উইন্ডোজ 10 থেকে সক্রিয় উইন্ডোজ ওয়াটারমার্ক সরাবেন কিভাবে? How to Remove Activate Windows Watermark from Windows 10

Home BD info
0

উইন্ডোজ 10 থেকে সক্রিয় উইন্ডোজ ওয়াটারমার্ক সরাবেন কিভাবে? How to Remove Activate Windows Watermark from Windows 10? আমরা যারা উইন্ডোজ ব্যবহার করি তারা জানি যে, লাইসেন্স বিহীন উইন্ডোজ এ একটি ওয়াটারমার্ক থাকে। স্ক্রিন রেকর্ড বা ব্যবহার করার সুবিধার জন্য এই ওয়াটারমার্ক রিমুভ করা প্রয়োজন। আজকের এই ইনফোটিতে আমরা এই বিষয়ে আলোচনা করবো।


উইন্ডোজ 10 থেকে সক্রিয় উইন্ডোজ ওয়াটারমার্ক সরাবেন কিভাবে? How to Remove Activate Windows Watermark from Windows 10


আমার একটি উইন্ডোজ 10 ভিত্তিক ল্যাপটপ আছে যার উপর আমি কিছু কারণে উইন্ডোজ সক্রিয় করতে পারিনি।ফলে অপারেটিং সিস্টেমটি স্ক্রিনের নীচে-ডানদিকে কোণায় “Activate Windows Go to Settings to activate Windows” ওয়াটারমার্ক লেবেলটি দেখায়। যেহেতু আমি অ্যাক্টিভেশন সমস্যাটি সমাধান করতে পারিনি, তাই ওয়াটারমার্ক সত্যিই কিছুতে বাধা দেয়নি এবং আমি কোনও সমস্যা ছাড়াই কাজ করতে পারি। কিন্তু আপনি যদি স্ক্রিন রেকর্ড করে ভিডিও তৈরি করতে যান তাহলে এই ওয়াটারমার্কটি আপনার তৈরি করা ভিডিওতে খারাপ দেখাতে পারে।


উইন্ডোজ 10 থেকে সক্রিয় উইন্ডোজ ওয়াটারমার্ক রিমুভ করার উপায়

মনে রাখুন, এই ওয়াটারমার্ক থেকে মুক্তি পাওয়ার সর্বোত্তম এবং সঠিক উপায় হল, স্পষ্টতই, একটি বৈধ Windows 10 কী প্রবেশ করে আপনার Windows 10 সক্রিয় করা। তবে অনেকেই বৈধ কি ব্যবহার না করেও এই ওয়াটারমার্কটি রিমুভ করে থাকে। আমার মতো, আপনি যদি অ্যাক্টিভেশন প্রক্রিয়ায় কোনো সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনি অস্থায়ীভাবে ওয়াটারমার্ক থেকে মুক্তি পেতে নিম্নলিখিত পদ্ধতিটি ব্যবহার করতে পারেন।

আপনার কম্পিউটারের Registry Editor মেনু ব্যবহার করে উইন্ডোজ ওয়াটারমার্ক খুব সহজেই রিমুভ করতে পারেন। এটি করার পর আপনি যদি আপনার সিস্টেম আপডেট করেন তাহলে আবার এই ওয়াটারমার্ক দেখা যেতে পারে।

Remove Activate Windows Watermark

  • প্রথমে আপনার কম্পিউটারে run অপশন ওপেন করুন। এটি করার জন্য কি-বোর্ড থেকে এক সাথে “Windows + R” চাপুন। রান ডায়ালগ বক্স ওপেন হবে।
  • এবার রান বক্স এ টাইপ করুন regedit এবং ইন্টার চাপুন। Registry Editor ওপেন হবে।
  • এখানে নিচের মতো করে অপশনে যান।
HKEY_LOCAL_MACHINE > SOFTWARE > Microsoft > WindowsNT > CurrentVersion > SoftwareProtectionPlatform > Activation

Remove Activate Windows Watermark

এই কী-এর অধীনে, আপনি ম্যানুয়াল (REG_DWORD টাইপ সহ) নামে একটি ভেরিয়েবল পাবেন। এই ভেরিয়েবলে ডাবল ক্লিক করলে একটি বক্স খুলবে। মান হিসাবে ডেটা বক্সে ডিফল্ট মান 0 দেওয়া থাকে। আপনি এটি 1 এ পরিবর্তন করুন এবং ওকে ক্লিক করুন। এবার রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন।

উইন্ডোজ 10 থেকে সক্রিয় উইন্ডোজ ওয়াটারমার্ক সরানোর কাজ প্রায় শেষ । এখন শুধু আপনাকে রিস্টার করতে হবে।


কম্পিউটার রিস্টার করা

আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং আপনি দেখতে পাবেন যে সক্রিয় উইন্ডোজ ওয়াটারমার্ক চলে গেছে। যাইহোক, এটি একটি অস্থায়ী সমাধান কারণ এই ওয়াটারমার্ক শীঘ্রই আবার ফিরে আসবে। আপনি উপরে বর্ণিত একই পদ্ধতি ব্যবহার করে এটি আবার এটি নিষ্ক্রিয় করতে পারেন।

এই ছোট্ট কৌশলটি আপনাকে খুব প্রয়োজনে ওয়াটারমার্ক দূর করতে সাহায্য করবে। আপনার Windows 10 যত তাড়াতাড়ি সম্ভব সক্রিয় করা উচিত কারণ এটি নিয়মিত আপডেটের মাধ্যমে আপনার কম্পিউটার সিস্টেমকে সুরক্ষিত রাখবে।


আরো জানুন:

কম্পিউটারে ভয়েস টাইপিং করবেন কিভাবে?

পিসি বার বার রিস্টার হলে কি করবেন?

ফিশিং ইমেইল কিভাবে সনাক্ত করবেন?

ভালো মানের ল্যাপটপ কিভাবে চিনবেন?

সফ্টওয়ার কি?

প্রোগ্রামিং কি?

ডিজিটাল কনটেন্ট কি?

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !