সিম কার নামে রেজিস্টার করা আছে কিভাবে জানবেন?

0

অনেক সময় আমাদের ফোনে এমন নম্বর থেকে কল আসে যা আমরা জানি না। নম্বরগুলি আমাদের যোগাযোগের তালিকায় সেভ করা থাকে না এবং এমনকি সেই নম্বরগুলি সম্পর্কে আমাদের কোনও ধারণা নেই। যদি কেউ একটি অপরিচিত নম্বর থেকে কল বা বার্তা পাঠায়, আমরা নিশ্চিত হতে পারি না এটি কে বা এটি কার নম্বর। কল রিসিভ করে তার সাথে কথা বললেও আমরা তাকে চিনতে পারি না। না জানার অনেক কারণ থাকতে পারে। কিছু মানুষ আছে যারা অপরিচিত নাম্বার থেকে কল করে, কেউ কেউ আমাদের হয়রানিও করে থাকে। তাই এমন পরিস্থিতিতে আমাদের জানতে হবে এই নম্বর দিয়ে আসলে কে ফোন করছে।

সিম কার নামে রেজিস্টার করা আছে কিভাবে জানবেন?


কিন্তু দুর্ভাগ্যবশত, আমরা বিশেষজ্ঞ নই বলে আমরা অজানা নম্বরের মালিকের নাম, ঠিকানা বা পরিচয় খুঁজে বের করতে পারি না। চিন্তা করবেন না, এই ইনফোটিতে আমরা আপনাকে এমন কিছু উপায় জানাবো যার সাহায্যে আপনি সহজেই জানতে পারবেন অজানা নম্বরটি কার নামে নিবন্ধিত করা হয়েছে।


সিম কার নামে নিবন্ধিত কীভাবে জানবেন?

সিম নম্বরটির মালিকের নামের ঠিকানা বা সিম কার্ড কারো নামে নিবন্ধিত কিনা তা খুঁজে বের করার অনেক উপায় রয়েছে। আমরা এখানে ধাপে ধাপে সেগুলো নিয়ে আলোচনা করেছি।  আপনি যদি একের পর এক ধাপ অনুসরণ করেন তাহলে সহজেই জানতে পারবেন কার নামে সিমটি নিবন্ধিত বা সিমের মালিকের পরিচয় কী?


True Caller অ্যাপের মাধ্যমে সিমের মালিক খোঁজার নিয়ম

আমরা অনেকেই এই TrueCaller অ্যাপ সম্পর্কে শুনেছি। না শুনলেও সমস্যা নেই, এখানে বিস্তারিত আলোচনা করছি। এই Truecaller একটি অজানা নম্বরের মালিক খুঁজে বের করার সবচেয়ে সহজ উপায়। 

আপনি যখন এই অ্যাপটি ব্যবহার করবেন, আপনার পরিচিতি তালিকার বাইরের কেউ বা অজানা নম্বরে কল করলে তাদের নাম স্বয়ংক্রিয়ভাবে আপনার মোবাইল স্ক্রিনে দেখা যাবে। এজন্য আপনাকে কিছু করতে হবে না।

এই Truecolor অ্যাপটি খুবই ব্যবহারকারী বান্ধব অর্থাৎ ইউজার ফ্রেন্ডলি। এই অ্যাপের সাহায্যে আপনি জানতে পারবেন কে আপনাকে কল করেছে, কে আপনাকে মিস কল দিয়েছে, কে আপনাকে মেসেজ করেছে।

মনে রাখবেন, সবার নম্বর Truecolor অ্যাপের ডাটাবেস সার্ভারে সংরক্ষিত থাকে না। সুতরাং আপনি সমস্ত নম্বর সম্পর্কে তথ্য পাবেন না। তবে বেশিরভাগ লোকের নম্বর ট্রুকলারের সার্ভারে রয়েছে। এখন প্রশ্ন হতে পারে কিভাবে TrueCaller অ্যাপের সার্ভারে নাম সংরক্ষিত হয়েছে? 

আসলে, আপনি, আমি, আমার বন্ধুরা যখন এই True caller অ্যাপটি ব্যবহার করেন, তখন আমাদের যোগাযোগ তালিকার সমস্ত নম্বর Truecaller এর সার্ভারে আপলোড করা হয়। এখন ধরুন আপনার নাম্বার আপনার বন্ধুদের ফোনে সেভ করা আছে। আপনার পয়েন্ট আবার TrueColor ব্যবহার করে এটি ঘটবে, আপনার নম্বর True caller এর সার্ভারে আপলোড করা হবে। আপনার সম্পর্কে আপনার কিছু তথ্য TrueColor এর সার্ভারে সংরক্ষণ করা হবে। যেমন: আপনার নাম, ঠিকানা ইত্যাদি।

এখন আপনি আমাকে কল করেছেন, কিন্তু আপনার নম্বরটি আমার কাছে অজানা বা অপরিচিত। যেহেতু আমি Truecolor ব্যবহার করি, আপনার তথ্য (যেমন নাম) Truecolor এর সার্ভার থেকে আমার ফোনের স্ক্রিনে আসবে। এইভাবে TrueColor কাজ করে। আর আমরা যারা True color ব্যবহার করি তারা সহজেই জানতে পারি এটা কার নাম্বার।


কিভাবে TrueColor অ্যাপ ব্যবহার করবেন?

এখন আপনি যদি জানতে চান কে আপনা কে কল করছে, আপনাকে মেসেজ করছে বা সিম কার হিসাবে নিবন্ধিত রয়েছে, তাহলে আপনাকে এই True caller অ্যাপটি ব্যবহার করতে হবে।


কিন্তু মনে রাখতে হবে, যে ব্যক্তি আপনাকে কল করবে তার নম্বরটি যদি Truecaller সার্ভারে থাকে, তাহলেই আপনি তার সম্পর্কে জানতে পারবেন। এছাড়া এই অ্যাপটি দিয়ে কারো সম্পর্কে জানা সম্ভব নয়।


TrueColor ব্যবহার করার নিয়ম

প্রথমে Google Play Store থেকে TrueCaller অ্যাপটি ডাউনলোড করুন। তারপর যেকোনো ইমেইল দিয়ে এখানে একটি অ্যাকাউন্ট তৈরি করুন।

একাউন্ট তৈরি করা হয়ে গেলে আপনার কাজ শেষ, এখন অপরিচিত নাম্বার থেকে কল এলে আপনি সহজেই দেখতে পারবেন কে আপনাকে কল করেছে।

নম্বরটি আপনার ফোন বা সিমে সেভ না থাকলেও কে আপনাকে কল করেছে তা আপনি জানতে পারবেন। আপনি যদি একটি নির্দিষ্ট নম্বর সম্পর্কে জানতে চান, তাহলে আপনি সরাসরি অ্যাপে প্রবেশ করতে পারেন এবং অনুসন্ধান বিকল্প থেকে অনুসন্ধান করতে পারেন যে নম্বরটি কে বা কার নামে নিবন্ধিত হয়েছে।


হোয়াটসঅ্যাপের মাধ্যমে সিমের মালিক খোঁজার নিয়ম

সিম কার নামে নিবন্ধন করা বা সিমের মালিক কে তা জানার আরেকটি উপায় হল হোয়াটসঅ্যাপ। অপরিচিত নম্বর থেকে কেউ কল করলে আপনি সহজেই হোয়াটসঅ্যাপের মাধ্যমে তা জানতে পারবেন।

এর জন্য আপনাকে প্রথমে আপনার ফোনে সেই নম্বরটি সেভ করতে হবে। তারপর আপনার হোয়াটসঅ্যাপে যান এবং সেই নম্বরটি পরীক্ষা করুন।

সিমের মালিক যদি হোয়াটসঅ্যাপে তার অ্যাকাউন্ট খুলে থাকেন, তাহলে সহজেই সিমের মালিকের পরিচয় জানতে পারবেন। আজকাল অনলাইনের যুগে সবাই হোয়াটসঅ্যাপ ব্যবহার করে, তাই ধারণা করা যায় এভাবে সিমের মালিকের পরিচয় জানা সম্ভব।


Imo দিয়ে সিমের মালিকের পরিচয় জানার নিয়ম

আজকাল খুব কম লোকই আছে যারা ইমো ব্যবহার করেন না। বিশেষ করে প্রবাসী ভাইদের কাছে IMO আমাদের দেশে জনপ্রিয় হতে শুরু করে। বর্তমানে ইমো আমাদের দেশের সেরা এবং জনপ্রিয় ভিডিও কলিং অ্যাপ।

আপনি চাইলে অজানা সিমের মালিকের নাম ও পরিচয় জানতে এই imo ব্যবহার করতে পারেন। আপনাকে শুধু ইমোতে প্রবেশ করতে হবে এবং সেই নম্বরটি আপনার ইমোতে সংরক্ষণ করতে হবে। কেউ যদি কখনো এই নম্বর দিয়ে আইএমও আইডি খুলে থাকেন, তাহলে তার সব তথ্য সঙ্গে সঙ্গে আপনার সামনে চলে আসবে। এভাবে সহজেই সিমের মালিকের পরিচয় জানা যাবে।


পুলিশের সহায়তায় সিমের মালিকের পরিচয় জানার নিয়ম

আপনাকে কেউ যদি অপরিচিত নাম্বার থেকে বিরক্তি বা হুমকি দেয় তাহলে আপনি পুলিশের আইনি সহায়তা নিতে পারেন। এজন্য প্রথমে আপনাকে থানায় গিয়ে একটি জিডি করতে হবে। বর্তমানে আপনি অনলাইনেও জিডি করতে পারেন।

যখন আপনি কোনভাবেই সিম মালিকের পরিচয় পাবেন না, কিন্তু তার পরিচয় জানা জরুরী হয়ে পড়ে তাহলে পুলিশের সহায়তা নিতে ভুলবেন না। 


আরো জানুন:

ঘরে বসে পুলিশের কোন সেবা কিভাবে নিবেন?

মোবাইল নাম্বার সেভ না করেই হোয়াটস অ্যাপে মেসেজ পাঠাবেন কিভাবে?

মোবাইল সেট বৈধ নাকি অবৈধ ক্রয় করার আগে কিভাবে জানবেন?

প্রিয় মানুষটির নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হলে কি করবেন?


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !