জন্ম সনদ অনলাইনে যাচাই : ইন্টারনেটে জন্ম সনদের আবেদন

জন্ম সনদ বাংলাদেশ নাগরিকদের পরিচয় প্রমাণের একটি পত্র। শিশুর জম্মের পরপরই এটি করে নেওয়া বাধ্যতামূলক। শিশু অধিকার রক্ষা কবজ হচ্ছে জন্ম সনদ। শিশুর যাবতীয় প্রতিষ্ঠানিক কাজ এই সনদ অনুযায়ী সম্পন্ন হবে। তাই যত দ্রুত সম্ভব শিশুর জম্ম সনদ করে ফেলা উচিত। ইউনিয়ন পরিশোধ থেকে নির্ধারিত ফরম নিয়ে কিংবা অনলাইনে জম্ম সনদের জন্য আবেদন করা যায়। নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

 

ইন্টারনেটে জন্ম সনদ আবেদন করার প্রক্রিয়া

ইউনিয়ন পরিশোধ থেকে নির্ধারিত ফরম নিয়ে আবেদন করলে শিশুর জন্ম সনদ তৈরী হবে। এটির জন্য ইন্টারনেটের মাধ্যমেও আবেদন করতে পারেন। জম্ম সনদের জন্য অনলাইনে আবেদন করার জন্য নিচের ধাপগুলো ফলো করুন-

 প্রথমে http://br.lgd.gov.bd/ ওয়েব সাইটে প্রবেশ করুন। নিচের মত ওপেন হলে

অনলাইনে জন্ম সনদ


নেভিগেশন মেনু থেকে “BR Application” ট্যাব ক্লিক করুন। নিচের মত ফরমটি পূরণ করে পরবর্তী ক্লিক করুন। এখানে আপনার বিভাগ > জেলা > উপজেলা > ইউনিয়ন > ওয়ার্ড > নির্বাচন করতে হবে।


নিচের মত একটি ফরম ওপেন হবে। এখানে সনদধারীর নাম, জম্ম তারিখ, পিতা-মাতার নাম সহ জম্মস্থান, বর্তমান ও স্থায়ী ঠিকানা দিয়ে পরবর্তী যেতে হবে।


সবকিছু ঠিক থাকলে সাবমিট ক্লিক করুন। আবেদন ফরমটি সাবমিট হলে ডাউনলোড করে প্রিন্ট করে নিন। নির্ধারিত তারিখের মধ্যে আবেদন ফরমটি স্বাক্ষর করে নির্দিষ্ট নিবন্ধকের অফিসে জমা দিয়ে জম্ম সনদ তুলে নিন।


জন্ম সনদ যাচাই করণ পদ্ধতি

জন্ম সনদ যাচাই করার জন্য ভিজিট করুন http://br.lgd.gov.bd/ এই সাইটে। এর নেভিগেশন মেনু থেকে “Verify Birth Certificate" ট্যাব ক্লিক করুন। নিচের মত জন্ম সনদ যাচাই করার ফরম আসবে। অথবা ক্লিক করুন এখানে।



জন্ম সনদ নাম্বার ও জন্ম তারিখ দিয়ে সার্চ করুন। কাঙ্খিত সনদের রেকর্ড ডাটাবেজে থাকলে দেখা যাবে আর না থাকলে নট ফাউন্ড লেখা ভাসবে।

আবেদনে অবস্থা জানুন অনলাইনে

অনলাইনে আবেদন করার পর সেটি বর্তমানে কোন অবস্থায় আছে তা জানার জন্য হোম পেজ থেকে “আপনার অনলাইন আবেদনের বর্তমান অবস্থা দেখুন” লিংকে ক্লিক করুন।


নিচের মত ফরম আসলে আবেদন নাম্বার দিয়ে গেট স্ট্যাটাস বাটন ক্লিক করুন।


আপনার আবেদনটি কোন অবস্থায় রয়েছে ্তা এখান থেকে সহজেই দেখে নিতে পারেন।

শেষকথাঃ
উপরে জন্ম সনদ অনলাইনে আবেদন করার প্রক্রিয়া, আবেদনের অবস্থা জানা ও ইন্টারনেটের মাধ্যমে জন্ম সনদ যাচাই করার পদ্ধতি আলোচনা করা হয়েছে। জন্ম সনদ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন http://br.lgd.gov.bd এই সাইট। এছাড়াও বিশেষ কিছু জানার থাকলে কমেন্ট করে জানান । পরবর্তী আপডেটে আমরা জানিয়ে দিব ইনশাল্লাহ।

আরো জানুন...




কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.