ফোনের যে 19টি অ্যাপ অজান্তে তথ্য চুরি করছে এই বিষয়ে জানেন কি?

Home BD info
0

স্মার্টফোনে সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে কল রেকর্ডিং, ব্যাংকিং, ফটো এডিটিং পর্যন্ত বিভিন্ন নিরাপত্তা অ্যাপ রয়েছে। যা অনেক দৈনন্দিন কাজকে অনেক সহজ করে তোলে। কিন্তু এই অ্যাপটি হয়ে উঠতে পারে আপনার বিপদ। বিশেষজ্ঞরা সম্প্রতি 19টি স্মার্টফোন অ্যাপ চিহ্নিত করেছেন। যা ব্যবহারকারীর তথ্য চুরি করছে।


তথ্য সংগ্রহের জন্য সাইবার অপরাধীরা বিভিন্ন পদ্ধতি অবলম্বন করছে। এখন প্লে স্টোর অ্যাপে ভাইরাস ঢুকে গোপন তথ্য চুরি করছে। সাইবার অপরাধীরা প্লে স্টোর অ্যাপে ট্রোজান, অ্যাডওয়্যার, স্পাইওয়্যার, কিলগার ইত্যাদির মতো ম্যালওয়্যার প্রোগ্রাম ইনস্টল করছে, যা ফোনের ডেটা চুরি করে। তথ্যের ভিত্তিতে আবার তারা বিভিন্নভাবে প্রতারণা করে।


ফোনের যে 19টি অ্যাপ অজান্তে তথ্য চুরি করছে এই বিষয়ে জানেন কি?


ম্যালওয়্যার ফক্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত এক দশক ধরে অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলি সাইবার অপরাধীদের লক্ষ্য হয়ে উঠেছে। কারণ এটি একটি ওপেন সোর্স প্রোগ্রাম এবং সহজেই পরিবর্তন করা যায়। ফোনে নিম্নক্ত অ্যাপ থাকলে দ্রুত সরিয়ে ফেলার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।


এর আগে গুগল প্লে স্টোর থেকে এমন অনেক অ্যাপ্লিকেশন সরিয়ে দিয়েছে। তথ্য চুরি করা 19টি অ্যাপের নাম দেখুন-

  1. ফেয়ার গেমহাব এবং বক্স
  2. হোপ ক্যামেরা-পিকচার রেকর্ড
  3. একই লঞ্চার এবং লাইভ ওয়ালপেপার
  4. আশ্চর্যজনক ওয়ালপেপার
  5. দুর্দান্ত ইমোজি সম্পাদক এবং স্টিকার
  6. সহজ নোট স্ক্যানার
  7. ইউনিভার্সাল পিডিএফ স্ক্যানার
  8. ব্যক্তিগত মেসেঞ্জার
  9.  প্রিমিয়াম এসএমএস
  10. রক্তচাপ পরীক্ষক
  11. কুল কীবোর্ড
  12. পেইন্ট আর্ট
  13. রঙ বার্তা
  14. ভ্লগ স্টার ভিডিও এডিটর
  15.  ক্রিয়েটিভ 3D লঞ্চার
  16. বাহ বিউটি ক্যামেরা
  17. GIF ইমোজি কীবোর্ড
  18. তাত্ক্ষণিক হৃদস্পন্দন যে কোনো সময়
  19. সূক্ষ্ম বার্তাবাহক

সূত্র: স্যাটলক এক্সপ্রেস

ফোনের তথ্য চুরি করলে কি ক্ষতি হতে পারে?

ফোনের তথ্য চুরি করা হলে সেটি ক্ষতি উত্পন্ন করতে পারে এবং কিছু প্রধান ক্ষতির মধ্যে সেখানে নিম্নলিখিত কিছু রয়েছেঃ

১। ব্যক্তিগত তথ্যের চুরি: যদি কেউ ফোনের মাধ্যমে আপনার ব্যক্তিগত তথ্য চুরি করে তবে সে আপনার নাম, ঠিকানা, জন্মতারিখ, সম্পর্কে তথ্য, একাউন্ট নম্বর ইত্যাদি চুরি করতে পারে। এই তথ্য চুরি করা আপনার খুব বিশেষত্বযুক্ত তথ্য হওয়া সম্ভব।

২। আর্থিক ক্ষতি: আপনার ফোনের মাধ্যমে কোনও আর্থিক তথ্য রয়েছে তবে যদি এই তথ্য চুরি হয় তবে সে ক্ষতি উত্পন্ন করতে পারে। উদাহরণস্বরূপ, আপনার একাউন্ট নম্বর, নগদ মূল্য সংযোগ, ক্রেডিট কার্ড তথ্য ইত্যাদি চুরি করে কেউ প্রতারিত হতে পারে।

৩। আইডেন্টিটি ফ্রড: একজন অপরিচিত ব্যক্তি আপনার ফোনের তথ্য চুরি করলে সে আপনার নাম, ঠিকানা, জন্মতারিখ, একাউন্ট নম্বর ইত্যাদি তথ্য চুরি করতে পারে এবং এই তথ্য ব্যবহার করে আইডেন্টিটি ফ্রড করতে পারে। আইডেন্টিটি ফ্রড হল এমন একটি ধাপয়েক যেখানে অন্য কারও নামে কোন অপরিচিত ব্যক্তি আপনার নাম ব্যবহার করে বিভিন্ন অপরাধ করতে পারে। উদাহরণস্বরূপ, কোন ব্যাংক হারাস্টার আপনার নামে একটি একাউন্ট খুলতে পারে এবং এর মাধ্যমে আপনার নামে ধারাবাহিক কাজ করতে পারে। এরপর আপনি অবিলম্বে প্রতিক্রিয়া নেওয়া উচিত এবং অবশ্যই পুলিশ ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে যোগাযোগ করা উচিত।

অন্যান্য ইনফো জানুন:







একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !