এসএসসি রেজাল্ট (SSC Result) দ্রুত দেখবেন কিভাবে?

অনেকেই জানতে চান কিভাবে এসএসসি রেজাল্ট (SSC Result) দ্রুত দেখা যায়। বিশেষ করে নতুন শিক্ষার্থীরা এই বিষয়ে অনেক আগ্রহী। আজকে আমরা এই বিষয়ে ইনফোতে আলোচনা করবো। ঘরে বসে দ্রুত রেজাল্ট দেখা বা জানার কয়েকটি পদ্ধতি রয়েছে। যেমন- এসএমএসের মাধ্যমে, অনলাইনে এবং মোবাইল অ্যাপ দিয়ে। এখানে সকল বোর্ড এর বিভিন্ন উপায়ে সহজেই কিভাবে পরীক্ষার রেজাল্ট দেখা যায় তা আলোচনা করা হলো। 

যত ট্যালেন্ট শিক্ষার্থী হোক না কেন, সবার কাছে পরীক্ষা হচ্ছে এক শঙ্কার নাম। শিক্ষার্থী জীবনে সবচেয়ে অপছন্দের বিষয় হচ্ছে পরীক্ষা। শিক্ষার্থীদের যদি বলা হয় পরীক্ষা ছাড়াই পড়াশুনা শেষ করতে হবে, তাহলে তাদের আনন্দের শেষ থাকবে না। অপরপক্ষে কে আসলে পড়াশুনা করছে, জ্ঞান অর্জন করার জন্য নিজেকে তৈরি করছে তা পরীক্ষা ছাড়া জানার কোন উপায় নেই। যাইহোক পরীক্ষা হচ্ছে জীবন সফলতার মাপকাটি। যারা পরীক্ষায় ভাল করতে পারে তারাই জীবনের সফলতার শীর্ষে পৌঁছে থাকেন।

ভাল শিক্ষার্থীদেরও পরীক্ষার ফলাফল নিয়ে আশংকা থাকে । অনেকের ক্ষেত্রে শংকা এতটাই তীব্র যে ফলাফল নিয়ে নানা ধরণের ভয়ভিতিও কাজ করে। সুতরাং পরীক্ষা যেমনি হোক না কেন শিক্ষার্থীদের মধ্যে নাম না জানা এক প্রকার অস্থিরতা কাজ করেই থাকে। তাই পরীক্ষার রেজাল্ট (Exam Result) নিয়ে সকল শিক্ষার্থীরা খুবই উদ্বিগ্ন।


পরীক্ষা গুরুত্বপূর্ণ কেন?

শিক্ষা জীবনে একজন শিক্ষার্থী বিভিন্ন ধরণের পরীক্ষার মুখোমুখি হয়ে থাকেন। স্কুলে ভর্তি হবার পর থেকে নিজের দক্ষতা যাচাই করার জন্য ধাপে ধাপে পরীক্ষা দিতে হয় এবং উপরের শ্রেণিতে উত্তীর্ণ অংশগ্রহণ করতে হয়।

এই পরীক্ষা ব্যবস্থা যদি না থাকতো তাহলে ভাল শিক্ষার্থী কে কিংবা কে আসলে পড়াশুনা করে, নিজেকে দক্ষ হিসাবে প্রতিষ্টিত করে তা জানার উপায় ছিল না। এছাড়াও পরীক্ষার মাধ্যমেই একজন শিক্ষার্থীকে ধাপে ধাপে উপরে উঠতে হয়। এই কারণেই মূলত শিক্ষার্থীরা পরীক্ষা নিয়ে আতঙ্কে থাকেন।

মনে রাখতে হবে, পরীক্ষা ছাড়া জীবনে সফলতা অর্জন করা সম্ভব নয়। তাই প্রতিটি শিক্ষার্থীর জীবনে পরীক্ষার গুরুত্ব অনেক ।

 

এসএসসি রেজাল্ট কবে দিবে? SSC Result Kobe Dibe?

যারা প্রথমবারের মতো এস এস সি পরীক্ষা (SSC Exam) দিয়েছেন তাদের সবারই আগ্রহ থাকে যে, পরীক্ষার রেজাল্ট কবে দিবে।

পরীক্ষার দেওয়ার পর তিন মাসের ভিতরেই রেজাল্ট দেওয়ার বিধান রয়েছে। তবে পরিবেশ পরিস্থিতির কারণে অনেক সময় কমবেশি হয়ে থাকে।যেমনটি করোনা ভাইরাসের কারণে “এসএসসি রেজাল্ট ২০২১” প্রকাশিত হয়েছে।

পরীক্ষার রেজাল্ট হওয়ার খবর মোবাইলে এসএমএস, নিউজ, টিভি ইত্যাদিতে প্রচারিত করা করা হয়। এছাড়াও যারা পরীক্ষার দিয়েছেন তারা প্রি রেজিস্ট্রেশন করে রাখতে পারেন। ফলে রেজাল্ট পাবলিশ হওয়ার সাথে সাথে মোবাইলে আপনার রেজাল্ট চলে আসবে।


এস.এস.সি পরীক্ষার ফলাফল নিয়ে কল্পনা কি?

এসএসসি পরীক্ষার্থীরা পরীক্ষা দেওয়ার পর রেজাল্টের জন্য অধির অপেক্ষায় থাকেন। আর এসএসসি পরীক্ষার রেজাল্ট নিয়ে তাদের সবার মনে থাকে অজানা আশংকা।

অনেকের আত্নবিশ্বাস থাকে একই সাথে আবার ভয়ও থাকে। বাংলাদেশে এমনও ঘটনা ঘটে থাকে যে, রেজাল্ট খারাপ হলে বাড়ি থেকে পালিয়ে যায়।

আমার একটা ঘটনা রয়েছে, আমার এক ক্লাসমেট রেজাল্টের জন্য খুবই উদগ্রিব। রেজাল্টের দিন ‍দুজনই চিন্তিত। তবে আমার মনে আত্নবিশ্বাস ছিল যে, ভাল রেজাল্ট না হলেও ফেইল করার অপশন নেই।

দুপুর দুইটায় রেজাল্ট পাবলিশ হয়েছে। মোবাইলে মেসেজ দিয়ে রেজাল্ট দেখবো। তখন অবশ্য প্রি-রেজিস্ট্রেশন করার পদ্ধতি চালু হয়নি। নতুন এসএমএস দিয়ে ফলাফল দেখার নিয়ম চালু হয়েছে কেবল।

প্রথমে আমার ক্লাসমেটের রেজাল্ট দেখার জন্য এসএমএস পাটিয়ে দিলাম, কিন্তু অনেকক্ষণ অপেক্ষা করার পরও কোন প্রতিউত্তর আসছে না।

ভূল হয়েছে কিনা ভেবে আমার রেজাল্ট জানার জন্য এসএমএস পাঠালাম। সাথে সাথে প্রতিউত্তরে আমার রেজাল্ট দেখালো আমি ৪.৮১ পেয়েছি। খুব জোড়ে কান্না শুরু করে দিলাম । কেন আমি জিপিএ-৫ পেলাম না। ক্লাসে আমার ভাল সুনাম রয়েছে। আমি প্লাস না পেলে কে প্লাস পাবে?

পড়াশুনায় আমি নাকি খুব ভালো ছেলে অথচ প্লাস পেলাম না ইত্যাদি ইত্যাদি বলে চিৎকার করে কান্না করতে করতে জ্ঞান হারিয়ে ফেলছি। ওদিকে ক্লাসমেটের খবর দুইদিন পর শুনি সে ফেইল করছে এবং বাড়ি থেকে পালিয়ে কোথায় যে গেছে কেউ জানে না।

এরপর আবার আমি পরীক্ষা দিয়েছি। এবার আর কারো সামনে ফলাফল দেখার ইচ্ছা নাই আমার। চুপি চুপি রেজাল্ট জানবো কাউকেই বলবো না। যাতে আমার মনোবল ভেঙ্গে না যায়।

 

ঘরে বসেই এসএসি ফলাফল দেখার উপায়ে

একটা সময় এমন ছিল যে, পরীক্ষার রেজাল্ট দেখার জন্য প্রতিটি শিক্ষার্থীকে স্কুলে উপস্থিত হয়ে ফলাফল গ্রহণ করতে হতো। সেই সময় শিক্ষার্থীদের রেজাল্ট খারাপ হলে মনোবল ভেঙ্গে যেত।

যেমনটি আমার সময় হয়েছে। কিন্তু সময়ে সাথে পরীক্ষার ফলাফল প্রকাশের ধরণ পরিবর্তন হয়েছে। এখন যে কোন শিক্ষার্থী ঘরে বসেই তার এসএসসি পরীক্ষার রেজাল্ট পেয়ে যেতে পারে।

 

এসএসসি রেজাল্ট (SSC Result) দেখার নিয়ম

বর্তমান সময়ে যে কেউ ঘরে বসেই এসএসসি পরীক্ষার ফলাফল কয়েকভাবে পেয়ে যেতে পারে। সাধারণত তিনটি পদ্ধতির মাধ্যমে আপনার কাঙ্খিত ফলাফল দেখে নিতে পারেন। যেমন-

** প্রি রেজিস্ট্রেশনের মাধ্যমে

** অনলাইন বা মোবাইল অ্যাপের মাধ্যমে

** মোবাইলে এসএমএসের মাধ্যমে

 

প্রি রেজিস্ট্রেশন (SSC Result Registration) কি?

এই পদ্ধতিতে রেজাল্ট দেখার পদ্ধতি চালু হয়েছে ২০২০ সাল থেকে।এখনও পদ্ধতিটি  অব্যাহত রয়েছে। এটি মূলত এসএসসি পরীক্ষার্থীরা রেজাল্ট পাবলিশ হওয়ার আগেই প্রি রেজিস্ট্রেশন করে রাখতে পারে। ফলে রেজাল্ট পাবলিশ হওয়ার আগেই ঘরে বসে পেয়ে যায় কাঙ্খিত ফলাফল।

বৈশ্বিক মহামারি কভিড-১৯ এর কারণে শিক্ষাপ্রতিষ্ঠান সহ নানা প্রতিষ্ঠান বন্ধ ছিল এবং সারা দেশে লকডাউন চলছিল। এসময়টাতে ২০২০ সালে শুরু হয়েছে এই প্রি-রেজিস্ট্রেশন পদ্ধতি।


কিভাবে প্রি রেজিস্ট্রেশন করবেন?

শিক্ষার্থীদের মধ্যে অনেকেই এই বিষয়টি অর্থাৎ প্রি-রেজিস্ট্রেশন করার নিয়ম জানে না। তাদের সুবিধার্থে এখানে আলোচনা করা হলো এসএসসি রেজাল্ট দেখার জন্য কিভাবে প্রি-রেজিস্ট্রেশন করা হয়:

** প্রথমে আপনার মোবাইল ওপেন করে মেসেজ অপশন চালু করুন।

** ম্যাসেজ অপশনে টাইপ করুন- SSC <Board Name><SSC Roll Number><Year> এরপর পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

মনে রাখুন, Board Name পুরো লিখতে হবে না শুধমাত্র বোর্ড কিগুলো লিখতে হবে। নিচে সকল বোর্ড এর কি বন্ধনির ভিতরে দেওয়া হলো।

** Dhaka Board (DHA)

** Cumilla Board (CUM)

** Jessore Board (JES)

** Barisal Board (BAR)

** Dinajpur Board (DIN)

** Madrasah Board (MAD)

** Technical Board (BTEB)


প্রি-রেজিস্ট্রেশনের উদাহরণ:

উপরে যদি আপনার বুঝতে অসুবিধা হয় তাহলে প্রি রেজিস্ট্রেশন করার এই উদাহরণটি ভাল করে খেয়াল করুন। মনে করুন একজন শিক্ষার্থী ২০২১ সালে মাদ্রাসা বোর্ড থেকে SSC পরীক্ষা দিয়েছে এবং তার পরীক্ষার রোল নাম্বার হচ্ছে- 123456789

এখন মোবাইলের মেসেজ অপশনে টাইপ করতে হবে SSC MAD 123456789 2021 এবং পাঠিয়ে দিতে হবে 16222 নাম্বারে।


অনলাইনের মাধ্যমে কিভাবে SSC Result (এসএসসি রেজাল্ট) দেখবেন?

মার্কশিটসহ এসএসসি রেজাল্ট দেখার একটি ভাল উপায় হচ্ছে অনলাইন। অনলাইনের মধ্যমে আপনি ঘরে বসে মার্কশিটসহ রেজাল্ট দেখতে পারেন সহজেই। এমনকি এই মার্কশিট ডাউনলোড করে বিভিন্ন কাজেও লাগাতে পারেন।

অনলাইনে SSC ফলাফল দেখার জন্য মোবাইল কিংবা কম্পিউটারের যে কোন ব্রাউজার ওপেন করে প্রবেশ করুন- www.eboardresults.com

নিচের মতো একটি ইন্টারফেস ওপেন হবে।এখানে Examination থেকে ‍SSC সিলেক্ট করুন। Year থেকে আপনার পরীক্ষার সাল এবং Board সিলেক্ট করে আপনার রোল নাম্বার দিন।

এসএসসি রেজাল্ট (SSC Result) দ্রুত দেখবেন কিভাবে?

এরপর ক্যাপচা ইন্ট্রি দিয়ে সাবমিট বাটন ক্লিক করলে মার্কশিটসহ রেজাল্ট দেখা যাবে।

 

মোবাইল অ্যাপের মাধ্যমে রেজাল্ট দেখার উপায়:

যারা স্মার্ট ফোন ব্যবহার করেন তারা গুগল প্লে স্টোর থেকে এডুকেশন রেজাল্ট মোবাইল অ্যাপটি ডাউনলোড করে সহজেই রেজাল্ট দেখে নিতে পারেন।

এটা মূলত অনলাইনের মাধ্যমে রেজাল্ট দেখার মোবাইল ভার্সন। সাধারণত অনলাইনে মার্কশিটসহ রেজাল্ট দেখতে যে তথ্য ইনপুট দেওয়ার প্রয়োজন হয় মোবাইলেও একই তথ্য ইনপুট দিতে হবে।

 

এসএমএস এর মাধ্যমে SSC Result দেখার নিয়ম

যে কোন শিক্ষার্থী এসএসসি পরীক্ষার ফলাফল এসএমএস এর মাধ্যমে যেকোন সময় দেখে নিতে পারে।এসএমএসের মাধ্যমে কিভাবে SSC রেজাল্ট দেখা যায় সেটা আপনাকে জানতে হবে।

প্রথমে মোবাইলের মেসেজ অপশন ওপেন করুন। এরপর টাইপ করুন SSC<ফাকা>Board name first 3 letter<ফাকা>Roll<ফাকা>Year অর্থাৎ আপনি যদি ঢাকা বোর্ড থেকে ২০২১ সালে এসএসসি পাশ করে থাকেন তাহলে এসএমএসটি হবে এরকম- ‍SSC DHA 123456 2012

মনে রাখুন, বোর্ড এর নাম পুরো লিখতে হবে না। প্রথম তিন অক্ষর লিখে এসএমএস পাঠাতে হবে। বোর্ড এর পুরো নামের প্রথম তিন অক্ষরকে ঐ বোর্ড এর শর্ডকোড বলা হয়।

 

সকল শিক্ষা বোর্ডের শর্ট কোড সমূহ:

Board Name Short Code
Dhaka Board DHA
Sylhet Board SYL
Barisal Board BAR
Comilla Board COM
Jessore Board JES
Rajshahi Board RAJ
Dinajpur Board DIN
Chittagong Board CHI
Madrasah Board MAD
Technical Board TEC


শিক্ষার্থীদের সুবিধার জন্য নিচে উদাহরণ দেওয়া হলো:

এসএসসি কিংবা সমমান পরীক্ষার রেজাল্ট দেখার জন্য নিম্নরুপে এসএমএস প্রেরণ করতে হবে। ২০২১ সালে যারা এসএসসি পরীক্ষা দিয়েছে তাদের জন্য এই উদাহরণ। বিগত কিংবা অন্যান্য সালের জন্য শুধুমাত্র সাল পরিবর্তন করে দিলে হবে।

** SMS এর মাধ্যমে SSC পরীক্ষার ফলাফল দেখার নিয়ম- SSC DHA 123456 2021

** SMS এর মাধ্যমে দাখিল পরীক্ষার ফলাফল দেখার নিয়ম- DHAKHIL MAD 123456 2021

** SMS এর মাধ্যমে কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষার ফলাফল দেখার নিয়ম- SSC TEC 123456 2021

উপরের উদাহরণে শুধুমাত্র রোল নাম্বার ও পরীক্ষার সাল পরিবর্তন করে যে কেউ যে কোন সালের রেজাল্ট এসএমএস এর মাধ্যমে দেখে নিতে পারে।


কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.