জমি সংক্রান্ত তথ্য কোন কোন বিষয়ে জানা জরুরী?

0

পারিবারিক যে কলহের সৃষ্টি হয়, তার মধ্যে সিংহ বাঘই হয়ে থাকে জমি সংক্রান্ত বিষয় নিয়ে। অর্থাৎ জমি সংক্রান্ত বিভিন্ন বিষয়ে সঠিক জ্ঞান না থাকার ফলে পারিবারিক বিভেদ সৃষ্টি হয়ে থাকে। এছাড়াও জমি সংক্রান্ত সঠিক জ্ঞান না থাকলে আপনি বিভিন্ন মামলা-মোকদ্দমায় হয়রানির শিকার হতে পারেন। তাই সবার উচিত জমি সংক্রান্ত বিষয় গুলো সঠিকভাবে জানা। জমি সংক্রান্ত তথ্য কোন কোন বিষয় জানা জরুরি, তা আমরা আজকে বিস্তারিত জানার চেষ্টা করবো।

জমি সংক্রান্ত তথ্য	কোন কোন বিষয়ে জানা জরুরী?

জমি সংক্রান্ত প্রথম যে তথ্যগুলো জানা প্রয়োজন,তা হল জমি সংক্রান্ত বিভিন্ন নথিপত্র সম্পর্কে সঠিক ধারণা। অনেকেই জানেন না যে জমির কত ধরনের ডকুমেন্টস বা নথিপত্র থাকে।


জমির বিভিন্ন ধরনের খতিয়ান সম্পর্কে ধারণা

আপনি যদি অংশীদার সূত্রে জমির মালিক হয়ে থাকেন, তাহলে আপনার জমির মালিকানা প্রমাণের জন্য খতিয়ান থাকা বাধ্যতামূল। তা না হলে জমির ভোগ দখল আইনগতভাবে অবৈধ হবে।

আর জমির খতিয়ান বিভিন্ন প্রকার হতে পারে। কত ধরনের জমির খতিয়ান রয়েছে, সে সম্পর্কে বিস্তারিত জানতে "জমির খতিয়ানের প্রকারগুলো কি কি এবং তাদের সংজ্ঞা কি?" ইনফোটি দেখুন।

খতিয়ান সম্পর্কে সঠিক ধারণা নেওয়ার পর আপনাকে এই খতিয়ান গুলোর হিসাব জানতে হবে। একটি খতিয়ানে কি ধরনের হিস্যা থাকে, সে সম্পর্কে বিস্তারিত জানতে "খতিয়ানের একাধিক অংশ ও অংশীদারের বিভিন্ন ধরনের হিসাব" ইনফো টি দেখুন।


ইন্টারনেটের জমির খতিয়ান

বর্তমানে জমির সব ধরনের খতিয়ান ইন্টারনেটে দেখা যায়। তাই জমির খতিয়ান সঠিক কিনা, তা যাচাই করার জন্য ইন্টারনেটের সাহায্য নিতে পারেন।

অনলাইনে কিভাবে জমির খতিয়ান যাচাই করবেন কিংবা ইন্টারনেট থেকে জমির খতিয়ান ডাউনলোড করবেন কিভাবে অথবা ঘরে বসে জমির সার্টিফাইড খতিয়ান কপি কিভাবে পাবেন? এ বিষয়ে বিস্তারিত জানুন "ই পর্চা- যেকোনো খতিয়ান অনলাইনে" ইনফোটি দেখুন ।


জমি সংক্রান্ত তথ্য: জমির দলিল কত ধরনের হয়?

সাধারণত আমরা যখন জমির ক্রয় করে থাকি, তখন তা দলিল রেজিস্ট্রি করার মাধ্যমে মালিকানা হস্তান্তর করা হয়। আপনি যদি ক্রয় করে থাকেন, তাহলে আপনার নামে দলিল রেজিস্ট্রি করে নিতে হবে। এরপর এই দলিল দিয়ে আপনার নামে নতুন নামজারি খতিয়ান করে নিতে হবে।

তবে দলিলের বিভিন্ন প্রকারভেদ রয়েছে। যেমন- সাব-কবলা দলিল, হেবার দলিল, দানপত্র দলিল ইত্যাদি। এছাড়াও দলিলের আরো প্রকারভেদ রয়েছে। কোন দলিল কখন করবেন এবং কিভাবে করবেন ইত্যাদি বিষয়ে বিস্তারিত জানতে "বিভিন্ন প্রকার দলিল ও তাদের সংজ্ঞা এবং রেজিস্ট্রার করার নিয়ম" ইনফোটি দেখুন।


দলিল সংক্রান্ত আরো যে বিষয়গুলো রয়েছে

জমির দলিল সংক্রান্ত অনেক বিষয় রয়েছে। তাই এ বিষয়ে জানতে এগুলো দেখতে পারেন-

দলিল রেজিস্টার করার আগে ও পরে করনীয় কি?

জাল দলিল কিভাবে চিনবেন? কিভাবে জাল দলিল সৃষ্টি হতে পারে?

জমির দলিল তল্লাশি কি? কিভাবে তল্লাশ করবেন?


জমির দখলদারি বা ভোগদখল

জমির মালিকানা প্রমাণের সবচাইতে গুরুত্বপূর্ণ একটি বিষয় হচ্ছে, জমেটি ভোগ দখলে থাকা। মনে করুন, জমির কাগজপত্র আপনার নামে কিন্তু অন্য কেউ ওই জমিটি ভোগদখল করছে।

যদি আগে থেকে অন্য কেউ জমি ভোগদখল করে রাখে, তাহলে সে জমিতে মালিকানা স্বত্ব প্রতিষ্ঠা করা কঠিন হয়ে পড়ে । এছাড়াও বর্তমানে জমি বেদখল হওয়া একটি মহামারি আকার ধারণ করেছে।

প্রভাবশালীরা নিরহ লোকদের উচ্ছেদ করে জমিতে তাদের অবৈধ দখল প্রতিষ্ঠা করে থাকে। আইনিভাবে জমিতে নিজের দখল প্রতিষ্ঠা করা যায়।তবে এটা সময় সাপেক্ষ ব্যাপার। এ বিষয়ে বিস্তারিত জানতে "জমির বেদখল হলে কিভাবে উদ্ধার করবেন" ইনফোটি দেখুন।


অন্যান্য জমি সংক্রান্ত তথ্য

জমি সংক্রান্ত আরো বিভিন্ন তথ্য আমরা প্রকাশ করেছি। এর মধ্যে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্যের লিংক নিচে দেওয়া হলো। এই গুলো অনুসরণ করে নির্দিষ্ট বিষয়ে সঠিক ধারণা নিতে পারেন।







Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !