গুগল নিউজ (Google News) এ আপনার ওয়েবসাইট কিভাবে সাবমিট করবেন?

Home BD info
0

ইন্টারনেট ব্যবহার করে অথচ গুগল এর নাম জানে না এমন মানুষ পৃথিবীতে অনুপস্তিত। অনলাইন দুনিয়ায় গুগল ৮০% জায়গা দখল করে রয়েছে। এই বিশাল ইন্টারনেট টেক জায়ান্ট কোম্পানীটির একটি সার্ভিস হচ্ছে “Google News”। তবে গুগল নিজস্ব ব্যবস্থাপনায় গুগল নিউজে কোন সংবাদ প্রকাশ করে না। বিভিন্ন প্রকাশকের খবর বা পোস্ট তাদের নিউজ ফিডে শেয়ার করে মাত্র।

গুগল নিউজ (Google News) এ আপনার ওয়েবসাইট কিভাবে সাবমিট করবেন?

আপনার সাইটের পোস্ট যদি গুগল নিউজ ফিডে দেখা যায় তাহলে কেমন হয়?

যারা ব্লগিং কিংবা ওয়েবসাইট তৈরি করে আয় করতে চান তাদের জন্য গুগল নিউজ ফিডে নিজের ওয়েবসাইটটিকে প্রদর্শন করা অত্যান্ত গুরুত্বপূর্ণ বিষয়। কেননা গুগল নিউজ ফিডে ওয়েবসাইট দেখালে অনেক অরগানিক ইউজার পাওয়া যায়। তাই আসুন জেনে নিই কিভাবে আপনার ওয়েবসাইটকে Google News এ দেখাবেন।


Google News কি?

গুগল নিউজ হলো নিউজ পাবলিশেয়ারদের জন্য গুগলের একটি প্লাটফর্ম, যারা মূলত নিউজ নিয়ে কাজ করে তাদের প্রকাশনাগুলো দ্রুত ইন্ডেক্সিং এর জন্য Google News সার্ভিস চালু করা হয়েছে। বর্তমানে আপনি এই Google News এ বিভিন্ন ক্যাটাগরির ওয়েবসাইট ব্যবহার করতে পারেন।

গুগল নিউজ আপনার ওয়েবসাইটের ফিড থেকে ভিজিটরদের কাছে আপনার সাইটের প্রকাশ হওয়া তথ্য দ্রুত পৌঁছে দেয়, ফলে সাইটের অরগানিক ভিজিটর প্রচুর পরিমানে বৃদ্ধি পায়। সুতরাং গুগল নিউজ হচ্ছে প্রকাশকদের জন্য একটি অনলাইন ইন্ডেক্সিং সার্ভিস।

গুগল নিউজে আপনার ওয়েবসাইটকে অনুমোদন নিতে হবে প্রথমে, যদি আপনি চান যে আপনার সাইটের তথ্য গুগল নিউজে দেখাক। এজন্য গুগল নিউজ এ অনুমোদন পাওয়া যায় এমন শর্তসাপেক্ষে ওয়েবসাইট তৈরি করতে হবে।

সুতরাং গুগল নিউজ হচ্ছে গুগলের একটি সার্ভিস যেখানে বিভিন্ন অনলাইন কনটেন্ট ইনডেক্স করানো হয়। ফলে দর্শকরা সহজেই বিভিন্ন তথ্য সহজেই পেয়ে যায়।


গুগল নিউজ এ ওয়েবসাইট সাবমিট করলে সুবিধা কি?

আপনি যদি একটি ওয়েবসাইটের মালিক হয়ে থাকেন, তাহলে জেনে থাকবেন যে, সাইট র‌্যাঙ্ক কি? এবং ওয়েবপেজগুলো ইনডেক্স করা কতটা গুরুত্বপূরণ। আর আপনার সাইটটি যদি গুগল নিউজ এ যুক্ত করেন তাহলে আপনার পেজ প্রকাশ হওয়ার পর খুবই দ্রুত ইনডেক্স হবে গুগল সার্চ ইঞ্জিনে

এছাড়াও সবচেয়ে বড় যে সুবিধা তা হলো সাইটের অর্গানিক ভিজিটর বৃদ্ধি পাওয়া। আপনার সাইট যদি গুগল নিউজ এ যুক্ত থাকে তাহলে আপনার সাইটের আর্টিকেল নিউজ ফিডে দেখা যাবে। ফলে সাইটের অগনিত অর্গানিক ইউজার ক্রিয়েট হবে।

সাইটের কোন পোস্ট প্রকাশ হওয়ার কয়েক মিনিটের মধ্যেই গুগল নিউজ ফিডে তা দেখা যাবে এবং সাথে সাথে গুগল সার্চ ইঞ্জিনেও তা ইনডেক্স হবে। আর সাইটের র‌্যাঙ্ক দ্রুত বৃদ্ধি পেতে থাকবে।

সুতরাং বুঝতেই পারছেন, গুগল নিউজ ফিডে সাইট সাবমিট করলে সুবিধা কি?


গুগল নিউজ (Google News) এর প্রয়োজনীয়তা কি?

লক্ষ লক্ষ ব্যবহারকারী গুগল নিউজ (Google News) ফিড ব্যবহার করে। এছাড়াও গুগল নিউজ (Google News) মোবাইল অ্যাপ ব্যবহারকারীর সংখ্যাও অনেক। আমি নিজেও গুগল নিউজ অ্যাপ ব্যবহার করি। কেননা সবচেয়ে আলোচিত বিষয়গুলো এখানে দ্রুত পাওয়া যায়।

আপনার সাইটে যদি আলোচিত বিষয় শেয়ার করেন তাহলে তা গুগল নিউজ ফিডে সেরা ক্যাটাগরিতে যুক্ত হবে। আর লোকজন সেগুলো সেখান থেকে দ্রুত দেখতে পাবে।

এছাড়াও আপনি আমাদের সাইটের গুগল নিউজের ফলোয়ার অপশনের মতো ব্যানার ব্যবহার করে পাঠকদের অনুসারী হতে আগ্রহী করে তুলতে পারেন।




তাই, আমরা বলতে পারি সাইটের ট্রাফিক বৃদ্ধির জন্য গুগল নিউজ খুবই গুরুত্বপূর্ণ। আপনার সাইট যে ধরণের হোক না কেন গুগল নিউজ এর প্রয়োজনীয়তা রয়েছে।

সুতরাং আজকে আমাদের মূল আলোচনা হচ্ছে, গুগল নিউজ (Google News) এ আপনার ওয়েবসাইট কিভাবে সাবমিট করবেন? তবে এর জন্য আপনার সাইটটিকে গুগল নিউজ এ অনুমোদন করা লাগবে।

গুগল নিউজ অনুমোদনের জন্য আপনার ওয়েবসাইট কীভাবে প্রস্তুত করবেন

গুগল নিউজ এ নতুন সাইটগুলো অনুমোদন হতে বেশ কিছু বিষয় বিবেচনা করা হয়ে থাকে। তবে  Google News-এর অনুমোদন পেতে, আপনি যেকোনো CMS-এ একটি সাইট তৈরি করতে পারেন। কেননা Google News শুধুমাত্র আপনার পোস্ট প্রকাশ করবে এবং আপনার ওয়েবসাইট ডিজাইন নয়।

তাই, গুগল নিউজ অনুমোদন পাওয়ার জন্য সাইটের ডিজাইন কোন ফ্যাক্ট না। তবে আপনার সাইট গুগল নিউজ এ সাবমিট করার আগে কিছু বিষয় বিবেচনা করলে খুব দ্রুত অনুমোদন পাবেন।

Google News Publisher-এ আপনার সাইট জমা দেওয়ার আগে যে বিষয়গুলি বিবেচনা করবেন?

Google News বা সংবাদ প্রকাশক প্ল্যাটফর্মে আপনার ওয়েবসাইট বা ব্লগ জমা দেওয়ার আগে সাইটের গতি অপ্টিমাইজ করতে ভুলবেন না। বিষয়বস্তু যাতে গুণগত হয় সেদিকে খেয়াল রাখুন এবং সঠিকভাবে ফিড (Rss Feeds) লিঙ্ক তৈরি করুন।

এছাড়াও নিম্নলিখিত পয়েন্টগুলি মনে রাখবেন:
  • ডোমেইন যোগ করার সময় ভুল করবেন না।
  • ভাল হোস্টিং ব্যবহার করবেন।
  • ওয়েবসাইটের থিম হালকা এবং সুন্দর ডিজাইন রাখুন।
  • ওয়েবসাইটে দরকারী পেজ যোগ করুন, যেমন - আমাদের সম্পর্কে, আমাদের সাথে যোগাযোগ করুন, গোপনীয়তা নীতি, শর্তাবলী, সাইটম্যাপ ইত্যাদি।
  • SEO বন্ধুত্বপূর্ণ অনন্য নিবন্ধ অর্থাৎ ইউনিক আর্টিকেল প্রকাশ করুন।
  • প্রতিদিন কমপক্ষে 500 শব্দের একটি নিবন্ধ লিখুন।
  • সঠিক পার্মালিংক ব্যবহার করুন।
  • সাইটের সকল আর্টিকেলে বৈশিষ্ট্য চিত্র যোগ করুন।
  • স্প্যাম, প্রাপ্তবয়স্ক সামগ্রী এবং অন্যান্য অপ্রয়োজনীয় সামগ্রী পোস্ট করবেন না।
  • ওয়েবসাইটটি ওয়ার্ডপ্রেস হলে, আপনি এসইও-এর জন্য এই প্লাগইনগুলি ব্যবহার করতে পারেন।
  • ওয়েবসাইটের জন্য একটি সাইটম্যাপ তৈরি করুন।

এই জিনিসগুলি সঠিক হলে, আপনি 2-7 দিনের মধ্যে Google News-এর অনুমোদন পাবেন৷


Google News এ ওয়েবসাইট সাবমিট করার জন্য কি লাগবে?

Google News এ ওয়েবসাইট সাবমিট করার জন্য নিম্নোক্ত ধাপগুলো অনুযায়ী করতে হবে:

  1. Google News Publisher Center এ লগইন করুন।
  2. "Add Website" বাটন ক্লিক করুন।
  3. সাবমিট করার জন্য প্রয়োজনীয় তথ্য পূরণ করুন, যেমন সাইট URL, সাইটের নাম, সাইটের প্রধান ক্ষেত্র, সাইটের নীতি ইত্যাদি।
  4. "Submit for Review" বাটন ক্লিক করুন।

Google News টীম সাবমিট করা তথ্যগুলো পর্যালোচনা করে যাবে এবং তাদের অনুমতি থাকলে সাবমিট করা সাইট প্রকাশিত হবে Google News এ।


আপনার সাইটের জন্য গুগল নিউজে আবেদন করবেন কিভাবে?

আপনার সাইট গুগল নিউজ এ যুক্ত করার জন্য নীচের সমস্ত নিয়মগুলি মনোযোগ সহকারে পড়ুন এবং সেই অনুযায়ী কাজ শুরু করুন - মনে রাখবেন এখানে কোনও ভুল করা যাবে না। আপনি যদি ভুল করেন, তাহলে আপনি প্রত্যাখ্যাত হতে পারেন বা অন্য কোন সমস্যার সম্মুখীন হতে পারেন।

গুগল নিউজ অনুমোদন পাওয়ার ধাপগুলো নিম্নরুপ:

প্রথমে এই লিঙ্কে ক্লিক করুন।

তারপরে আপনি যে ইমেলটি দিয়ে গুগল সার্চ কনসোলে আপনার ওয়েবসাইট যুক্ত করেছেন তাতে লগইন করুন। অর্থাৎ আপনি যে মেইল দিয়ে গুগল সার্চ কনসোল সাইন আপ করবেন ঠিক একই মেইল দিয়ে গুগল নিউজ লগইন করতে হবে।

তারপর নিচের ছবির মত তথ্য পূরণ করে Add Publication অপশনে ক্লিক করুন।


গুগল নিউজ এ সাইট যুক্ত করার উপায়
নিচের মতো ওপেন হবে। এখান থেকে ওপেন ক্লিক করুন।

গুগল নিউজ এ সাইট যুক্ত

নিচের মতো পেজ ওপেন হবে। নীচের ছবিতে দেখানো হিসাবে প্রকাশনার বিবরণ বাক্সে আপনার সাইট সম্পর্কে কিছু তথ্য লিখুন এবং প্রকাশনা বিভাগ বিকল্পে ক্লিক করে আপনার সাইটের বিভাগ নির্বাচন করুন।

গুগল নিউজ এ সাইট যুক্ত করার উপায়


এখানে Countries Worldwide রাখুন। Google বৈশিষ্ট্য বিকল্প থেকে সমস্ত বৈশিষ্ট্যকে অনুমতি দিন নির্বাচন করুন।

গুগল নিউজ এ যুক্ত করা ওয়েবসাইট


ট্র্যাকিং বিকল্প থেকে আপনার Google Analytics আইডি লিখে পরবর্তী বোতামে ক্লিক করে যেতে পারেন। এটা অবশ্য অপশোনাল। না দিলেও কোন সমস্যা হবে না।

গুগল নিউজ এ ট্রাকিং নাম্বার যুক্ত করবেন কিভাবে

নিচে থেকে New Section এ ক্লিক করার পর Feed অপশনে ক্লিক করুন।

গুগল নিউজ নিউ সেকশনে


প্রথম বক্সে আপনার সাইটের নাম এবং দ্বিতীয় বক্সে আপনার সাইটের rss ফিডের লিঙ্ক দিন। এখন নিচ থেকে Anyone সিলেক্ট করুন এবং Add বাটনে ক্লিক করুন।

সাইট আর এসএস যুক্ত করুন

অ্যাক্সেস গ্রুপ কিছু করতে হবে না. Next বাটনে ক্লিক করুন।

গুগল নিউজ সাইট যুক্ত করুন


নীচের দেখানো পেজের মতো অনুগ্রহ করে আমাদের পরিষেবার শর্তাবলী পর্যালোচনা করুন এর ডানদিকে পর্যালোচনা বোতামে ক্লিক করুন৷

গুগল নিউজ এ সাইট যুক্ত করুন


এবার Content এর ডান পাশে Review বাটনে ক্লিক করুন।

নিবন্ধগুলিতে ক্লিক করার পরে, আপনি দেখতে পাবেন যে এই বিভাগে কোনও নিবন্ধ নেই। এই অবস্থায় আপনি গুগল নিউজে আবেদন করতে পারবেন না। এমন পরিস্থিতিতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

Back এ ক্লিক করুন এবং প্রকাশনার অধীনে আপনার ওয়েবসাইটের নামের উপর ক্লিক করুন। বিষয়বস্তু লেবেল ক্লিক করুন।

গুগল নিউজে সাইপ যুক্ত করুন


বিষয়বস্তু লেবেল বিভাগে Site-wide content labels ক্লিক করুন৷

Site-wide content labels

তারপরে লেবেলের নীচে থেকে ব্লগ নির্বাচন করুন এবং আপডেট করুন।

গুগল নিউজ আপডেট করুন
তারপর Area content labels অপশনে ক্লিক করুন এবং Url বিভাগে একইভাবে আপনার ওয়েবসাইটের সমস্ত বিভাগ যোগ করুন।

সাইট ক্যাটাগরি যুক্ত করুন


1-5 মিনিট অপেক্ষা করুন। তারপর আবার Google news এ ক্লিক করে Edit এ ক্লিক করুন। আপনি যদি বিষয়বস্তু সেটিংসে নিবন্ধগুলিতে ক্লিক করেন, এখানে আপনার সাইটের নিবন্ধগুলি দেখতে পারেন৷

গুগল নিউজ সাইট ভিউ

নিচের মত Review and Publish অপশনে ক্লিক  করলে আপনার সাইট রিভিউ করা হবে। আপাতত আপনার কাজ শেষ। অনুমোদন হওয়ার আগ পর্যন্ত আপনাকে এখন অপেক্ষা করতে হবে। 

গুগল নিউজে সাইট সাবমিট করুন


গুগল নিউজে সাইট এপ্রোভ হতে কত দিন লাগে?

আপনি যদি সব ঠিকঠাকভাবে আবেদন করেন তাহলে তিন থেকে সাত দিনের মধ্যে আপনি অনুমোদন পেয়ে যাবেন।

এটা নিয়ে আপনি চিন্তা করবেন না। কেননা বেশির ভাগ সাইট তিন দিনের মধ্যেই অনুমোদন হয়ে থাকে।


শেথকথা:

আশাকরি, গুগল নিউজ কি? কেন আপনার সাইট গুগল নিউজ এ যুক্ত করবেন? বিস্তারিত জেনে গেছেন। এই লেখাটি আপনার কাছে গুরুত্বপূর্ণ হলে শেয়ার করে নিজের ওয়ারে রেখে দিন। প্রয়োজনের সময় যাতে নিজের ওয়াল থেকে সহজেই খুঁজে নিতে পারেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !