স্মার্টফোন ক্রয় করার আগে মোবাইল ফোনের দাম কিভাবে জানবেন

0

সাধারণ ব্যবহারকারীরা ফোন ক্রয় করার আগে মোবাইল ফোনের দাম অনলাইন থেকে জেনে নেয়। কিন্তু অধিকাংশ ব্যবহারকারী অনলাইন থেকে সঠিক দাম জানতে পেরেছে কিনা সেটা নিশ্চিত হতে পারে না। আমাদের কাছে অনেকে জানতে চেয়েছেন মোবাইল ফোনের সঠিক দাম কোথায় দেখা যায় বা কিভাবে মোবাইলের সঠিক দাম জানা যায়।


আসল কথা হচ্ছে- স্মার্টফোনের দাম সবসময় স্থির থাকে না, এটা ওঠানামা করে। তাই স্মার্টফোন ক্রয় করার আগে মোবাইল ফোনের দাম কিভাবে জানবেন এই বিষয়ে আজকের ইনফোটি শেয়ার করা হলো।

স্মার্টফোন ক্রয় করার আগে মোবাইল ফোনের দাম কিভাবে জানবেন

অনলাইনে মোবাইল ফোনের দাম

প্রথমে আপনাকে জানতে হবে যে, আপনি অনলাইনে যে সাইট থেকে ফোনের দাম জেনে নিচ্ছেন সেই সাইটটি কতটুকু বিশ্বাসযোগ্যাতা রয়েছে। কেননা আজকাল অনেক সাইট এমন রয়েছে যেগুলোর তথ্য অধিকাংশ পরিবর্তন হয়েছে কিংবা আপডেট করা হয়নি অথবা ভুল প্রমাণিত হয়েছে। যার কারণে আমরা একই মডেলের ফোনের দাম বিভিন্ন সাইটে বিভিন্ন রকম দেখতে পাই। মোবাইল ফোন কেনা কাটা সাইটগুলোতে মোবাইল ফোনের দাম কমবেশি হয়ে থাকে অন্য কারণে।

বিভিন্ন মুদির দোকানেও আমরা একই জিনিসের দাম ভিন্নতা দেখতে পাই। বিভিন্ন বিক্রেতা বিভিন্ন সুবিধা প্রদান করে বিভিন্ন রকম দাম নির্ধারণ করে থাকেন। আবার তাদের মুনাফার হারও ভিন্ন রকম হওয়ায় দামের ভিন্নতা হয়। সেই জন্যই মূলত ক্রেতারা বিভিন্ন দোকান ঘুরে পণ্য ক্রয় করে থাকে। মোবাইলের ক্ষেত্রেও তাই। যেমন আপনি একটি মোবাইল পছন্দ করলেন ক্রয় করার জন্য । উক্ত মডেলের দাম অনলাইনে গিয়ে দেখলেন, মোবাইল মায়াতে এক রকম আবার দারাজে ভিন্ন রকম। উপরের কারণগুলোর জন্যই এরকম হয়ে থাকে। এছাড়াও অনলাইনে মোবাইল ফোনের দাম জানার ক্ষেত্রে আরও একটি বিষয় লক্ষ রাখতে হবে সেটি হচ্ছে দাম সংক্রান্ত তথ্য আপডেট হয়েছে কিনা তা জানা । কেননা প্রতিনিয়ত মোবাইল ফোনের দাম কমবেশি হতে পারে।


আরো জানুন:

মোবাইল সেট বৈধ না অবৈধ ক্রয় করার আগে কিভাবে জানবেন?

যে কোন নাম্বারে সর্বনিম্ন কল রেটে কথা বলুন BTCL এর আলাপ অ্যাপে

বিরক্তিকর এসএমএস বন্ধ করার উপায় জানুন

ইউটিউব ভিডিও ডাউনলোড করার সহজ উপায়

ফেসবুক ভিডিও মোবাইলে ডাউনলোড করবেন কিভাবে?

 

 অনলাইনে মোবাইল ফোন ক্রয় করতে সতর্কতা

অন্যান্য পণ্যের মতই মোবাইল ফোনও অনলাইনে কেনা কাটা দিন দিন বেরেই চলছে। তবে অনলাইনে ক্রয় করার ক্ষেত্রে কিছু বিষয় জানা না থাকলে প্রতারিত হওয়া সম্ভবনা থাকে। যেমন- আপনি একটি মোবাইল ফোন অনলাইনে অর্ডার করলেন। বিল পরিশোধ করে ফোনটির মোরক খুলে দেখলেন ক্রয়কৃত ফোনটি নষ্ট কিংবা মডেল ভিন্ন। রিটার্ন করতেও পারলেন না। তাহলে আপনি নিশ্চিত প্রতারিত হয়ে গেলেন। এ জন্য বিশ্বস্ত সাইট থেকেই কেবল পণ্য ক্রয় করা উচিৎ। এছাড়াও যে বিষয়গুলো জানা প্রয়োজন-

·        ·        পণ্য রিটার্ন করা যায় কিনা দেখে নেওয়া
·         সঠিক পণ্য ডেলিভারি দেয় কিনা সে সম্পর্কে জানা
·         কাস্টমারদের রিভিউ কি রকম দিচ্ছে সেগুলো দেখা
·         পণ্য হাতে পেয়ে বিল পরিশোধ করা যায় কিনা
·         সর্বপরি যে সাইট থেকে পণ্য ক্রয় করছেন সেটি বিশ্বস্ত কিনা যাচাই করা

 

কি রকম ফোন ক্রয় করা প্রয়োজন

পৃথিবীতে সব মানুষের চাহিদা এক রকম নয়, একেকজনের একেক রকম চাহিদা। তাই বিভিন্ন জন বিভিন্ন রকম মোবাইল ফোন ব্যবহার করে থাকেন। শুধুমাত্র কথা বলার জন্য বাটন ফোনই যথেষ্ট । কেননা এগুলোতে চার্জ থাকে দীর্ঘ সময় এবং কথাও বলতে কোন সমস্য হয় না। আর ইন্টারনেট সেবা গ্রহণ করার জন্য আপনার বাজেন অনুযায়ী ভালমানের একটি স্মার্টফোন ক্রয় করা প্রয়োজন। কম মূল্যের স্মার্টফোনগুলোতে সাধারণত নেটের গতি কিছুটা স্লো হয়ে থাকে।


মোবাইল ফোন ক্রয় করার আগে কি জানা প্রয়োজন

বাটন ফোন ক্রয় করতে কোন বাচ বিচার না করলেও স্মার্টফোন ক্রয় করার আগে কিছু বিষয় লক্ষ রাখা প্রয়োজন। বিভিন্ন ব্রান্ড ও মডেলের কনফিগার জানা। সেই সাথে ক্রয়মূল্য জেনে নিলে আপনার বাজেটের মধ্যে ভাল কনফিগারের ফোন ক্রয় করতে পারবেন।নেট সার্ভিস ভাল পেতে প্রসেসর, র‌্যাম ও রোম বেশি প্রয়োজন । পিকচার কিংবা ভিডিও করতে স্মার্টফোনের ক্যামেরার কনফিগার ভাল হতে হবে।


Home BD info এর অন্যান্য ইনফো


মোবাইল থেকে এমবি উদাও হয়ে গেলে কি করবেন?

গুগল আপনার অডিও কল গোপনে রেকর্ড করছে কিভাবে ঠেকাবেন?

মোবাইলের চার্জ দ্রুত শেষ হয়ে যাচ্ছে: ব্যাটারীর লাইফ টাইম বাড়ানোর উপায় জানুন

অপরিচিত মোবাইল নাম্বার থেকে কল আসলে কিভাবে তার পরিচয় জানবেন?

এনআইডি ওয়ালেট মোবাইল অ্যাপ ব্যবহার জানুন

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !