ফেসবুকে মিউচুয়াল ফ্রেন্ড/অনলি মি হাইড করা উপায় কি?

Content Manager
0
Facebook সারা বিশ্বের মানুষের দ্বারা সবচেয়ে বেশি ব্যবহৃত সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি। এটি আমাদের দৈনন্দিন জীবনের একটি অংশ হয়ে উঠেছে এবং আমরা এটি ছাড়া আমাদের জীবন কল্পনা করতে পারি না। কিন্তু, Facebook ব্যবহার করার কিছু নেতিবাচক দিক আছে যেমন এটি গুন্ডামি, গুজব ছড়ানো এবং আরও অনেক কিছুর উৎস হতে পারে। তাই এসব নেতিবাচক প্রভাব এড়াতে ফেসবুকে আপনার মিউচুয়াল ফ্রেন্ড লিস্ট লুকিয়ে রাখা উচিত।

মিউচুয়াল ফ্রেন্ড লিস্ট কি?

একটি মিউচুয়াল ফ্রেন্ড লিস্ট হল বন্ধুদের একটি তালিকা যা আপনি অন্য ব্যক্তির অ্যাকাউন্ট বা প্রোফাইল পৃষ্ঠায় তৈরি করেছেন যেমন আপনার বন্ধু তালিকা বা তাদের বন্ধু তালিকা। আপনি যখন Facebook-এ আপনার মিউচুয়াল ফ্রেন্ড লিস্টে কাউকে যুক্ত করেন তখন এটি তাদের আপনার নিউজফিডে সব কিছু দেখতে পাবে এমনকি তারা এটি দেখতে না চাইলেও কারণ আপনি যা পোস্ট করেন তাতে তারা আগ্রহী নয় কিন্তু তবুও তারা এটি দেখতে পাবে কারণ তারা যুক্ত হয়েছে ফেসবুকে আপনার পারস্পরিক বন্ধুদের তালিকায়। 

সুতরাং, এটি একটি প্রধান কারণ যে কেন লোকেরা তাদের ব্যক্তিগত তালিকায় তাদের ঘনিষ্ঠ বন্ধু বা পরিবারের সদস্যদের যুক্ত করা এড়ায় কারণ তারা যখন তা করে তখন সেই লোকেরা তাদের নিউজফিডে সবকিছু দেখতে শুরু করবে যদিও তারা এটি দেখতে না চায় এবং এটি তাদের জন্য বিরক্তিকর হতে পারে তাই এই ইনফোটিতে আমরা দেখাচ্ছি যে, ফেসবুকে মিউচুয়াল ফ্রেন্ড/অনলি মি হাইড করবেন কিভাবে?

আরো জানুন:





ফেসবুকে মিউচুয়াল ফ্রেন্ড লিস্ট কিভাবে লুকাবেন-

আপনি হয়তো খুব সহজেই আপনার বন্ধুদের তালিকা লুকিয়ে রাখতে পারবেন কারণ আমরা অনেকেই চাই না যে আমাদের ব্যক্তিগত বন্ধুরা অন্য কেউ দেখুক!


তবে একটা বিষয় পরিষ্কার যে আপনি যখন আপনার বন্ধুদের তালিকা লুকিয়ে রাখেন তখন সেটা পুরোপুরি লুকানো থাকে না।


অর্থাৎ কেউ যদি আপনার বন্ধু হয় এবং সেই বন্ধুর বন্ধু যদি আপনার বন্ধুর সাথে মিলে যায়, তাহলে আপনি সেই বন্ধুটিকে দেখতে পারবেন।


অথবা যদি কেউ আপনার প্রোফাইল ভিজিট করে, তারাও দেখতে পারে আপনার বন্ধু এবং সেই ব্যক্তির বন্ধুরা একই কিনা। একে সাধারণত পারস্পরিক বন্ধু বলা হয়।


আপনি যদি এই পারস্পরিক বন্ধুকে লুকিয়ে রাখেন তবে কেমন হয়?


আপনি যদি এটি করেন তবে কেউ কেবল আপনার বন্ধুদেরই নয়, আপনার পারস্পরিক বন্ধুদেরও দেখতে পাবে না!


এর জন্য ইউসি ব্রাউজার ব্যবহার করলে সবচেয়ে ভালো হয়!


আপনি এটির সাথে আপনার প্রোফাইলে প্রবেশ করার পরে আপনি একটি বিকল্প দেখতে পাবেন এবং সেটি হল কার্যকলাপ লগ এই বিকল্পটিতে ক্লিক করুন।


বুঝতে সমস্যা হলে নিচের স্ক্রিনশটটি দেখতে পারেন!

ফেসবুকে মিউচুয়াল ফ্রেন্ড/অনলি মি হাইড করা উপায় কি?


এটিতে ক্লিক করার পরে, আপনাকে একটি সম্পূর্ণ নতুন পৃষ্ঠায় নিয়ে যাওয়া হবে। এটিতে আপনি ফেসবুকে আগে যে সমস্ত কাজ করেছেন তা দেখতে পাবেন!


উপরে ফিল্টার নামে একটি অপশন আছে, সেটিতে ক্লিক করুন এবং আপনি অনেক অপশন পাবেন যেখান থেকে আপনাকে “Added Friends”-এ ক্লিক করতে হবে।


এটি নির্বাচন করার পরে, আপনি নীচে আপনার সমস্ত বন্ধুদের দেখতে পারেন! এখন আপনার কাজ হবে সেই বন্ধুদের আড়াল করা।


এর জন্য আপনি নিচে একটি অপশন দেখতে পাবেন সেটি হল “Hide from timeline” এটিতে ক্লিক করুন তাহলে কাজ হয়ে যাবে।

এবং এটিতে ক্লিক করার পরে আপনি অন্য একটি পৃষ্ঠা দেখতে পারেন। এবং এটি বলবে যে আপনি সফলভাবে আপনার বন্ধুকে ফেসবুকের টাইমলাইন থেকে লুকিয়ে রেখেছেন।


অর্থাৎ, এখান থেকে যত বন্ধু ফর্ম টাইমলাইন লুকিয়ে রাখবে, ফেসবুকে আপনার মিউচুয়াল ফ্রেন্ড কেউ দেখতে পারবে না।

এই সহজ প্রক্রিয়ার মাধ্যমে, আপনি খুব সহজেই আপনার মিউচুয়াল ফ্রেন্ড বা পারস্পরিক বন্ধুদের লুকিয়ে রাখতে পারেন।

সুতরাং, এগুলি ছিল কীভাবে ফেসবুক গাইডে মিউচুয়াল ফ্রেন্ড লিস্ট লুকানো যায় সে সম্পর্কে সহজ ধাপে দেওয়া প্রত্যেকের জন্য যারা এই কৌশলটি সঠিকভাবে জানতে চান যাতে তারা বাড়িতে বা বাইরে এটি ব্যবহার করার সময় কোনও ধরণের সমস্যার মুখোমুখি না হয়।

কারণ যদি কেউ এই ধরনের সমস্যার সম্মুখীন হয় তবে তারা বিভ্রান্ত হতে পারে তাহলে কেন আমার মতো বিশেষজ্ঞদের কাছ থেকে সাহায্য নেবেন না যারা।


শেষকথা:

ফেসবুকে মিউচুয়াল ফ্রেন্ড/অনলি মি হাইড করা উপায় কি? আশাকরি বুঝতে পেরেছেন। এছাড়াও আপনি নীচের মন্তব্য বিভাগে এই নিবন্ধের সাথে সম্পর্কিত কিছু জিজ্ঞাসা করতে পারেন যাতে আমি যত তাড়াতাড়ি সম্ভব আপনার সমস্যার সমাধান করতে পারি।


অন্যান্য ইনফো

ফেসবুক ইন্সট্যান্ট আর্টিকেল কি?

ফেসবুক মার্কেটিং কিভাবে করবেন?

ফেসবুক ভিডিও ডাউনলোড করবেন কিভাবে?

ফেসবুক ফলোয়ার অপশন চালু করবেন কিভাবে?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি?

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !