ইসলামী ব্যাংকের একাউন্ট খুলবেন কিভাবে?

Home BD info
0

দেশে গ্রাহক জনপ্রিয়তার শীর্ষে রয়েছে ইসলামী ব্যাংক বাংলাদেশ। এর অন্যতম কারণ হল সকল প্রকার আধুনিক সেবার সাথে 100% গ্রাহক সেবা নিশ্চিত করা। এজন্য অনেকেই ইসলাম ব্যাংকে হিসাব খোলার নিয়ম জানতে চান। আজকের ইনফোটি তাদের জন্য যারা ইসলামিক ব্যাংক একাউন্ট খোলার নিয়ম জানতে চান। বলে রাখা ভালো যে, এখানে আমরা প্রচলিত পুরাতন নিয়ম উল্লেখ করেছি। এছাড়াও আপনি যদি ব্যাংকে না গিয়ে ঘরে বসে ইসলামী ব্যাংকের একাউন্ট খুলতে চান তাহলে “ব্যাংকে না গিয়ে ইসলামী ব্যাংকের একাউন্ট খুলবেন কিভাবে?” ইনফোটি দেখুন।


ইসলামী ব্যাংক প্রতিষ্ঠালগ্ন থেকে গ্রাহকদের যে ধরনের সেবা দিয়ে আসছে তা গ্রাহকদের মন ছুঁয়ে গেছে। যার কারণে ইসলামী ব্যাংকে প্রতিদিন হাজার হাজার নতুন হিসাব খোলা হচ্ছে। ইসলামী ব্যাংক একাউন্ট খোলা এখন খুবই সহজ।


ইসলামী ব্যাংকের একাউন্ট খুলবেন কিভাবে?


আজকে আমরা জানবো ইসলামী ব্যাংকে কত ধরনের একাউন্ট খোলা যায় এবং কি কি একাউন্ট খোলা যায়। কোন ধরনের একাউন্ট খুলতে কি কি ডকুমেন্ট লাগবে এবং কত টাকা দিতে হবে। ইসলামী ব্যাংক একাউন্ট খোলার প্রক্রিয়া কি? আসুন জেনে নিই ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত।  আমি আবারও বলি, আপনি যদি ম্যানুয়ালী একাউন্ট খুলতে চান, অর্থ্যাৎ ব্যাংকে গিয়ে কাগজপত্র জমা দিয়ে কিভাবে একাউন্ট খুলবেন জানতে চান, তাহলে এই লেখাটি শেষ পর্যন্ত পড়ুন। আর যদি স্মার্টফোন দিয়ে নিজে নিজে ইসলামী ব্যাংকের একাউন্ট খোলার নিয়ম জানতে চান তাহলে “হাতের মুঠোয় ইসলামী ব্যাংক সেলফিন” ইনফোটি দেখুন।


ইসলামী ব্যাংক কি?

ইসলামী ব্যাংক একটি আন্তর্জাতিক ব্যাংকিং পদ্ধতি যা ইসলামী ব্যবস্থাপনা এবং শরিয়ত আইন এর ভিত্তিতে কাজ করে। ইসলামী ব্যাংক ব্যাংক সেবার মাধ্যমে লোকেদের অর্থ সঞ্চয় ও ঋণ দেয় এবং সাধারণ ব্যবসায়িক কাজে সহযোগিতা প্রদান করে।

একটি ইসলামী ব্যাংক একটি সুন্দর ও স্বচ্ছ ব্যাংকিং পদ্ধতি প্রদর্শন করে। ইসলামী ব্যাংক অনেক সাবধান থাকে যা কর্মচারীদের শিক্ষা দেয়। একটি ইসলামী ব্যাংক খুব কম বিনিয়োগ করে এবং অধিক আদর্শগত ব্যাংকিং পদ্ধতি ব্যবহার করে।

ইসলামী ব্যাংকের সুবিধা কি?

ইসলামী ব্যাংকের কিছু সুবিধাগুলো হলো:

১। বিনা সুদে ঋণ প্রদানের সুবিধা: ইসলামী ব্যাংক সুদ ও মজারাত মুক্ত ঋণ প্রদান করে। এটি সুদ ব্যবহার না করে ঋণ দেওয়ার জন্য জানা হয়।

২। শেয়ার বিক্রয়ের সুবিধা: ইসলামী ব্যাংক শেয়ার বিক্রয়ের মাধ্যমে ঋণ প্রদান করে। এটি নিজস্ব মূল্যে বিক্রয় করা থাকে এবং শেয়ার হোল্ডারদের লাভ হিসাবে প্রদান করা হয়।

৩। ইসলামী বীমা পরিষেবা: ইসলামী ব্যাংক ইসলামী বীমা পরিষেবা প্রদান করে যা সুদ মুক্ত হয়। এটি একটি ইসলামিক নীতিমালা যা বীমাগ্রহীর ক্ষতিগ্রস্ত বা মৃত্যু হলে বীমাগ্রহীর পরিবারের সাথে সাহায্য করে।

৪। ইসলামী মুদারবা প্রকল্প:ইসলামী ব্যাংক মুদারবা প্রকল্প হল একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রকল্প যা একটি সুদ মুক্ত নির্ণয় হওয়ার উদ্দেশ্যে চালু করা হয়। এই প্রকল্পে আপনি একটি নির্দিষ্ট টাকা জমা করে সেটিতে নির্দিষ্ট সময়কালের জন্য নির্ধারিত আয় পেতে পারেন। আপনি যদি একটি ইসলামী ব্যাংক মুদারবা একাউন্ট খুলে থাকেন, তবে আপনি এই প্রকল্পে নিজের টাকা নিয়ে সাধারণ ব্যাংক এর তুলনায় বেশি আয় করতে পারেন।

ইসলামী মুদারবা প্রকল্পে আপনি একটি নির্দিষ্ট সময় পর্যন্ত আপনার টাকা জমা করে রাখতে পারেন এবং সেটিতে নির্দিষ্ট আয় পেতে পারেন। আপনি নির্দিষ্ট সময়কালের পর আপনার মূল টাকা পাবেন এবং সেটিতে কোন ধরনের সুদ করা হয় না।

আরো জানুন:





ইসলামী ব্যাংক মুদারবা প্রকল্প এর উদাহরণ

ইসলামী ব্যাংক মুদারবা প্রকল্প চালু করে যখন সে সুদ মুক্ত বিতরণ করে, তখন এর উপযোগী ফলাফল অনেকগুলো দেখা যায়। এই প্রকল্পের মাধ্যমে মুসলিম ব্যক্তিদের বিনা সুদে সম্পদ বিতরণ করা হয়। যেমন কয়েকটি উদাহরণ হলো:

১। সুদ মুক্ত বিনিয়োগ বা মুদারবা বিনিয়োগ: এই প্রকল্পে ইসলামী ব্যাংক কাস্টমাররা তাদের বিনিয়োগ করে মুদারবা থেকে সুদ মুক্ত উপকার পান। বিনিয়োগের মাধ্যমে পুরোপুরি সুদ মুক্ত আয় হয় এবং নিখরচা বা অস্বাভাবিক খরচ নেই।

২। সুদ মুক্ত হোম লোন:ইসলামী ব্যাংকে হোম লোন নিতে গিয়ে সুদ মুক্ত হোম লোন নিয়ে কাজ করা হয়। এই লোনে সুদ নেই বরং একটি বিনিয়োগ বা সমঝোতা হিসেবে ব্যবহার করা হয়। ব্যাংক কাস্টমার একটি নির্দিষ্ট সমস্যার সমাধান এবং আপনার টাকা উপযুক্ত উদ্দেশ্যে ব্যবহার করার জন্য একটি একক হোম লোন প্রদান করে। লোন পরিশোধের জন্য ব্যক্তি নির্দিষ্ট মেয়াদে নির্দিষ্ট কিশ্তি টাকা পরিশোধ করে থাকেন।

হোম লোন পরিশোধ করা শেষ হলে, ব্যক্তি পুরস্কার হিসেবে তাদের নিজস্ব ঘর পাওয়ার স্বপ্ন পূরণ করতে পারেন। সুদ মুক্ত হোম লোনের পরিবর্তে, ইসলামী ব্যাংকের কাস্টমার একটি নির্দিষ্ট মেয়াদে নির্দিষ্ট কিশ্তি টাকা পরিশোধ করে থাকেন এবং একটি নির্দিষ্ট ব্যাজ দর এরপর পরিশোধ করেন।


ইসলামী ব্যাংকের একাউন্ট কত প্রকার ও কি কি?

ইসলামী ব্যাংক বিভিন্ন প্রকারের একাউন্ট সরবরাহ করে। কিছু প্রধান একাউন্টের নাম হল:

  • জারিমানা একাউন্ট: জারিমানা একাউন্ট ইসলামী ব্যাংকের একটি সাধারণ একাউন্ট যা পার্যটন, সাধারণ ব্যবহার এবং লেনদেনের জন্য ব্যবহৃত হয়।

  • মুদারাবাহি একাউন্ট: মুদারাবাহি একাউন্ট হল একটি নির্দিষ্ট সময়ের জন্য উত্পাদন করা উদ্যোগে নির্মিত একটি একাউন্ট। এটি বৈদেশিক পার্যটন ও প্রতিষ্ঠানের লক্ষ্যে ব্যবহার হয়।

  • মুদারবা সেভিংস একাউন্ট: এই একাউন্ট ব্যবহারকারীদের মুদারাবাহি উদ্যোগের মাধ্যমে উৎপাদিত লাভের উত্তোলনের সুযোগ দেয়। এই একাউন্টটি কোনও নির্দিষ্ট সময়কালের জন্য নয় এবং সেভিংস হিসাবে ব্যবহৃত হয়।

  • কুরআনিক সেভিংস একাউন্ট: "কুরআনিক সেভিংস একাউন্ট" হল ইসলামী ব্যাংকিং পদ্ধতির মধ্যে একটি ধরণের সঞ্চয় হিসাব যা শারীয় আলোচনার উপর নির্ভর করে। এই একাউন্টটি একটি সঞ্চয় হিসাব যা একটি লাইফ ইনস্যুরেন্স প্রস্তাব করে এবং এর মাধ্যমে আপনি সঞ্চয় এবং স্থায়ী আয় একত্রে পার করতে পারেন। এই একাউন্টে আপনি নির্দিষ্ট সময় পর্যন্ত স্থায়ী সঞ্চয় করতে পারেন এবং আপনার নিজস্ব স্বত্বে অংশগ্রহণ করতে পারেন। আপনি একটি বিশেষ হালাল সম্পদ ফান্ডে আপনার সঞ্চয় জমা দিতে পারেন যা পরিচালিত হয় শারীয় পদ্ধতিতে এবং আপনি এই ফান্ডে জমা করা টাকা দ্বারা অতিরিক্ত আয় উপার্জন করতে পারেন।

ইসলামী কোন প্রকার ব্যাংক হিসাব  আমি খুলতে পারি?

ইসলামী ব্যাংকে সাধারণত ৩ ধরনের হিসাব আপনি খুলতে পারেন কিংবা অন্য প্রকারেও হিসাব আপনার প্রয়োজন হতে পারে। এখানে তিন ধরণের একাউন্ট খোলার প্রক্রিয়া তুলে ধরা হলো। নিম্ন এই তিন ধরনের অ্যাকাউন্টের মধ্যে, আপনি খুব সহজেই আপনার প্রয়োজনীয় অ্যাকাউন্ট খুলতে পারেন। আসুন জেনে নিই ইসলামী ব্যাংকে খোলা যায় এমন তিন ধরনের অ্যাকাউন্টের নাম।


1) সেভিংস অ্যাকাউন্ট (মুদারবা সেভিংস একাউন্ট)

2) চলতি/নিয়মিত হিসাব। (কারেন্ট একাউন্ট)

3) ছাত্র অ্যাকাউন্ট।


এই অ্যাকাউন্টগুলির যেকোনো একটি খুলতে, আপনাকে আপনার নিকটস্থ ইসলামী ব্যাংক শাখা থেকে ফর্মটি সংগ্রহ করতে হবে। আপনি এই ফর্মটি অনলাইনেও ডাউনলোড করতে পারেন। এই লেখাটির শেষে ফর্ম ডাউনলোড লিঙ্ক প্রদান করা হয়েছে।


এই তিন ধরনের অ্যাকাউন্ট খুলতে প্রায় একই নথির প্রয়োজন হয়। আসুন দেখি প্রতিটি ধরনের অ্যাকাউন্টের জন্য কী কী নথি প্রয়োজন।

বিঃ দ্রঃ আপনি যদি সেলফিন মোবাইল অ্যাপ ডাউনলোড করেন, তাহলে ঘরে বসেই ইসলামী ব্যাংকের যে কোন প্রাকারের একাউন্ট খুলতে পারবেন।


ইসলামী ব্যাংক সেভিংস একাউন্ট খোলার নিয়ম কি?

সেভিংস একাউন্ট ইসলামী ব্যাংকের সবচেয়ে জনপ্রিয় ব্যাংক একাউন্ট হিসেবে পরিচিত। এর একটি কারণ হল মানুষ এই অ্যাকাউন্টে টাকা জমা করে এবং উপার্জন করে। একটি ব্যক্তিগত সঞ্চয় অ্যাকাউন্ট খুলতে একজন ব্যক্তিকে বেশ কয়েকটি নথি জমা দিতে হবে। সেভিংস অ্যাকাউন্টের জন্য কী কী নথিপত্র দরকার তা নিচে দেওয়া হলো।

1) ব্যক্তির সাম্প্রতিক সত্যায়িত পাসপোর্ট সাইজের 2 কপি ছবি।

2) ব্যক্তির জাতীয় পরিচয়পত্র/পাসপোর্টের যেকোনো একটি ফটোকপি।

3) মনোনীত ব্যক্তির জাতীয় পরিচয়পত্রের ফটোকপি।

4) পাসপোর্ট সাইজের এক কপি ছবি যা অ্যাকাউন্ট চাইছেন তার দ্বারা মনোনীত ব্যক্তির দ্বারা সত্যায়িত।

5) ন্যূনতম 1000 টাকা জমা।

6) যিনি হিসাব করবেন তার স্বাক্ষর দিতে হবে।


এই নথিগুলি নিয়ে, আপনি ইসলামী ব্যাংকের নিকটতম শাখায় যান এবং ফর্মটি জমা দিন এবং এই নথিগুলি, কর্মরত কর্মকর্তা আপনার ফর্মটি পূরণ করবেন। এবং যদি আপনার আরও তথ্যের প্রয়োজন হয়, আপনার কাছ থেকে জিজ্ঞাসা করে নিবেন।


তবে আপনি চাইলে এই ফর্মটি নিজেই পূরণ করতে পারেন। এটি তখন আপনাকে ফর্মের বিভিন্ন জায়গায় স্বাক্ষর করতে বলবে। তারপর আঙুলের ছাপ নেওয়া হবে। আপনি 1000 টাকা জমা দেওয়ার পরে আপনার অ্যাকাউন্ট সক্রিয় হয়ে যাবে। আপনাকে চেক বই প্রদান করা হবে। চেকে আপনার অ্যাকাউন্ট নম্বর উল্লেখ থাকবে। আর যদি মোবাইল অ্যাপ দিয়ে একাউন্ট খুলেন তাহলে শাখায় গিয়ে শুধু চেক বই নিতে হবে। এজন্য আপনাকে মোবাইল অ্যাপে চেক বইয়ের জন্য আবেদন করতে হবে।


প্রাতিষ্ঠানিক সঞ্চয় অ্যাকাউন্ট খোলার জন্য

আপনার প্রতিষ্ঠানের ধরন অনুযায়ী, আপনি যদি আপনার প্রতিষ্ঠানের নামে ইসলামী ব্যাংকে একটি সঞ্চয় হিসাব খুলতে চান, তাহলে আরও কিছু কাগজপত্র প্রয়োজন। যেমন:


1) যদি এটি একটি শিক্ষা প্রতিষ্ঠান হয় তবে ম্যানেজিং কমিটির দ্বারা একটি রেজুলেশন থাকা।


2) কোম্পানির ক্ষেত্রে, মেমোরেন্ডাম আর্টিকেল অফ অ্যাসোসিয়েশনের সত্যায়িত অনুলিপি সংযুক্ত করতে হবে।


বি: দ্র: ব্যাংক থেকে কত শতাংশ লাভ পাবেন তা জানতে ব্যাংকে যোগাযোগ করুন।


ইসলামিক ব্যাংকে চলতি হিসাব খোলার নিয়ম

ইসলামী ব্যাংকের কারেন্ট একাউন্ট মূলত ব্যবসায়ীদের জন্য উপযোগী। কারণ এই অ্যাকাউন্ট থেকে কোনো লাভ নেই। আপনি প্রতিদিন বিনামূল্যে সীমাহীন টাকা তুলতে পারবেন।


একটি কারেন্ট অ্যাকাউন্ট খুলতে, আপনাকে অবশ্যই নিকটস্থ ইসলামী ব্যাংকের যেকোনো শাখায় যেতে হবে। এর জন্য প্রয়োজনীয় নথিগুলি হল:


1) জাতীয় পরিচয়পত্র/পাসপোর্টের ফটোকপি।


2) সাম্প্রতিক সত্যায়িত পাসপোর্ট সাইজের ছবি 2 কপি।


3) মনোনীত ব্যক্তির জাতীয় পরিচয়পত্রের এক কপি।


4) অ্যাকাউন্ট হোল্ডারের দ্বারা মনোনীত ব্যক্তির পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবির 1 কপি।


5) অ্যাকাউন্ট হোল্ডারের স্বাক্ষর, আঙুলের ছাপ।


6) সর্বনিম্ন 1000 টাকা তাত্ক্ষণিক জমা।


আপনি যদি এই নথিটি ব্যাঙ্কে দেন তবে ব্যাঙ্ক অফিসার আপনার অ্যাকাউন্টের পরবর্তী কাজটি সম্পূর্ণ করবেন এবং ব্যাঙ্কের দেওয়া চেক বইটি গ্রহণ করবেন। আপনি চেকে আপনার অ্যাকাউন্ট নম্বর পাবেন।


বি:দ্র: অ্যাকাউন্টটি একজন ব্যবসায়ীর নামে থাকলে, ব্যবসার টিন সার্টিফিকেট প্রযোজ্য হবে।


ইসলামী ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম

ইসলামী ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট খোলা যাবে। এ জন্য শিক্ষার্থীর কিছু কাগজপত্র প্রয়োজন। চলুন জেনে নেওয়া যাক ইসলামী ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খুলতে কি কি ডকুমেন্ট লাগবে।


1) 2 কপি পাসপোর্ট সাইজ ছবি। (শিক্ষার্থীর বয়স ১৮ বছর না হলে অভিভাবকের ছবির ২ কপি লাগবে।


2) শিক্ষার্থীর জাতীয় পরিচয়পত্র/পাসপোর্ট/চেয়ারম্যানের সার্টিফিকেট/স্কুল কর্তৃপক্ষের সার্টিফিকেট হতে হবে।


3) হিসাব চাওয়া ব্যক্তির দারা মনোনীত ব্যক্তির সত্যায়িত ছবির এক কপি।


4) তাত্ক্ষণিক 100 টাকা জমা।


5) হিসাব চাওয়া ব্যক্তির স্বাক্ষর এবং আঙুলের ছাপ নেওয়া হবে।


যদি শিক্ষার্থীর বয়স ১৮ বছরের কম হয় এবং উপরের সমস্ত নথিপত্র থাকে, তাহলে শিক্ষার্থী তার অভিভাবকের সাথে ব্যাংক শাখায় গিয়ে ৩০ মিনিটের মধ্যে একটি ইসলামিক ব্যাংক স্টুডেন্ট অ্যাকাউন্ট খুলতে পারে।


আপনি যদি এই নথিটি ব্যাঙ্কে দেন তবে ব্যাঙ্ক অফিসার আপনার অ্যাকাউন্টের পরবর্তী কাজটি সম্পূর্ণ করবেন এবং ব্যাঙ্কের দেওয়া চেক বইটি গ্রহণ করবেন। চেকে আপনার ইসলামিক ব্যাংক অ্যাকাউন্ট নম্বর পাবেন।


ইসলামী ব্যাংকে একাউন্ট খুলতে কি কি প্রয়োজন?

এই লেখাটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার পর, এতক্ষণে নিশ্চয়ই ইসলামী ব্যাংকে একাউন্ট খুলতে কি কি লাগে তার বিস্তারিত বুঝতে পেরেছেন। লেখাটির প্রথম দিকে আমরা একাউন্ট খোলার ফরম ডাউনলোড করার লিংক শেয়ার করার কথা বলেছি। তাই ইসলামী ব্যাংক একাউন্ট খোলার ফরম ডাউনলোড লিংক নিচে শেয়ার করা হলো।


ইসলামী ব্যাংক একাউন্ট খোলার ফরম ডাউনলোড লিংক


আশা করি ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে আর কোন অজানা তথ্য থাকবে না।


ইসলামী ব্যাংক একাউন্ট। FAQS

ইসলামী ব্যাংকের ডিপিএস লাভ কত?

মুলত ইসলামী ব্যাংকের ডিপিএস লাভ নির্ভর করে আপনি কত বছর ধরে ডিপিএস করছেন এবং কত টাকা রাখবেন তার উপর। আপনি ইসলামী ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে এ সম্পর্কে তথ্য পাবেন।


ইসলামী ব্যাংক কি এজেন্ট ব্যাংকিংয়ে আছে?

হ্যাঁ অন্যান্য ব্যাংকের মতো ইসলামী ব্যাংকগুলো এজেন্ট ব্যাংকিং চালু করেছে।


ইসলামী ব্যাংকের সেবা কি কি?

অন্যান্য ব্যাংকের সকল সেবা ইসলামী ব্যাংক প্রদান করে।

একই সঙ্গে ইসলামী ব্যাংক লিমিটেড শিক্ষার্থীদের হিসাব খোলার বিশেষ ব্যবস্থা করেছে।


ইসলামিক ব্যাংক একাউন্ট কি অনলাইনে খোলা যাবে?

হ্যাঁ সেলফিন নামের একটি মোবাইল অ্যাপ থেকে ঘরে বসে একটি ইসলামী ব্যাংক অ্যাকাউন্ট খোলা যাবে।


ইসলামী ব্যাংকের প্রতিষ্ঠাতা কে?

মীর কাসেম আলী ইসলামী ব্যাংকের মূল প্রতিষ্ঠাতা।

আর আইডিবিসহ মধ্যপ্রাচ্য ও ইউরোপের ১৯টি বাংলাদেশি ব্যক্তিত্ব, ৪টি বাংলাদেশি প্রতিষ্ঠান এবং ১১টি ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও সরকারি প্রতিষ্ঠান এবং সৌদি আরবের দুইজন বিশিষ্ট ব্যক্তি বাংলাদেশে ইসলামী ব্যাংক প্রতিষ্ঠায় ভূমিকা রেখেছেন।


ইসলামী ব্যাংক অ্যাকাউন্ট খোলার নিয়ম সম্পর্কে সর্বশেষ

আশাকরি এ বিষয়ে আর অজানা কিছু নেই। এরপর ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানতে চাইলে আমাদের প্রশ্ন করতে পারেন যোগাযোগ ফরমে, যাতে উত্তর দিয়ে আপনাকে জানাতে পারি।

আজকের এই লেখাটিতে আমরা ইসলামিক ব্যাংক একাউন্ট খোলার নিয়ম জেনেছি, ইসলামী ব্যাংক একাউন্টের প্রকারভেদ এবং একটি ইসলামী ব্যাংকে একাউন্ট খুলতে কি কি লাগে সে সম্পর্কে বিস্তারিত সব তথ্য জেনেছি। আপনার কাছে যদি এই ইনফোটি প্রয়োজনীয় মনে হয়, তাহলে শেয়ার করে নিজের ওয়ালে রেখে দিতে পারেন, প্রয়োজনের সময় নিজের ওয়াল থেকেই যেন সহজেই খুঁজে নিতে পারেন।


অন্যান্য ইনফো জানুন

এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা ট্রান্সফার করবেন কিভাবে?

রকেট একাউন্ট বন্ধ করবেন কিভাবে?

বীমা কি? বীমার পলিসিগুলো সম্পর্কে কি জানেন?

শেয়ার বাজারে বিনিয়োগ পদ্ধতি কি?

এলসি কি? কিভাবে এলসি খুলবেন?

ডলার এনডোসমেন্ট কি? কিভাবে ডলার এনডোন্স করবেন?

সোনালি ব্যাংকের অনলাইন কর পরিশোধ পদ্ধতি কি?

ব্যাংক একাউন্ট খোলা এবং রক্ষণাবেক্ষণ খরচ সম্পর্কে জানেন কি?

পেওনিয়ার একাউন্ট কিভাবে খুলবেন?

ইসলামের দৃষ্টিতে ইসলামী ব্যাংক বৈধ নাকি অবৈধ?

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !