আকর্ষণীয় ত্বক এবং সুস্থ থাকতে ত্বকের জন্য ৫ টি উপায়

নারীদের সর্বপ্রথম পছন্দের বিষয় হচ্ছে আকর্ষণীয় ত্বক। এ জন্য তারা বার বার চেষ্টা করে সঠিক পরিমানে ঘুমানোর। বেশি ঘুমালে ত্বক ভাল থাকে। ঘুমালেই শুধু ত্বক ভাল আকর্ষণীয় হয় না এ জন্য ঘুমানোর আগে কিছু কাজ করতে হবে। আজকের ইনফোতে আকর্ষণীয় ত্বক এবং সুস্থ থাকতে ত্বকের জন্য ৫ টি উপায় তুলে ধরা হলো।

গরমে ত্বক সতেজ রাখার ৫ উপায়

আকর্ষণীয় ত্বক করার ৫ উপায়

ঘুম যাওয়ার আগে নিচের ৫টি কাজ করতে পারলে আপনার ত্বক হয়ে উঠবে আকর্ষণীয়। জেনে নিন সেগুলো।

আরো জানুন:

অন্তঃসত্ত্বা নারীর গর্ভের সন্তান ছেলে হবে না কি মেয়ে হবে কিভাবে জানবেন?

পায়ের গোড়ালী ফাটা কিভাবে সমাধান করবেন?

ফুডপয়জনিং কি? ফুড পয়জনিং হলে কি করবেন?

তেজপাতা দিয়ে দাঁতের হলদে দাগ কিভাবে দূর করবেন?


ত্বক ভাল করে পরিস্কার করতে হবে ঘুমানোর আগে

আপনাকে ঘুম যাওয়ার আগে নিশ্চিত হবে মুখে যেন কোন প্রকার মেকআপ প্রসাধনী না থাকে। এ বিষয়টি মাথায় রাখতে হবে। অনেক প্রসাধনী এমন রয়েছে যেগুলো ত্বক থেকে সরানো অনেক কঠিন হয়ে পড়ে। এক্ষেত্রে অনেক ভাল মানের মেকআপ রিমুভার ব্যবহার করতে হবে। উন্নত মানের ফেসওয়াস ব্যবহার করতে পারেন সে ক্ষেত্রে তৈলাক্ত উপাদান সম্পন্ন ফেসওয়াস অনেক বেশি কার্যকরী। আপনার ত্বক যদি তৈলাক্ত থাকে তাহলে তেল ছাড়া কোন ক্রিম ব্যবহার করতে পারেন।

ত্বকের যত্নে ষ্টিম ব্যবহার

অনেকের সময় কিংবা সামর্থ হয় নিয়ম করে ছয় সপ্তাহ পর পর ফেসিয়াল করা। যারা সময় কিংবা সামর্থ পান না তারা ষ্টিম ব্যবহার করে কাজটি সহজেই সারতে পারেন। ষ্টিম এর জন্য ১/২ মিনিটের জন্য গরম পানি দিয়ে গোছল করতে হবে। তবে গরম পানি সরাসরি মুখে দিবেন না।

গরমপানি থেকে উঠতে থাকা ভাবের কাছে মুখ নিন। এর ফলে ত্বকের লোম কূপগুলো প্রসারিত হয় যাবে একং এর গোড়ায় জমে থাকা ময়লাগুলো বেড়িয়ে আসবে। অন্যভাবেও কাজটি সেরে নিতে পারেন। একটি তাওয়েলকে গরম পানি দিয়ে ধুয়ে ত্বকের উপর রেখে দিন। ত্বকে জমে থাকা ময়লা, ব্যাবটেরিয়া, ধুলোবারি এমনকি তেলও বের হয়ে আসবে।

ডেড সেলস দূর করার পদক্ষেপ গ্রহণ

সাধারণত সকলের ত্বকে ডেট সেলস কোন না কোন সময় হয়। প্রয়োজনীয় ভিটামিনের অভাবে এমনটি হয়ে থাকে। তবে প্রতি ২৮ দিন পর ডেডে সেলস আসা স্বাভাবিক। অনেকের ত্বকে মাঝে মাঝে বাজে ভাব উটে আসে তখন কিন্তু মেকআপ করাও কঠিন হয়ে পড়ে।

আপনার ত্বক থেকে ডেড সেলস সরাতে সপ্তাহে ২ দিন আলফা-হাইড্রোক্সি অ্যাসিড ভিত্তিক ক্লিনজার ব্যবহার করুন। এর সাথে স্যালিসিলিক অ্যাসিড সম্পন্ন ক্লিনজারও ব্যবহার করতে হবে। এই ক্লিনজার গুলো ত্বক থেকে তেল সরাতে সাহায্য করে।

ব্যবহার করুন ময়েশ্চরাইজার

আপনার ত্বকের ধরণ অনুযায়ী উন্নতমানে একটি ময়েশ্চরাইজার ব্যবহার করুন। রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই এটি ব্যবহার করতে হবে। অনেক সময় নিয়ে ময়েশ্চরাইজার কাজ করে। তাই ত্বককে স্মুথ, প্রাণবন্ত এবং সতেজ রাখতে এটি নিয়মিত ব্যবহার করুন।

 

শুয়ে ঘুমানোর অভ্যাস পাল্টে ফেলুন

রাতে ভুলেও বুকে ভর দিয়ে উপুর হয়ে ঘুমাবেন না। এতে করে আপনার ত্বকে দাগ বসে যেতে পারে। আর রাতে যদি ঘুম থেকে একবারও না উঠেন তাহলে এ দাগ আরো ভয়াবহ হতে পারে। এমনকি ত্বকে বেশি চাপ পড়লে ব্রণের মত সমস্যা বাড়তে পারে, চোখের নিচে ফুলে যেতে পারে। এরকম নানা সমস্যা এড়াতে পিঠের দিকে ভর দিয়ে ঘুমানো উচিৎ।


 Home BD info এর অন্যান্য ইনফো

নারী গর্ভবতী হচ্ছে কিনা কিভাবে পরীক্ষা করবেন? পরীক্ষার ফলাফল ভুল হয় কেন?

কিভাবে সহবাস করলে স্ত্রী গর্ভবতী হবে না?

ডেঙ্গুরোধে মশা তাড়ানোর ক্ষেত্রে কি উপায়ে ব্যবস্থা নিবেন?

ইসুব গুল ও তোকমা দানা কিভাবে খাবেন?

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.