আপনার শিশুর জন্য ফিশার-প্রাইস বাউন্সার ( Baby's bouncer) পরিচিতি

Home BD info
0

শিশুরা খেলতে ভালোবেসে এমন চিন্তা করার সাথে সাথেই আমাদের মাথায় যা আসে, তা হল Baby's bouncer এর কথা। সাধারণত যে সকল শিশু এখনো একা একা বসতে বা হাঁটতে পারে না, তাদের নিরাপত্তার কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে বিভিন্ন মডেলের বেবি বাউন্সার। বাজারে বিভিন্ন প্রকার বেবি বাউন্সার পাওয়া যায়। 

আপনার শিশুর জন্য ফিশার-প্রাইস বাউন্সার ( Baby's bouncer) পরিচিতি


এগুলোর বেশিরভাগ হল একটি ওয়ারফ্রেম এর উপর একটা আসন যা উপরে এবং নিচে স্প্রিং করা যায়। পিতা-মাতা বা অভিভাবকদের জন্য এটি একটি খুবই প্রয়োজনীয় বস্তু। কেননা বেবি বাউন্সার (Baby's bouncer) তাদেরকে হ্যান্ডস ফ্রি থাকতে অনেক সহায়তা করে থাকে।

প্রত্যাশিত অভিভাবক হিসেবে আপনার শিশুর জন্য কোন ধরনের বেবি বাউন্সার গুলো সুবিধা জনক হবে তা নির্ণয় করা মূলত একটি কঠিন কাজ। এছাড়াও আপনার বাজেটের উপর একটা প্রভাব পড়ে থাকে। বাজারে অগণিত ব্যান্ডের বেবি বাউন্সার (Baby's bouncer) রয়েছে। এই লেখাটিতে আমরা জানার চেষ্টা করবো কোন ধরণের বেবি বাউন্সার শিশুর জন্য সুবিধাজনক।

আরো জানুন:

শিশুর ডায়াপার বা প্যাম্পাস ক্রয় করার সময় কি কি বিষয় খেয়াল করবেন?


সেরা ফিশার-প্রাইস Baby's bouncer

আমরা জানি, শিশুদের উন্নতি সাধন করার জন্য ধ্রুবক উদ্দীপনার প্রয়োজন,বিশেষ করে প্রতিটি শিশুর জন্য প্রথম মাসগুলো শারীরিক ও মানসিক, উভয় বিকাশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর শিশুর এই চাহিদা পূরণ করার জন্য আপনি বেছে নিতে পারেন সেরা ফিশার প্রাইস Baby's bouncer, কেননা এটি এই বিকাশ সাধনে সহায়তা করে থাকবে।

উদ্দীপনার এই প্রয়োজনীয়তা কেন? শিশুর আশেপাশের বিষয়ে একটি স্বাভাবিক কৌতুহল থাকে। তাছাড়া শিশুদের জন্য এখন সবকিছুই অজানা বা অপরিচিত । তাই স্বভাবগতভাবেই শিশুদের মধ্যে সবকিছু স্পর্শ করা এবং এমনকি স্বাদ নেওয়ারও ইচ্ছা জাগে।

মূলত এই কারণেই শিশুরা স্বাভাবিকভাবেই নড়াচড়া করতে চায়, তারা পৃথিবীতে বেছে থাকার জন্য লড়াই করতে শেখে জন্মের পর থেকেই, এজন্যই তারা এটা করতে চায়। অর্থাৎ দোলনা বা লাফানো শিশুদের জন্য মুখ্য বিষয় বেড়ে ওঠার জন্য।


কেন baby bouncers উদ্ভাবিত হয়েছে?

আপনি যদি লক্ষ্য করে দেখেন, কিছু শিশুর ক্ষেত্রে দেখবেন যে, তার নড়াচড়ার প্রয়োজনীয়তা এতটাই প্রবল, দোলা বা বাউন্স না হলে সম্পূর্ণরূপে ঘুমাতে পারে না অথবা তাদের আন্দোলনের চাহিদা পূরণ না হওয়া পর্যন্ত সাধারণত একঘেয়েমি থেকে ক্রমাগত কাঁদতে থাকে।

এজন্য অনেক পিতামাতাকে দেখবেন, তার শিশুকে বাহুতে নিয়ে তারা দোলা বা বাউন্স করে থাকেন শিশুর কান্না থামানো বা শিশুকে ঘুমানোর জন্য।

এটা স্পষ্ট যে, এটি একজন পিতা মাতার জন্য ক্লান্তিকর হতে পারে। বিশেষ করে যারা কোনো প্রকার ফিশার প্রাইস Baby's bouncer ব্যাবহার না করে শিশুকে তুলে নেওয়ার মাধ্যমে এটি সমাধান করার চেষ্টা করেন।

আগে থেকেই আমরা জানি, শিশুকে লালন-পালন করা একটি বিশাল কাজ। এছাড়াও শিশুর দোলা বা বাউন্স অর্থাৎ শিশুর আন্দোলনের চাহিদা পূরণ করার জন্য যদি আপনার বাহু ব্যবহার করেন, তাহলে এটি আপনার জন্য অনেক কঠিন হয়ে পড়বে।

সুতরাং কেন আপনি শিশুর বাউন্সিংএর জন্য আপনার বাহু ব্যবহার করে এটিকে নিজের উপর কঠিন করে তুলবেন? এই কারণেই শিশুর বাউন্সারগুলি (ফিশার প্রাইস Baby's bouncer) উদ্ভাবিত হয়েছিল।

অর্থাৎ ফিশার প্রাইস Baby's bouncer উদ্ভাবিত বা আবিষ্কার হয়েছে বাচ্চাদের প্রয়োজনীয় উদ্দীপনা প্রদান করার সময় বাবা-মায়ের কিছুটা চাপ কমানোর জন্য।

ব্যবহারের সুবিধা (Advantages of Using a Baby Bouncer)

ব্যবহারের সুবিধা (Advantages of Using a Baby Bouncer)

Baby bouncers ব্যবহারের অনেকগুলো সুবিধা রয়েছে। সবচেয়ে বড় কথা হচ্ছে বেবি বাউন্সার আপনার শিশুকে উদ্দীপনা এবং বিনোদন প্রদান করবে। সেইসাতে

এটি আপনার বাচ্চাকে আটকে রাখার প্রয়োজন ছাড়াই মজা করতে পারে এবং চলাফেরা উপভোগ করতে পারে। তাই আপনি আপনার বাহুগুলোকে অন্য কাজে ব্যবহার করতে পারেন অর্থাৎ অন্য কাজ গুলি করার জন্য আপনার বাহুগুলোকে মুক্ত রাখতে পারেন।

যদিও অবশ্যই আপনার শিশুকে কখনোই অতত্ত্বাবধানে রাখা উচিত নয়। তবে সৌভাগ্যবশত কিছু ধরনের বেবি বাউন্সার রয়েছে যা আপনার সাথে ঘর থেকে অন্য ঘরে নিয়ে যেতে পারে খুব সহজভাবেই। তাই আপনি আপনার শিশুকে দৃষ্টিতে রেখে কিছু ছোট খাটো কাজ খুব দ্রুত সেরে ফেলতে পারে। যেমন: Baby's bouncer এ আপনার শিশুকে দৃষ্টিতে রেখে দ্রুত গোসল করে নিতে পারেন।

যদিও বাবা মায়েরা baby bouncers ব্যবহার করে উপকৃত হন, তবে এটি শিশুকে আরো বেশি সুবিধা প্রদান করে থাকে। সুতরাং বেবি বাউন্সারগুলি কেবল পিতা-মাতার ক্লান্তি দূর করার জন্য বিকল্প হিসেবে ব্যবহৃত হয় না, এগুলো মূলত শিশুকে অন্য কিছু করার জন্য অনেকগুলো আনুষাঙ্গিক একটি সম্পন্ন খেলার পরিবেশ তৈরি করে।

একটি বেবি বাউন্সারে শিশুর জন্য বিভিন্ন খেলার উপকরণ সংযুক্ত থাকে। প্রায় বাউন্সার গুলোতে দেখা যায় মোবাইল একটি বারের সাথে সংযুক্ত থাকে, যা বাউন্সার সিটের উপরের দিকে খেলনা করে। এর মধ্যে রয়েছে সুন্দর প্রাণীর আকার যা রঙ্গিন প্লাস্টিকের তৈরি করা ডিভাইস। অথবা থাকে শব্দ তৈরি করার উপাদান দিয়ে ঠাসা ফেব্রিক, যা শিশু আঁকড়ে ধরার সময় একটি কুচকানো বা অন্যান্য শব্দ তৈরি করে।

শিশুরা সাধারণত রং দেখতে, শব্দ শুনতে এবং এই ডিভাইসগুলোর সাথে খেলার অনুভূতি অনুভব করতে পছন্দ করে থাকে। তাই বলা যায় শিশুকে স্বস্তিকার হাসিখুশি পরিবেশ তৈরি করতে এটি অনেক সহায়ক ভূমিকা পালন করে।

এছাড়াও বেবি বাউন্সার (baby bouncers) শিশুর পেশীকে শক্তিশালী করে। কেননা প্রভাব শেখানোর মাধ্যমে আপনার শিশুকে মাইলফলক ছুঁতে সাহায্য করতে পারে, এর কারণ হলো এটি ব্যবহারের ফলে আপনার শিশু শিখতে পেরেছে যে, তার নিজের নড়াচড়ার কারণে বাউন্সিং বা দোলনা সৃষ্টি হয়।

অবশ্য কিছু বাউন্সার রয়েছে যেগুলো ব্যাটারি চালিত এবং শিশুর কাছ থেকে কোন প্রকার ইনপুট ছাড়াই সরে যায়। তবে অন্যগুলোকে গতিতে সাড়া দেওয়ার জন্য তৈরি করা হয়। অর্থাৎ শিশুর গতির ইনপুট পেয়ে নড়াচড়া করে। এই ধরনের বাউন্সার আপনার শিশুর হামাগুড়ি দেওয়ার জন্য প্রয়োজনীয় পেশি গুলির বিকাশে সাহায্য করে থাকে।


বাজারে কি ধরনের baby bouncers পাওয়া যায়?

বাজারে বিভিন্ন ব্র্যান্ডের বেবি বাউন্সার রয়েছে। তবে সাধারণত সেগুলো প্রধানত দুই প্রকার। Baby Door Bouncers ও Baby Bouncer Seats, এগুলো একটি ভিন্ন ধরনের অভিজ্ঞতা প্রদান করে থাকে। আপনার বাসায় বিভিন্ন ব্যবহারের জন্য এগুলো তৈরি করা হয়েছে। উভয় প্রকারের বাউন্সারগুলি সম্পর্কে একটু জেনে নেই।


বেবি ডোর বাউন্সার (Baby Door Bouncers)

বেবি ডোর বাউন্সার সাধারণত একটি ডোরফ্রেমের সাথে সংযুক্ত করা থাকে। এটি আপনার শিশুকে একটি দাঁড়ানো অবস্থায় ধরে রাখে। আপনার শিশু যখন হাঁটতে পারে না কিংবা দাঁড়াতেও পারে না, তখন এই baby Bouncer গুলো শিশুকে দাঁড়ানোর বা চলাফেরার অভিজ্ঞতা প্রদান করে।

এগুলোতে শিশু উপরে এবং নিচে লাফিয়ে উঠতে পারে এবং অনুভব করতে পারে যে, সে পড়ে না গিয়ে দাঁড়াতে কেমন লাগে। এই ধরনের বাউন্সার গুলো একটু বেশি সীমিত কারণ তাদের ওভারহেড খেলনা গুলির জন্য জায়গা নেই এবং একটি ডোরফ্রেমে সেটআপ করতে হয়।

এই প্রকারের baby Bouncer গুলোকে দ্বিতীয় প্রকার থেকে কম নিরাপদ মনে করা হয়। যেহেতু শিশুর চলাফেরার স্বাধীনতা বেশি এবং অবশ্যই তাদের নিজের চিন্তাভাবনাকে সমর্থন করতে সক্ষম হতে হবে এবং তাদের পায়ে তার দেহের ওজনকে সমর্থন করার শক্তি থাকতে হবে। যদিও শিশুরা এখনো হাঁটতে পারে না এবং এই সময়ে এগুলো ব্যবহার করা হয়।

এই ধরনের বাউন্সার গুলোকে অর্থাৎ বেবি ডোর বাউন্সার (Baby Door Bouncers) ব্যাবহারের ক্ষেত্রে আপনার শিশুর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো বাউন্সেরকে সঠিক উচ্চতায় সামঞ্জস্য করা। কেননা এটি শিশুর নিরাপত্তা ও আরামের জন্য খুবই গুরুত্বপূর্ণ।


Baby Bouncer Seats বা আসন বাউন্সার

এই ধরনের বেবি বাউন্সার গুলো হল সবচেয়ে সাধারণ ধরনের। এটি একটি ছোট, প্যাডেড চেয়ারের মতো যার মধ্যে শিশুকে নিরাপদে আটকে রাখা যায়। Baby Door Bouncers চেয়ে এই ধরনের বাউন্সার আসন গুলি সেটআপ করা অনেক সহজ এবং যেহেতু শিশুদের দরজার মধ্যে থাকার প্রয়োজন নেই তাই এই প্রকার বাউন্সার বাড়ির চারপাশে অবাদে স্থাপন করা যায়।

বেশিরভাগ বাবা-মা তাদের শিশুর জন্য এই প্রকার (Baby Bouncer Seats) বাউন্সার পছন্দ করে থাকেন। এর কারণ হলো বেবি বাউন্সার সিট অনেক বেশী বহুমুখী ব্যাবহার করা যায় এবং অনেক ক্ষেত্রে এটি অনেক বেশি নিরাপদ।


বেবির বয়স কত হলে বাউন্সার ব্যবহার করা যায়?

Baby Bouncers গুলো সাধারনত ৩ মাস থেকে ১৮ মাস পর্যন্ত একটি নির্দিষ্ট বয়সের শিশুদের জন্য উপযুক্ত। অর্থাৎ তিন মাস থেকে ১৮ মাস বয়সের শিশুকে বিভিন্ন প্রকার বাউন্সার (শিশুর বয়স অনুসারে) ব্যাবহার করা যেতে পারে।

বিভিন্ন বয়সের শিশুদের জন্য বিভিন্ন ধরনের বাউন্সার উপযুক্ত। Baby Bouncer Seats এই ধরনের বেবি বাউন্সারগুলো তিন থেকে ছয় মাস বয়সী শিশুদের জন্য সবচেয়ে উপযুক্ত।

নবজাতকরা স্বল্প সময়ের জন্য এগুলো উপভোগ করতে পারে, তবে বেশিরভাগ বৈশিষ্ট্যের জন্য এখনো খুব কম বয়সি এবং নিরাপদে সিটে রাখা খুব ছোট হতে পারে। অর্থাৎ শিশুর জন্য এটি একটি অল্প সময় সুবিধা গ্রহণ।

Baby Door Bouncers শুধুমাত্র ৬ থেকে ১৮ মাসের বয়সের শিশুদের জন্য প্রযোজ্য। ৬ বছরের কম শিশুদের জন্য এই ধরনের বাউন্সার ব্যবহার করা কোন ভাবেই যাবেনা। আপনি আপনার শিশুর জন্য এটি ব্যবহার করার আগে সর্বদা একটি বাউন্সারের নির্দেশনাবলি এবং অন্যান্য সুযোগ-সুবিধা পরীক্ষা করুন।

নিশ্চিত হোন যে, এটি আপনি কিভাবে সেটআপ করবেন, এই বাউন্সার কতটুকু ওজন সমর্থন করে, অর্থাৎ কতটুকু ওজন বহন করতে পারে, বাউন্সারের উপযুক্ত বয়সসীমা কত এবং শিশুকে কিভাবে নিরাপদে সুরক্ষিত করতে হয় এটির মাধ্যমে ইত্যাদি।


সেরা ফিশার প্রাইস বেবি বাউন্সার (the best fisher-price baby bouncers)

শিশুর পণ্যের ক্ষেত্রে ফিশার-প্রাইস একটি শীর্ষস্থানীয় ব্র্যান্ড। এই ব্যান্ডের বিভিন্ন বিকল্পের সাথে বিস্তৃত বেবি বাউন্সার আসন তৈরি করা রয়েছে। বেশিরভাগ পিতা-মাতা একটি ফিশার প্রাইস বাউন্সার খুঁজে নিতে সক্ষম হন খুব সহজেই।

কেননা তাদের শিশুর জন্য প্রয়োজনীয় আরাম ও উদ্দীপনা প্রদান করে এবং তাদের বাজেটের মধ্যেই এই ব্যান্ডের বাউন্সার ক্রয় করতে পারে। The best fisher-price baby bouncers, এগুলোর মধ্যে সবচেয়ে শেরা তিনটি শেরা বাউন্সার ডিজাইন নিয়ে নিচে আলোচনা করা হলো।

  1. fisher price basic bouncer
  2. fisher price deluxe bouncer
  3. infant to toddler bouncer Rocker


ফিশার প্রাইস বেসিক বাউন্সার (fisher price basic bouncer)

ফিশার প্রাইস বেসিক বাউন্সার (fisher price basic bouncer)

ফিশার প্রাইস বেসিক বাউন্সার একটি সহজ এবং কার্যকরী ডিজাইন করা বাউন্সার যা, শিশুর নড়াচড়ার প্রতিক্রিয়ায় বাউন্স করে থাকে।

এই মডেলের বাউন্স গুলোতে একটি মৃদু কম্পন বৈশিষ্ট্য রয়েছে যা শিশুকে শিথিল ও শান্ত করতে সাহায্য করে। আপনার শিশুর সাথে খেলার জন্য রঙ্গিন প্রাণী বন্ধুদের সাথে একটি অপসারণযোগ্য খেলনা বার রয়েছে। এছাড়াও নরম, প্যাডেড সিট, প্যাড মেশিনে ধোঁয়া যায়।


ফিশার প্রাইস ডিলাক্স বাউন্সার (fisher price deluxe bouncer)

ফিশার প্রাইস ডিলাক্স বাউন্সার (fisher price deluxe bouncer)

এই মডেলের বাউন্সারগুলো অর্থাৎ ফিশার প্রাইস ডিলাক্স বাউন্সার (fisher price deluxe bouncer) একজন সুপরিচিত আমেরিকান ডিজাইনার জোনাথন অ্যাডলারের সাথে একযোগে তৈরি করা হয়েছিল। এটি একটি আরো উন্নত বাউন্সার যা এখনো আপনার শিশুর গতিবিধি ব্যবহার করে। বাউন্সের প্রতিক্রিয়াশীলতা বাড়াতে একটি অন্তর নির্মিত সিস্টেম ব্যবহার করা হয়েছে এটিতে।

এই বাউন্সারগুলোতে একটি শান্ত কম্পন বৈশিষ্ট্য রয়েছে এবং এটির সীট আপনার শিশুকে আরামে আবদ্ধ করে রাখতে সক্ষম । এছাড়াও এই বাউন্সারটিতে একটি একটি খেলনা বার সংযুক্ত রয়েছে যা একটি প্রাণী থিমযুক্ত মোবাইল ধারণ করে।

তবে এটিতে আরও একটি আকর্ষণীয় মজাদার বিষয় হচ্ছে, এটি সঙ্গীত এবং প্রশান্তি দায়ক শব্দ বাজায়, এই শব্দগুলো শিশুদের জন্য দুর্দান্ত করে তোলে যাদের শিথিল করার জন্য একাধিক ইন্দ্রিয়ের উদ্দীপনা প্রয়োজন।


ইনফ্যান্ট টু টডলার বাউন্সার রকার (infant to toddler bouncer Rocker)

ইনফ্যান্ট টু টডলার বাউন্সার রকার (infant to toddler bouncer Rocker)

আপনার শিশু বেড়ে ওঠার জন্য এই মডেলের বাউন্সারগুলো অর্থাৎ ইনফ্যান্ট টু টডলার বাউন্সার রকার (infant to toddler bouncer Rocker) বহুমুখী ব্যবহারের সাথে আপনার শিশু বেড়ে উঠতে পারে। অন্যান্য বাউন্সারের মত এতে আপনার শিশুর নড়াচড়ায় সাড়া দেয় এবং এটিতে একটি খেলনা বার এবং কম্পন বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত রয়েছে।

যাইহোক, যখন আপনার শিশুটি একটি ছোট শিশুতে পরিণত হয়, তখন আপনি কয়েকটি সাধারণ সমন্বয় করে দ্রুত বাউন্সারটিকে একটি ছোট রকিং চেয়ারের রূপান্তর করতে পারেন। ফলে এই মডেলের বাউন্সার আপনার শিশুর জন্য দীর্ঘ সময় অভিজ্ঞতা প্রদান করে।

অর্থাৎ আপনার শিশু চেয়ারটি দীর্ঘকাল ধরে উপভোগ করতে পারে। এই বাউন্সারের সামঞ্জস্য প্রকৃতিও নবজাতকের জন্য এটিকে আরামদায়ক করে তোলে। সুতরাং আপনি নিশ্চিত যে, এটি আপনার শিশু দীর্ঘ সময় উপভোগ করবে ।

এই মডেলের বাউন্সারের ডিজাইনটি বিভিন্ন রং এবং ডিজাইনের পাওয়া যায়। যার মধ্যে রয়েছে বিভিন্ন প্যাটার্ন, খেলনা বাড়ে খেলনার একটি অনন্য নির্বাচন এবং আরো অনেক কিছু। যেমন-

* Pink Infant to Toddler Rocker: এটি একটি গোলাপী পটভূমিতে খরগোশসহ একটি সুন্দর বসন্তকালীন মুদ্রণ ।

* Geo Diamonds Infant to Toddler Rocker: এটি একটি হীরার ছাপ এবং রঙ্গিন, জ্যামিতিক খেলনা সহ একটি সাদা এবং নীল নকশা বাউন্সার।

* Jungle Fun Infant to Toddler Rocker: এটি একটি রঙ্গিন প্রিন্ট, যেখানে প্রাথমিকভাবে নীলপদ ভূমিতে বেশ কয়েকটি প্রাণী রয়েছে।

Baby bouncers পছন্দ করার ক্ষেত্রে এই মডেলের অর্থাৎ ইনফ্যান্ট টু টডলার বাউন্সার রকার (infant to toddler bouncer Rocker) আপনার কাছে দ্রুত পছন্দ হতে পারে। তবে আরো অনেক ধরনের বেবি বাউন্সার রয়েছে বাজারে। দারাজে এগুলো দেখতে এখানে ক্লিক করুন।


শেষ কথা:

বেবি বাউন্সার (Baby's bouncer) হলো আপনার শিশুকে বিনোদন দেওয়ার এবং তাকে শারীরিক ও মানসিক বিকাশের সাহায্য করার একটি মজাদার এবং উদ্দীপক উপায়। বাজারে অনেক স্টাইল এবং ডিজাইনের বেবি বাউন্সার রয়েছে। আপনি নিশ্চিত হওয়ার আগে সেগুলো খুঁজে দেখতে পারেন যে, আপনার শিশুর জন্য কোন বাউন্সার আপনার পছন্দ হয়।

সোর্স: Ideal Baby& Kids

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !