অনলাইনে জন্ম নিবন্ধন নাম সংশোধন করবেন কিভাবে?

0

আপনার নাম যদি কোনো কারণে জন্ম নিবন্ধনে ভুল দেখা যায়, তা প্রযুক্তিগত ত্রুটির কারণে হোক বা তথ্য সংযোজনের কারণে হোক। আপনি খুব অল্প সময়ের মধ্যে এটি ঠিক করতে পারেন। আজকের ইনফোটিতে আমরা আলোচনা করবো অনলাইনে জন্ম নিবন্ধন নাম সংশোধন করবেন কিভাবে?

অনলাইনে জন্ম নিবন্ধন নাম সংশোধন করবেন কিভাবে?

জন্ম সনদে যদি আপনার নামের বানান ভুল থাকে তাহলে অনলাইনে আবেদন করার মাধ্যমে অল্প সময়ের মধ্যে ঠিক করে নিতে পারেন।

এছাড়া আপনার জন্ম নিবন্ধনের নাম ছাড়াই বাবা-মায়ের নাম ঠিক করতে পারবেন। খুব অল্প সময়ে ঘরে বসেই সম্পন্ন করতে পারবেন কাজটি। সেই প্রক্রিয়াটি উপস্থাপন করার চেষ্টা করা হয়েছে এখানে। আপনারা যারা এই তথ্য জানার আগ্রহ প্রকাশ করেছেন, তারা এটি শেষ অবধি দেখুন।

 

অনলাইনে জন্ম সনদ সংক্রান্ত সকল তথ্য জানবেন কিভাবে?

 আপনি যদি জন্ম নিবন্ধন সংক্রান্ত সকল প্রকার তথ্য জানতে চান তাহলে এই ওয়েবসাইট https://bdris.gov.bd/ ভিজিট করুন।

আমাদের সাইটে আমরা জন্ম সনদ সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে তথ্য, টিপস প্রকাশ করে থাকি। আমাদের সকল তথ্য এক নজরে দেখতে জন্ম সনদ পেইজটি ফলো করুন।

এখানে আমরা জন্ম সনদ সংক্রান্ত সকল তথ্য লিংক যুক্ত করেছি।

 

কিভাবে জন্ম সনদ তথ্য সংশোধন করবেন?

অনলাইনে আবেদনের মাধ্যমে আপনি খুব অল্প সময়ে জন্ম নিবন্ধনের বিভিন্ন ত্রুটি সংশোধন করতে পারেন। তাই এই বিষয় নিয়ে আপনার কোন প্রকার হয়রানির শিকার হওয়া উচিত নয়।

আপনি খুব অল্প সময়ের মধ্যে আপনার কাজ সম্পন্ন করতে সক্ষম হবেন। নিবন্ধিত ব্যক্তির তথ্য সংশোধনের জন্য অনলাইনে আবেদন ব্যবস্থা করা হয়েছে।তাই এখানে আপনার সঠিক তথ্য প্রদান করুন।

অনলাইনে আবেদন করার ক্ষেত্রে অ্যাপ্লিকেশন নং থ্রি পারসন রিলেশনশিপ নির্বাচন করতে হবেএবং আবেদনকারীর নাম আবেদনকারীর ঠিকানা, ফোন নম্বর, ইমেল প্রদান করতে হবে।

 

তথ্য সংশোধনের জন্য অনলাইনে আবেদন

জন্ম সনদের যে কোন তথ্য সংশোধনের জন্য প্রথমেই অনলাইনে https://bdris.gov.bd/br/correction লিংকে গিয়ে আপনার জন্ম সনদ নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে অনুসন্ধান বাটন ক্লিক করতে হবে।

এরপর আপনার জন্ম সনদের তথ্য দেখা যাবে। প্রয়োজনীয় তথ্য সংশোধন করে সাবমিট করতে হবে।

মনে রাখবেন, জন্ম নিবন্ধন প্রত্যেকের জন্য গুরুত্বপূর্ণ। জন্মের 45 দিনের মধ্যে জন্ম নিবন্ধন বাধ্যতামূলক। না করলে পরবর্তীতে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে পারেন।

বিশেষ করে নতুন বছরে শিশুকে স্কুলে ভর্তি করার জন্য জন্ম নিবন্ধন এখনই প্রস্তুত থাকতে হবে।

 

পিতা/মাতার নাম সংশোধনের জন্য জ্ঞাত

আপনার পিতা/মাতার নাম সংশোধন করতে হলে, নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন।

যদি আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর থাকে, তাহলে তাদের জন্ম নিবন্ধন নম্বর দিয়ে জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করে তাদের নাম সংশোধন করে আসতে হবে। এরপর যদি আপনার জন্ম নিবন্ধন করার সময় আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর দিয়ে থাকেন, তবে তাদের নাম সংশোধন করার পর আপনার জন্ম নিবন্ধন সনদ পুনর্মুদ্রণ করলে সেখানে পিতা/মাতার সংশোধিত নাম দেখা যাবে। আর যদি আপনার জন্ম নিবন্ধন করার সময় আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর না দিয়ে থাকেন, তবে আপনার জন্ম নিবন্ধন নম্বরের সাথে পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর ম্যাপ করতে হবে। পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর ম্যাপ করার পর আপনার জন্ম নিবন্ধন সনদ পুনর্মুদ্রণ করলে, সেখানে পিতা/মাতার সংশোধিত নাম দেখা যাবে।

যদি আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর না থাকে এবং আপনার জন্ম তারিখ 01/01/2022 এর পূর্বে হয়, তবে আপনার জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করার সময় আপনার পিতা/মাতার নাম সংশোধন করতে পারবেন। এক্ষেত্রে আপনার পিতা/মাতা মৃত হলেও তাদের মৃত্যুর কোন প্রমাণপত্র দাখিল করতে হবে না।

যদি আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর না থাকে এবং আপনার পিতা/মাতা মৃত হয় এবং আপনার জন্ম তারিখ 01/01/2022 এর পরে হয়, তবে আপনার জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করার সময় আপনার পিতা/মাতার নাম সংশোধন করতে পারবেন। এক্ষেত্রে আপনার পিতা/মাতার মৃত্যুর প্রমাণপত্র দাখিল করতে হবে।

আবেদন ফি

একটি শিশুর জন্ম নিবন্ধন করার জন্য শূন্য থেকে 45 দিন বিনামূল্যে। যেকোনো ব্যক্তির জন্ম বা মৃত্যুর নিবন্ধন জন্ম বা মৃত্যুর ৪৫ দিন থেকে বছরের জন্য ২৫ টাকা এবং ৫ বছর পর যেকোনো ব্যক্তির জন্ম অথবা মৃত্যু নিবন্ধন ফি ১০০ টাকা। তবে তথ্য সংশোধন ফি প্রয়োজন হবে না।

সরকারি প্রজ্ঞাপনের মাধ্যমে এই ফি পরিবর্তন হতে পারে। তাই সর্বশেষ ফি জানতে জন্ম ও মৃত্যু নিবন্ধনের ওয়েব পোর্টাল ভিজিট করুন।

শেষকথা:

বর্তমান সময়ে একজন মানুষের জন্য জন্ম সনদ খুবই গ্রুরুত্বপূর্ণ। আর এই সনদে কোন তথ্য ভুল থাকলে নানান সমস্যা হতে পারে। তাই আপনার জন্ম সনদে কোন ভুল থাকলে অনলাইনে আবেদন করে ঠিক করে নিন। প্রয়োজনীয় বিভিন্ন তথ্য আপডেট পেতে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ-


আরো তথ্য জানুন:

জন্ম সনদ হারিয়ে গেলে অনলাইনে ডাউনলোড করবেন কিভাবে?

জন্ম সনদ কি? অনলাইনে নতুন জন্ম সনদের জন্য আবেদন করবেন কিভাবে?

যে কোন প্রত্যায়ন পত্র ঘরে বসে অনলাইনের মাধ্যমে পাবেন কিভাবে?

অনলাইনে নতুন ভোটার হবেন কিভাবে?

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !