নতুন ব্লগ শুরুর করার আগে কি জানা জরুরী?

0

মাত্র কয়েকটি কৌশলের মাধ্যমে যে কেউ আজকাল খুব সহজেই একটি ব্লগ তৈরি করতে পারেন। ব্লগিং একটি অবিশ্বাস্য বিপণন ব্যবস্থা যা আপনার জন্য আয়ের একটি বড় উৎস হতে পারে। তবে, আপনি যদি একটি সহজ এবং লাভজনক ব্লগ তৈরি করতে চান, তাহলে আপনাকে সঠিক পথটি বেছে নিতে হবে। আজকের এই ইনফোটিতে আমরা এই বিষয়ে আলোচনা করেছি। কেননা নতুন ব্লগ শুরুর করার আগে কি জানা জরুরী? তা যদি আপনি না জানেন তাহলে আপনার মূল্যবান সময় এবং অর্থ দুটোই অপচয় হবে।

নতুন ব্লগ শুরুর করার আগে কি জানা জরুরী?


ব্লগিং হলো সময় এবং প্রচেষ্টার ফসল

শুরু করার আগে, নিজেকে জিজ্ঞাসা করুন কেন আপনার ব্লগিং শুরু করা উচিত। যদি আপনার লক্ষ্য হয় শুধুমাত্র অনলাইনে অর্থ উপার্জন করা, তাহলে ব্লগিং আপনার জন্য নাও হতে পারে। আপনি অনলাইনে আয় করতে পারেন এমন শতাধিক উপায় রয়েছে যা আপনি অবলম্বন করতে পারেন। কেননা ব্লগিং করা সবচেয়ে কঠিন একটি কাজ।

ব্লগিং এর জন্য অনেক পরিশ্রমের প্রয়োজন এবং পাঠক অর্জন করতে অনেক সময় লাগে। এটা খুবই দুঃখজনক যে আপনি আপনার প্রথম পোস্টটি প্রকাশ করবেন কিন্তু কেউ এটি পড়বে না। এই ধরনের বিশ্রী জিনিস এড়িয়ে চলা উচিত। আবার আপনার পোস্ট প্রকাশ করার পর অবিলম্বে ফলাফল আশা করবেন না।

মনে রাখবেন, সফল ব্লগাররা খুব ধৈর্যশীল এবং তাদের ব্লগ লেখা চালিয়ে যান। এটা খুবই কঠিন কাজ কিন্তু অসম্ভব নয়।


ব্লগিং ফ্রিতে শুরু করবেন না

WordPress.com এবং ব্লগার প্ল্যাটফর্ম সম্পূর্ণ বিনামূল্যে এবং ব্যবহার করা খুবই সহজ। কিন্তু, আপনি যতই বিনামূল্যে যান না কেন আপনি ব্লগটিকে নিজের বলে দাবি করতে পারবেন না। কারণ ব্লগটি বেশিরভাগই প্রদানকারীর মালিকানাধীন হবে এবং এতে বিভিন্ন বিধিনিষেধ থাকে। অর্থাৎ ফ্রিতে ব্লগ শুরু করলে অনেক সমস্যার মুখোমুখি হবেন।

আপনি যদি একটি ওয়েব ঠিকানা, ভাল ডিজাইন, বিশাল স্টোরেজ এবং আরও অনেক কিছু চান, তাহলে স্ব-হোস্টেড ওয়ার্ডপ্রেস ব্লগ আপনার জন্য ভাল। আপনি হোস্টিং, ডোমেইন কিনে এবং ওয়ার্ডপ্রেস ইনস্টল করে একটি স্ব-হোস্টেড ব্লগ শুরু করতে পারেন। যার জন্য আপনাকে বছরে খরচ করতে হবে মাত্র 4000 ৳ থেকে-8000 ৳ পর্যন্ত।

এছাড়াও আপনি যদি ব্যাক্তিগতভাবে ব্লগ শুরু করতে চান তাহলে একটি ডোমেইন ক্রয় করে গুগল ব্লগারের ফ্রি হোস্টিং এ যুক্ত করে শুরু করতে পারেন। এতে আপনার হোস্টিং খরচ বেচে যাবে। আর যদি ব্যাবসায়িক ভাবে ব্লগ শুরু করতে চান তাহলে ওয়ার্ডপ্রেস হোস্টিং ক্রয় করে শুরু করুন।

এছাড়াও, একটি ব্লগ শুরু করার পরে, ব্লগে পর্যাপ্ত পাঠক পেতে এবং তাদের ব্যস্ততা বাড়াতে আপনাকে আরও কিছু অর্থ ব্যয় করতে হতে পারে। যেমন-

আর্থিক ব্যয়ের ক্ষেত্রগুলি হচ্ছে,

  • ডিজাইনিং
  • উন্নয়নশীল
  • বিজ্ঞাপন
  • লেখক সংগ্রহ
  • সফটওয়্যার


ব্লগের প্রধান জিনিস হচ্ছে বিষয়বস্তু

অনেকে বিতর্কে জড়িয়ে পড়েন যে, "গুণ বা পরিমাণ?" নিয়ে।  আপনাকে মনে রাখতে হবে যে, আপনার ব্লগে যদি কন্টেন্ট না থাকে তাহলে কেন মানুষজন আপনার ব্লগে আসবে? আর কন্টেন্ট থাকলে তা যেন হয় মান সম্মত। কেননা আপনার ট্র্যাফিক আকর্ষণ করার জন্য আপনার পরিমাণ প্রয়োজন তবে আপনাকে অবশ্যই পরিমাণের চেয়ে লেখার গুণমানকে বেশি মূল্য দিতে হবে।

আপনার পাঠকরা যদি ভাল তথ্য পান তবে অবশ্যই তারা আপনার সাইটের সাথে যুক্ত হবে এবং প্রতিদিনের পাঠক হয়ে উঠবে। অন্য দিকে আপনার ব্লগটি কেউ পছন্দ করবে না যদি এটি তথ্যহীন হয় এবং তথ্যটি মূল্যহীন হয়।

আরো জানুন:

গুগল এডসেন্স কি?

গুগল এড কি?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি?

গুগল এডসেন্স এর বিকল্প সেরা একটি পাবলিশেয়ার নেটওয়ার্ক 


সামাজিক যোগাযোগ মাধ্যমে সংযুক্ত থাকতে হবে

শুধু ভালো পোস্ট লেখাই যথেষ্ট নয়। যেহেতু আপনার ব্লগ নতুন, সার্চ ইঞ্জিন আপনার লেখা খুঁজে পাবে না, তাহলে পাঠক পাবেন কোথায়? আপনাকে প্রচারক হতে হবে। পাঠকদের আকৃষ্ট করার অন্যতম সেরা উপায় হল সোশ্যাল মিডিয়ার মাধ্যমে যেখানে আপনি আপনার পোস্ট প্রচার করতে পারেন। 

এছাড়াও আপনি Facebook, Twitter এবং Instagram থেকে পাঠক কিনতে পারেন। আপনি আপনার পোস্ট বিভিন্ন জায়গায় প্রকাশ করতে পারেন কিন্তু মনে রাখবেন আপনি স্প্যামার হয়ে যেন না যান। এই বিষয়ে প্রশ্ন থাকলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। কমেন্ট অনুসারে পরবর্তীতে আমরা লেখাটিকে আপডেট করে নিব।


ব্লগিং করতে HTML জ্ঞান থাকা কি জরুরী?

বর্তমানে শক্তিশালী ব্লগিং প্ল্যাটফর্মগুলির জন্য ধন্যবাদ, ব্লগিংয়ের জন্য HTML এবং CSS এর আর প্রয়োজন নেই। কারণ সহজ কাস্টম নিয়ম আছে। অর্থাৎ আপনি যদি এখন ওয়ার্ডপ্রেস দিয়ে ব্লগিং শুরু করতে চান তাহলে আপনাকে কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ বা কোডিং শিখতে হবে না।

তবে আপনি যদি HTML জানেন তাহলে তা আপনার জন্য অনেক সুবিধা দিবে। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !