মোটরসাইকেল মুভমেন্ট পাস কি? এক জেলা থেকে অন্য জেলায় যেতে কেন নিতে হবে এই মুভমেন্ট পাস?

দেশের এক জেলা থেকে অন্য জেলায় মোটরসাইকেলে চলাচলে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) এর পক্ষ থেকে। অর্থাৎ কেউ মোটরসাইকেল যোগে এক জেলা থেকে অন্য জেলায় যেতে পারবেন না । তবে অতি জরুরী ক্ষেত্রে ঢাকা সহ দেশের এক জেলা থেকে অন্য জেলায় যেতে পুলিশের কাছ থেকে পারমিশন (অনুমতি পত্র) নিতে হবে। আর এই পারমিশন বা অনুমোতি নেওয়া হচ্ছে "মুভমেন্ট পাস" ।

মোটরসাইকেল মুভমেন্ট পাস কি? এক জেলা থেকে অন্য জেলায় যেতে কেন নিতে হবে এই মুভমেন্ট পাস?

লকডাউনের সময় আমরা দেখেছি পুলিশ অনলাইনের মাধ্যমে মুভমেন্ট পাস দিয়েছে। অনলাইনে কিভাবে মুভমেন্ট পাস নেওয়া যায় তার বিস্তারিত জানতে "লকডাউনে বাহিরে চলাচল করতে পুলিশের মুভমেন্ট পাস" ইনফোটি দেখুন। তবে এবারের মুভমেন্ট পাশ ভিন্ন ধরনের এবং ভিন্ন প্রক্রিয়ায় নিতে হবে।

পুলিশের পক্ষ থেকে জানানো হয় আগেরবারের মতো এবারের অনলাইনে পাস দেওয়া হচ্ছে না। এবার মুভমেন্ট পাস নেওয়ার জন্য আপনাকে ট্রাফিক বিভাগের উপ- কমিশনারের কার্যালয়ে গিয়ে ফরম সংগ্রহ করতে হবে এবং ফরম পূরণ করে জমা দিতে হবে। পুলিশের যদি মনে হয় আপনার অন্য জেলায় মোটরসাইকেলে ভ্রমণ করার প্রয়োজন তাহলে আপনি অনুমতি পাবেন।


কিভাবে মুভমেন্ট পাস সংগ্রহ করবেন?

পুলিশ সদর দপ্তর থেকে জানা যায়, ঢাকার বাইরের জেলাগুলোতে মুভমেন্ট পাশের ফরম পাওয়া যাবে পুলিশ সুপারের কার্যালয় (এসপি) প্রতিটি জেলার থানা ও তথ্য কেন্দ্রে । মুভমেন্ট পাশের জন্য যে ফর্ম দেওয়া হবে সেটি মূলত দুটি অংশ থাকবে।

অফিস কপি এবং রাইডার কপি। উভয় ফরমে যাত্রার স্থান, গন্তব্যের স্থান, রুট, ভ্রমণের কারণ, ভ্রমণের তারিখ, ভ্রমণের সময়, মোটরসাইকেলের রেজিস্ট্রেশন নম্বর যাত্রী সংখ্যা এবং রাইডারের মোবাইল নাম্বার দিতে হবে। পুলিশ অনুমোদন দিলে পুলিশ কর্মকর্তা অনুমোদন গ্রাহক কপিতে সেল দিবেন।

সীলসহ মুভমেন্ট পাস কপি নিয়ে নির্দিষ্ট গন্তব্যে মোটরসাইকেলের করে আপনি নির্দিষ্ট জেলা ভ্রমন করতে পারেন।

পুলিশ সদর দপ্তর থেকে আরো জানা যায়, মুভমেন্ট পাস কেবল জরুরি প্রয়োজনের জন্য। এটি দিয়ে কেউ রাইট শেয়ার করতে পারবেন না। পুলিশের কাছে কাউকে এমন সন্দেহ হলে তার যাত্রা বাতিল করা হতে পারে।


আরো জানুন:

আপনার মোটরসাইকেলের বিরুদ্ধে মামলা হলে কি করবেন?

ঘরে বসে অনলাইনে জিডি করবেন কিভাবে?

জমি বেদখল হলে উদ্ধার করবেন কিভাবে?

মোটরসাইকেল চুরি হলে পুলিশের মাধ্যমে ফিরে পাওয়ার উপায় কি?

পুলিশের হয়রানির শিকার হলে কি করবেন?


কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.