পিসি বারবার রিস্টার্ট নিচ্ছে কেন? সমাধান করার উপায় কি?

Content Manager
0

আমরা যারা কম্পিউটারে কাজ করি তারা জানি যে, কাজ করার সময় কোনো সতর্কতা ছাড়াই পিসি অটো রিস্টার্ট বেশ বিরক্তিকর। এ কারণে বেশিরভাগ সময় অনেক গুরুত্বপূর্ণ কাজ বা ফাইল নষ্ট হয়ে যায়। যদিও পিসি অপ্রয়োজনীয়ভাবে রিস্টার্ট করে না, কেননা পিসিতে কোনো সমস্যা ধরা পড়লে, পিসি অটো রিস্টার্ট করে তা সমাধান করার চেষ্টা করে নিজে নিজেই।


পিসি বারবার রিস্টার্ট নিচ্ছে কেন? সমাধান করার উপায় কি?


অনেক সময় এমনও হয় যে, অটো রিস্টার হয়ে অনেক ছোট খাটো সমস্যা সমাধান হয়ে যায়। এর বিপরীত ঘটনাও ঘটতে পারে।

কিন্তু রিস্টার্ট নেওয়ার কারণগুলো বুঝতে পারলে এর সমাধানও সহজ হয়ে যায়। মূলত হার্ডওয়্যার ও সফটওয়্যার সংক্রান্ত কারণেই মূল সমস্যা হয়।


এগুলো জানুন:

আপনার কম্পিউটার হ্যাক হয়েছে কিনা কিভাবে জানবেন?

ক্লাউড কম্পিউটিং কি? ব্যবহারের সুবিধা ও অসুবিধা কি কি?

ডিসপ্লের নির্দিষ্ট অংশের স্ক্রিনশর্ট কিভাবে নিবেন?


কম্পিউটার ঘন ঘন রিস্টার হলে কি করবেন?

কম্পিউটারের একটি সমস্যা হল কম্পিউটার ঘন ঘন রিস্টার্ট হয়। এই সমস্যার দুটি প্রধান কারণ হতে পারে। একটি হার্ডওয়্যার ত্রুটি এবং আরেকটি ভারী সফ্টওয়্যার বা ম্যালওয়্যার হতে পারে। তবে এই সমস্যাটি সমাধানের জন্য প্রাথমিক কিছু কাজ করতে পারেন। যেমন-

প্রথমত জানি না এটা কি ধরনের হার্ডওয়্যার সমস্যা হতে পারে। প্রথমে আপনাকে নিশ্চিত করতে হবে যে পাওয়ার সাপ্লাই ঠিক আছে এবং আপনার পাওয়ার ক্যাবল নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করছে। আপনি যদি দেখেন যে এই ধরনের কোন সমস্যা নেই তবে আপনি কেসিংটি খুলুন এবং ভাল করে দেখুন। সিপিইউ ফ্যানে ধুলো জমে আছে নাকি। যদি এটি জমে থাকে তবে এটি খুলে পরিষ্কার করুন এবং ফ্যানের নীচের হিটসিঙ্কটিও ভালভাবে পরিষ্কার করুন। যদি এটি এখনও সমস্যার সমাধান না করে তবে আপনার অন্য কোন হার্ডওয়্যার সমস্যা থাকতে পারে কিংবা অন্য প্রবলেম হতে পারে।

কোনো হার্ডওয়্যার সমস্যা না থাকলেও, আপনার কম্পিউটারে ভারী অ্যাপ্লিকেশন চালানোর ফলে রিস্টার্ট হতে পারে যদি আপনার কম্পিউটারে RAM-এ পর্যাপ্ত স্টোরেজ না থাকে। এই ক্ষেত্রে, আপনি সেই অ্যাপ্লিকেশনটি আনইনস্টল করতে পারেন এবং আপনি যদি চান, আপনি কিছু নতুন RAM কিনতে পারেন এবং এটি আপনার সমস্যার সমাধান করতে পারে। মনে রাখুন, এটি একটি ম্যালওয়্যার আক্রমণের ফলে ঘটতে পারে। তাই আপ-টু-ডেট অ্যান্টিভাইরাস দিয়ে আপনার কম্পিউটার স্ক্যান করে দেখতে পারেন। সমস্যার সমাধান হয় কিনা। এছাড়াও আরো অনেক কারণ থাকতে পারে। নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

 সাধারণত রিস্টার্ট অনেক কারণে হতে পারে। উদাহরণ স্বরূপ:

  • Hardware problems (হার্ডওয়্যার সমস্যা)
  • system problem (সিস্টেম সমস্যা)
  • Software problems (সফটওয়্যার সমস্যা)
  • Memory problems (মেমরি সমস্যা)
  • ভাইরাসে আক্রান্ত হলেও রিস্টার হতে পারে পিসি।
  • পাওয়ার সমস্যা ইত্যাদি।

আজকে এই ইনফোটিতে আমি সবগুলো সমস্যার সংক্ষিপ্ত ব্যাখ্যা সহ, অটো রিস্টার্ট বন্ধ করার উপায় আলোচনা করবো। যারা কম্পিউটার ব্যবহার করেন তাদের জন্য বিষয়গুলো গুরুত্বপূর্ণ হতে পারে।


পিসি বারবার রিস্টার্ট ও এর সমাধান

হার্ডওয়্যার সমস্যা (Hardware problems)

কম্পিউটার হঠাৎ রিস্টার্ট সাধারণত হার্ডওয়্যার ত্রুটির কারণে হয়। এই ক্ষেত্রে আপনি আপনার হার্ডওয়্যার ডিভাইসটি খুলতে পারেন এবং চেক করতে পারেন, পাশাপাশি সেটিংস থেকে নিশ্চিত করতে পারেন।

মাদারবোর্ড থেকে আপনার হার্ডওয়্যার ডিভাইসগুলি আনপ্লাগ করুন এবং পুনরায় প্লাগ করুন। ধুলো-বালি থাকলে অবশ্যই তা পরিষ্কার করুন। তার আগে জেনে নিন কীভাবে সঠিকভাবে কম্পিউটার পরিষ্কার করবেন।

কম্পিউটার পরিষ্কার হয়ে গেলে পিসি চালু করুন। এবার কীবোর্ড থেকে Win+R ক্লিক করুন এবং devmgmt.msc পাঠ্য পেস্ট করে ডিভাইস ম্যানেজার ওপেন করুন। আপনি যদি এখানে একটি হলুদ আইকন দেখতে পান, তাহলে এর মানে আপনি সঠিকভাবে হার্ডওয়্যার প্লাগ ইন করেননি। অথবা আপনার ড্রাইভার আপডেট করা প্রয়োজন রয়েছে।

সিস্টেম সমস্যা (system problem)

এই সমস্যাটি সাধারণত উইন্ডোজ অপারেটিং সিস্টেমে হয়ে থাকে। কিন্তু উইন্ডোজ নিজেই ত্রুটি ঠিক করার চেষ্টা করে। উপরন্তু, Windows ইভেন্ট লগে ত্রুটির ধরন এবং কারণ রয়েছে। আপনি স্টার্ট মেনু সার্চ বারে ইভেন্ট ভিউয়ার (Event Viewer) টাইপ করে এবং Event Viewer (ইভেন্ট ভিউয়ারে) ক্লিক করে বিস্তারিত দেখতে পারেন।


আপনি অন্য উপায়েও এটি সমাধান করতে পারেন। উদাহরণ স্বরূপ:

আপনি সার্চ বারে কমান্ড প্রম্পট (Commant Prompt) টাইপ করলে, কমান্ড প্রম্পট প্রদর্শিত হবে। ডান মাউস বোতামে ক্লিক করে অ্যাডমিনিস্ট্রেটরের (Administrator) দিয়ে চালু করুন।

• কমান্ড প্রম্পটে SFC / SCANNOW টাইপ করুন এবং Enter  টিপুন।

• স্ক্যান সম্পূর্ণ না হওয়া পর্যন্ত কমান্ড প্রম্পট বন্ধ করবেন না। এতে উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে ত্রুটি ঠিক করবে।


সফটওয়্যার সমস্যা (Software problems)

কিছু সফটওয়্যারে বাগ বা ত্রুটি থাকে। এই ধরনের সফটওয়্যার সাধারণত কম্পিউটারে সমস্যা সৃষ্টি করে। তাই মনে রাখার চেষ্টা করুন, শেষবার আপনি অটো রিস্টার্ট নেওয়ার টিক আগে কোনো সফটওয়্যার ইনস্টল বা ব্যবহার করেছিলেন। এটি সনাক্ত করুন এবং এটি আনইনস্টল করুন।

এছাড়াও, গেমস বা ভারী সফ্টওয়্যার ব্যবহারের কারণে সিপিইউ গরম বা ওভারলোড হয়ে যায়, যা অটো রিস্টার্টের মাধ্যমে সমাধান করা হয়।


মেমরি সমস্যা (Memory problems)

মেমরি এবং র‍্যামের কারণে বেশিরভাগ সময় কম্পিউটার অটো রিস্টার্ট নেয়। RAM কি এবং কিভাবে কাজ করে তা জেনে নিন। RAM কম্পিউটারের একটি গুরুত্বপূর্ণ অংশ। তাই RAM নষ্ট হয়ে গেলে পিসি বারবার রিস্টার্ট হবে। RAM খারাপ কিনা তা কীভাবে জানবেন:

এর জন্য সার্চ বারে টাইপ করুন Windows Memory Diagnostic এবং ক্লিক করে রান করুন

■ Restart now and check for problems এ ক্লিক করুন

পিসি রিস্টার্ট নিবে এবং স্ক্যান করবে। স্ক্যান শেষ হলে পিসি চালু হবে এবং কোন সমস্যা থাকলে তা দেখাবে।


ডিভাইস ভাইরাস আক্রান্ত হলেও বার বার রিস্টার নেয়

ইন্টারনেট ব্যবহারে অসতর্কতার কারণে অনেকেই তাদের পিসিতে বিভিন্ন ক্ষতিকর সফটওয়্যার ইনস্টল করে থাকেন। ফলে তার অজান্তেই পিসিতে ভাইরাস বসবাস শুরু করে। এই ভাইরাস কম্পিউটারের স্বাভাবিক কার্যকারিতা ব্যাহত করে কারণ এটি সিপিইউ ব্যবহার বাড়ায়। তাই ভাইরাসের কারণেও পিসি রিস্টার্ট হয়ে থাকে।

এই ক্ষেত্রে আপনি নিরাপদ মোডে পিসি চালাতে পারেন এবং সমাধানের জন্য একটি ভাল মানের অ্যান্টি ভাইরাস দিয়ে স্ক্যান করুন।


পাওয়ার সমস্যা (power problem)

পর্যাপ্ত পাওয়ার সাপ্লাই না থাকলেও পিসি স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু হয়। তাই আপনার পাওয়ার সাপ্লাই বা ইউপিএস ঠিক আছে কিনা দেখে নিন।


কম্পিউটার অটো রিস্টার্ট বন্ধ করার উপায়

যদিও এটি সুপারিশ করা হয় না, তথাপি জরুরী কাজের জন্য আপনি অটো রিস্টার বন্ধ করে রাখতে পারেন। এর জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।

প্রথমে Win+R চাপুন। তারপর Run নামে একটি বক্স ওপেন হবে। ইনপুট বক্সে sysdm.cpl লিখে Enter চাপুন।

• আর একটি পপ আপ বক্স ওপেন হবে। Advanced ট্যাবে ক্লিক করে নিচের

• Startup and Recovery এর Setings এ ক্লিক করুন।

• এবং তারপর Automatically Restart এ মার্ক করা থাকলে তা উঠিয়ে দিন এবং OK ক্লিক করুন।


বারবার রিস্টার সমস্যা কিভাবে সমাধান করবেন?

উপরে উল্লিখিত পদ্ধতিগুলো অনুসরণ করলে আশাকরি আপনার সমস্যার সমাধান হয়ে যাবে। কিন্তু এই সমস্যার সহজ সমাধান পেতে, আপনি উইন্ডোজ পুনরায় সেটআপ করতে পারেন। এতে হার্ডওয়্যার সংক্রান্ত সমস্যা ছাড়া সব সমস্যার সমাধান হবে।


অন্যান্য ইনফো জানুন










একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !