নতুন নিয়মে NBR_Sonali Bank e-Payment Portal এ কিভাবে কর পরিশোধ করবেন?

 নতুন নিয়মে NBR_Sonali Bank e-Payment Portal এ কিভাবে কর পরিশোধ করবেন: https://nbr.sblesheba.com/ এই -পেমেন্ট পোর্টাল আপনার আয়কর, ভ্যাট এবং কাস্টমস ডিউটি অনলাইনে পরিশোধ করার জন্য একটি সহজ এবং নিরাপদ ওয়ান স্টপ সমাধান।

একটি ডিজিটাল বাংলাদেশের প্রতিশ্রুতি বাংলাদেশ সরকারের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ, এই ওয়েবসাইটটি আয়কর, ভ্যাট, শুল্ক এবং অন্যান্য করের -পেমেন্টের জন্য একটি সমন্বিত সমাধান। সাইটটি গ্লোবাল-স্ট্যান্ডার্ড নিরাপদ পেমেন্ট সিস্টেম নিয়োগ করে এবং ব্যবহার করা খুবই সহজ।

এগুলো প্রয়োজন হতে পারে-

TIN- অনলেইনে মাত্র কয়েক মিনিটেই টিন সার্টিফিকেট পাবেন কিভাবে?

ঘরে বসে অনলাইনে ভ্যাট রেজিস্ট্রেশন করবেন কিভাবে?

আমদানি ও রপ্তানি লাইসেন্স পাবেন কিভাবে?

ট্রেড লাইসেন্স কোথায় কিভাবে পাবেন?


কার্ড হোল্ডারের জন্য নোট

অনলাইন আয়কর প্রদানের জন্য -কমার্স লেনদেন সুবিধা চালু করতে কার্ডধারীকে সংশ্লিষ্ট ব্যাঙ্কের সাথে যোগাযোগ করতে হবে। অর্থাৎ আপনি যদি সোনালী ব্যাংক বাদে অন্য ব্যাংকের ব্যবহারকারী হয়ে থাকেন, তাহলে ট্যাক্স প্রদান করার এক্সেক নেওয়ার জন্য আপনার ব্যাংকের অনুমোততি নেওয়া লাগতে পারে।

 

এই পোর্টালটি সোনালী ব্যাংক অ্যাকাউন্ট ট্রান্সফার, সোনালী ব্যাংক প্রিপেইড কার্ড/ডেবিট কার্ড/ক্রেডিট কার্ড এবং MFS (বিকাশ, রকেট) গ্রহণ করে থাকে।

নতুন নিয়মে NBR_Sonali Bank e-Payment Portal এ কিভাবে কর পরিশোধ করবেন?

ট্যাক্স প্রদান করার নতুন নিয়ম

অনলাইনে কিভাবে কর পরিশোধ করবেন তা নিয়ে আমরা ইতিপূর্বে একটি ইনফো শেয়ার করেছি। তবে সেই পদ্ধতি এখন পরিবর্তন হয়েছে। পুরাতন ইনফোটি দেখতে এখানে ক্লিক করুন।

নতুন নিয়মে ট্যাক্স প্রদান করার ক্ষেত্রে ব্রাউজার ওপেন করে প্রবেশ করুন  https://nbr.sblesheba.com/IncomeTax/Payment এই লিংকে। নিচের মতো একটি ফরম ওপেন হবে।

অনলাইনে ট্রাক্স প্রদান করার নতুন নিয়ম


আপনার টিন নাম্বার এবং TIN অনুযায়ী সকল তথ্য দিয়ে ফরমটি পূরণ করে Next বাটন ক্লিক করুন। ফরমটি পূরণ করে যখন নেক্সট বাটন ক্লিক করবেন, তখন নিচের মত একটি প্রেমেন্ট উইন্ডো দেখতে পারেন।

অনলাইনে তোমার পরিশোধ করা পেমেন্ট মেথড

এখানে দেখুন, পেমেন্ট করা একাধিক অপশন রয়েছে। সোনালী ব্যাংকের একাউন্ট, কার্ড কিংবা মোবাইল ব্যাংকিং যেমন- বিকাশ, রকেট ইত্যাদি অপশন বাচাই করে পে করতে পারেন।

আপনি যে অপশন ব্যবহার করে কর পরিশোধ করতে চান সেটি সিলেক্ট করুন, এবং সে সম্পর্কিত তথ্য দিয়ে সাবমিট করুন। এই বিষয়ে বিস্তারিত দেখুন এখানে

সফলভাবে কর পরিশোধ হলে আপনাকে একটি চালান দেওয়া হবে এবং মোবাইলেও একটি কনফারমেশন SMS দেওয়া হবে।

অনলাইন কর পরিশোধের চালান



আপনি চাইলে চালানটি তাৎক্ষণিকভাবে সংরক্ষণ করতে পারেন আবার পরেও যে কোন সময় আপনার টিন আইডি দিয়ে সার্চ করে চালানটি ডাউনলোড করে নিতে পারবেন।

পরবর্তীতে চালান সার্চ করার নিয়ম

আপনি যদি চালানটি তাৎক্ষণিকভাবে সংরক্ষণ কিংবা প্রিন্ট না করে পরবর্তীতে ডাউনলোড বা প্রিন্ট করে নিতে চান তহলে NBR_Sonali Bank e-Payment Portal ওয়েব সাইটে প্রবেশ করে উপরের মেনু থেকে Tax Search ক্লিক করুন।

সার্চ বক্সে আপনার TIN নাম্বার দিয়ে সার্চ বাটন ক্লিক করুন।

আপনার কর সার্চ করুন


আপনার কর পরিশোেধের চালানটি নিচে দেখা যাবে। Print বাটন ক্লিক করে চালানটি প্রিন্ট করে নিন। এটি আপনি যে কোন সময় যে কোন দিন পরবর্তী সময়ে করতে পারেন। আপনার কর পরিশোধের চালানটি অনলাইনে সংরক্ষিত থাকবে।


অন্যান্য ইনফো দেখুন:






কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.