আপনার ফেসবুক প্রোফাইলে গোপনে কে কে প্রবেশ করে কিভাবে জানবেন?

ফেসবুকে আপনি হয়তো অন্যের প্রোফাইল কিংবা তাদের সব আপডেট জানার আগ্রহ নাও থাকতে পারে। অথবা আপনার সব আপডেট অন্যের ওয়ালে নাও দেখাতে পারে। কিন্তু আপনার সম্পর্কে অনেকেরই জানার ইচ্ছা থাকতে পারে। তাই আজকের ইনফোটিতে আপনার ফেসবুক প্রোফাইল গোপনে কে কে প্রবেশ করে কিভাবে জানবেন সেই বিষয়ে আলোচনা করা হলো।

How do you know who secretly enters your Facebook profile?

ফেসবুকে আপনি কি করছেন সে জন্য গোপনেই আপনার প্রোফাইল চুপি ‍চুপি ভিজিট করে অনেকেই সেটা হয়তো আপনি জানেনই না। আপনার বন্ধু তালিকার বাইরেও যে কেউ আপনার প্রোফাইলে নজদারি করতে পারে। আপনি কিভাবে বুঝবেন বন্ধু তালিকার বাইরে কে কে আপনার প্রোফাইলে ভিজিট করছে?

কয়েকটি সহজ ধাপ ফলো করে তা সহজেই জানতে পারেন যে, কে কে আপনার ফেসবুক প্রোফাইল ভিজিট করে থাকে।

এই কাজটি করার জন্য বেশ কিছু অ্যাপ রয়েছে। তবে সেগুলো ব্যবহার করা নিরাপদ নয়। অ্যাপ ব্যবহার করে কে কে আপনার প্রোফাইল নজরদারি করছে তা জানতে গেলে আপনার আইডি হ্যাক হয়ে যেতে পারে।

এজন্য আমরা এই কাজের জন্য অ্যাপ ব্যবহার না করার জন্য পরামর্শ দিয়ে থাকি। এখানে যে পদ্ধতি আলোচনা করা হয়েছে সেটি ১০০% নিরাপদ। এই পদ্ধতি ব্যবহার করে কে কে প্রোফাইল ভিজিট করলো তা জানতে একটু সময় লাগলেও আপনাকে কোন ঝুকিতে পড়তে হবে না এবং কোন প্রকার অ্যাপও ব্যবহার করার প্রয়োজন হবে না।


আরো জানুন:

ফেসবুক ভিডিও নিরাপদে ডাউনলোড করার উপায়

ফেসবুক ইন্সট্যান্ট আর্টিকেল কি? এটি ব্যবহার করে কিভাবে আয় করা হয়?

ফেসবুক মার্কেটিং কিভাবে করবেন? বাংলাদেশে কেন এটি গুরুত্বপূর্ণ? 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? বিস্তারিত জানুন


ফেসবুক প্রোফাইল কে কে দেখছে জানার নিয়ম


কয়েকটি সহজ ধাপ অনুসরণ করে কে কে আপনার প্রোফাইল দেখছে তা দেখে নিতে পারেন। ধাপগুলো নিম্নরুপ-

প্রথম ধাপ: ডেস্কটপ বা ল্যাপটপ কম্পিউটার ব্রাউজারে প্রবেশ করে আপনার ফেসবুক লগইন করুন। এরপর ফেসবুক হোমপেজের যে কোন জায়গায় মাউস পয়েন্টার রেখে ডান বাটন ক্লিক করলে View Page Source নামে একটি অপশন দেখতে পাবেন।

এখানে ক্লিক করলে ব্রাউজারে একটি নতুন ট্যাপ ওপেন হবে । যেখানে কোড ভর্তি একটি পেজ দেখতে পাবেন যার আগামাথা কিছুই বুঝতে পারবেন না। ভয়ের কিছু নেই। এখন দ্বিতীয় ধাপ ফলো করুন।


দ্বিতীয় ধাপ:  কোড ভর্তি নতুন যে উইন্ডো ওপেন হবে যেখানে যে কোন জায়গায় মাউস রেখে কি বোর্ড থেকে Ctrl+F বাটন চাপুন। একটি সার্চ অপশন আসবে সেখানে BUDDY_ID লিখে সার্চ দিন। BUDDY_ID ট্যাগের পাশে ১৫ অংকের কোড দেখতে পাবেন।

একই ট্যাগের পাশে এ রকম অনেকগুলো ১৫ সংখার কোড দেখতে পাবেন। এই কোডগুলোই হচ্ছে প্রোফাইল আইডি । যারা আপনার ফেসবুক প্রোফাইল ভিজিট করেছে।


তৃতীয় ধাপ: এবার আইডি প্রোফাইল বের করার জন্য ব্রাউজারে Facebook.com সাইটে গিয়ে ফেসবুক ডট কম এর পাশে স্ল্যাশ (/) টিহ্ন দিয়ে ১৫ অংকের আইডিটি পেস্ট করে ইন্টার বাটন চাপুন। উদাহরণ: facebook.com/123456789147564  তাহলে সেই প্রোফাইলটি ওপেন হবে যেটি আপনার প্রোফাইল ভিজিট করেছে।

সাধারণত যে প্রোফাইল বেশি ভিজিট করে থাকে সেটি প্রথমে থাকে এবং যেটি সবচেয়ে কম ভিজিট করে থাকে সেটির আইডি সব শেষে থাকে।


শেষ কথাঃ আশাকরি আপনার ফেসবুক প্রোফাইল গোপনে কে কে বেশি ভিজিট করে থাকে তা এই ইনফো কাজে লাগিয়ে সহজেই জেনে নিতে পারেন কোন প্রকার ঝুকি ছাড়াই। যেহেতু এই পদ্ধতিতে কোন অ্যাপ ব্যবহার করার প্রয়োজন নেই তাই কোন ঝুকিও নেই।

ইনফোটি আপনার প্রয়োজনীয় মনে হলে শেয়ার করে নিজের ওয়ালে রেখে দিন। যাতে প্রয়োজনের সময় সহজেই নিজের ওয়াল থেকে খুঁজে পেতে পারেন। এছাড়াও আপনার কাছে আমাদের ইনফোগুলো ভাল লাগলে লাইক, কমেন্ট এবং বিভিন্ন সোশ্যাল মিডিয়া গ্রুপে শেয়ার করে সবার মাঝে ছড়িয়ে দিন। 


Home BD info এর অন্যান্য ইনফো জানুন:


ইউটিউব চ্যালেন খুলে কিভাবে আয় করবেন?

ইউটিউব ভিডিও ডাউনলোড করার সহজ উপায়

এফিলিয়েট মার্কেটিং কি? কিভাবে শুরু করবেন ?

গুগল এডসেন্স কি? AdSense থেকে কিভাবে আয় হয়?

আপনার হোয়াটঅ্যাপ কিভাবে সুরক্ষা করবেন?

অপরিচিত নাম্বারে ফোন এলে কিভাবে তার পরিচয় জানবেন?

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.