অনলাইনে ওয়ারিশ সনদ পাবেন কিভাবে?

উত্তরাধিকার প্রশংসাপত্র বা ওয়ারিশ সনদ সাধারণত স্থানীয় পৌরসভা বা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত একটি প্রত্যায়নপত্র/সনদ। যা একজন মৃত ব্যক্তির বৈধ উত্তরাধিকার/উত্তরাধিকারীকে স্বীকৃতি দেয়। দেওয়ানি আদালতের মাধ্যমেও উত্তরাধিকার সনদ পাওয়া যায়। অর্থ ও অস্থাবর সম্পত্তির ঋণ, ব্যাংক-বীমা ইত্যাদির ন্যায্য হিসাব পাওয়ার জন্য এবং ভবিষ্যতের কোনো ঝামেলা এড়াতে সাধারণত দেওয়ানি আদালতের মাধ্যমে উত্তরাধিকার সনদ নেওয়া হয়ে থাকে। কিন্তু এখন আপনি অনলাইনের মাধ্যমেও এই ওয়ারিশ সনদের জন্য আবেদন করতে পারেন। আজকের ইনফোটিতে এই বিষয়ে আলোচনা করা হলো।

অনলাইনে ওয়ারিশ সনদ পাবেন কিভাবে?

স্থানীয় সরকার থেকে যে প্রত্যায়ন প্রত্রগুলো নেওয়া যায় তার সবগুলোই এখন অনলাইনে আবেদন করা যায়। ঘরে বসে দেশের যে কোন প্রান্ত থেকে প্রত্যায়ন পত্র বা স্থানীয় সরকারের বিভিন্ন ইস্যুকৃত সনদ পেতে পারেন। কিভাবে করবেন নিচে এই বিষয়ে আলোচনা করা হয়েছে।


ওয়ারিশ সনদ

কোনো ব্যক্তির মৃত্যুর পর তার স্থাবর-অস্থাবর সম্পত্তি উত্তরাধিকারীদের মধ্যে ভাগ করার জন্য অর্থাৎ ব্যক্তিগত আইন অনুযায়ী বণ্টন করার জন্য উত্তরাধিকারীদের বা ওয়ারিশদের জানা আবশ্যক হয়ে পড়ে। ওয়ারিশের বিষয়ে এলাকাবাসী জানলেও কোনো সংস্থা বা প্রতিষ্ঠানের পক্ষেই তা জানা সম্ভব নয়। বিষয়টি নির্ধারণের জন্য স্থানীয় পৌরসভা, জেলা পরিষদ, সিটি কর্পোরেশন বা আদালত কর্তৃক উত্তরাধিকার সনদ বা ওয়ারিশ সনদ প্রদান করা হয়। ভবিষ্যতে ঝামেলা এড়াতে এই সনদটি খুবই কার্যকর।

কোন ব্যক্তির মৃত্যুর পর, তার স্থাবর-অস্থাবর সম্পত্তি তার উত্তরাধিকারীদের মধ্যে তার ব্যক্তিগত আইন প্রচলিত দেশিয় আইন অনুযায়ী বন্টন করা হয়।

স্থানীয়ভাবে কোন ব্যক্তির উত্তরাধিকারী সম্পত্তি সম্পর্কে সবাই জানলেও অফিস আদালত বা প্রতিষ্ঠানের পক্ষে জানা সম্ভব নয়। এছাড়াও দেখা যায় যে, একজন ব্যক্তির একাধিক স্ত্রী সন্তান থাকলে, মৌখিকভাবে কাউকে পরিত্যজ্য করলে কিংবা পরিবার থেকে কোন ওয়ারিশ অনেক দূরে থাকলে তার প্রকৃত ওয়ারিশ সম্পর্কে বা তার উাত্তারাধিকারী কে?   নিয়ে প্রশ্ন উঠতে পারে, তাই ভবিষ্যতে কোনো ধরনের সমস্যা যাতে না হয় সেই জন্য স্থানীয় প্রশাসন বা আদালতের পক্ষ থেকে মৃত ব্যক্তির উত্তরাধিকারী কে তা নিয়ে একটি সার্টিফিকেট জারি করা হয়, তাকে ওয়ারিশ সার্টিফিকেট বা ওয়ারিশ সনদ বলা হয়। এই পত্রটি একজন ব্যক্তির মৃত্যুর পরে তার প্রকৃত উত্তরাধিকারীর সংখ্যা, প্রকার (ছেলে বা কন্যা), অবস্থা ইত্যাদি জানার জন্য ইস্যু করা হয়।

এগুলো আপনার কাজে লাগতে পারে-

জমির অগ্রক্রয় কি? এই সম্পর্কে আইনে কি আছে?

জমি বেদখল হলে উদ্ধার করবেন কিভাবে?

ই-নামজারি কি? অনলাইনে জমি খারিজ করার উপায়

অনলাইনে জমির যে কোন খতিয়ান পাবেন কিভাবে?


অনলাইনে ওয়ারিশ সনদ নেওয়ার উপায়

অনলাইনে ওয়ারিশ সনদ পেতে হলে আপনাকে প্রথমে প্রত্যায়ন পত্র ওয়েব সাইটে রেজিস্ট্রেশন করতে হবে। এরপর লগইন করে ওয়ারিশ সনদের জন্য আবেদন করতে হবে।

এখানে শুধু ওয়ারিশ সনদ নয়, স্থানীয় সরকার থেকে যে সকল সনদ প্রদান করা হয় তার সবগুলোই অনলাইনে আবেদন করে নিতে পারেন।

প্রত্যায়ন ওয়েবসাইটে কিভাবে রেজিস্ট্রেশন করবেন এবং কিভাবে আবেদন করবেন সেই বিষয়ে বিস্তারিত জানতে আমাদের সাইটের “অনলাইনে যে কোন প্রত্যায়ন পত্র নিবেন কিভাবে?” ইনফোটি দেখুন।

ওয়ারিশ সনদ নিতে কি কি প্রয়োজন?

  • আপনার ছবি 
  • আপনার ভোটার আইডি
  • আপনার পিতা মাতার নাম
  • আপনার বর্তমান ঠিকানা
  • আপনার স্থায়ী ঠিকানা
  • মৃত ব্যক্তির বিবরণ
  • ওয়ারিশ গণের বিবরণ ইত্যাদি।

উত্তরাধিকার সনদ সম্পর্কে অন্যান্য ইনফো



কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.