পিরিয়ড বা ঋতুচক্র কি? নারীদের জীবনে কেন এটি সংঘটিত হয়?

Home BD info
0

আপনি জানতে চান যে, পিরিয়ড বা ঋতুচক্র কি? নারীদের জীবনে কেন এটি সংঘটিত হয়? তাই এই ইনফোটি পড়া শুরু করেছেন। মনে রাখুন, নারীদের জীবনে পিরিয়ড/ মাসিক বা ঋতুচক্র খুবই গুরুত্বপূর্ণ। কেনন মাতৃত্বের সাথে এটি ওতপ্রোতভাবে জড়িত। যাই হোক কেন এটি হয় সেই বিষয়ে আলোচনা করা যাক।


পিরিয়ড বা ঋতুচক্র কি? নারীদের জীবনে কেন এটি সংঘটিত হয়?


নারীদের ঋতুচক্র মাসিক নামে বেশি পরিচিত হলে এটি রজঃস্রাব, ঋতুস্রাব বা পিরিয়ড হিসাবে চিহ্নিত করা হয়ে থাকে। পিরিয়ড বা ঋতুচক্র কি? এই বিষয়ে আমরা ইতিপূর্বে বিস্তারিত আলোচনা করেছি। বিষটি জানার আগ্রহ থাকলে “রজঃস্রাব বা ঋতুচক্র (Menstruation)কি?” ইনফোটি দেখুন। আজকে আমরা আলোচনা করবো “নারীদের জীবনে কেন পিরিয়ড বা ঋতুচক্র সংঘটিত হয়?” সম্পর্কে।


নারীদের জীবনে কেন পিরিয়ড বা ঋতুচক্র সংঘটিত হয়?

নারীদের জীবনে পিরিয়ড বা ঋতুচক্র একটি স্বাভাবিক প্রক্রিয়া। প্রকৃতির নিয়মেই এটি সংঘটিত হয়ে থাকে। কেননা এটি ছাড়া মাতৃত্ব কল্পনাও করা যায় না। তাই নারীর জীবনে এটি খুবই গুরুত্বপূর্ণ একটি প্রক্রিয়া।


বয়ঃসন্ধিকালে, একটি মেয়ের ডিম্বাশয়ে প্রায় 3-4 লক্ষ অর্ধ-তৈরি, নিষিক্ত ডিম থাকে। মস্তিষ্কের হাইপোথ্যালামাস এবং পিটুইটারি গ্রন্থি প্রতি মাসে বিভিন্ন ধরনের হরমোন নিঃসরণ করে ডিম্বাশয় চক্র এবং জরায়ু চক্র নামে দুটি চক্রের জন্য প্রস্তুত করে। ডিম্বাশয় চক্রের কাজ হল প্রতি মাসে যৌন হরমোন নিঃসরণ করা এবং সেইসাথে একটি ডিম নিষিক্ত করার জন্য প্রস্তুত করা।


অন্যদিকে, জরায়ু চক্রের প্রথম দুই সপ্তাহে, জরায়ু একটি নিষিক্ত ডিম্বাণু গ্রহণের জন্য নিজেকে প্রস্তুত করতে শুরু করে। এই সময়ে, এন্ডোমেট্রিয়াম, জরায়ুর আস্তরণ ঘন হয় এবং রক্তনালীতে পরিণত হয়। নিষিক্ত ডিম্বাণু ডিম্বাশয় থেকে ফ্যালোপিয়ান টিউবের মাধ্যমে জরায়ুতে যায়।


এন্ডোমেট্রিয়াম সাধারণত ভ্রূণ রোপনের জন্য প্রায় এক সপ্তাহ অপেক্ষা করে। একটি সঠিকভাবে নিষিক্ত ভ্রূণ ইমপ্লান্ট করলে একটি মানব শিশু গর্ভে বেড়ে উঠতে শুরু করে। কিন্তু ডিম্বাণু নিষিক্ত না হলেই মেয়েদের মাসিক শুরু হয়। নিষিক্ত ডিম্বাণুটি জরায়ুর এন্ডোমেট্রিয়ামের রক্তনালীগুলির আস্তরণের সাথে ভেঙে যায় এবং বেশ কয়েক দিন ধরে মহিলার যোনিতে রক্তের সাথে নির্গত হয়।


একটি মেয়ে সাধারণত 11-14 বছর বয়সে তার প্রথম মাসিক হয়। নারীদেরকে প্রায় 40-50 বছর বয়স পর্যন্ত এই মাসিকের অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে হয়। পিরিয়ডের সময়কাল 3-7 দিন পর্যন্ত হতে পারে 30-90 মিলি রক্ত একটি মেয়ের শরীর থেকে প্রতি পিরিয়ডে প্রবাহিত হয়। সাধারণত প্রতি 28 থেকে 30 দিনের ব্যবধানে মাসিক হয়ে থাকে।


নারীদের অন্যান্য ইনফো জানুন









একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !