এন্ড্রোয়েড ফোনের ৭টি গোপন ফিচারের ব্যবহার কি আপনি জানেন?

0

বর্তমান অনেকেই এন্ড্রোয়েড ফোন ব্যবহার করে থাকেন কিন্তু এর ফিচার গুলো সম্পর্কে তেমন জানেন না। এমনিতেই এন্ড্রোয়েড ফোন ব্যবহার করা অনেক সহজ। ফলে বেশিরভাগ ব্যবহারকারী এই ডিভাইস ব্যবহার করে থাকেন। আজকের এই ইনফোটিতে আমরা এন্ড্রোয়েড ফোনের ৭টি গোপন ফিচারের ব্যবহার নিয়ে আলোচনা করবো যা অনেকেই জানেন না।

এন্ড্রোয়েড ফোনের ৭টি গোপন ফিচারের ব্যবহার কি আপনি জানেন?


আশেপাশে এমন মানুষ কমই আছে যার অ্যান্ড্রয়েড স্মার্টফোন নেই। হ্যাঁ, স্মার্টফোন হয়তো পাওয়া যাবে না কিন্তু অনেকেই আছেন যারা অ্যান্ড্রয়েড সম্পর্কে তেমন কিছু জানেন না। এমন অনেক অবিশ্বাস্য জিনিস রয়েছে যা অ্যান্ড্রয়েড ফোন দিয়ে করা যায় যা কেউ বিশ্বাস করবে না। অ্যান্ড্রয়েডের গোপন বৈশিষ্ট্য? শুনতে অবাক লাগলেও আজ আপনি কিছু অবিশ্বাস্য অ্যান্ড্রয়েড গোপন বৈশিষ্ট্য সম্পর্কিত ফাংশন জানবেন যা আপনি আগে ব্যবহার করেননি। 


১। ব্যাটারি বাঁচাতে অ্যান্ড্রয়েডের গোপন ফিচার

আপনি যদি আপনার ফোনে কালো বা অনুরূপ ওয়ালপেপার ব্যবহার করেন তাহলে পিক্সেল হাইলাইটিং বন্ধ হয়ে যাবে এবং আপনি বুঝতে পারবেন যে আপনার ব্যাটারি এখন কালো ওয়ালপেপার ব্যবহার করার আগে থেকে বেশি ব্যাক আপ নিচ্ছে৷ যাইহোক, এই বৈশিষ্ট্যটি এখনও সমস্ত ফোনে প্রয়োগ করা হয়নি তবে Samsung ফোন এবং ট্যাবলেটগুলিতে প্রয়োগ করা হয়েছে। এটা চেষ্টা করে দেখুন।


২। টেক্সট-টু-স্পিস

আপনি শুধু পড়তে পারবেন না শুনতেও পারবেন। আপনার অ্যান্ড্রয়েড ফোন এখন আপনাকে শুনাবে। এর জন্য আপনাকে সেটিংস -> অ্যাক্সেসিবিলিটি-তে যেতে হবে এবং টেক্সট-টু-স্পিচ ফিচার চালু করতে হবে।


৩। Android রিমোট কন্ট্রোল

আপনার ফোনটিকে এখন রিমোটলি কন্ট্রোল করতে পারবেন খুব সহজেই। এজন্য আপনার স্মার্টফোনের  Settings -> Security -> Device administrators, and check the boxes next to Android Device Manager, Remotely locate this device, and Allow remote lock and erase যেতে হবে। 

ফলে আপনার ফোন হারিয়ে গেলে এখন সহজেই তা খুঁজে বের করতে পারবেন এবং সকল ডাটা ডিলেট করতে পারবেন।


৪। গেস্ট মোড চালু

আপনি যদি কিছু সময়ের জন্য আপনার ফোনটি অন্য কাউকে দিতে চান তবে এই ফিচারটি আপনার জন্য খুব দরকারী। এটি আপনার ফাইলগুলিকে নিরাপদ রাখবে। সেজন্য আপনি যদি নোটিফিকেশন বারটি টানুন এবং কোণায় গোল চিত্রটিতে ক্লিক করুন, আপনি একটি নতুন অতিথি যুক্ত করার বিকল্প দেখতে পাবেন। এটি একটি বিশেষ Android গোপন বৈশিষ্ট্য।


৫। স্ক্রিন ম্যাগনিফাই

এই অ্যান্ড্রয়েড গোপন বৈশিষ্ট্যটি চোখের সমস্যাযুক্ত ব্যক্তিদের জন্য সবচেয়ে দরকারী বৈশিষ্ট্য। এটি চালু করার জন্য সেটিংস -> অ্যাক্সেসিবিলিটি -> ম্যাগনিফিকেশন জেসচার চালু করতে হবে। ফলে স্কিনের লেখা বা যে কোন অবজেক্ট জুম করার জন্য স্ক্রীনকে ডবল-টাচ করলে হবে।


৬। হটস্পট মোড

আপনার একটি আলাদা 3G রাউটার কেনার দরকার নেই কারণ আপনার অ্যান্ড্রয়েড এটি সহজেই করতে পারে। এর মাধ্যমে আপনি আপনার সমস্ত ফোনে WiFi এর মাধ্যমে ইন্টারনেট চালাতে সক্ষম হবেন, তাই আপনাকে সেটিংস > টিথারিং এবং পোর্টেবল হটস্পটে যেতে হবে এবং পোর্টেবল WLAN হটস্পট চালু করলে এটি কাজ করবে।

হটস্পট খুব সহজেই চালু করার জন্য হটস্পট শর্টকার্ট সেটিং আইকনটি এনাবল করে দিলেই হবে। 


৭। Android সিক্রেট গেইম

এই গোপন জিঞ্জারব্রেড দিয়ে শুরু হয়। গুগল প্রতিটি ওএসে নতুন গেম লুকিয়ে রাখে। খুঁজে পাওয়া খুব কঠিন। এটি পেতে হলে তোমাকে যেতে হবে তোমার আঙুল/মাউস আমার উপর আনতে


আরো জানুন:

স্মার্টফোন প্যাটার্ন লক করবেন কিভাবে?

মোবাইল থেকে এমবি উদাও হলে কি করবেন?

মোবাইলে বিরক্তিকর এসএমএস বন্ধের উপায় কি?

ই-সিম কি?


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !