হোল্ডিং রেজিস্ট্রেশন সংক্রান্ত জরুরী ঘোষণাটি কি? জমির মালিকদের কেন এটি গুরুত্বপূর্ণ?

Home BD info
0

ভূমিমন্ত্রণালয় থেকে “ভূমি বিষয়ক জরুরী বিজ্ঞপ্তি” প্রকাশিত হয়েছিল। সেই বিজ্ঞপ্তির আলোকে আজকে আমরা কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করবো। ভূমি সংক্রান্ত অনেক কিছুই ডিজিটাইলিজ হয়েছে । ফলে এখন ঘরে বসেই খতিয়ান সংগ্রহ, ভূমি কর পরিশোধ, নামজারির আবেদন ইত্যাদি করা যাচ্ছে। এমনকি এখন যে কেউ ফোন করেও ভূমিকর জমা এবং জমির পর্চা পেতে পারেন। আজকের ইনফোটির বিষয় হচ্ছে “হোল্ডিং রেজিস্ট্রেশন সংক্রান্ত জরুরী ঘোষণাটি কি? জমির মালিকদের কেন এটি গুরুত্বপূর্ণ?

হোল্ডিং রেজিস্ট্রেশন সংক্রান্ত জরুরী ঘোষণাটি কি? জমির মালিকদের কেন এটি গুরুত্বপূর্ণ?

যাদের এক খন্ড জমি রয়েছে তারা জানেন যে, ভূমি অফিসগুলোতে কি রকম হয়রানির শিকার হতে হয়। এছাড়াও দালালদের খপ্পরে পড়লে তো অনেক অর্থের অপচয়সহ নানা রকম প্রতারিত হওয়ার সম্ভবনা থাকে। ডিজিটাল সেবা চালু হওয়ায় এখন এগুলো বন্ধ হয়ে গেছে।

 

ভূমি বিষয়ক জরুরী বিজ্ঞপ্তি

ভূমি সংক্রান্ত জরুরী বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, সরকার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ভূমি সেবা গ্রহিতাদেরকে স্বল্প ব্যায়ে, স্বল্প সময়ে ও সহজ সেবা প্রদানের জন্য সারা দেশে ভূমি উন্নয়ন কর ডিজিটাল সফটওয়ার ব্যবস্থাপনা তৈরী করা হয়েছে।

আরো বলা হয়েছিল যে, উক্ত সফটওয়ারের মালিকানাধীন জমির হোল্ডিং রেজিস্ট্রেশন প্রক্রিয়া চলছে। এ লক্ষে আপনাকে নিম্ন কাগজপত্রসহ উপজেলা ভূমি অফিস/ইউনিয়ন ভূমি অফিস/সংশ্লিষ্ট ইউনিয়ন ডিজিটাল সেন্টারে যোগাযোগ করে হোল্ডিং রেজিস্ট্রেশন করতে অনুরোধ করা হয়েছে।


হোল্ডিং রেজিস্ট্রেশনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট:

** জমির সর্বশেষ রেকর্ড খতিয়ান / খারিজ খতিয়ানের কপি

** পূর্ববর্তী দাখিলার কপি

** পাসপোর্ট সাইজের ছবি এক কপি

** জাতীয় পরিচয় পত্রের ফটোকপি

** একটি সচল মোবাইল নাম্বার

এছাড়াও আপনি যদি নিজে নিজে হোল্ডিং রেজিস্ট্রেশন করতে চান তাহলে ঘরে বসে অনলাইনে কিংবা ফোন করেও রেজিস্ট্রেশন করতে পারেন।


আরো জানুন:

অনলাইনে জমির পর্চা বা খতিয়ান দেখবেন কিভাবে?

অনলাইনে নামজারি (জমি খারিজ) করবেন কিভাবে?

জমি বেদখল হলে কিভাবে উদ্ধার করবেন?

জমি ক্রয় করার আগে ও পরে করণীয় কি?


অনলাইনে কিভাবে হোল্ডিং রেজিস্ট্রেশন করবেন?

আপনি অনলাইনের মাধ্যমে কিভাবে ভূমি কর পরিশোধ করবেন অর্থাৎ ঘরে বসে অনলাইনের মাধ্যমে জমির খাজন কিভাবে পরিশোধ করবেন সেই বিষয়ে ইতিপূর্বে HOME BD info ওয়েবসাইটে একটি ইনফো শেয়ার করা হয়েছে। এই বিষয়ে বিস্তারিত জানতে “ ভূমি উন্নয়ণ কর ব্যবস্থাপনা সিস্টেম” ইনফোটি দেখুন।

অনলাইনে কিভাবে হোল্ডিং রেজিস্ট্রেশন করবেন?


অনলাইনে জমির খাজন পরিশোধ করার জন্য প্রথমেই আপনাকে নিবন্ধন করতে হবে। নিবন্ধন করার জন্য - https://ldtax.gov.bd/citizen/register এই লিংকে প্রবেশ করুন।

হোল্ডিং রেজিস্ট্রেশন করার জন্য একটি ফরম ওপেন হবে। এখানে মোবাইল নাম্বার, জাতীয় পরিচয় পত্রের (ভোটার আইডি) নাম্বার ও জন্ম তারিখ দিয়ে সাবমিট করলে ফরমে দেওয়া মোবাইল নাম্বারে একটি OTP (ওয়ান টাইম পাসওয়ার্ড) চলে আসবে।

OTP টি দিয়ে সাবমিট করলে আপনার নিবন্ধন সম্পূর্ণ হয়ে যাবে। এবার ভূমি উন্নয়র কর ব্যবস্থাপনা অনলাইন সিস্টেম এ লগইন করুন।

আপনার প্রোফাইল মেনু ক্লিক করে ইমেইল ও বর্তমান ঠিকানা প্রবেশ করে আপডেট বাটন ক্লিক করুন। এবার খতিয়ান মেনু ক্লিক করে আপনার খতিয়ান যুক্ত করলে সেগুলো অপেক্ষামান দেখাবে।

সংশ্লিষ্ট ভূমি অফিস থেকে আপনাকে হোল্ডিং নাম্বার দেওয়া হলে হোল্ডিং মেনুতে দেখা যাবে।

আপনার নিবন্ধ সম্পূর্ণ হয়ে গেলে হোল্ডিং নাম্বারের জন্য অপেক্ষা করুন। হোল্ডিং নাম্বার পেয়ে গেলে তখন ঘরে বসেই জমির খাজনা পরিশোধ করতে পারবেন।

 

ফোন করে কিভাবে হোল্ডিং রেজিস্ট্রেশন করবেন?

অনলাইনে নিবন্ধন ছাড়াও আপনি ফোন করেও নিবন্ধন করেতে পারেন।  ফোন করে নিবন্ধন করার জন্য কল সেন্টর নাম্বার 16122 অথবা 333 তে কল করে আপনার এনআইডি নাম্বার ও জন্ম তারিখ এবং জমির তথ্য প্রদান করত হবে।

এরপর আপনার নিবন্ধন অনুমোদন হয়ে গেলে মোবাইলে এমএমএস পাবেন। আপনাকে হোল্ডিং নাম্বার প্রদান করা হবে। ফলে ফোন করেও বিকাশ, রকেট, নগদ ইত্যাদির মাধ্যমে জমির খাজনা পরিশোধ করতে পারেন।


জমির মালিকদের কেন এটি গুরুত্বপূর্ণ?


আমাদের দেশে কোর্ট এ যে মামলাগুলো হচ্ছে তার সিংহভাগই হলো জমি জমা নিয়ে ঝামেলার কারণে। জমির কাগজ সম্পর্কে  সঠিক ধারণা না থাকার কারণে মারাত্বক হয়রানির শিকার হয়। আবার অন্য দিকে কিছু অসাধু চক্রের কারণে ভূমি মালিকরা যুগ যুগ ধরে প্রতারিত হয়ে আসছে।

এছাড়াও পারিবারিক ঝগরা, মারামারি, কাটাকাটি ইত্যাদি এই জমিকে কেন্দ্র করেই হয়ে থাকে। তাই ভূমি সংক্রান্ত সকল তথ্য সঠিকভাবে জানা এবং সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে ঝামেলাগুলো এড়ানো সম্ভব।

ভূমি সংক্রান্ত অন্যান্য ইনফোগুলো জানুন:




একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !