প্রোগ্রামিং কি? প্রোগ্রামিং ভাষা বলতে কি বুঝ?

0

বর্তমানে আমরা জীবনের নানা কাজে কম্পিউপার ব্যবহার করে থাকি। আমাদের কাজকে অনেক সহজ এবং দ্রুত নির্ভুল সমাধান করে দিতে পারে। কিন্তু কম্পিউটারের নিজ থেকে কোনো কাজ করার ক্ষমতা নেই। কম্পিউটারের ভাষায় কম্পিউটার প্রোগ্রামার সমস্যার সমাধান করে উপস্থাপন করে এবং তা কম্পিউটার দিয়ে কাজ করা হয়। 

এই কাজ পরিচালনা করার জন্য বিশেষভাবে নির্মিত  সফ্টওয়ার (কম্পাইলার) দিয়ে  প্রোগ্রাম বা সফ্টওয়ার তৈরি করা হয়। আর এসকল প্রোগ্রাম তৈরি জন্য ব্যবহৃত সকল নিয়ম-কানুন এবং সংকেতগুলোকে একত্রে প্রোগ্রামিং ভাষা বলা হয়।

প্রোগ্রামিং কি? প্রোগ্রামিং ভাষা বলতে কি বুঝ?


বর্তমানে যে যুগে আমরা বসবাস করছি তাতে প্রযুক্তি ব্যবহার এত বেশি যে, প্রযুক্তি ছাড়া বর্তমান জীবন কল্পনাও করা সম্ভব নয়। আর বিপ্লব সম্ভব হয়েছে কম্পিউটার আবিস্কার এবং এর বিভিন্ন সফ্টওয়ার বা প্রোগ্রাম তৈরি করার ফলে। আজকে আমরা আলোচন করছি “প্রোগ্রামিং কি? প্রোগ্রামিং ভাষা বলতে কি বুঝ?” সম্পর্কে। নিচে এই সম্পর্কে আলোচনা করা হলো।


প্রোগ্রাম কি? What is program?

কোনো সমস্যা সমাধানের উদ্দেশ্যে সম্পাদনের অনুক্রমে নির্দেশনাবলী সাজানোর কৌশলকে প্রোগ্রাম (Program)বলে। কম্পিউটার প্রোগ্রামকে সফ্টওয়াও বলা হয়ে থাকে। প্রোগ্রাম হচ্ছে কম্পিউটারের প্রাণ। কেননা প্রোগ্রাম বা সফ্টওয়ার একটি কম্পিউটারকে তার কার্যক্রমের দিক নির্দেশনা দিয়ে থাকে। তাই প্রোগ্রাম বা সফ্টওয়ার ছাড়া কম্পিউটার কোনো কাজই করতে পারে না।

কম্পিউটারকে নির্দেশ প্রদান করার জন্য ব্যবহৃত শব্দ, বর্ণ, সংকেত, এবং এগুলো বিন্যাসের নিয়ম মিলিয়ে তৈরি করা হয় প্রোগ্রামের ভাষা। নিচে প্রোগ্রামের ভাষা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

(ads1)


প্রোগ্রামিং কি? 

কম্পিউটারের ভাষা ব্যবহার করে বিভিন্ন সমস্যার সমাধান করার লক্ষে কম্পিউটার প্রোগ্রাম বা সফ্টওয়ার তৈরি করার প্রক্রিয়াকে প্রোগ্রামিং বলে। যারা প্রোগ্রামিং করেন তাদেরকে প্রোগ্রামার বলা হয়।

কম্পিউটার প্রোগ্রামাররা বিভিন্ন সমস্যার সমাধান করার জন্য বিভিন্ন ধরণের প্রোগ্রাম বা সফ্টওয়ার তৈরি করেন। এই সকল সফ্টওয়ার বা প্রোগ্রাম ব্যবহার করে কম্পিউটারে কাজ করা হয়। কম্পিউটারের ভাষা 

কম্পিউটার একটি অত্যাধুনিক ইলেকট্রনিক যন্ত্র। তবে কম্পিউটারে কাজ করানোর জন্য মানুষের ভাষার মতো কম্পিউটারের নিজস্ব ভাষা আছে। তবে কম্পিউটার মানুষের মতো বর্ণ, সংখ্যা, চিহ্ন, এসব কিছু বুঝতে পারে না। আর এর ভাষা জ্ঞান অত্যান্ত সীমিত। কম্পিউটার শুধুমাত্র 'Yes' বা 'No' ছাড়া কিছুই বুঝতে পারে না।

কম্পিউটার কেবল ইলেট্রনিক সংকেত অর্থাৎ সার্কিটে বিদ্যুৎ আছে কি নেই তা বুঝে। তাই এর উপর ভিত্তি করে কম্পিউটারের ভাষা তৈরি করা হয়েছে। এ ভাষাকে বাইনারি পদ্ধতির 0 এবং 1 দ্বারা প্রকাশ করা যায়।


একটি আদর্শ প্রোগ্রামের গুণাবলি কি?

একটি সাধারণ প্রোগ্রামের গুণাবলি নিম্নরুপ থাকে। যেমন-

১) পরিচয় পর্ব

২) বর্ণনা

৩) ইনপুট

৪) প্রসেস

৫) আউটপুট

৬) প্রোগ্রামটি নির্ভুল ও যুক্তিপূর্ণ

৭) যতটা সম্ভব সরল ও সংক্ষিপ্ত হতে হয়, প্রোগ্রামে অতিরিক্ত লুপ থাকবে না

৮) সহজে প্রোগ্রামটির পরিবর্তন পরিমার্জন এবং ভুল সংশোধন করার ব্যবস্থা থাকা ইত্যাদি।

কোনো প্রোগ্রামে যদি উপরোক্ত গুণাবলি থাকে, তবে প্রোগ্রামটিকে একটি সাধারণ প্রোগ্রাম বা সফ্টওয়ার বলে। 


আদর্শ প্রোগ্রাম বলতে যে প্রোগ্রামে কম্পিউটার প্রোগ্রামের সকল বৈশিষ্ট বা গুণাবলি বর্তমান থাকে, সেই ধরণের প্রোগ্রামকে আদর্শ প্রোগ্রাম বলে। আদর্শ প্রোগ্রামের গুণাবলি নিম্নরুপ থাকা প্রয়োজন-

* প্রোগ্রামের অ্যালগরিদম, ফ্লোচার্ট সহজভাবে প্রণয়ন করা, যাতে প্রোগ্রামের ধাপগুলো সহজেই বুঝা যায়।

* সমস্যাটি সঠিকভাবে চিহ্নিত করা।

* নির্দিষ্ট সমস্যার জন্য উপযুক্ত প্রোগ্রাম নির্বাচন করা।

* প্রোগ্রামটি নির্ভুল হওয়া।

* বিনা কারণে প্রোগ্রামকে দীর্ঘ না করা।

* বিনা কারণে প্রোগ্রামকে দীর্ঘয়িত না করা।

* বিনা প্রয়োজনে অতিরিক্ত লুপ তৈরি না করা।

* প্রোগ্রামের ডকুমেন্টেশনের ব্যবস্থা করা।

* প্রোগ্রামের ডকুমেন্টেশনের ব্যবস্থা করা।

* প্রোগ্রামের ফলাফল প্রাপ্তির সুবিধা রাখা।

* প্রোগ্রামের শুরুতে এর উদ্দেশ্য, ধ্রুবক, চলক ইত্যাদির পরিচয় যুক্ত করা।

* চলক হিসেবে প্রতিনিধিত্বমূলক বর্ণ বা শব্দ ব্যবহার করা।

.

প্রোগ্রামিং ভাষা (Programming Language) কি?

প্রোগ্রামিং ভাষা ( programming language) হল এক ধরনের কৃত্রিম ভাষা যা একটি ডিভাইসের আচরণ নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়, প্রধানত একটি কম্পিউটার। মানুষের কথ্য ভাষার মতোই প্রোগ্রামিং ভাষারও নিজস্ব ব্যাকরণ রয়েছে।

প্রোগ্রামিং ভাষাগুলি ডেটা সংগঠিত এবং প্রক্রিয়াকরণ এবং সঠিকভাবে অ্যালগরিদম প্রকাশ করতে ব্যবহৃত হয়। কিছু লেখক প্রোগ্রামিং ভাষাগুলিকে শুধুমাত্র সমস্ত সম্ভাব্য অ্যালগরিদম প্রকাশ করতে সক্ষম ভাষা হিসাবে উল্লেখ করেন, কখনো কখনো সহজ কৃত্রিম ভাষাকে প্রোগ্রামিং ভাষার পরিবর্তে কম্পিউটার ভাষা বলা হয়।

হাজার হাজার প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ তৈরি করা হয়েছে , এবং প্রতিনিয়ত নতুন নতুন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ উদ্ভাবিত হচ্ছে।

কম্পিউটার সিস্টেম প্রোগ্রাম রচনার জন্য ব্যবহৃত শব্দ, বর্ণ, অঙ্ক, সংকেত এবং এগুলো বিন্যাসের নিয়মগুলোকে একত্রে প্রোগ্রামিং ভাষা বা Programming Language বলে। বিভিন্ন ধরণের প্রোগ্রাম বা সফ্টওয়ার তৈরি করার জন্য বিভিন্ন ধরণের প্রোগ্রামিং ভাষা ব্যবহার করা হয়।


বিভিন্ন ধরণের প্রোগ্রামিং ভাষা

কিছু গুরুত্বপূর্ণ প্রোগ্রামিং ভাষার উদাহরণ হল, পাইথন, রুবি, জাভা, জাভাস্ক্রিপ্ট, C, C++, এবং FORTRAN ইত্যাদি। এই প্রোগ্রামিং ভাষাগুলি সমস্ত কম্পিউটার প্রোগ্রাম এবং কম্পিউটার সফ্টওয়্যার লিখতে ব্যবহৃত হয়। এছাড়াও কিছু অন্যান্য ভিন্ন প্রোগ্রামিং ভাষা হল:
  • সি ভাষা
  • সি++
  • ফোর্টান
  • প্যাসকেল
  • জাভা
  • পিএইচপি
  • বেসিক
  • জাভাস্ক্রিপ্ট
  • পাইথন

প্রোগ্রামিং ভাষার প্রকারভেদ

এখানে প্রধানত তিন ধরনের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ আছে যথা মেশিন ল্যাংগুয়েজ, অ্যাসেম্বলি ল্যাঙ্গুয়েজ এবং হাই-লেভেল ল্যাঙ্গুয়েজ।

1. মেশিন ভাষা

মেশিন ল্যাংগুয়েজ হল প্রথম প্রজন্মের নিম্ন-স্তরের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজগুলির মধ্যে একটি যা কম্পিউটারের সাথে যোগাযোগের জন্য তৈরি করা হয়েছে। এটি মেশিন কোডে লিখিত বাইনারি ডিজিট 0 এবং 1 প্রতিনিধিত্ব করে, কাজগুলি বোঝা এবং সম্পাদন করা সহজ করে তোলে। 

আমরা জানি যে একটি কম্পিউটার সিস্টেম বৈদ্যুতিক সংকেত চিনতে পারে তাই এখানে 0 মানে বৈদ্যুতিক পালস বন্ধ এবং 1 মানে বৈদ্যুতিক পালস। এটি কম্পিউটার দ্বারা বোঝা খুব সহজ এবং প্রক্রিয়াকরণের গতিও বৃদ্ধি করে।

মেশিন ল্যাঙ্গুয়েজ ব্যবহারের প্রধান সুবিধা হল কোড অনুবাদ করার জন্য কোন অনুবাদক প্রোগ্রামের প্রয়োজন হয় না, কারণ কম্পিউটার এটি সরাসরি বুঝতে পারে। মেশিন ল্যাংগুয়েজ কম্পিউটারের পক্ষে বোঝা সহজ কিন্তু প্রোগ্রামারের পক্ষে বোঝা কঠিন এবং টাইপ করা ক্লান্তিকর।

2. সমাবেশের ভাষা

সমাবেশ ভাষা একটি দ্বিতীয় প্রজন্মের নিম্ন-স্তরের প্রোগ্রামিং ভাষা। মেশিন ল্যাঙ্গুয়েজের মতো সংখ্যা ব্যবহার করার পরিবর্তে, ইংরেজি ফর্ম এবং চিহ্নগুলি শব্দ বা নাম ব্যবহার করে। শব্দ, নাম এবং প্রতীক ব্যবহার করে অ্যাসেম্বলি ভাষায় লেখা প্রোগ্রামগুলি অ্যাসেম্বলার ব্যবহার করে মেশিন ল্যাঙ্গুয়েজে রূপান্তরিত হয়। 

যেহেতু একটি কম্পিউটার শুধুমাত্র মেশিন কোড ভাষা বোঝে, তাই আমাদের এমন একজন অ্যাসেম্বলার প্রয়োজন যেটি অ্যাসেম্বলি লেভেলের ভাষাকে মেশিন ল্যাঙ্গুয়েজে রূপান্তর করতে পারে যাতে কম্পিউটার নির্দেশাবলী গ্রহণ করতে পারে এবং দ্রুত সাড়া দিতে পারে।

এই ভাষার প্রধান অসুবিধা হল এটি শুধুমাত্র একটি CPU-এর জন্য লেখা হয় এবং অন্য কোনো CPU-তে চলে না। কিন্তু এর গতি এটিকে বর্তমানে অনেক প্রোগ্রামারদের দ্বারা ব্যবহৃত সবচেয়ে ব্যাপকভাবে ব্যবহৃত নিম্ন-স্তরের ভাষা করে তোলে।

(ads2)

3. উচ্চ-স্তরের ভাষা

উচ্চ-স্তরের ভাষাগুলি আজ সর্বাধিক ব্যবহৃত প্রোগ্রামিং ভাষা। এটি অনেক প্রোগ্রামার দ্বারা ব্যবহৃত তৃতীয় প্রজন্মের ভাষা। এটি ব্যবহারকারী বান্ধব কারণ প্রোগ্রামগুলি ইংরেজিতে শব্দ, চিহ্ন, অক্ষর এবং সংখ্যা ব্যবহার করে লেখা হয়।

উচ্চ-স্তরের ভাষাগুলি সমাবেশ বা মেশিন ভাষার তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি পাঠযোগ্য। অনেক উচ্চ-স্তরের ভাষাতে অন্তর্নির্মিত কমান্ড রয়েছে যা প্রোগ্রামারকে লুপ লিখতে, বিভিন্ন ডেটা ভেরিয়েবল তৈরি করতে এবং স্ট্রিংগুলি পরিচালনা করতে সহায়তা করে।

উচ্চ-স্তরের ভাষা প্রোগ্রামারের পক্ষে পড়া, লিখতে এবং ডিবাগ করা অনেক সহজ করে তোলে। আজকের বহুল ব্যবহৃত উচ্চ-স্তরের ভাষাগুলির মধ্যে রয়েছে COBOL, FORTRAN, BASIC, C, C++, PASCAL, LISP, Ada, Algol, Prolog এবং Java।


শেষকথাঃ

আশাকরি, প্রোগ্রামিং কি? প্রোগ্রামিং ভাষা কি? প্রকারভেদ ইত্যাদি সম্পর্কে ধারণা পেয়েছেন। বর্তমান সময়ে যে ভাষা প্রয়োগ করে কম্পিউটার প্রোগ্রাম রচনা করা হয় তা মূলত High-level languages  বা উচ্চ-স্তরের ভাষা। যেমন- COBOL, FORTRAN, BASIC, C, C++ ইত্যাদি।


আরো জানুন:





একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !