কোভিট-১৯ ভ্যাকসিন নিবন্ধন (www.surokkha.gov.bd): কিভাবে টিকা নিবেন?

Home BD info
32

বৈশ্বিক মহামারি কোভিট-১৯ এর টীকা ব্যবস্থাপনার জন্য সরকারীভাবে অনলাইন অ্যাপ সুরক্ষা (কোভিট-১৯ ভ্যাকসিন নিবন্ধন www.surokkha.gov.bd) চালু করা হয়েছে। তাই আপনি যদি কোভিট টিকা না নিয়ে থাকেন তাহলে মোবাইল অ্যাপ অথবা ওয়েবসাইটেরে মাধ্যমে নিবন্ধণ করে কোভিট ভ্যাকসিন গ্রহণ করতে হবে। স্মার্টফোন ব্যবহারকারীরা গুগল প্লে স্টোর বা অ্যাপল স্টোর থেকে মোবাইল অ্যাপ “সুরক্ষা” ডাউনলোড করে নিবন্ধন করতে পারবেন সহজেই। আজকের ইনফোত  ”কোভিট-১৯ ভ্যাকসিন নিবন্ধন (www.surokkha.gov.bd): কিভাবে টিকা নিবেন?” তা শেয়ার করা হলো।

 

কোভিট-১৯ ভ্যাকসিন নিবন্ধন (www.surokkha.gov.bd): কিভাবে টীকা নিবেন?

ওয়েব পোর্টাল কিংবা মোবাইল অ্যাপ যে মাধ্যমই ব্যবহার করে নিবন্ধন করুন না কেন, একই নিয়মে নিবন্ধন করে টিকা কার্ড সংগ্রহ করতে হবে। অনলাইন ওয়েবপোর্টাল বা মোবাইল অ্যাপ থেকে টীকা কার্ডটি প্রিন্ট করে নিতে হবে। এরপর পরবর্তী নির্দেশনা অনুযায়ী টিকা কেন্দ্রে উপস্থিত হয়ে ভ্যাকসিন নিতে হবে।

 

ভ্যাকসিন নিবন্ধন করার জন্য কি কি প্রয়োজন?

কোভিড-১৯ ভ্যাকসিন নিবন্ধন করার জন্য প্রয়োজন হবে আপনার ভোটার আইডি (NID), মোবাইল ফোন ও ব্যক্তিগত তথ্য।

স্মার্টফোনে সুরক্ষা অ্যাপ ইন্সটল করে কিংবা ওয়েবসাইট ব্যবহার করে নিবন্ধন করতে পারবেন।

ইন্টারনেট সংযোগ থাকতে হবে।

আপনার বয়স ১৮ বছর হতে হবে। কেননা ১৮ বছরের নিচে কাউকে কোভিট ভ্যাকসিন দেওয়া হয় না। বর্তমানে অবশ্য ১৮ বছরের নিচেও যে কোন নাগরিককে ভ্যাকসিন দেওয়া হয়। এজন্য তাকে জন্ম সনদ দিয়ে নিবন্ধ করতে হবে। এবিষয়ে বিস্তারিত জনুন “ ভ্যাকসিন নিবন্ধনের নতুন নিয়ম” ইনফোটিতে।

 

কিভাবে নিবন্ধন করবেন?

প্রথমে সুরক্ষা মোবাইল অ্যাপ কিংবা ওয়েব পোর্টালে প্রবেশ করুন। ভ্যাকসিনের জন্য নিবন্ধন করুন বাটন ক্লিক করুন।

ফরমের চাহিদা অনুযায়ী তথ্য প্রবেশ করে সাবমিট করুন। তথ্যগুলো অবশ্যই সঠিকভাবে ইন্ট্রি দিবেন। ভূল হলে ফরম সাবমিট নাও হতে পারে।

এছাড়াও আপনার কোন দীর্ঘমেয়াদী রোগ / কো-মরবিডিটি থাকলে তা অবশ্যই সতর্কতার সাথে পূরণ করবেন। যেমন- উচ্চ রক্তচাপ, হৃদরোগ, স্ট্রোক, ডায়াবেটিকস, কিডনি রোগ, ক্যান্সার কিংবা শ্বাসতন্ত্রের রোগ – টিবি, সিওপিডি, এ্যাজমা ইত্যাদি থাকলে অবশ্যই হ্যাঁ সিলেক্ট করবেন।

 নিবন্ধন ফরম ঠিকভাবে সম্পূর্ণ হলে সামবিট করুন। আপনার ফরমটি সঠিকভাবে সাবমিট হলে অভিন্দন বার্তা পাবেন।

 

কোভিট-১৯ টিকা কিভাবে নিবেন?

টিকা কার্ড সংগ্রহ করবেন কিভাবে?

নিবন্ধন ফরম সাবমিট হওয়া পর সুরক্ষা (www.surokkha.gov.bd) ওয়েব পোর্টালে প্রবেশ করুন। এরপর “টিকা কার্ড সংগ্রহ” বাটনে ক্লিক করুন।

একটি ফরম ওপেন হবে। এখানে আপনার জাতীয় পরিচয়পত্র নাম্বার, জন্ম তারিখ ও ক্যাপচা কোড বসিয়ে দিন।

এবার নিচের দিকে “যাচাই করুন” বাটন ক্লিক করুন।

নিবন্ধর ফরম পূরণ করার সময় যে মোবাইল নাম্বার দিয়েছেন সেই নাম্বারে SMS চলে যাবে। এসএমএস এ একটি OTP (ওয়ান টাইম পাসওয়ার্ড) পাঠানো হয়।

এই OTP পাসওয়ার্ডটি প্রবেশ করে নিচের “ভ্যাকসিন কার্ড ডাউনলোড” বাটন ক্লিক করে টিকা কার্ড সংগ্রহ করুন।

মনে রাখবেন, OTP পাওয়ার ৫ মিনিটের মধ্যে পাসওয়ার্ডটি বসিয়ে ভ্যাকসিন কার্ড ডাউনলোড করতে হবে। মেয়াদ উত্তীর্ণ হলে পুনঃরায় OTP পাঠাতে হবে। যদি ওটিপি না পেয়ে থাকেন তাহলে ”পুনরায় OTP পঠান” বাটন ক্লিক করুন।

 

কিভাবে কোথায় কোভিট-১৯ টিকা নিবেন?

সুরক্ষা অ্যাপের মাধ্যমে নিবন্ধন করার পর টিকা কার্ড সংগ্রহ করুন। এরপর আপনার মোবাইলে টিকা কেন্দ্র, টিকা নেওয়ার তারিখ ও সময় SMS এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

 

এসএমএস পেলে নির্দিষ্ট সময়ে কেন্দ্রে উপস্থিত হয়ে টিকা গ্রহণ করুন। টিকা কেন্দ্রে যাওয়ার সময় সাথে টিকা কার্ড, এন আইডি ও মোবাইল ফোন নিয়ে যাবেন।

 

টিকা সনদ সংগ্রহ করবেন কিভাবে?

কোভিট-১৯ এর দুই ডোজ টিকা নিতে হবে। প্রথম টিকা নেওয়ার পর দ্বিতীয় টিকার তারিখ ও সময় জানিয়ে দেওয়া হবে। নির্দিষ্ট তারিখে দ্বিতীয় ডোজ টিকা গ্রহণ করার পর টিকা সনদ সংগ্রহ করতে পারবেন।

টিকা সনদ বা ভ্যাকসিন কার্ড সংগ্রহ করার জন্য সুরক্ষা (www.surokkha.gov.bd) ওয়েব পোর্টালে প্রবেশ করুন। এরপর ”টিকা সনদ সংগ্রহ” বাটন ক্লিক করুন।

যাচাই করণ ফরমে প্রয়োজনী তথ্য দিয়ে ”ভ্যাকসিন কার্ড” সংগ্রহ করুন।

 

কোভিট-১৯ ভ্যাকসিন নিবন্ধন সহায়িকা

টিকা গ্রহণের জন্য নিবন্ধন করা সম্পর্কে বিস্তারিত জানতে সহায়িকা দেখুন। নিচে সুরক্ষা সহায়িকা পিডিএফ দেওয়া হলো। এছাড়াও আপনার কোন প্রশ্ন কিংবা নিবন্ধন করতে কোন সমস্যা হলে কমেন্ট করে আমাদের জানান। যে কোন কমেন্ট আমরা গুরুত্বের সাথে বিবেচনা করি।


একটি মন্তব্য পোস্ট করুন

32 মন্তব্যসমূহ
  1. সরাসরি সুরক্ষা অ্যাপে ছাত্র-ছাত্রীদের জন্য NID
    এর মাধ্যমে এবং যাদের NID নাই তাদের জন্য
    একটি অফশন খোলা হলে, যাদের NID নাই
    তারা খুব উপকৃত হতো।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যে সকল ছাত্র-ছাত্রীদের ১৮ বছর পূর্ণ হয়েছে তারা এনআইডি করে ভ্যাকসিন নিতে পারে। আর ১৮ বছর পূর্ণ না হলে তাদের তো ভ্যাকসিন দেওয়া হবে না। এই রকম কোন অপশন থাকলে হয়তো ১৮ বছরের নিচে শিক্ষার্থীরাও ভ্যাকসিন নেওয়ার জন্য সুযোগ পেয়ে যাবে। তারপরও কর্তৃপক্ষ যা ভাল মনে করে সেটাই বাস্তবায়ন হয়ে থাকে। আপনার আইডিয়া কর্তৃপক্ষ দেখে বিবেচনা করলেও করতে পারে।

      মুছুন
    2. বর্তমানে জন্ম সনদ দিয়ে টিকা নিবন্ধন করা যাচ্ছে। এই জন্ম সনদ দিয়েই টিকা সনদ গ্রহণ করা যাবে।

      মুছুন
  2. আমার এনআইডি কার্ড নেই,আমি ভ্যাকসিন নিতে পারবনা

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার যদি পাসপোর্ট বা জন্ম সনদ থাকে তাহলে অনলাইনে রেজিস্ট্রার করে ভ্যাকসিন নিতে পারবেন। এছাড়াও বর্তমান যাদের বয়স ১৮ বছরের নিচে তারা এনআইডি ছাড়া ভ্যাকসিন নেওয়ার সুযোগ তৈরি হচ্ছে। বিশেষ করে শিক্ষার্থীদেরকে।

      মুছুন
  3. টিকার তারিখ বরাবর না নিলে পরে নেওয়া যাবে কি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পরে গেলে কারণ দেখাইতে হবে। এছাড়াও নির্দিষ্ট সময় পার হওয়ার পর আপনাকে আবারও এসএমএস করে টিকা নেওয়ার তারিখ জানিয়ে দেওয়া হবে সেই তারিখে আপনি টিকা নিতে পারবেন।

      মুছুন
  4. আমি student টিকা দিয়েছি ।। এখন কিভাবে আমার টিকার সনদ বাহির করবো।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার ভোটার আইডি যদি না থাকে তাহলে শিক্ষকের সহযোগিতা নিতে হবে টিকা সনদ নেওয়ার জন্য।

      মুছুন
    2. জন্ম সনদ নাম্বার দিয়ে টিকা সনদ বাহির করতে পারেন।

      মুছুন
  5. কারো মোবাইল নাম্বার হেরে গেলে উনি কিভাবে টিকা সনদ সংগ্ৰহ করবেন?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. মিছ খালেদা বেগম, মোবাইল নাম্বার হারানো জিনিস নয়, যদি আপনার মোবাইল সেট কিংবা সিম হারিয়ে যায় তাহলে নাম্বারটি সংশ্লিষ্ট মোবাইল অপারেটরের কাষ্টমার কেয়ার থেকে সিমটি তুলতে পারবেন। হারিয়ে যাওয়া সিমটি তুলতে শুধুমাত্র আপনার ভোটার আইডি কার্ডটির প্রয়োজন হবে। হারোনো সিম তুলে আপনি সংগ্রহ করতে পারেন। এছাড়াও টিকা সনদ প্রোফাইলে মোবাইল নাম্বারটি পরিবর্তন করেও অন্য মোবাইল নাম্বার ব্যবহার করতে পারেন।

      মুছুন
  6. আমি সৌদি আরব যেতে চাই কিন্ত আমি সিনোর্ফাম 2 ডোজ নিয়েছি এখন আমার করোনিও কি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সৌদি আরব যেতে ভিসার জন্য আবেদন করুন। ভিসা পেলে সৌদি ভ্রমণ করুন।

      মুছুন
  7. আমার মোবাইল এর অনেক বার চেষ্ঠা করার পর ও OTP আসে না। এখন কি করা যায়

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার মোবাইলের ক্যাশ ক্লিয়ার করে আবার চেষ্টা করুন।

      মুছুন
  8. আমি সৌদী থেকে দুই ডোজ ভ্যাকসিন নিয়ে দেশে আসছি এখন আমি বুস্টর ডোজ নিব কিভাবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি পাসপোর্ট দিয়ে টিকার জন্য আবেদন করুন। এরপর মেসেজ পেলে টিকা গ্রহণ করতে পারেন।

      মুছুন
  9. আমি টিকার জন্য নিবন্ধন করলাম
    কিন্তু টিকা নেওয়া হয়নি এখন আমার কি করতে হবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনাকে মেসেজ করে জানিয়ে দেওয়া হবে কবে কোথায় টিকা নিতে হবে। মেসেজ পেলে নিবন্ধন ফরমটি সাথে নিয়ে সংশ্লিষ্ট স্থানে উপস্থিত হয়ে টিকা গ্রহণ করবে।

      মুছুন
  10. নাম মোসা্ শম্পা খাতুন আমার জন্ম তারিখ ২২ ১১ ২০০৩ আমি ভ্যাকসিনের জন্য রেজিস্ট্রেশন করলাম কিন্তু রেজিস্ট্রেশন স্ট্যাটাস চেক করতে গিয়ে বলছে পুরবে রেজিস্ট্রেশন করা হয়নি এটার মানে কি?? প্লিজ হেল্প মি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার রেজিস্ট্রেশন সম্পন্ন হয়নি সম্ভবত, কিংবা কোন টিকা গ্রহণ করেননি। সুতরাং ভ্যাকসিন রেজিস্ট্রেশনের পর ফরম ডাউনলোড করে টিকা গ্রহণ করুন। এরপর স্ট্যাটাস চেক করলে অবস্থা জানতে পারবেন।

      মুছুন
  11. আসসালামু আলাইকুম স্যার আমার মোবাইল নাম্বার টা চেঞ্জ করতে চাচ্ছি অন্য কারো ফোন নাম্বার দিয়ে আবেদন করা হয়েছে আমার নাম্বার টা চেঞ্জ করতে হবে এখন কি করবো যার মোবাইল নাম্বার দিয়ে করেছিলাম সে এখন নাই আমাদের কাছে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যার মোবাইল নাম্বার দিয়ে নিবন্ধন করেছেন সে কাছে না থাকলেও তার সাথে কন্ট্রাক করে ওটিপিটি গ্রহণ করে তবেই পরিবর্তন করতে পারবেন।

      মুছুন
  12. আসসালামু আলায়কুম স্যার রেজিস্ট্রেশন করার সময় আমার মোবাইল নাম্বার শেষের দুইটা নাম্বার ভুল হইছে এখন আমি কি করে পরিবতন করতে পারি?যেমন89হবে আর হইছে98

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. মোবাইল নাম্বার ভুল হলে ওটিপি পাসওয়ার্ড না দেওয়া পর্যন্ত নিবন্ধন সম্পন্ন হয় না। তাই সঠিক নাম্বার দিয়ে নতুন করে নিবন্ধন করুন।

      মুছুন
  13. আমি ২য় ডোজ নিছি। কিন্তু সনদ ডাউনলোড করতে গেলে দেখা যায় ১টা। এখন আমি কি করতে পারি..? প্লিজ হেল্প

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এখন সবাইকে ৩টি ডোজ নিতে হবে। তিনটি ডোজ সম্পন্ন হলে সনদ ডাউনলোড করতে পারবেন। এছাড়া সনদ ডাউনলোড করার জন্য আপনাকে এসএমএস দেওয়া হবে।

      মুছুন
  14. আমি টিকার জন্য আবেদন করেছি ।কিন্তু ফরম টা সার্ভারের কারনে বের করতে পারছিনা।আজকে টিকা প্রদান করবে ।আমি কি এই ফরম দিয়ে পরে টিকা নিতে পারবো বা এমতা অবস্থায় আমার করনীয় কি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ফরম ছাড়া আপনাকে টিকা প্রদান করবে না, যেভাবেই হোক ফরম সংগ্রহ করে টিকা গ্রহণ করুন। আর হ্যাঁ, এই ফরম দিয়ে পরেও টিকা নিতে পারবেন।

      মুছুন
একটি মন্তব্য পোস্ট করুন

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !