শিশুদের হামাগুড়ি (crawling of babies) দেওয়া বিষয়ে কি কি জানা প্রয়োজন?

Home BD info
0

যারা নতুন মা হয়েছেন, তাদের মাথায় বেশ কিছু প্রশ্ন ঘুর পাক করতে থাকে। যেমন তার ছোট্ট মনি কখন হামাগুড়ি দেওয়া শুরু করবে? When crawling my baby? When does babies sit up? কোন সময়ে শিশু বসতে পারে? When do babies roll over? When do babies crawl? অর্থাৎ আদরের শিশু কখন বসবে? কখন গড়াগড়ি করবে? কখন হামাগুড়ি দিবে? এই সকল প্রশ্ন সর্বদা তাদের তাড়া করে থাকে। তাই আজকে আমরা এই লেখাটিতে এ সকল (crawling of babies) প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

শিশুদের হামাগুড়ি (crawling of babies) দেওয়া বিষয়ে কি কি জানা প্রয়োজন?


অনেকেই তার প্রথম শিশুকে হামাগুড়ি শুরু দেখতে অধীর আগ্রহে অপেক্ষা করতে থাকেন। এছাড়াও অনেকেই জানতে চান বাচ্চাদের হামাগুড়ি দেওয়া বিষয়ে। Also many people want to know about calling in babies. শিশুরা কখন হামাগুড়ি যাওয়ার মাইল ফলকে পৌঁছায় এবং তাদের শারীরিক বিকাশের জন্য কোন কোন বয়সে তারা কি আচরণ করবে? সেই সম্পর্কে জানার জন্য লেখাটা শেষ পর্যন্ত পড়ুন ।

মায়েদের জন্য এগুলো...

গর্ভবতী মায়েরা গর্ভধারণের প্রথম তিন মাসে কি কি খাবার খাবেন এবং কি কি খাবেন না?

গর্ভধারণ পরীক্ষার ফলাফল ভুল হয় কেন?

গর্ভধারণের প্রথম সপ্তাহের লক্ষণসমূহ কি কি?

নারীদের গোপনাঙ্গে জ্বালা ভাব, চুলকানি কিংবা সংক্রমণ হলে করণীয় কি?


শিশু বিকাশে প্রথম ধাপ কি? First step in baby development

শিশু মাইলস্টোন হচ্ছে যখন শিশুরা উঠে বসে, রোল ওভার করে এবং হামাগুড়ি দেওয়া শুরু করে। বাচ্ছারা তাদের প্রথম কয়েক বছরে বেড়ে ওঠে এবং তাদের শরীরের নানা পরিবর্তন সংঘটিত হয়ে থাকে। এই সময় শিশুর মানসিক ও শারীরিক বিকাশ ঘাটে থাকে। আর এটির প্রথম ধাপ কি? তা জানা First step in baby development অন্যান্তু জরুরী। কেননা এটি জানা থাকলে আপনি সহজেই শিশুকে সহায়তা করতে পারবেন।

শিশুরা দ্রুত বিকাশের কিছু অনুভব করে। কারণ প্রতিদিন তারা নতুন কিছু শিখে। শিশুর উৎকর্ষ সাধনে প্রায় জিজ্ঞাসিত প্রশ্ন গুলোর মধ্যে রয়েছে শিশুরা সাধারণত উঠে বসে, গড়িয়ে যায় এবং হামাগুড়ি দেয়। একটি শিশুর শারীরিক বিকাশের সমস্ত অংশ এই মাইলফলক গুলি।

বিশেষজ্ঞরা বলে থাকেন যে, শিশু বিকাশে প্রথম ধাপ (First step in baby development) হচ্ছে শিশুর হামাগুড়ি দেওয়া। কেননা আপনি আপনার শিশুকে একটি এস্ট্রোলারে ঠেলে দিচ্ছেন, তাকে একটি ক্যারিয়ারে টেনে নিয়ে যাচ্ছেন বা সে আপনার নিতম্বের এসট্রাগল করার সময় তাকে ধরে রাখছে, এখন পর্যন্ত তার পরিবহনের একমাত্র মাধ্যম আপনি এবং পরিবারের অন্য সদস্যরা।

খুব শীঘ্রই আপনার শিশু অনেক কিছু শিখবে। যেমন- সে কিভাবে হামাগুড়ি দিতে হয় তা শিখবে এবং নিজ থেকে B পয়েন্ট, A পয়েন্ট থেকে বিন্দুতে পরিণত করতে সক্ষম হবে। অর্থাৎ হামাগুড়ি দেওয়ার সবকিছু শিখে ফেলবে এবং হামাগুড়ি দেওয়া শুরু করবে। এই স্কিল ডেভলপ করে নতুন পর্যায় অর্থাৎ হাঁটতে শুরু করবে।

সুতরাং হামাগুড়ি দেওয়া বাচ্চাদের জন্য একটি বিশাল মাইলফলক, কারণ এটি স্বাধীন গতিশীলতার প্রথম ধাপ।

একজন মানুষকে দুনিয়াতে কিভাবে বেঁচে থাকতে হয়? জীবন যুদ্ধে কিভাবে লড়াই করে বাঁচতে হয়? তার সবকিছু একটি শিশু জন্মের পর প্রথম থেকেই শুরু করে? শিশু যখন নিজ থেকে ঘুরে বেড়ানোর ভাবনা শুরু করে, তখন তা শিশুকে শক্তি এবং কৃতিত্বের একটি দুর্দান্ত বোধ দেয়, যা তার আত্মসম্মানকে একটি বিশাল উৎসাহ প্রদান করে।

এটি একটি শিশুকে তার বিশ্বকে নতুন আবিষ্কারের জন্য উন্মুক্ত করে তোলে এবং আরো জটিল আন্দোলনের পথ দেখায়। যেমন- দাঁড়ানো, হাটা এবং অবশেষে দৌড়ানো। শিশুর এই কাজগুলোতে আপনাকে অবশ্যই দৃষ্টি দিতে হবে। শিশুটি যেন খুব ছোট বয়সেই নিজ থেকেই খুব সাবলীল ভাবে তার স্কিল ডেভেলপমেন্ট করে নিতে পারে।

যাইহোক, এখন আমরা আলোচনা করবো শিশু কখন হামাগুড়ি দেওয়া শুরু করে? When crawling my baby? When does babies sit up? কোন সময়ে শিশু বসতে পারে? When do babies roll over? When do babies crawl? অর্থাৎ আদরের শিশু কখন বসবে? কখন গড়াগড়ি করবে? কখন হামাগুড়ি দিবে? ইত্যাদি বিষয়ে।

এ সকল (crawling of babies) বিষয়ে জানার জন্য শেষ পর্যন্ত ধৈর্য সহকারে পড়ুন।


বাচ্চারা কখন বসে? When do babies sit up?


বাচ্চারা কখন বসে? When do babies sit up?

শিশুদের অবশ্যই অন্য কারো সাহায্য ছাড়াই তাদের মাথা উঁচু করে ধরে রাখতে সক্ষম হতে হবে এবং তাদের নিজের উপর বসতে সক্ষম হওয়ার আগে শরীরের উপরিভাগের যথেষ্ট শক্তি থাকতে হবে।

সাধারণত শিশুর বয়স যখন দুই মাসে পৌঁছে তখন প্রায় শিশুরা তাদের মাথা ধরে রাখতে পারে এবং তাদের পেটে শুয়ে তাদের বাহু দিয়ে ধাক্কা দিতে শুরু করে।

শিশুর বয়স যখন চার মাসে পৌঁছে, তখন শিশুরা সাধারণত কারো সমর্থন ছাড়াই তার মাথায স্থির রাখতে পারে এবং ছয় মাস বয়সে একটু সাহায্য পেলে বসতে শুরু করে। ৯ মাস বয়সের সে কারো সমর্থন ছাড়াই ভালোভাবে বসতে পারে। তবে বসার অবস্থানে অবস্থান করতে পারে না। বসে থাকা অবস্থান করার জন্য সাহায্য প্রয়োজন হয় এই সময়।

শিশু যখন ১২ মাস বয়সে পৌঁছে, তখন সে কারো সাহায্য ছাড়াই বসে অবস্থান করতে পারে। পেটের সময় আপনার শিশু বসার জন্য শরীরের উপরের অংশ এবং ঘাড়ের পেশিকে শক্তিশালী করতে সাহায্য করে।

তাই শিশুর বয়স যখন ছয় মাসে পৌঁছে যায়, তখন আপনার শিশুকে বসতে সাহায্য করুন কিংবা তাকে বালিশ দিয়ে সমর্থন করে বসতে উৎসাহিত করুন, যাতে সে চারপাশের জিনিস দেখতে পারে। এটি আপনার শিশুকে First step in baby development এ বিকাশ ঘটাতে সাহায্য করবে।


বাচ্চারা কখন গড়িয়ে যায়? When do babies rollover?

যারা নতুন সন্তানের পিতা-মাতা হয়ে থাকেন, তাদের কাছে আরও একটি বিষয় জানা গুরুত্বপূর্ণ হয়ে থাকে। আর সেটি হচ্ছে বাচ্চারা কখন গড়িয়ে যায়? When do babies rollover?

আপনি মনে রাখুন যে, শিশুরা যখন চার মাস বয়সে পৌঁছে, তখন তারা গড়িয়ে পড়তে শুরু করে। এই সময়টাতে আপনার শিশুকে দোলনা দিতে পারেন। কেননা এটি তার শারিরীক বিকাশে সহায়তা করে থাকবে। এমন একটি দোলনা শিশুর জন্য স্থাপন করুন,  যাতে পাশ থেকে পাশ দিয়ে দোলাবে। এগুলোতে সাধারণত পেট থেকে পিঠে গড়িয়ে যেতে পারে। শিশুর বয়স যখন ছয় মাসে পৌঁছে, তখন শিশুরা সাধারণত উভয় দিকে ঘুরতে থাকে।

বাচ্চাদের পিঠ থেকে সামনের দিকে গড়িয়ে যাওয়ার আগে এক বা দুই মাস পেট থেকে পিছনের দিকে গড়িয়ে যাওয়া একটা সাধারণ বিষয়। ঘূর্ণায়মানকে উৎসাহিত করার জন্য আপনার শিশুকে একটি খেলনা বা বই সহ মেঝেতে একটি কম্বলের উপর রাখুন যাতে সে তার হাতে পৌঁছতে পারে। এছাড়াও এই কাজকে সহায়তা করতে পারে বিভিন্ন ধরনের "Baby Bouncers"।


শিশুরা কখন হামাগুড়ি দেয়? When do babies crawl?

শিশুরা কখন হামাগুড়ি দেয়? When do babies crawl?

এই লেখাটির মূল উদ্দেশ্য হলো শিশুর হামাগুড়ি (crawling of babies) সম্পর্কে জানা। যাইহোক, মূল আলোচনায় আসি। শিশুর বয়স যখন ছয় মাসে পৌঁছে যায়, তখন শিশুরা হাত এবং হাটুতে পিছন পিছন দোলাতে থাকে। শিশুর হামাগুড়ি দেওয়ার এটি একটি বিল্ডিং ব্লক।

কেননা শিশু এই প্রকার দোলা দেওয়ার সাথে সাথে সে সামনে যাওয়ার আগে পিছনের দিকে হামাগুড়ি দিতে শুরু করতে পারে। Baby crawling বা শিশুর হামাগুড়ি দেওয়ার প্রথম স্টেপ এটি।

শিশুর বয়স যখন নয় মাসে পৌঁছে যায় তখন শিশুটি হামাগুড়ি দিতে শুরু করে। কিছু শিশুকে এ সময় কমান্ডো-টাইপ হামাগুড়ি দিতে দেখা যায়, তাদের বাহু দিয়ে মেঝেতে বরাবর টেনে নেয়। একটি শিশুর ক্রোলিং বা হামাগুড়িকে উৎসাহিত করা জরুরি। কেননা এ সময় তার শারীরিক বিকাশ ঘটানোর উপযুক্ত সুযোগ।

আপনার শিশুকে উৎসাহিত করার জন্য, সিঁড়ি থেকে দূরে একটি নিরাপদ জায়গায় মেঝেতে খেলতে দিন। শিশুর প্রিয় খেলনা গুলোকে তার নাগালের বাইরে রাখুন এবং শিশুকে খেলনাগুলো পেতে উৎসাহিত করুন। এই সময়ে শিশুটির সামনে পিছনে দোলাতে থাকে। তার এই স্ক্রিল কে নিয়মিত ডেভলপ করার সুযোগ দিন।

এই সময় আপনার শিশু অত্যাধিক মুভমেন্ট করতে শুরু করবে। তাই আপনার বাড়িকে চাইল্ডপ্রফ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। গৃহস্থলী পরিষ্কার, লন্ড্রি, লোন যত্ন এবং গাড়ি যত্ন, পণ্য লকআপ, নিরাপত্তা গেট ব্যবহার করুন এবং বাইরের বেসমেন্টের দরজা লক করে রাখুন। সুতরাং এক কথায় এই সময় আপনাকে অত্যাধিক সতর্ক থেকে শিশুর বিকাশ সাধনে সচেষ্ট হতে হবে।


শেষ কথা:

এই লেখাটিতে আমরা জানতে চেয়েছি যে, শিশু কখন হামাগুড়ি দেওয়া শুরু করে? When crawling my baby? When does babies sit up? কোন সময়ে শিশু বসতে পারে? When do babies roll over? When do babies crawl? অর্থাৎ আদরের শিশু কখন বসবে? কখন গড়াগড়ি করবে? কখন হামাগুড়ি দিবে? ইত্যাদি বিষয়ে। আশা করি এই বিষয়ে আপনি জেনে গেছেন।

শিশুরা সাধারণত ৬ মাস থেকে ১০ মাসের মধ্যেই হামাগুড়ি দেওয়া শুরু করে। কোন কোন শিশু আবার এই সেশনটি এড়িয়ে সরাসরি হাঁটতে শুরু করতে যায়। যে যাই হোক না কেন, এই সময় শিশুর বিকাশ ঘটানোর উপযুক্ত পরিবেশ ও সুযোগ এবং শিশুকে উৎসাহিত করার জন্য আপনাকে পদক্ষেপ গ্রহণ করতে হবে।


আরো জানুন:

শিশুর ডায়াপার ক্রয় করার সময় কি কি বিষয় খেয়াল রাখতে হবে?

What should Parents do in caring for and loving their children?

পারিবারিক শিষ্টাচার কি? কিভাবে সফল পরিবার গঠন করবেন?

দ্রুত ঘুমানোর উপায় কি? কিভাবে দ্রুত ঘুমাবেন?


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !