সুরক্ষা অ্যাপে ভ্যাকসিন নিবন্ধনে মোবাইল নাম্বার কিংবা কেন্দ্র পরিবর্তন করবেন কিভাবে?

Home BD info
0

Covid-19 ভ্যাকসিন প্রদান কার্যক্রম সুষ্ঠভাবে পরিচালনার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে আইসিটি অধিদপ্তর কর্তৃক “সুরক্ষা অ্যাপ” রিলিজ করা হয়। এই অ্যাপে সাধারণত ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন, ভ্যাকসিন গ্রহণ ও টিকা সনদ ডাউনলোড করা যায়। এখান থেকে সেবা নেওয়ার ক্ষেত্রে একটি  সচল মোবাইল নাম্বার দিতে হয়। অনেকের ক্ষেত্রে এমন সমস্যা সৃষ্টি হয় যে, পরবর্তীতে মোবাইল নাম্বার কিংবা ভ্যাকসিন গ্রহণের কেন্দ্র পরিবর্তন করার প্রয়োজন হয়।

যেমন- কেউ একজন একটি সিম ব্যবহার করে ভ্যাকসিন নিবন্ধন করে টিকার প্রথম ডোজ গ্রহণ করলো। এরপর দ্বিতীয় ডোজ নেওয়ার আগে সিমটি কোন কারণে ব্লক হয়ে গেল কিংবা হারিয়ে গেল।  ফলে তার দ্বীতিয় ডোজ নেওয়ার মেসেজ দেখা সম্ভব হবে না। এক্ষেত্রে মোবাইল নাম্বার পরিবর্তন করার প্রয়োজন হয়। কিংবা প্রথম ডোজ, দ্বিতীয় ডোজ এবং দ্বিতীয় ডোজ গ্রহণ করার পর ভ্যাকসিন সনদ ডাউনলোড করার আগে সিমটি হারিয়ে ফেলেছেন কিংবা অচল হয়ে গেছে। তখন সিম পরিবর্তন করার প্রয়োজন হয়। কেননা সিমের OTP কোড দেওয়া ছাড়া সুরক্ষা অ্যাপ থেকে কার্ড কিংবা ভ্যাকসিন সনদ ডাউনলোড করা সম্ভব নয়।

আরার এমনও হতে পারে যে, ভ্যাকসিন নিবন্ধন করলেন আপনার এলাকার ভ্যাকসিন কেন্দ্রে কিন্তু জরুরী কাজের জন্য অন্য কোন জেলার এলাকায় ভ্রমণ করলেন এবং সেখানে কিছুদিন বসবাস করার প্রয়োজন হলো। ফলে ভ্যাকসিন কেন্দ্র পরিবর্তন করার প্রয়োজন  পড়ে। তাই আজকে আমরা আলোচনা করবো কিভাবে মোবাইল নাম্বার পরিবর্তন করবেন।

আরো জানুন:

বাসে ওঠলে বমি হয় কেন?

যৌন সম্পর্কে ইচ্ছা কমে যায় কেন?

খাঁটি মধু চিনবেন কিভাবে?

যৌন শক্তি বাড়ায় কোন কোন খাবার?


টিকার নেওয়ার জন্য কেন নিবন্ধন করতে হয়?

সরকারি ব্যবস্থাপনায় সুষ্ঠাভাবে কোভিড-১৯ টিকা জনগণের মাঝে প্রদান করার জন্য নিবন্ধন করার প্রয়োজন হয়েছে। এছাড়াও যাতে সবাইকে টিকা প্রদান নিশ্চিত করা যায় সেজন্য স্বস্থ্য-মন্ত্রণালয়ের “সুরক্ষা” অ্যাপ ব্যবহার বেরেছে।

অফিসিয়াল অনেক কাজ করতে এখন টিকা কার্ড দেখানো প্রয়োজন হয়। বিদেশে ভ্রমণ কিংবা অন্যান্য জরুরী কাজের জন্য আপনাকে টিকা কার্ড সংগ্রহ করতে হবে। তাই ভ্যাকসিন নেওয়ার জন্য আপনাকে নিবন্ধন করে টিকা গ্রহণ করে অনলাইন থেকে টিকা সনদ সংগ্রহ করতে হবে।


কিভাবে অনলাইনে ভ্যাকসিন নিবন্ধন করবেন?

Covid-19 টিকা গ্রহণ করার জন্য অবশ্যই আপনাকে নিবন্ধন করতে হবে। টিকা কার্ড গ্রহণ করার জন্য আপনাকে অনলাইনে নিবন্ধন করতে হবে। কিভাবে নিবন্ধন করবেন সেই বিষয়ে বিস্তারিত জানতে নিচের ইনফো দুটি দেখুন।

অনলাইনে ভ্যাকসিন নিবন্ধনের নতুন নিয়ম : কিভাবে টিকা কার্ড সংগ্রহ করবেন?

কোভিড-১৯ নিবন্ধন করবেন কিভাবে?

 

নিবন্ধন সংশোধনের প্রয়োজন হয় কেন?

আমরা উপরেই উল্লেখ করেছি ভ্যাকসিন নিবন্ধনের পর সংশোধন করার প্রয়োজন হয় কেন। কি কি সংশোধনের প্রয়োজন হতে পারে সেই বিষয়ে একটু আলোচনা করা যাক। আমাদের কাছে অনেকেই জানতে চেয়েছেন কিভাবে মোবাইল নাম্বার পরিবর্তন করা যায়। আবার অনেকে কেন্দ্র পরিবর্তন করা যায় কিভাবে জানতে চেয়েছেন।

এছাড়াও জাতীয় পরিচয়পত্র নাম ও জন্মতারিখ, পাসপোর্ট, ১ম ডোজের তারিখ, ২য় ডোজের তারিখ, ডোজের নাম কিংবা ডোজ রিসেট করার প্রয়োজন হতে পারে। তবে যে কোন পরিবর্তন করার জন্য আপনাকে আবেদন করতে হবে।  কিভাবে নিবন্ধনে মোবাইল নাম্বার পরিবর্তন করবেন এবং ভ্যাকসিন কেন্দ্র কিভাবে পরিবর্তনের আবেদন করা যায় নিচে দেওয়া হলো।

সুরক্ষা অ্যাপে মোবাইল নাম্বার পরিবর্তন করার নিয়ম


সুরক্ষা অ্যাপে মোবাইল নাম্বার পরিবর্তন করার নিয়ম

ভ্যাকসিন ”সুরক্ষা” অ্যাপে আপনার মোবাইল নাম্বার পরিবর্তন করার জন্য ইমেইলের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদন ফরমে লিখবেন কেন আপনার মোবাইল নাম্বারটি পরিবর্তন করা প্রয়োজন। মেইলে সংযুক্তি হিসাবে দিবেন জাতীয় পরিচয় পত্রের কপি অর্থাৎ যে ডকুমেন্ট দিয়ে আপনি নিবন্ধন করেছেন। যদি ভোটার আইড কার্ড দিয়ে নিবন্ধন করেন তাহলে আইডি কার্ড স্ক্যান করে সংযুক্ত করবেন। আর যদি পাসপোর্ট দিযে নিবন্ধন করেন তাহলে পার্টপোর্টের স্ক্যান কপি মেইরে এটাস করে দিবেন।

এছাড়াও ভ্যাকসিন কার্ড এর কপি যদি থাকে সংযুক্ত করে দিবেন। অর্থাৎ সুরক্ষা অ্যাপে মোবাইল নাম্বার পরিবর্তন করার জন্য কাগজপত্র প্রয়োজন হবে নিম্নরুপঃ

** ভ্যাকসিন কার্ডের কপি (যদি থাকে তাহলে দিতে পারেন না থকলেও সমস্যা নাই)

** জতীয় পরিচয় পত্রের কপি

** পুরাতন মোবাইর নাম্বার (যে নাম্বার দিয়ে ”সুরক্ষা” অ্যাপে নিবন্ধন করেছেন)

** নতুন মোবাইর নাম্বার (যে নাম্বারটি এখন আপনার সাথে আছে)

** পাসপোর্ট বা জন্মসনদের কপি (যদি এই সকল দিয়ে নিবন্ধন করেন)

আবেদন করার নিয়মঃ

মোবাইল নাম্বার পরিবর্তন করার জন্য surokkha@doic.gov.bd এই মেইলে আবেদন করতে হবে। কিভাবে মেইলটি লিখবেন নিচের উদাহরণটি দেখুন।

 

To: surokkha@doic.gov.bd

Subject: সুরক্ষা সিস্টেম মোবাইল নাম্বার পরিবর্তন করার আবেদন।

স্যার, আমার কোভিড-১৯ ভ্যাকসিন নিবন্ধন করার সময় যে নাম্বার দিয়ে নিবন্ধন করেছি এবং ১ম ডোজ ও ২য় ডোজ গ্রহণ করেছি। সেই মোবাইল নাম্বারটি ব্লক হওয়ায় কিংবা (অমুক অমুক কারণে আপনার যে কারণে নাম্বার পরিবর্তন করা প্রয়োজন) OTP পাওয়া সম্ভব হচ্ছে না।

বিধায় মোবাইর নাম্বারটি পরিবর্তন করা জরুরী। অতএব বর্তমানে আমার সচল মোবাইল নাম্বার 017………… এটিতে OTP কোড পেলে আমি ভ্যাকসিন কার্ড/ টিকা সনদ ডাউনলোড করতে পারবো।

 

সংযুক্তি:

১। জাতীয় পরিচয় পত্রের স্ক্যান কপি

 

উপরের নিয়মে আরো যেগুলো পরিবর্তন করতে পারবেন তা হচ্ছে- পার্সপোর্ট পরিবর্তন (যদি পাসপোর্টের মেয়াদ শেয় হয়ে যায় তাহলে ”সুরক্ষা অ্যাপে” পাসপোর্ট পরিবর্তন করার প্রয়োজন হতে পারে), জাতীয় পরিচয় পত্রের নাম, জন্ম তারিখ, ডোজ রিসেট ইত্যাদি।

 

টিকাকেন্দ্র পরিবর্তন করার নিয়ম:

টিকাকেন্দ্র পরিবর্তনের জন্য আপনাকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের MIS (info@dghs.gov.bd) এ প্রয়োজনীয় প্রমাণাদিসহ ই-মেইল করতে হবে। অর্থাৎ উপরের মেইলটির নিয়মেই কেন্দ্র পরিবর্তন করার কারণ লিখবেন এবং প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্তি করে দিবেন। আর MIS এর মেইলটি পাঠিয়ে দিবেন info@dghs.gov.bd এই ঠিকানায়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !