শারীরিক সম্পর্কের ইচ্ছা কমে যায় কেন? কিংবা কি কি কারণে শারীরিক সম্পর্কের ফাটল ধরে?

দাম্পত্তি জীবনে যৌন সম্পর্কের অবনতি ঘটানো এবং তার প্রভাব বিচ্ছেদের ঘটনাও অনেক সময় গড়ায়। এমন অনেক কারণ আছে যার কারণে প্রেম এবং শারীরিক সম্পর্কের অবনতি ঘটে থাকে। বেশিরভাগ জুটির মধ্যে যে সকল কারণে প্রেম ও শারীরিক সম্পর্কের অবনতি ঘটিয়ে থাকে তার কিছু বিষয় নিয়ে আজকের ইনফোটি শেয়ার করা হলো। বিষয়- “ সম্পর্কের ইচ্ছা কমে যায় কেন? কিংবা কি কিকারণে যৌন সম্পর্কের ফাটল ধরে?

 

যৌন সম্পর্কের ইচ্ছা কমে যায় কেন? কিংবা কি কি কারণে যৌন সম্পর্কের ফাটল ধরে?

যে দাম্পত্যদের প্রেম ও শারীরিক সম্পর্ক মধুর হয় সেই দাম্পত্তি সবচেয়ে বেশি সুখী হয়ে থাকে। কাজের আনন্দও তাদের মধ্যে বেশি দেখা যায়। তাই সকল দাম্পত্তির উচিৎ যেন উভয় উভয়ের জন্য প্রেম-ভালবাস বৃদ্ধি পায় সেই বিষয়ে সচেতন হওয়া।


আরো জানুন:

ওরাল সেক্সে নারীর যৌন জীবনে নরক নেমে আসতে পারে

গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণগুলো কি কি?

কোন কোন সময় সহবাস করলে গর্ভবতী হবেন না?

কিভাবে বাসায় খাঁটি নারিকেল তেল তৈরি করবেন?

 

বিবাহিত দাম্পত্য সম্পর্কের বড় অংশ হচ্ছে শারীকির সম্পর্ক বা Physical relation । জীবনের তুচ্ছ কোনও ঘটনা বিরাট আকাড় ধারণ করে নষ্ট হতে পারে দাম্পত্য জীবনের প্রেম ও শারীরিক সম্পর্ক।

 

দাম্পত্য জীবণে যে কারণগুলো প্রেম ও যৌন সম্পর্ক নষ্ট করতে পারে

ব্যস্তময় জীবন যাত্রায় অধিকাংশ দাম্পত্যদের মধ্যে দেখা যায়, প্রেম-ভালবাসা এবং যৌন সম্পর্ক জীবন থেকে বিদায় হয়ে যাচ্ছে। বছরের পর বছর একই ছাদের নিচে বসবাস করেও তাদের মধ্যে হচ্ছে না শারীরিক সম্পর্কও। তাদের জীবন থেকে যৌন সম্পর্কের ইচ্ছাও কমে গেছে চিরতরে।

অনেক সামাজ বিজ্ঞানী মনে করেন, পারিবারিক বন্ধন শক্তিশালী হয় প্রেম-ভালবাস আর শারীরিক সম্পর্কের মাধ্যমে। এই বন্ধনে ফাটল ধরলে দাম্পত্য জীবনে নরক নেমে আসে। আর জীবন থেকে ধীরে ধীরে চলে যায় (Sex drive) যৌন ইচ্ছা।

 

কি কি কারণে যৌন ইচ্ছা কমে যায় তা নিম্নরুপ:

দাম্পত্যদের মধ্যে মতবিরোধ তীব্রতর বা কোন ঝামেলা হলে এর প্রভাব পড়ে শারীরিক সম্পর্কের উপর। কথায় কথায় যদি ঝগড়া হয়, তাদের মধ্যে যদি সুস্থ কতাবার্তা না হয় তাহলে সেই তিক্ততা অনেক দূর পর্যন্ত গড়ায়। একে অপরের প্রতি বিশ্বাস ও আস্থা হারিয়ে ফেলে। এতে শুধু যৌন আগ্রহ হারায় না, বিচ্ছেদের ঘটনাও ঘটতে পারে।

 

শারীরিক সম্পর্কের বাধা তৈরি করতে পারে এ্যালকোহল। আপনি নেশাগ্রস্থ হয়ে যে কোন ধরণে কু-অভ্যাস যদি ত্যাগ করতে না পারেন, তাহলে তার প্রভাব সঙ্গীর উপরে পড়বে এবং যৌন সম্পর্কের ইচ্ছা কমিয়ে দিবে। আপনি অতিরিক্ত ধুমপায়ী কিংবা অ্যালকোহল সেবনকারী হয়ে থাকলে জীবন থেকে যৌন ইচ্ছা বিদায় নিতে পারে। আরো জানুন কিভাবে সহজেই ধুমপায়ী কু-অভ্যাস ত্যাগ করবেন?

 

শরীল সুস্থ এবং জীবন স্বাভাবিক রাখতে যেমন পর্যাপ্ত ঘুম এবং পরিশ্রম প্রয়োজন তেমনি যৌন জীবনের জন্য তা গুরুত্বপূর্ণ। ঘুম কম হলে ক্লান্তি কাটতে চায় না। জীবনে এক আসন্নভাব তৈরি হয়। এর কু-প্রভাব যৌন জীবনেও প্রভাব ফেলে। আপনার যদি ঘুম কম হয় কিংবা আপনি যদি অনিদ্রা ভোগে থাকেন তাহলে “দ্রুত ঘুমানোর উপায়” ইনফোটি দেখুন।

 

অনেকদিন ধরে ওষুধ সেবন করলে কমে যেতে পারে আপনার যৌন ইচ্ছা। ডিপ্রেশন, ইনসমনিয়া কিংবা উচ্চ রক্তচাপের মতো শারীরিক সমস্যাগুলোর জন্য যদি দীর্ঘদিন ধরে ওষুধ সেবন করেন তাহলে এর প্রভাব যৌন জীবনেও পড়তে পারে। তাই যৌন জীবন চাঙ্গা রাখতে খাবারের প্রতি যত্নশীল হওযা প্রয়োজন। আরো জানুন যে সকল খাবার যৌন শক্তি বৃদ্ধি করে

 

দেহে টেস্টোটেরন হরমনের ঘাটতি হলে যৌন ইচ্ছা কমে যাবে। জীবন থেকে sex drive যৌন ইচ্ছা দুর্বল হয়ে পড়বে। এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরী।

 

Home BD info এর অন্যান্য ইনফো জানুন

অন্তঃসত্ত্বা নারীর গর্ভে সন্তান ছেলে না মেয়ে কিভাবে জানবেন?

গর্ভবতী নারীর খাবারের তালিকা কিভাবে তৈরি করবেন?

সারোগেসি কি? বাংলাদেশে মাতৃগর্ভ ভাড়া দেওয়া যায় কি না?

যে সকল খাবার হজম শক্তি বৃদ্ধি করে

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.