ডায়াবেটিস রোগী ও ডাবের পানির মধ্যে সম্পর্ক কি?

0

যদি আপনার ডায়াবেটিস, তাহলে কি ডাবের পানি খাওয়া জরুরী? ডায়াবেটিস রোগীদের কেন ডাবের পানি পান করা উচিত?

ডায়াবেটিস নিয়ন্ত্রণে ডাবের পানির অনেক ভূমিকা রয়েছে। ডাবের পানি ডায়াবেটিস আটকাতে প্রস্তুত। কিভাবে এই পানীয় রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে? 

ডায়াবেটিস রোগী ও ডাবের পানির মধ্যে সম্বর্ক কি?
ছবি: সংগৃহিত


ডায়াবেটিস রোগীদের কেন ডাবের পানি পান করা উচিত? যদি আপনার ডায়াবেটিস, তাহলে কি ডাবের পানি খাওয়া জরুরী? এই বিষয়েগুলো নিয়ে আজকের এই ইনফোটি প্রস্তুত করা হয়েছে।

ডায়াবেটিস থাকলে খাওয়ার ওপর নানা বিধিনিষেধ থাকে। কী খাবেন, কখন খাবেন, কতটুকু খাবেন সবকিছুই কঠোর নিয়মে আবদ্ধ রাখতে হয়। তা না হলে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা সম্ভব হয় না।

যারা চা-কফি পছন্দ করেন তাদের চিনি ছাড়া খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। গরমে আপনার গলা ভেজাতে ফলের রসে চুমুক দেওয়ারও কোনও উপায় নেই। কিন্তু এত কিছু থেকে নিজেকে বঞ্চিত করেও রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকতে চায় না। 

ডায়াবেটিসের মাত্রা সীমা ছাড়িয়ে গেছে, এমন পরিস্থিতিতে অনেকেই হতাশ হয়ে পড়েন। তাহলে কি খাওয়া যাবে না? এমন প্রশ্ন অনেকের মনে। কিন্তু চিকিৎসকরা বলছেন সম্পূর্ণ ভিন্ন কথা। 

তারা বলছেন, এ অবস্থায় ডাবের পানিই হতে পারে অন্যতম আশা। অনেকেই হয়তো জানেন না যে ডাবের পানি ডায়াবেটিস প্রতিরোধে সাহায্য করতে পারে। কিভাবে এই পানীয় রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে? বিস্তারিত জানুন এই লেখাটিতে।

(ads1)


ডায়াবেটিস রোগীদের কেন ডাবের পানি পান করা উচিত?

* হজমের সমস্যার কারণে চিনির মাত্রা নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। তাই ডায়াবেটিস রোগীদের হজমের দিকে মনোযোগ দেওয়া জরুরি। আর ডাবের পানি এই কাজে সাহায্য করে। মেটাবলিজমের উন্নতি হলে ডায়াবেটিসের ঝুঁকি কম থাকে।

* ডাবের পানিতে ফাইবার, পটাসিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, সোডিয়াম, আয়রনের মতো বিভিন্ন স্বাস্থ্যকর পুষ্টি উপাদান রয়েছে। এই উপাদানগুলি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে।

* ডায়াবেটিস থাকলে রক্ত ​​চলাচলে কিছু সমস্যা হয়। এর প্রভাবগুলির মধ্যে রয়েছে দুর্বল দৃষ্টিশক্তি, পেশীতে ব্যথা এবং কিডনি ব্যর্থতা। ডাবের পানি রক্ত ​​সঞ্চালন উন্নত করে। রক্ত চলাচল সচল ও স্বাভাবিক রাখতে সাহায্য করে।

* ওজন বৃদ্ধি ডায়াবেটিসের অন্যতম লক্ষণ। ডাবের পানি রক্তে শর্করার মাত্রা এবং ওজন উভয়ই নিয়ন্ত্রণে খুবই কার্যকরী। এই পানীয়ে ক্যালোরি কম। বায়ো-এনজাইম সমৃদ্ধ এই পানি ওজন বৃদ্ধি রোধ করে। ব্লাড সুগার কমাতে ডাবের পানি পান করতে পারেন।

* ডাবের পানির গ্লাইসেমিক সূচক কম থাকে। ফলে এই পানীয়টি ডায়াবেটিস রোগীদের জন্য আদর্শ। এটি রক্তে গ্লুকোজের মাত্রাও বাড়ায় না।

(ads2)


যদি আপনার ডায়াবেটিস, তাহলে কি ডাবের পানি খাওয়া জরুরী?

পুষ্টিগুণ সমৃদ্ধ ডাবের পানি। স্বাস্থ্য সচেতন অনেকেই এনার্জি বাড়াতে এটি পান করেন। তবে ডায়াবেটিস রোগীদের অনেকেই মনে করেন ডাবের পানি ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী নয়।

তবে চিকিৎসকরা বলছেন, ডাবের পানি হতে পারে ডায়াবেটিস রোগীদের অন্যতম ভরসা। কারণ এই পানি ডায়াবেটিস প্রতিরোধ করে।

বিশেষজ্ঞরা বলছেন, ডাবের পানি সোডিয়াম ও পটাশিয়ামের ভালো উৎস। তাই এটি রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। এছাড়া এতে উপস্থিত ম্যাগনেসিয়াম শক্তি বাড়াতে সাহায্য করে এবং স্নায়ুতন্ত্রের উপর ইতিবাচক প্রভাব ফেলে। 

ডাবের পানিতে থাকা পটাশিয়াম কিডনিকে সঠিকভাবে কাজ করে। এটি পেশীর শক্তি বাড়ায় এবং স্ট্রোকের ঝুঁকি কমায়।


আরো জানুন:

কোন কোন খাবার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে?

কোন কোন খাবার যৌন শক্তি বৃদ্ধি করে?

কোন খাবার দেহে হজম শক্তি বৃদ্ধি করে?

ভর্তার ইতিহাস ও নামকরণ, দেশে কোন ভর্তা বেশি জনপ্রিয়?

টক দই খাওয়ার উপকারিতা কি? কিভাবে টক দই খাবেন?

গর্ভবতী মায়ের খাবার তালিকা কি?

দুধ ভেজার না খাঁটি কিভাবে বুঝবেন?

মধু খাঁটি না ভেজাল কিভাবে পরীক্ষা করবেন?

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !