জন্ম সনদ হারিয়ে গেলে কি করবেন বা অনলাইনে জন্ম সনদ কিভাবে ডাউনলোড করবেন?

0

 মনে করুন, আপনার জন্ম সনদ কোন কারণে হারিয়ে ফেলছেন। তাহলে আপনার মনে প্রশ্ন আসতে পারে জন্ম সনদ হারিয়ে গেলে কি করবেন বা অনলাইনে জন্ম সনদ কিভাবে ডাউনলোড করবেন? এই ইনফোটিতে আমরা সেই প্রক্রিয়া ও নিয়মাবলী আপনাদের সামনে তুলে ধরেছি।

জন্ম সনদ হারিয়ে গেলে কি করবেন বা অনলাইনে জন্ম সনদ কিভাবে ডাউনলোড করবেন?

জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আপনাকে আলাদা কোনো আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে না। আপনি খুব অল্প সময়ের মধ্যে ইউনিয়ন পরিষদ থেকে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে পারেন এবং অনলাইনে আপনার জন্ম সনদ সংগ্রহ করতে পারেন।


জন্ম সনদ হারিয়ে গেলে করণীয় কি?

কোন কারণে জন্ম সনদ হারিয়ে গেলে এটি নতুন করে পাওয়ার জন্য আপনাকে থানায় জিডি করতে হবে না। ম্যানুয়াল পদ্ধতি অনুসারে আপনার ইউনিয়ন পরিশোষ থেকে জন্ম সনদের অনুলিপি নিতে পারেন। আবার অনলাইনেও ডাউনলোড করতে পারেন জন্ম সনদ।

আপনি যদি আপনার জন্ম রেজিস্ট্রেশন নম্বর জানেন এবং জন্ম নিবন্ধনের অনলাইন সংস্করণ করে থাকেন, তাহলে আপনি অনলাইন থেকে আপনার জন্ম নিবন্ধনের অনুলিপি ডাউনলোড এবং প্রিন্ট করতে পারেন।

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে কোন সমস্যা নেই। ইউনিয়ন পরিষদে যোগাযোগ করুন। আপনি জন্ম নিবন্ধন পাবেন। কারণ, সেখানে যে রেজিস্ট্রেশন আছে তার আসল কপিও আছে। আপনি পূর্ববর্তী জন্ম নিবন্ধন পুনরুদ্ধার করতে পারেন.


অনলাইনে জন্ম সনদ ডাউনলোড করার উপায়

আপনি কি জানতে চান, কিভাবে হারিয়ে যাওয়া জন্ম সনদ ডাউনলোড করবেন। এখানে সেই প্রক্রিয়াটি আপনাদের সামনে তুলে ধরা হলো। যদি আপনার জন্ম সনদ রেজিস্ট্রার নম্বর জানা না থাকে তাহলে প্রথমে আপনাকে এটি জেনে নিতে হবে। আর জন্ম সনদ অনলাইন কপি না পেয়ে থাকেন তাহলে নিচের কাজগুলো করুন।

ইউনিয়ন পরিষদের সচিবের সাথে যোগাযোগ করুন। নিজের পাসওয়ার্ড দিয়ে দিন যা আইডি করার সময় দিয়েছেন। সেই আইডিতে আপনার জন্ম নিবন্ধন ব্লক করা হয়েছে। ইউনিয়ন পরিষদের সচিবকে গিয়ে বলুন তাহলে জন্ম নিবন্ধন করা যাবে। 

ক্লিয়ার করে বুঝার জন্য আবারও বলি, আপনি যদি অনলাইনে জন্ম সনদের জন্য আবেদন করেন, তাহলে আপনাকে একটি পাওয়ার্ড দিতে হবে এবং স্বয়ংক্রিয়ভাবে আপনি একটি আইডি নম্বরও পাবেন।


আপনার পোস্ট অফিসে জন্ম সনদ

আপনার জন্ম সনদ যদি অনলাইনে সম্পন্ন হয়ে থাকে তাহলে নিজে কিংবা কোন ই-সেবা কেন্দ্র। যেমন- পোস্ট অফিস ই-সেবা কেন্দ্রে গিয়ে তুলে নিতে পারেন আপনার হারিয়ে যাওয়া জন্ম সনদ। আজ আমি আপনাদের বলব কিভাবে জন্ম নিবন্ধন নম্বর পেতে হয়। আপনার জন্ম নিবন্ধন অনলাইন সম্পন্ন হয়. তাহলে আপনি নিজেই এই কাজটি কম সম্পন্ন করতে পারবেন।

এই ক্ষেত্রে, আপনার একটি ইন্টারনেট সংযুক্ত মোবাইল ফোন বা ল্যাপটপ প্রয়োজন। জন্ম নিবন্ধন হারিয়ে গেলে বা জন্ম নিবন্ধন নম্বর পেতে হলে আপনাকে কোনো থানায় যেতে হবে না।

আপনার নিজের পোস্ট অফিসে যোগাযোগ করুন এবং তারা আপনাকে একটি নতুন জন্ম নিবন্ধন কার্ড তৈরি করবে। মানে শুধু আপনার জন্মতারিখ এবং আপনার সঠিক পরিচয় দিয়ে তারা নিজেরাই কার্ড তৈরি করবে। তবে আপনার কাছ থেকে কিছু টাকা নিতে পারে।

এখন এই জন্ম সনদটি সঠিক কিনা তা অনলাইনে যাচাই করে নিতে পারেন। অনলাইনে জন্ম সনদ যাচাই করার জন্য জন্ম সনদ নম্বর ও জন্ম তারিখ প্রয়োজন হবে।


অনলাইনে জন্ম সনদ যাচাই করবেন কিভাবে?

আপনি চাইলে আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে পারেন। সেই প্রক্রিয়াটি এবং এটি আপনার কাছে উপস্থাপন করবে। লেখাটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়লে আশাকরি আপনার সকল সমস্যার সমাধান হয়ে যাবে।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে আপনার জন্ম তারিখ এবং জন্ম নিবন্ধন নম্বর অনলাইনে দেওয়া হয়েছিল, সেই নম্বরের প্রয়োজন হবে। তারপর নিচের ওয়েবসাইট https://bdris.gov.bd/ ভিজিট করুন।

আপনি জন্ম নিবন্ধন নম্বর দিয়ে যাচাই করতে পারেন। বিভিন্ন চাকরির কিংবা বিভিন্ন অফিসিয়াল কাজের জন্য জন্ম নিবন্ধন সনদ প্রয়োজন হয়। জন্ম নিবন্ধন ফি প্রদান করে জন্ম নিবন্ধন সনদ অনলাইনে সহজেই ডাউনলোড করা যায়।

আরো জানুন>> জন্ম সনদ কি? অনলাইনে আবেদন করবেন কিভাবে?


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !