ব্লগ বনাম ওয়েবসাইট: ওয়েবসাইট এবং ব্লগের মধ্যে পার্থক্য কি?

Home BD info
0

ব্লগ বনাম ওয়েবসাইট: ওয়েবসাইট এবং ব্লগের মধ্যে পার্থক্য কি? রশিদ ইতিমধ্যেই একটি ব্লগ সাইট পরিচালনা করছে। তার বন্ধ রপিক তাকে একদিন বললো যে “আমি একটি ওয়েবসাইট তৈরি করার পরিকল্পনা করছি” এই কথা শুনে সে উত্তর দিলো “আমি মনে করি আপনার একটি ব্লগে যাওয়া উচিত” ফলে রপিক কিছুটা বিভ্রান্ত হয়ে জিজ্ঞাসা করলো-“কেন ব্লগ? একটি ব্লগ এবং একটি ওয়েবসাইটের মধ্যে পার্থক্য কী?


ব্লগ বনাম ওয়েবসাইট: ওয়েবসাইট এবং ব্লগের মধ্যে পার্থক্য কি?


শুরু রপিক নয়, হাজারো মানুষের এই প্রশ্ন যারা নতুন ওয়েবসাইট কিংবা ব্লগ সাইট তৈরি করতে যান। প্রথমে তারা দ্বিদাদন্দে থাকেন যে, ওয়েবসাইট তৈরি করবেন নাকি ব্লগ সাইট তৈরি করবেন। আজকের এই ইনফোটিতে আমরা এই বিষয়ে বিস্তারিত আলোচনা করবো।


ওয়েবসাইট এবং ব্লগের মধ্যে পার্থক্য কি?

একটি ব্লগ এবং একটি ওয়েবসাইটের মধ্যে পার্থক্য হল ওয়েবের রাজ্যে প্রায়ই জিজ্ঞাসিত প্রশ্নগুলির মধ্যে একটি৷ আপনি যখন আপনার অনলাইন উপস্থিতির পরিকল্পনা করছেন, তখন এই পার্থক্যটি জানা গুরুত্বপূর্ণ কারণ আপনি কীভাবে আপনার অনলাইন উপস্থিতি বিকাশ এবং বজায় রাখবেন তাতে এটি একটি বিশাল ভূমিকা পালন করতে পারে। আসুন একটি ব্লগ এবং একটি ওয়েবসাইটের মধ্যে কি পার্থক্য এই প্রশ্ন এবং আসল পার্থক্যটি পরীক্ষা করি।


আরো জানুন: ই-কমার্স ওয়েব সাইট কিভাবে তৈরি করবেন?


বিষয়বস্তু সংস্থা (Content Organization)

এটি একটি ওয়েবসাইট থেকে একটি ব্লগকে আলাদা করে এমন প্রধান জিনিস। আপনি কীভাবে আপনার সম্পূর্ণ ওয়েব সামগ্রী সংগঠিত করতে চান তা নির্ধারণ করে যে আপনার একটি ব্লগ দরকার কিনা। ব্লগগুলি আসলে ওয়েব লগ - যেখানে বিষয়বস্তু গুলো একটি কালানুক্রমিক ফ্যাশনে (অনেকটা ডায়েরির মতো) সংরক্ষণ করা হয়। নতুন বিষয়বস্তু বিদ্যমান উপাদানের উপরে থাকে (একটি স্ট্যাকের মতো)।

স্ট্যাক করার সময় যেমন প্রথম যে বস্তুটি রাখবেন সেটি সবার নিচে পড়ে যায় আর সর্বশেষ যেটি রাখবেন সেটি সবার উপরে থাকে। ঠিক ব্লগের অবস্থা একই রকম। তবে ওয়েবসাইট এবং ব্লগ উভয়ই এমন পৃষ্ঠাগুলি নিয়ে গঠিত যা হাইপারলিঙ্কগুলির দ্বারা আন্তঃসংযুক্ত থাকে।

এগুলোকে URL বলা হয়৷ ব্লগের ক্ষেত্রে, এই জাতীয় পৃষ্ঠাগুলিকে "পোস্ট" বলা হয়। এই পোস্টগুলি তৈরির তারিখের ভিত্তিতে সাজানো একে অপরের উপরে স্ট্যাক করা হয়।

অন্যদিকে,  একটি ওয়েবসাইট, শ্রেণীবদ্ধভাবে সংযুক্ত বিষয়বস্তু রাখে। একটি রুট পেজ আছে (হোম পেজ বা ইনডেক্স পৃষ্ঠা বলা হয়) এবং অন্যান্য পৃষ্ঠাগুলি মূলের নীচে একটি গাছের কাঠামোর মতো সাজানো হয়। একটি ওয়েবসাইট একটি পৃষ্ঠা তৈরির তারিখ নিয়ে মাথা ঘামায় না। কিভাবে একে অপরের সাথে সমস্ত পৃষ্ঠা লিঙ্ক করা যায় তা সিদ্ধান্ত নেওয়ার জন্য ওয়েবসাইট বিকাশকারীর উপর নির্ভর করে।

যদি কোন পৃষ্ঠা ওয়েবসাইটের সাথে সংযুক্ত না থাকে - এটি একটি অনাথ পৃষ্ঠা হিসাবে উল্লেখ করা হয়। আপনি যদি সেই পৃষ্ঠার URL জানেন তবেই এই জাতীয় পৃষ্ঠা অ্যাক্সেস করা যেতে পারে। একটি লিঙ্কের অভাবের কারণে, আপনি কেবল সেই পৃষ্ঠায় "সার্ফ" করতে পারবেন না।

ব্লগের ক্ষেত্রে এই রকম হয় না। ক্রমানুসারে পোস্টগুলো স্বয়ংক্রিয়ভাবে সাজানো থাকে। নতুন পোস্ট করার জন্য মেনুয়ালী কোন হাইপার লিংক যুক্ত করতে হয় না।

সুতরাং ওয়েবসাইট এবং ব্লগ সাইট এর বিষয়বস্ত সম্পর্কে বুঝতে পারলাম।


আরো জানুন: ওয়েবসাইটের ডুপ্লিকেট কনটেন্ট পরীক্ষা করবেন কিভাবে?


প্ল্যাটফর্ম এবং কোডিং

যেহেতু ব্লগের গঠন সুনির্দিষ্টভাবে সংজ্ঞায়িত করা হয়েছে এবং এটি কালানুক্রম দ্বারা চালিত হয়, তাই বর্তমানে অনেকগুলি বিনামূল্যের ব্লগ প্ল্যাটফর্ম উপলব্ধ রয়েছে যা সহজেই একটি ব্লগ তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। এবং ব্লগ সাইট তৈরি করার জন্য ডেভেলপার হওয়ার প্রয়োজন হয় না, শুধুমাত্র প্লাটফর্মগুলো ব্যবহার করে সহজেই তৈরি করা যায়। যেমন- ওয়ার্ডপ্রেস, জুমলা, ব্লগস্পট ইত্যাদি।


আর একটি ওয়েবসাইট সাধারণত স্ক্র্যাচ থেকে বিকশিত হয়। আপনাকে প্ল্যাটফর্ম (যেমন উইন্ডোজ বা লিনাক্স), ডাটাবেস (যেমন mysql বা SQL সার্ভার), প্রোগ্রামিং ভাষা (যেমন PHP, ASP, Java) সম্পর্কে পছন্দ করতে হবে এবং তারপরে একজন ডেভেলপারকে আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী আপনার ওয়েবসাইট তৈরি করার জন্য দিতে হবে। আর আপনি নিজে ওয়েবসাইট তৈরি করতে চাইলে আপনাকে ওয়েব ডেভেলপার হতে হবে।


স্পষ্টতই, ওয়েবসাইট কাস্টম ডিজাইন করা হয়, একটি ওয়েবসাইট আপনাকে আপনার মনের ধারণা বাস্তবায়নে আরও নমনীয়তা প্রদান করে। বেশিরভাগ ব্লগ প্ল্যাটফর্ম অনুমতি দেয় কিন্তু শুধুমাত্র সীমিত নমনীয়তা।


সমর্থন এবং রক্ষণাবেক্ষণ

ব্লগগুলি চলমান রাখা তুলনামূলকভাবে অনেক সহজ। আপনি যদি একটি ওপেন সোর্স প্ল্যাটফর্ম বা একটি বিনামূল্যের ব্লগ পরিষেবাতে একটি ব্লগ তৈরি করেন — আপনাকে কোড বিকাশ এবং রক্ষণাবেক্ষণ সম্পর্কে চিন্তা করতে হবে না। প্ল্যাটফর্মের বিকাশকারীরা বাগগুলি অপসারণ এবং আরও বিকাশের যত্ন নিয়ে থাকে।


অপরদিকে, ওয়েবসাইট কোড, আপনার বা আপনার দ্বারা নিয়োগকৃত ডেভেলপার দ্বারা রক্ষণাবেক্ষণ করা প্রয়োজন। এর জন্য অতিরিক্ত খরচ হতে পারে।


স্ট্যাটিক বনাম ডাইনামিক

অনেকে বলেন যে একটি ওয়েবসাইট স্থির এবং একটি ব্লগ গতিশীল প্রকৃতির। আমি এর সাথে একমত নই। ওয়েবসাইট স্ট্যাটিক বা ডাইনামিক উভয়ই হতে পারে। আধুনিক ওয়েবসাইটগুলিকে অতীত যুগের স্থির ওয়েবপেজ হিসাবে দেখা উচিত নয়।


এছাড়াও, আপনার ওয়েব উপস্থিতি কতটা স্থির বা গতিশীল হবে—এটা নির্ভর করে আপনি কতটা কন্টেন্ট আপলোড করবেন তার উপর। এমনকি একটি ব্লগও কার্যত স্থির হতে পারে, আপনি যদি পোস্ট না লেখেন।  আবার একটি দোকানের মতো ওয়েবসাইটগুলি দৈনিক ভিত্তিতে পরিবর্তন দেখা যায় প্রতিনিয়ত।


এসইও প্রসঙ্গে ব্লগ বনাম ওয়েবসাইট

এখানে আবার আমি সাধারণভাবে অনুষ্ঠিত দৃষ্টিভঙ্গি থেকে বিরত থাকি যে ব্লগগুলি প্রচুর পরিমাণে "SEO" ফ্রেন্ডলী, অপরদিকে ওয়েবসাইটগুলিতে সীমিত SEO করার সুযোগ থাকে। 

তবে মনে রাখবেন এসইও (SEO) ওয়েবসাইট এবং ব্লগ উভয়কেই সমানভাবে এবং একইভাবে প্রভাবিত করে। ব্লগ প্ল্যাটফর্মগুলি বছরের পর বছর ধরে এবং সাধারণত বিশ্বমানের ডেভেলপারদের একটি বড় দল দ্বারা তৈরি করা হয়। সুতরাং, এইভাবে, ব্লগ প্ল্যাটফর্মগুলি স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান ইঞ্জিনগুলির জন্য আরও ভালভাবে অপ্টিমাইজ করা হয়।


আরো জানুন:

লোকাল এসইও কি? কিভাবে লোকাল এসইও করবেন?

টেকনিক্যাল এসইও কি? কেন ওয়েবসাইটের জন্য এটি গুরুত্বপূর্ণ?


কিন্তু, ওয়েবসাইট তৈরি করলে আপনাকে সাইটের জন্য একটি ডেভেলপার সংস্থান রাখতে হবে, তাহলে সার্চ ইঞ্জিনের জন্য নিখুঁতভাবে অপ্টিমাইজ করা একটি ওয়েবসাইট আপনার কাছে থাকতে পারে। অবশ্য কেউ আপনাকে এটি করতে বাধা দিবে না!  আসলে, আপনার কি করা উচিত ওয়েবসাইট নাকি ব্লগসাইট তা নিজেকেই সিদ্ধান্ত নিতে হবে।


 ব্লগ বনাম ওয়েবসাইট কোনটি আপনার প্রয়োজন?

 ব্লগ বনাম ওয়েবসাইট কোনটি আপনার জন্য সুবিধাজনক বা কোনটি আপনার প্রয়োজন তা হয়তো একক্ষনে বুঝে গেছেন। এই বিষয়ে যদি কারো কাছে পরামর্শ নিতে যান তাহলে একেক জন একেক মত দিবে। কেউ বলবে ওয়েবসাইট করো বিষয়বস্তুগুলো এক বারে সিলেক্ট কর। এতে কিছু সময় প্রয়োজন হবে। প্রয়োজনে তিন/চার মাস সময় নিয়ে একটি ওয়েবসাইট করো। 

আবার কেউ কেউ পরামর্শ দিবে যে, আজকেই একটি ব্লগ সাইট তৈরি করে পোস্ট করা শুরু করো। এসইও করো, ব্যাংলিংক তৈরি করো। কিছু ইউজার ক্রিয়েট হলে এডসেন্স এর জন্য আবেদন করে টাকা আয় করা শুরু করো।

আমার মতামত হচ্ছে, আপনার জন্য যেটা সুবিধা জনক আপনি সেটিই শুরু করুন। এছাড়াও আপনি এই লেখাটিতে বুঝতে পারছেন যে, ওয়েবসাইট কি সুবিধা প্রদান করে এবং ব্লগ সাইটের সুবিধা কি?

তাই নজেই সিদ্ধান্ত নেওয়াটা বুদ্ধিমানের কাজ হবে।


শেষকথাঃ

আশা করি যে এই ইনফোটি ওয়েবসাইট এবং ব্লগের মধ্যে পার্থক্য পরিষ্কার করেছে। আপনার যদি কোন সন্দেহ বা প্রশ্ন থাকে, অনুগ্রহ করে নির্দ্বিধায় মন্তব্য করুন এবং আমাদের জিজ্ঞাসা করুন। আমরা আপনার যে কোন কমেন্ট গুরুত্বের সাথে বিবেচনা করি এবং সেই অনুযায়ী আমাদের ইনফোগুলো আপডেট করে থাকি।

সবশেষ, এটি যদি আপনার কাছে গুরুত্বপূর্ণ মনে হয়, তাহলে শেয়ার করে নিজের ওয়ালে রেখে দিন, প্রয়োজনের সময় যাতে নিজের ওয়াল থেকে সহজেই খুজে নিতে পারেন।

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !