পল্লী বিদ্যুৎ অনলাইন আবেদন: নতুন মিটারের জন্য অনলাইনে আবেদন করবেন কিভাবে?

Home BD info
0

পল্লী বিদ্যুৎ অনলাইন আবেদন কিংবা পল্লী বিদ্যুৎ মিটারের আবেদন করবেন কিভাবে অনেকেই জানতে চান। বিশেষ করে যারা নতুন বাড়ি করেন তাদের জন্য এই বিষয়টি জানা জরুরী হয়ে পড়ে। তাই অনেকেই ইন্টারনেটে খুঁজে থাকেন: পল্লী বিদ্যুৎ মিটারের আবেদন, পল্লী বিদ্যুৎ অনলাইন আবেদন, পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান, পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম ইত্যাদি। আজকের এই ইনফোটিতে আমরা এই বিষয়ে আলোচনা করছি।

পল্লী বিদ্যুৎ অনলাইন আবেদন: নতুন মিটারের জন্য অনলাইনে আবেদন করবেন কিভাবে?


বাংলাদেশ পল্লী বিদ্যুৎ সমিতি এখন পল্লী বিদ্যুতের নতুন মিটারের জন্য অনলাইনে আবেদন করা সম্ভব করেছে। প্রয়োজনীয় কাগজপত্র সহ আবেদন করলে ৩০ দিনের মধ্যে আপনার বাড়িতে পল্লী বিদ্যুৎ সংযোগ পেতে পারেন। আপনি কোনো তৃতীয় পক্ষের কাছে না গিয়ে কম খরচে বিদ্যুৎ সংযোগ পেতে পারেন কোন প্রকার ঝামেলা ছাড়াই। 


পল্লী বিদ্যুৎ নতুন মিটার আবেদন করার নিয়ম

পল্লী বিদ্যুৎ নতুন মিটার আবেদন করার নিয়মগুলি নিম্নলিখিত দু প্রকার। যথা- অফলাইনে আবেদন এবং অনলাইনে ঘরে বসে নতুন মিটারের জন্য আবেদন করা।

আবেদন ফরম এবং আবেদনে বিস্তারিত নিয়ম পল্লী বিদ্যুতের অফিসিয়াল ওয়েবসাইটে পাওয়া যাবে। অফিসিয়াল ওয়েব সাইট ভিজিট করতে (www.rebpbs.com) এই ঠিকানায় ভিজিট করুন।


১. নতুন মিটার আবেদনের জন্য আবেদনপত্র পূর্ণভাবে পূরণ করতে হবে এবং আবেদনপত্রটি বিদ্যুৎ সংস্থার কাছে জমা দিতে হবে।


২. আবেদনপত্রে প্রয়োজনীয় তথ্য যেমন আবেদনকারীর নাম, পুরো ঠিকানা, পরিচিতি নম্বর, বিদ্যুৎ মিটারের পূর্ববর্তী মিটার রিডিং ইত্যাদি উল্লেখ করতে হবে।


৩. নতুন মিটার ইনস্টলেশনের জন্য কিছু প্রয়োজনীয় ডকুমেন্ট সরবরাহ করতে হবে, যেমন কার্যক্রম পরিচালনার অনুমতিপত্র, কর ও উদ্যোগের কপি ইত্যাদি।


৪. নতুন মিটার ইনস্টলেশনের জন্য আবেদনপত্র জমা দেওয়ার পর কোন কর্মকর্তা আবেদনকারীকে সরাসরি যোগাযোগ করে মিটার ইনস্টল করার জন্য সময়সূচি নিয়োগ করবে।


অনলাইনে পল্লী বিদ্যুৎ নতুন মিটার আবেদন করার নিয়ম

পল্লী বিদ্যুৎ নতুন মিটার অনলাইনে আবেদন করার নিয়মগুলি নিম্নলিখিত :

১. পল্লী বিদ্যুৎ এর ওয়েবসাইটে যান এবং উপরের মেনু থেকে আবেদন ফরম পূরণ করুন। নতুন আবেদন ফরম সরাসরি পূরণ করতে এখানে ক্লিক করুন। নিচের মতো ফরম আসলে তা সঠিকভাবে পূরণ করুন।

অনলাইনে পল্লী বিদ্যুৎ নতুন মিটার আবেদন করার নিয়ম


২. আবেদনকারীর নাম, পরিচিতি নম্বর, পুরো ঠিকানা ইত্যাদি প্রয়োজনীয় তথ্য সরবরাহ করুন।

৩. আবেদনপত্রে প্রয়োজনীয় তথ্য যেমন বিদ্যুৎ মিটারের পূর্ববর্তী মিটার রিডিং এবং আবেদনকারী কোন ধরনের ব্যবসা বা ব্যবসার ব্যাপারে তথ্য সরবরাহ করুন।

৪. আবেদনপত্রটি সম্পূর্ণ করার পরে, আপনাকে পল্লী বিদ্যুৎ অফিসে মেটার ইনস্টলেশন জন্য একটি সময়সূচি দেওয়া হবে।

৫. সময় অনুযায়ী, বিদ্যুৎ কর্মী আপনার ঠিকানায় এসে মিটার ইনস্টল করবেন।

৬. নতুন মিটার ইনস্টল করার পরে আপনার নতুন মিটারের রিডিং সম্পর্কিত তথ্য সংগ্রহ করতে হবে।


পল্লী বিদ্যুতের জন্য আবেদনের শর্তাবলী

পল্লী বিদ্যুতের নতুন মিটারের জন্য আবেদনের জন্য বাংলাদেশ পল্লী বিদ্যুৎ সমিতির বেশ কিছু শর্ত রয়েছে। প্রযোজ্য শর্তাবলী মেনে চলে না এমন আবেদনপত্র গ্রহণ করা হবে না। পল্লী বিদ্যুত সমিতির সমস্ত পূর্বশর্ত হল-

  • আবেদনটি সরকারি পল্লী বিদ্যুৎ পরিষেবা প্রদানকারী মন্ত্রণালয়ের ওয়েবসাইটে করতে হবে।
  • সঙযোগ জমির মালিকানার প্রমাণের জন্য আবেদনকারীর ছবি, জাতীয় পরিচয়পত্র এবং প্রত্যাখ্যানের স্ক্যান কপি আবেদনের সঙ্গে সংযুক্ত করতে হবে।
  • সংযোগ থেকে সার্ভিস পোলের দূরত্ব 130 ফুট বা তার কম হওয়া উচিত।
  • সার্ভিস ড্রপের দূরত্ব পরিমাপ করুন এবং সঠিক তথ্য দিন। তথ্যটি ভুল হলে পরবর্তীতে সংযোগ পেতে সমস্যা হতে পারে।
  • যদি মোট লোড 80 কিলোওয়াটের বেশি গণনা করা হয় তবে এইচটি সংযোগের নিয়মগুলি অনুসরণ করা উচিত।
  • অনলাইন আবেদন জরিপ শেষ করার পরে, আপনি মোবাইল এসএমএসের মাধ্যমে বিনামূল্যে আবেদন, সদস্যতা ফি এবং নিরাপত্তা জমার নির্দেশাবলী পাবেন।
  • আবেদনপত্রে লাল (*) মার্ক করা তথ্য অবশ্যই পূরণ করতে হবে।
  • আবেদনের জন্য গ্রাহকের নিজের মোবাইল নম্বর ব্যবহার করতে হবে।
  • আবেদনের পরে প্রাপ্ত ট্র্যাকিং নম্বর এবং পিন নম্বর আবেদনে পরবর্তী প্রবেশের জন্য সংরক্ষণ করতে হবে।
  • সরাসরি স্থানীয় বিদ্যুৎ অফিসে গিয়ে অথবা ডাচ বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং সিস্টেম রকেটের মাধ্যমে বিনামূল্যে পেমেন্ট করা যাবে।

এতক্ষণে আপনি হয়তো পল্লী বিদ্যুৎ মিটারের আবেদন বা পল্লী বিদ্যুৎ অনলাইন আবেদন বা পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান অথবা পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম সম্পর্কে ধারণা পেয়েছেন। আবেদন করার সময় আপনাকে আরো কিছু বিষয় লক্ষ রাখতে হবে। যেমন- নতুন মিটারের জন্য আবেদন করতে কি কি লাগে, কি ধরণের সংযোগ বেচে নিবেন ইত্যাদি।


নতুন মিটারের জন্য আবেদন করতে কি কি লাগে?

পল্লী বিদ্যুতের নতুন মিটারের জন্য আবেদন করার জন্য আবেদনকারীদের কিছু প্রয়োজনীয় নথি সংযুক্ত করতে হবে। তা হল-

  • আবেদনকারীর জাতীয় পরিচয়পত্রের তথ্য।
  • আবেদনকারীর স্থায়ী ঠিকানা।
  • একটি সক্রিয় মোবাইল নম্বর।
  • পাসপোর্ট - সাইজ এর ছবি.
  • সংযোগ ঠিকানা এবং জমি দাবিত্যাগের স্ক্যান কপি আপলোড করুন।
  • নিকটতম পরিষেবা পোল থেকে নতুন সংযোগের সঠিক দূরত্ব পরিমাপ করুন।
  • লাইট, ফ্যান, ফ্রিজ, টিভি ও বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইসের লোডের হিসাব অনুযায়ী সংযোগ ব্যবহার করা হবে। অর্থাৎ আপনি কত বিদ্যুৎ খরচ করবেন তা হিসাব।
  • একই ট্রান্সফরমারের অধীনে প্রতিবেশী গ্রাহকদের সংযোগের অ্যাকাউন্ট নম্বর এবং বই নম্বর।
  • শেষ বাড়ির ওয়্যারিং সম্পূর্ণ হওয়ার প্রমাণ হিসাবে গ্রাউন্ড রোডের ক্যাশ মেমো।
  • আপনি যদি নিজের জমির মালিক না হন তবে উত্তরাধিকার সনদ পত্রের একটি স্ক্যান কপি আপলোড করতে হবে।

আবেদনের সময় উপরোক্ত নথি এবং তথ্য অবশ্যই সরবরাহ করতে হবে এবং আপলোড করতে হবে। পল্লী বিদ্যুতের নতুন মিটারের আবেদনের সমস্ত বিবরণ সঠিকভাবে পূরণ করে করতে হবে।


পল্লী বিদ্যুৎ অনলাইন আবেদন করার সময় যে বিষয়গুলো লক্ষ রাখবেন

  • অনলাইনে আবেদন করার ক্ষেত্রে প্রথমে আপনাকে আপনার নিকটস্থ পল্লী বিদ্যুৎ অফিসের বিবরণ দিতে হবে। এক্ষেত্রে পর্যায়ক্রমে জেলা পল্লী বিদ্যুৎ সমিতি ও সাধারণ কার্যালয় নির্বাচন করুন।

  • সংযোগ বিকল্পে, সংযোগ ট্যারিফের পরিবর্তে, একক বাড়ির ক্ষেত্রে LT-A সংযোগ এবং বিল্ডিং বা ফ্ল্যাটের ক্ষেত্রে MT-A সংযোগ নির্বাচন করুন।

  • তারপর আপনার জাতীয় পরিচয়পত্র অনুযায়ী নাম ও পিতা-মাতার নাম লিখুন। জাতীয় পরিচয়পত্রের নম্বর, জাতীয়তা, জন্ম তারিখ, মোবাইল নম্বর এবং লিঙ্গ লিখুন। এখানে আপনি পাসপোর্ট ইমেল এবং  টিআইএন নম্বর দিতে পারেন। যাইহোক, এগুরো ঐচ্ছিক নয় অর্থাৎ না দিলেও সমস্যা নাই।

  • পল্লী বিদ্যুতের নতুন মিটারের আবেদনপত্রে লাল (*) চিহ্নিত ক্ষেত্রগুলি অবশ্যই পূরণ করতে হবে। আর ইংরেজিতে লেখা অপশনগুলো অবশ্যই ইংরেজিতে পূরণ করতে হবে।

অফিসে গিয়ে ফি পরিশোধ করার নিয়ম

পল্লী বিদ্যুৎ নতুন মিটার আবেদন ফি জমা দেওয়ার জন্য আপনার প্রাথমিক ধারণা স্বামী/স্ত্রী, পিতামাতা বা কোনও সম্পর্কিত ব্যক্তি হিসাবে থাকতে হবে।

নতুন মিটার আবেদন ফি জমা দেওয়ার জন্য আপনার নিকটস্থ পল্লী বিদ্যুৎ কার্যালয়ে গিয়ে নিকটস্থ কাউন্টারে প্রদান করতে হবে। আপনার জেলা অনুযায়ী পল্লী বিদ্যুৎ কার্যালয়ের ঠিকানা ও কার্যদিবসের সময়সূচি জানতে পারেন পল্লী বিদ্যুৎ কার্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট বা হেল্পলাইন থেকে। জমা দিতে হবে প্রাথমিক আবেদন ফির সাথে নিম্নোক্ত কাগজপত্রগুলি:

  1. মিটার আবেদন ফরম (প্রিন্ট করা অথবা আপনার নিকটস্থ কাউন্টারে পাওয়া যাবে)
  2. বৈদেশিক আইডেন্টিটি প্রমাণ (যেমনঃ জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট, ভোটার আইডি কার্ড)
  3. ঠিকানা প্রমাণ কাগজ (যেমনঃ বিদ্যুৎ বিল, পাসপোর্ট, কর চালান, ওয়ার্ড পরিচয়পত্র)
  4. উপযুক্ত সাক্ষ্য প্রমাণ (যেমনঃ কর চালান, ব্যাংক স্টেটমেন্ট, সরকারি প্রতিষ্ঠানের প্রমাণপত্র)

এই কাগজপত্রগুলি সংগ্রহ করে আপনাকে নিকটস্থ পল্লী বিদ্যুৎ কার্যালয়ে গিয়ে ফি জমা দিতে হবে। ফি প্রদানের পর, আপনাকে একটি রিসিপ্ট প্রদান করা হবে যা আপনার পল্লী বিদ্যুৎ নতুন মিটার আবেদনের সকল তথ্য ও প্রদান করা ফির সন্ধানকে প্রমাণিত করবে।

আপনার পল্লী বিদ্যুৎ নতুন মিটার আবেদন ফি জমা দিয়ে পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষ আপনার আবেদনটি পরিক্ষা এবং নতুন মিটার ইনস্টল করার প্রক্রিয়ায় আগামী কিছু সপ্তাহের মধ্যে আপনাকে নতুন মিটার সরবরাহ করবে।


পল্লী বিদ্যুৎ মিটার আবেদনের ফির অনলাইনে পরিশোধ করার নিয়ম 

পল্লী বিদ্যুৎ নতুন মিটার আবেদন ফি অনলাইনে জমা দেওয়া যায় পালিয়ে নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করে আপনি অনলাইনে পল্লী বিদ্যুৎ নতুন মিটার আবেদন ফি জমা দিতে পারবেন:

  1. পল্লী বিদ্যুৎ অফিসিয়াল ওয়েবসাইটে যান অথবা অফিসিয়াল মোবাইল অ্যাপ্লিকেশন (যেমনঃ পল্লী বিদ্যুৎ মোবাইল অ্যাপ) ডাউনলোড করুন
  2. অ্যাপলিকেশনে সাইন ইন করুন বা নতুন একাউন্ট তৈরি করুন আপনার আবেদনের তথ্য প্রবেশ করান এবং আবেদন প্রক্রিয়ায় অগ্রসর হোন
  3. আবেদন ফরম পূরণ করুন যেখানে আপনার ব্যক্তিগত পরিবারের তথ্য, বাসা মিটার সংক্রান্ত তথ্য প্রদান করতে হবে আপনি প্রয়োজনীয় কাগজপত্র স্ক্যান করে আপলোড করতে পারেন
  4. মিটার আবেদন ফি প্রদান করার জন্য অনলাইন পেমেন্ট পদ্ধতি বেচে নিন। যেমন বিকাশ, রকেট কিংবা অন্য কোন পদ্ধতি।
  5. ফি পরিশোধ করুন এবং রিসিটটি ডাউনলোড করে সংরক্ষণ করুন। এটি প্রিন্ট করেও নিতে পারবেন।


FAQ's

পল্লী বিদ্যুৎ মিটারের আবেদন ফি কত?

পল্লী বিদ্যুতের নতুন মিটারের আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১১৫ টাকা। আপনি সরাসরি আপনার স্থানীয় বিদ্যুৎ অফিসে গিয়ে অথবা রকেট মোবাইল ব্যাঙ্কিং-এ বিল পরিশোধের বিকল্প ব্যবহার করে এই বিনামূল্যের অর্থপ্রদান করতে পারেন।


নতুন মিটারের জন্য কিভাবে আবেদন করবেন?

পল্লী বিদ্যুতের নতুন মিটারের জন্য আবেদন করতে www.rebpbs.com ওয়েবসাইটে যান আবেদনপত্রটি সঠিকভাবে পূরণ করুন এবং ফি প্রদান করুন এবং প্রয়োজনীয় নথি আপলোড করুন। অবশেষে, বাড়ির ঘরের ওয়্যারিং সম্পন্ন করার পরে, আপনি আবেদনটি সম্পূর্ণ করে সংযোগ পেতে পারেন।


একটি পল্লী বিদ্যুৎ মিটার পেতে কতক্ষণ সময় লাগে?

একটি নতুন মিটারের জন্য আবেদন করার পরে, সমস্ত তথ্য সঠিক হলে 30 দিনের মধ্যে সংযোগ পাওয়া যায়। কোনো পুরাতন মিটারে সমস্যা হলে আবেদনের ৭ দিনের মধ্যে তা পুনরুদ্ধার করা যাবে।


পল্লী বিদ্যুতের নতুন মিটারের আবেদন পরীক্ষা করবেন কিভাবে?

পল্লী বিদ্যুতের মিটার আবেদন করার পরে আবেদনপত্র গ্রহণ করা হয়েছে বা না www.rebpbs.com – এই সাইটে যান এবং অ্যাপ্লিকেশন বিকল্পে যান – সর্বশেষ আবেদনের অবস্থা জানতে এই লেখাটিতে ক্লিক করুন। তারপরে আপনি আপনার ট্র্যাকিং নম্বর এবং পিন নম্বর দিয়ে অনলাইনে আবেদনের স্থিতি পরীক্ষা করতে পারেন।


সর্বশেষ

পল্লী বিদ্যুৎ মিটারের আবেদন, পল্লী বিদ্যুৎ অনলাইন আবেদন, পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান, পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম এই সার্চ টার্মগুলোর জানতে চেয়ে এই লেখাটি পড়েছেন। আশাকরি, পল্লী বিদ্যুৎ নতুন মিটারের জন্য আবেদন করার নিয়ম সম্পর্কে আজকের বিস্তারিত আলোচনা জেনেছেন। তৃতীয় পক্ষের মাধ্যমে না গিয়ে কম খরচে আপনার নতুন সংযোগ পান। আজকের ইনফোটি সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকলে আমাদের জানান, ধন্যবাদ।


অন্যান্য ইনফো জানুন:

পাসপোর্ট সংশোধনের আবেদন করবেন কিভাবে?

ঘরে বসে সোনালী ব্যাংকের একাউন্ট খুলবেন কিভাবে?

যে কোন প্রত্যায়নপত্র অনলাইনে পাবেন কিভাবে?

ভ্যাট রেজিঃ বা অনলাইনে বিন করবেন কিভাবে?

জন্ম সনদের আবেদন অনলাইনে করবেন কিভাবে?

অনলাইনে জিটি করবেন কিভাবে?

অনলাইনে ড্রাইভিং লাইসেন্স এর আবেদন করবেন কিভাবে?

অনলাইনে জমি খারিজ করবেন কিভাবে?

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !