উইকিপিডিয়া কি? কিভাবে উইকিপিডিয়ায় অ্যাকাউন্ট তৈরি করবেন?

0

উইকিপিডিয়া কি (Wikipedia): আপনি হয়তো অনেকবার উইকিপিডিয়া ওয়েবসাইটের নাম শুনেছেন, কেউ যদি ইন্টারনেটে কোনো তথ্য অনুসন্ধান করতে চান তাহলে অবশ্যই একবার উইকিপিডিয়ার ওয়েবসাইট ভিজিট করুন। কারণ আপনি যখন সার্চ ইঞ্জিনে কিছু সার্চ করবেন তখন আপনি অবশ্যই উইকিপিডিয়ার লিঙ্ক দেখতে পাবেন। এখন প্রশ্ন হল উইকিপিডিয়া কী এবং কীভাবে এটি ব্যবহার করবেন?

সমগ্র ইন্টারনেট জগতে অনেক উইকির উইকি ওয়েবসাইট আছে কিন্তু তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় হল উইকিপিডিয়া। এটি একটি খুব বড় অনলাইন এনসাইক্লোপিডিয়া যেখানে এক মিলিয়নেরও বেশি নিবন্ধ পাওয়া যায় এবং বিভিন্ন লোক প্রতিদিন হাজার হাজার নিবন্ধ যুক্ত করে। এটি এত জনপ্রিয় যে বিশেষজ্ঞরা এটিকে বিশ্বের সেরা 100 বলে অভিহিত করেছেন। এই ওয়েবসাইট এবং এটি বিনামূল্যে অনলাইন বিশ্বকোষ হিসাবে প্রথম স্থানে অধিকার করেছে।

একটা কথা মনে রাখবেন এনসাইক্লোপিডিয়া মানে এটা এমন একটা মাধ্যম যার মাধ্যমে আমরা পৃথিবীর যে কোন বিষয় সম্পর্কে যে কোন ধরনের তথ্য পেতে পারি।

আপনি যদি প্রাচীন ইতিহাস, জিনিস বা যেকোন বিষয়ে তথ্য সংগ্রহ করতে চান তাহলে আপনি এই বিশ্বকোষগুলির মাধ্যমে সেই সমস্ত তথ্য পেতে পারেন। এরকম একটি ফ্রি অনলাইন এনসাইক্লোপিডিয়া ওয়েবসাইট হল “Wikipedia”।

জ্ঞানের এত বিনামূল্যে অনলাইন ভান্ডার থাকা সত্ত্বেও, লোকেরা এখনও এটি সম্পর্কে অনেক কিছু জানে না, বিশেষ করে নতুন প্রজন্মের যারা তারা এটিকে জানতে আগ্রহী।

যদিও উইকিপিডিয়ার মতো একটি বিনামূল্যের অনলাইন বিশ্বকোষ আছে, তবুও লোকেরা এটি কীভাবে ব্যবহার করতে হয় তা জানে না, তাই বিষয়টি কিছুটা জটিল হয়ে যায়, তাই এই ইনফোটিতে আপনাকে উইকিপিডিয়া কী এবং কীভাবে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হয় সে সম্পর্কে সম্পূর্ণ তথ্য দেওয়ার চেষ্টা করা হয়েছে। আপনি এটি সম্পর্কে বিস্তারিত জানতে পারেন।


উইকিপিডিয়া কি? What is Wikipedia?

উইকিপিডিয়া হল একটি বিনামূল্যের, উন্মুক্ত বিষয়বস্তু অনলাইন বিশ্বকোষ যা অনেক ব্যবহারকারীর সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে তৈরি করা হয়েছে

যারা এই ওয়েবসাইটে নিবন্ধ লেখেন তাদের বলা হয় "উইকিপিডিয়ান"।

উইকিপিডিয়ান হলেন তারা যারা এই ওয়েবসাইটে বিভিন্ন বিষয়ে নিবন্ধ লেখেন তাদের নিজস্ব অভিজ্ঞতা এবং দক্ষতার ভিত্তিতে এবং যদি কোনো নিবন্ধে কোনো ধরনের পরিবর্তনের প্রয়োজন হয় তাহলে এই উইকিপিডিয়ানরা তা করতে পারেন। 

উইকিপিডিয়া ওয়েবসাইটে কেউ কাজ করে না কিন্তু প্রতিটি দেশ এবং বিদেশের লোকেরা এখানে তাদের নিজস্ব অ্যাকাউন্ট তৈরি করে এবং এই ওয়েবসাইটে বিভিন্ন নিবন্ধের মাধ্যমে তাদের নিজস্ব অভিজ্ঞতা এবং দক্ষতা শেয়ার করে।

যে কেউ এই ওয়েবসাইটে নিবন্ধ লিখতে এবং প্রকাশ করার জন্য একটি উইকিপিডিয়া অ্যাকাউন্ট তৈরি করতে পারেন৷ ওয়েবসাইটটির নাম উইকি নামক একটি সার্ভার প্রোগ্রামের নামানুসারে রাখা হয়েছে যা যে কেউ তাদের ওয়েব ব্রাউজার থেকে ওয়েবসাইটের বিষয়বস্তু সম্পাদনা করতে সক্ষম করে৷

অনেক লোক ক্রমাগত উইকিপিডিয়া উন্নত করার চেষ্টা করে, তাই তারা নিবন্ধগুলিতে নিয়মিত পরিবর্তন করে। এই পরিবর্তনগুলি নিবন্ধের ইতিহাস এবং সাম্প্রতিক পরিবর্তনগুলিতে রেকর্ড করা হয়েছে। 500 মিলিয়নেরও বেশি ব্যবহারকারী প্রতি মাসে এই ওয়েবসাইটটিতে যান এবং বিভিন্ন বিষয়ে তথ্য সংগ্রহ করেন।

আপনি যেকোনো কম্পিউটার এবং মোবাইল ডিভাইসের মাধ্যমে উইকিপিডিয়া ওয়েবসাইট ব্যবহার করতে পারেন এবং এই ওয়েবসাইটের নিজস্ব অ্যাপ্লিকেশন রয়েছে যা আপনি সেই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে ব্যবহার করতে পারেন। আমরা আশা করি বাংলায় উইকিপিডিয়া কী তা আপনাদের সঠিকভাবে ব্যাখ্যা করতে পেরেছি এই ইনফোটির মাধ্যমে।


উইকিপিডিয়া (Wikipedia) এত জনপ্রিয় কেন?

উইকিপিডিয়া (Wikipedia) এত জনপ্রিয় হওয়ার কারণ হল এটি ব্যবহার করা সহজ এবং লোকেরা এটিকে বিশ্বাস করে এবং অন্যদিকে এটির অনেক সরলতা রয়েছে, সরলতা মানে এটি ইমেল বা ব্লগের মতো ব্যবহার করা খুব সহজ।

একইভাবে, উইকিও খুব সহজ এবং অ্যাক্সেসযোগ্য উপায়ে কাজ করে। Wikis যারা তাদের দক্ষতা অনুযায়ী প্রয়োজনীয় পরিবর্তন করতে চায় তাদের সম্পাদনা বিভাগে যাওয়ার অনুমতি দেয়, কিন্তু এই সমস্ত পরিবর্তন শুধুমাত্র তখনই প্রকাশিত হবে যখন একজন মডারেটর তাদের সত্যতা যাচাই করবে এবং তাদের অনুমতি দেবে।

এটি এখানে পড়া, সম্পাদনা এবং প্রকাশ করা এত সহজ যে সবাই এটি ব্যবহার করতে চায়। একইভাবে, আপনি যদি নতুন কিছু মনে করেন যা এই ওয়েবসাইটে থাকা উচিত, তখন এটি এখানে যোগ করতে পারেন। এছাড়া যখন গুগল সার্চ নতুন ছিল তখন থেকেই উইকিপিডিয়া মানুষের মধ্যে একটি ভালো ইমেজ তৈরি করে ফেলছে।

এত পুরানো এবং 2000 সাল থেকে লক্ষ লক্ষ লোকের দ্বারা ব্যবহৃত, এই ওয়েবসাইটটি আজ নিজেকে একটি ব্র্যান্ড হিসাবে গড়ে তুলতে পেরেছে। এছাড়াও, বিভিন্ন সার্চ ইঞ্জিন যে কোন বিষয়ে সঠিক তথ্য পাওয়ার জন্য উইকিপিডিয়াকে একটি বিশ্বস্ত ওয়েবসাইট হিসেবে গ্রহণ করেছে।

এই কারণে ইন্টারনেট নতুন হওয়ার পর থেকেই উইকিপিডিয়া বিভিন্ন সার্চ ইঞ্জিন থেকে নিজস্ব ব্যবহারকারী পাচ্ছে। 

এছাড়াও, প্রতিটি উইকিপিডিয়া (Wikipedia) নিবন্ধ বিস্তারিতভাবে লেখা হয় যা বোঝা সহজ এবং এই ওয়েবসাইটের নিবন্ধগুলির মাধ্যমে সব ধরনের গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যায়। এই সব কারণে, উইকিপিডিয়া আজকাল এত জনপ্রিয় হয়ে উঠেছে অর্থাৎ জনপ্রিতার শীর্ষে অবস্থান করছে।


উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা কে?

উইকিপিডিয়া 15ই জানুয়ারী 2001-এ শুরু হয়েছিল উইকিপিডিয়া "জিমি ওয়েলস" দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল এবং "ল্যারি স্যাঙ্গার" ল্যারি স্যাঙ্গার ওয়েবসাইটটির নামকরণ করেছিলেন।


উইকিপিডিয়া মানে কি?

উইকি প্রথম 1995 সালে একটি কম্পিউটার প্রোগ্রামের মাধ্যমে চালু করা হয়েছিল। উইকি চালু করার প্রথম ব্যক্তি ছিলেন ওয়ার্ড কানিংহাম যখন তিনি WikiWikiWeb নামে একটি সহযোগী সফ্টওয়্যার তৈরি করেছিলেন উইকি একটি হাওয়াইয়ান শব্দ যার অর্থ বাংলায় "দ্রুত বা দ্রুত"। অর্থ দ্রুত বা দ্রুত

সহজ কথায়, উইকি মানে "একটি ওয়েবসাইট যা যে কেউ ওয়েব ব্রাউজার ব্যবহার করে বিষয়বস্তু যোগ, মুছে বা সংশোধন করতে পারে।


উইকিপিডিয়া ফাউন্ডেশন কি?

উইকিপিডিয়া ওয়েবসাইট 'উইকিমিডিয়া ফাউন্ডেশন' নামক মার্কিন ভিত্তিক একটি অলাভজনক সংস্থা দ্বারা পরিচালিত হয় যাকে সংক্ষেপে 'উইকিমিডিয়া' বলা হয়।


উইকিপিডিয়া কোন দেশ থেকে?

উইকিপিডিয়া হল বিশ্বের বৃহত্তম অনলাইন বহুভাষিক উন্মুক্ত বিশ্বকোষ। এটি বিশ্বব্যাপী 300 টিরও বেশি ভাষায় পঠিত হয়, যার মধ্যে বাংলা একটি।


উইকিপিডিয়া কিভাবে কাজ করে?

আপনি যদি উইকিপিডিয়া কিভাবে কাজ করে তা জানতে চান, আপনাকে বুঝতে হবে এর সম্প্রদায় কিভাবে কাজ করে। এর সম্প্রদায় উইকিপিডিয়ার মূলে রয়েছে।

প্রায় বিলিয়ন মানুষ প্রতি মাসে এই উইকিপিডিয়া ওয়েবসাইট ভিজিট করে এবং তারা একসাথে উইকিপিডিয়া সম্প্রদায় গঠন করে।

এই উইকিপিডিয়া ওয়েবসাইট ভিজিট করা লোকেরা তাদের নিজস্ব ভূমিকা পালন করে, উদাহরণস্বরূপ

যারা উইকিপিডিয়া ওয়েবসাইটে যান তাদের বেশিরভাগই পাঠক যারা বিশেষভাবে উইকিপিডিয়া নিবন্ধ পড়তে আসেন কিন্তু , কিছু লোক উইকিপিডিয়া ওয়েব সাইটে যান এবং বিভিন্ন বিষয়ে নিবন্ধ লিখতে তাদের নিজস্ব অ্যাকাউন্ট তৈরি করেন।

যাইহোক, অনেক লোক উইকিপিডিয়া ওয়েবসাইটে সম্পাদক হিসাবে কাজ করে। 

এই সম্পাদকরা যদি কোনো নিবন্ধ বা পৃষ্ঠায় কোনো ধরনের ত্রুটি দেখতে পান, তাহলে তারা সেই সব ত্রুটির সমাধান করে দেন। যদি তাদের একটি নিবন্ধে ছোটখাটো পরিবর্তন করার প্রয়োজন হয় তবে তারা তা করে

যারা দীর্ঘকাল ধরে উইকিপিডিয়া (Wikipedia) সম্প্রদায়ের সাথে যুক্ত তাদের উইকিপিডিয়া প্রশাসক বিশেষাধিকার প্রদান করে। এই সুবিধাগুলি পাওয়ার পরে, সেই ব্যবহারকারীরা বিভিন্ন অফিসিয়াল কাজ করতে পারে যেমন পেজ মুছে ফেলা, আইপি অ্যাড্রেস ব্লক করা বা আনব্লক করা ইত্যাদি।

উইকিপিডিয়া সম্প্রদায়ে লেখক, সম্পাদক এবং প্রশাসকরা সবাই একসাথে কাজ করে, তাই তারা প্রায় সমস্ত সমস্যার সমাধান করতে পারে কারণ উইকিপিডিয়া একটি উন্মুক্ত প্ল্যাটফর্ম এবং এই ধরনের সমস্যাগুলি খুবই সাধারণ। আমি সঠিক তথ্য পেতে পারি

আপনি যদি জানতে চান কিভাবে উইকিপিডিয়া সম্প্রদায় কাজ করে, আপনাকে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে এবং উইকিপিডিয়ায় যোগ দিতে হবে, তাহলে আপনি নিজেই সবকিছু বুঝতে পারবেন।


উইকিপিডিয়া দ্বারা প্রদত্ত পরিষেবা

এনসাইক্লোপিডিয়ার পাশাপাশি, উইকিপিডিয়া অলাভজনক উইকিপিডিয়া ফাউন্ডেশন এবং অন্যান্য উন্মুক্ত বিষয়বস্তু প্রকল্পগুলিতে ফোকাস করে, যার মধ্যে রয়েছে:


  • উইকশনারি, একটি অভিধান এবং থিসরাস
  • উইকিবুক, সমস্ত বিনামূল্যের পাঠ্য এবং অন্যান্য বইয়ের সংগ্রহ
  • উইকিকোট, উদ্ধৃতির সংগ্রহ
  • উইকিসংকলন, সমস্ত বিনামূল্যের উৎস নথির সংগ্রহ
  • উইকিবিশ্ববিদ্যালয়, সমস্ত বিনামূল্যের শিক্ষা উপকরণের একটি সংগ্রহ
  • উইকিপ্রজাতি, সমস্ত প্রজাতির একটি ডিরেক্টরি
  • মেটা-উইকি, এটি অন্যান্য সমস্ত প্রকল্পের সাথে সমন্বয় করে


কিভাবে উইকিপিডিয়ায় একটি অ্যাকাউন্ট তৈরি করবেন?

এবার আসুন জেনে নেওয়া যাক কিভাবে উইকিপিডিয়ায় নিজের জন্য একটি অ্যাকাউন্ট তৈরি করবেন-

উইকিপিডিয়ায় Account খোলার জন্য আপনাকে প্রথমে উইকিপিডিয়া (Wikipedia) ওয়েবসাইটের উপরের ডানদিকে অবস্থিত "সাইন ইন/একাউন্ট তৈরি করুন" লিঙ্কে ক্লিক করতে হবে।

উইকিপিডিয়া কি? কিভাবে উইকিপিডিয়ায় অ্যাকাউন্ট তৈরি করবেন?


অ্যাকাউন্ট তৈরি করুন লিঙ্কে ক্লিক করার পরে আপনি উপরের চিত্রের মতো একটি পৃষ্ঠায় পৌঁছে যাবেন যেখানে আপনাকে আপনার তথ্য সরবরাহ করতে হবে।


নিচের বাক্সগুলোর লেখা পড়তে হবে

ব্যবহারকারীর নাম: বিকল্পে আপনাকে আপনার ব্যবহারকারীর নাম লিখতে হবে যা আপনার অ্যাকাউন্টের নাম হবে

আপনি এই জন্য আপনার সামাজিক মিডিয়া ব্যবহার করতে পারেন. আপনার যদি কোনো সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থাকে, তাহলে আপনি সেই সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের ব্যবহারকারীর নাম এখানে লিখতে পারেন, তবে একটি জিনিস অবশ্যই লক্ষ্য রাখতে হবে যে আপনার দেওয়া ব্যবহারকারীর নামটি পাওয়া উচিত।

এছাড়া যদি আপনার আগ্রহ প্রযুক্তির প্রতি থাকে তাহলে আপনি আপনার আগ্রহ অনুযায়ী উপযুক্ত ইউজারনেম বেছে নিতে পারেন

কিন্তু এমন কোনো ব্যবহারকারীর নাম বেছে নেবেন না যা অন্য কারো ব্যবসার প্রচার করে কারণ আপনার অ্যাকাউন্ট ব্লক করা হতে পারে

তারপর নিচে আপনাকে "পাসওয়ার্ড" বক্সে আপনার পাসওয়ার্ড লিখতে হবে তবে এমন একটি পাসওয়ার্ড ব্যবহার করুন যা আপনি মনে রাখতে পারেন কিন্তু খুব সহজ পাসওয়ার্ড নির্বাচন করবেন না যাতে কেউ সহজেই অনুমান করতে না পারে।

তারপর আপনাকে "পাসওয়ার্ড নিশ্চিত করুন" বাক্সে উপরের পাসওয়ার্ডটি পুনরায় প্রবেশ করতে হবে

এর পরে আপনি চাইলে আপনার ইমেল আইডি "ই-মেইল" বক্সে যোগ করতে পারেন তবে আপনি যদি যোগ করতে না চান তবে এটি ঐচ্ছিক।

তারপর আপনাকে “ক্যাপচা” বক্সে সঠিক ক্যাপচা কোডটি টাইপ করতে হবে, আপনি যদি ক্যাপচাটি ভুলে যেতে না পারেন তবে আপনি ছবিটি রিফ্রেশ করতে পারেন।

তারপর আপনাকে "আপনার অ্যাকাউন্ট তৈরি করুন" বিকল্পে ক্লিক করতে হবে

তাহলে আপনার অ্যাকাউন্ট তৈরি হয়ে যাবে অভিনন্দন! এখন আপনি উইকিপিডিয়ায় একজন নিবন্ধিত ব্যবহারকারী হয়ে গেছেন।


আমি কি আমার নিজের উইকিপিডিয়া তৈরি করতে পারি?

এই প্রশ্নের উত্তর হ্যাঁ এবং না দুটি উত্তর হতে পারে। হ্যাঁ কারণ এটি একটি তথ্য ডাটাবেস তাই আপনি চাইলে এটিকে বিভাগ অনুসারে তৈরি করতে পারেন। তবে এর জন্য আপনার একটি বড় দল থাকতে হবে এবং আপনার বড় পরিকাঠামো থাকতে হবে। একজন নতুন ব্যক্তির জন্য অসহনীয় এটি তাই অনেক তার কোন বড় বিনিয়োগকারী না থাকলে সহজ হবে না।

যেহেতু উইকিপিডিয়ার (Wikipedia) মতো এত বড় ওয়েবসাইট রয়েছে বিভিন্ন ভাষায় এবং এটির সবচেয়ে ভাল জিনিসটি হ'ল এটি ওপেন সোর্স। তাই এর সাথে প্রতিযোগিতা করে কোনও লাভ নেই। ভাই এমন কিছু নিয়ে চিন্তা করার চেয়ে নতুন কিছু ভাবা ভাল। ইতিমধ্যে উপলব্ধ. সে ক্ষেত্রে হয়তো আপনি সফল হবেন।


উইকিপিডিয়া বর্তমানে বাংলায়

উইকিপিডিয়ায় প্রকাশিত নিবন্ধগুলি প্রতিদিন হাজার হাজার মানুষ পড়ে। হয়তো আপনি জানেন না যে উইকিপিডিয়া বিদেশ থেকে বিভিন্ন ভাষায় লেখা প্রায় 307টি ভাষায় পাওয়া যায়। এই 307টি ভাষার মধ্যে বাংলা একটি অত্যন্ত জনপ্রিয় ভাষা। উইকিপিডিয়ায় বাংলা ভাষায় বিভিন্ন বিষয়ে নিবন্ধ রয়েছে।

যাইহোক, সর্বাধিক ব্যবহৃত এবং জনপ্রিয় উইকিপিডিয়া ভাষা হল ইংরেজি। কিন্তু বর্তমানে বাংলা ভাষার অনুসন্ধান এতটাই বেড়েছে যে এখন বাংলায় উইকিপিডিয়া পাওয়া যাচ্ছে।

অতএব, আপনি যদি গুগল বা ইয়াহু সার্চ ইঞ্জিনে বাংলা ভাষায় কিছু অনুসন্ধান করেন তবে আপনি বাংলা উইকিপিডিয়া নিবন্ধের লিঙ্কটি দেখতে পাবেন।

তাই বাংলা ভাষায় উইকিপিডিয়ার (Wikipedia) মাধ্যমে বাঙালিরা ঘরে বসেই বিভিন্ন বিষয়ে তথ্য সংগ্রহ করতে পারে।


উইকিপিডিয়ায় লিখে টাকা আয় করা যায়?

উইকিপিডিয়ায় লেখালেখি করে টাকা পাওয়া যায় না। এটি একটি সম্পূর্ণ স্বেচ্ছাসেবী প্রকল্প। আমরা সবাই বিভিন্ন উৎস থেকে তথ্য এবং জ্ঞান সংগ্রহ করি। 

এই তথ্য ও জ্ঞান সবার সাথে শেয়ার করা আমাদের সামাজিক দায়িত্ব। কারণ, একজন মানুষ সব কিছু জানে না কিন্তু সবাই কিছু না কিছু জানে। প্রত্যেকের জ্ঞান একত্রিত করা জ্ঞানের একটি সম্পূর্ণ অংশ তৈরি করবে যা সবার কাজে লাগবে।


শেষকথা:

আশা করি আজকের এই ইনফোটির মাধ্যমে উইকিপিডিয়া (Wikipedia) কী, কীভাবে উইকিপিডিয়া অ্যাকাউন্ট তৈরি করতে হয়, কেন উইকিপিডিয়া এত জনপ্রিয়, এই সমস্ত বিষয়ে আপনাকে সঠিক তথ্য সরবরাহ করতে সক্ষম হয়েছি, তবে আপনার যদি কোনও ধরণের সমস্যা থাকে তবে এই লেখাটি বা কোন মন্তব্য, পরামর্শ, তারপর নির্দ্বিধায়. আপনি নীচের মন্তব্য বাক্সে মন্তব্য করতে পারেন এবং আমরা আপনাকে উত্তর দেওয়ার চেষ্টা করব ইনশাল্লাহ।

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !