ফ্রিজে রেখে দেন। এটাতে শরীরে উপকারের পরিবর্তে ক্ষতি হতে পারে। তাই ফ্রিজে কতক্ষণ খাবার রাখা নিরাপদ? এই সম্পর্কে সতর্ক থাকতে হবে।


ফ্রিজে খাবার কত সময় ভালো থাকে?

বিশেষজ্ঞদের মতে, পানিতে দ্রবণীয় ভিটামিন হল সবচেয়ে অস্থির এবং সহজে হারিয়ে যাওয়া পুষ্টি। আর এটি রান্নার সময় সবচেয়ে বেশি ক্ষতি হয়। তাপ ভিটামিন নষ্ট করে, হিমায়নের সময় শীতলতা করে না। রান্না করা খাবার বায়ুরোধী পাত্রে রাখলে সাধারণত তা দুই থেকে তিন দিন ভালো থাকে।

এছাড়াও মনে রাখবেন, সিদ্ধ বা সাধারণ ভাতে ব্যাকটেরিয়া জন্মাতে পারে। এই ব্যাকটেরিয়া কম তাপমাত্রায়ও বেঁচে থাকতে পারে। সেক্ষেত্রে ভাত ফ্রিজে রাখলেও দু-এক দিনের মধ্যেই খেয়ে ফেলতে হবে। অপরপক্ষে নোনতা, টক এবং মশলাদার খাবার স্বয়ংক্রিয়ভাবে ফ্রিজার-বান্ধব হয়ে ওঠে।


আরো জানুন: ফ্রিজে মাংস রাখার ১০ টি কৌশল


ফ্রিজে রাখা খাবার স্বাস্থ্যের জন্য কতটা নিরাপদ?

আসলে, পচনশীল আইটেম যেমন ডিম, দুগ্ধজাত পণ্য, পোল্ট্রি, মাংস ফ্রিজে রাখা উচিত। এছাড়াও, এগুলি এক সপ্তাহের মধ্যে খাওয়া উচিত। তবে রুটি, ফল, সবজি অনেকদিন সংরক্ষণ করা যায়।

বিশেষজ্ঞরা বলছেন, তিন থেকে চার দিন পর ফ্রিজে রাখা খাবারে ব্যাকটেরিয়া বাড়তে শুরু করে। এগুলো বেশিক্ষণ রাখলে খাদ্যে বিষক্রিয়ার ঝুঁকি বাড়ে। যেহেতু ব্যাকটেরিয়া খাবারের রঙ, গন্ধ এবং স্বাদ পরিবর্তন করে না, তাই এটি নিরাপদ কি না তা জানা কঠিন হয়ে পড়ে।


খাবার সংক্রান্ত অন্যান্য ইনফো জানুন












ফ্রিজে খাবার রাখার ব্যাপারে মানুষ গুগলে কি সার্চ করে?

ফ্রিজে খাবার রাখার ব্যাপারে মানুষ গুগলে কি সার্চ করে? বর্তমানে যারা স্মার্টফোন বা ইন্টারনেট চালান তারা সাধারণত কিছু জানতে হলে গুগল করে থাকেন। আর বর্তমানে গুগলে সব কিছুই পাওয়া যায় মুহুর্তের মধ্যে। যেমন: গুগলে আপনি যদি সার্চ করেন যে, আমি কিভাবে শুটকি মাছ রান্না করবো? গুগল এর উত্তর পট করে হাজির করে দিবে।

ফ্রিজে কতক্ষণ খাবার রাখা নিরাপদ?



যাইহোক, ফ্রিজে খাবার রাখা সম্পর্কে মানুষ কি কি সার্চ করে তা নিম্নরুপ:
  • ফ্রিজের খাবারের অপকারিতা কি?
  • রান্না করা খাবার ডিপ ফ্রিজে কতদিন রাখা যায়?
  • ফ্রিজে কি কি রাখা যাবে না?
  • ফ্রিজে খাবার রাখার নিয়ম কি?
  • ফ্রিজে মাছ কতদিন রাখা যায়?
  • খাবার সংরক্ষণের জন্য কি ব্যবহার করা হয়? ইত্যাদি।

শেষকথাঃ

আশাকরি, ফ্রিজে কতক্ষণ খাবার রাখা নিরাপদ? তা এই ইনফোটি থেকে বুঝতে পেরেছেন। এই সংক্রান্ত আপনার কোন জানার থাকলে কমেন্ট করে আমাদের এবং আমাদের পাঠকদের জানাতে পারেন। আর লেখাটি আপনার ভালো লাগলে শেয়ার করে নিজের ওয়ালে রেখে দিন এবং শেয়ার করে ছড়িয়ে দিন।

এই রকম আপডেট মেইলের মাধ্যমে পেতে এখানে ফলো করুন। এছাড়াও খাবার সংক্রান্ত সকল ইনফো দেখুন এখানে

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !