পেপাল কি? কিভাবে পেপাল কাজ করে? আপনি কেন এটি ব্যবহার করবেন?

0

 পেপ্যাল হল একটি ই-কমার্স কোম্পানি যা ইন্টারনেটের মাধ্যমে অর্থ স্থানান্তরের সুবিধা প্রদান করে। অনলাইন স্থানান্তরের এই পদ্ধতিটি চেক বা মানি অর্ডারের মতো ঐতিহ্যবাহী অর্থ স্থানান্তর পদ্ধতির বিকল্প হিসাবে ব্যবহৃত হয়ে থাকে। আজকের এই ইনফোটিতে আমরা পেপাল সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। এই বিষয়ে বিশদ জানতে আমাদের সাথেই থাকুন।


পেপাল কি? কিভাবে পেপাল কাজ করে? আপনি কেন এটি ব্যবহার করবেন?


একটি পেপ্যাল অ্যাকাউন্ট খোলার জন্য একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের জন্য একটি ইলেকট্রনিক ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ড প্রয়োজন৷ পেপ্যালের মাধ্যমে লেনদেনের ক্ষেত্রে, গ্রাহক পেপ্যাল কর্তৃপক্ষের কাছে একটি চেকের জন্য আবেদন করতে পারেন, বা তার পেপ্যাল অ্যাকাউন্টের মাধ্যমে ব্যয় করতে পারেন বা তার পেপ্যাল অ্যাকাউন্টের সাথে সংযুক্ত একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করতে পারেন।


পেপ্যাল কি এবং কিভাবে কাজ করে?

পেপ্যাল হচ্ছে একটি অনলাইন পেমেন্ট সিস্টেম, এটি অনলাইনে জিনিস ক্রয় করার জন্য অর্থ প্রদান করে এবং নিরাপদ এবং নিরাপদে টাকা পাঠানো এবং গ্রহণ করার সুবিধা প্রদান করে।


আপনি আপনার পেপাল অ্যাকাউন্টের সাথে যখন  আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট, ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড যুক্ত করবেন, তখন আপনি অংশগ্রহণকারী অনলাইন স্টোরগুলির সাথে অনলাইনে কেনাকাটা করতে PayPal ব্যবহার করতে পারবেন। 


PayPal আপনার ব্যাঙ্ক এবং বণিকদের মধ্যে মধ্যস্থতাকারী হিসাবে কাজ করে এবং আপনার অর্থপ্রদানের তথ্য সুরক্ষিত রাখতে সহায়তা প্রদান করে।


এছাড়াও আপনি পেপ্যাল ব্যবহার করে নিরাপদে বন্ধু এবং পরিবারের কাছে টাকা পাঠাতে এবং সেইসাথে লোকেদের কাছ থেকে অর্থ গ্রহণ করতে ব্যবহার করতে পারেন। এই বৈশিষ্ট্যটি রুমমেটদের সাথে ভাড়া ভাগ করার মতোই, উদাহরণস্বরূপ, বা আপনার জন্মদিনের জন্য অর্থ গ্রহণের জন্য দরকারী।


পেপ্যাল ক্রেডিট কি?

পেপ্যাল ক্রেডিট হচ্ছে পেপ্যাল পেমেন্ট সিস্টেমের ক্রেডিট লাইন প্রোগ্রাম। এটি একটি ভার্চুয়াল ক্রেডিট কার্ডের মতোই, তবে শুধুমাত্র পেপাল গ্রহণকারী ওয়েবসাইটগুলিতে অনলাইন অর্থপ্রদান করতে ব্যবহার করা হয়ে থাকে। প্রথাগত ক্রেডিট কার্ডের মতোই, পেপাল ক্রেডিট আপনাকে অর্থপ্রদান স্থগিত করতে দেয়।


কেন পেপ্যাল ব্যবহার করবেন?

পেপাল কেন ব্যবহার করেবেন এই বিষয়ে অনেকেরই আগ্রহ রয়েছে। আপনার এই বিষয়ে আগ্রহ থাকলে নিশ্চিত থাকুন যে, পেপাল ব্যবহারে নিম্নক্ত সুবিধা পাবেন।


নিরাপদ লেনদেন

আপনি যখন আপনার ডেবিট বা ক্রেডিট কার্ড ব্যবহার করে অনলাইনে জিনিস ক্রয় করার জন্য অর্থ প্রদান করেন, তখন ব্যবসায়ীরা কখনও কখনও আপনার অর্থপ্রদানের তথ্য অ্যাক্সেস করতে পারে। পেপ্যাল আপনার এই সংবেদনশীল ডেটা যাতে ব্যবসায়ীরা কখনও দেখতে না পায় তা নিশ্চিত করে সুরক্ষার একটি অতিরিক্ত স্তর প্রদান করে৷ এন্ড-টু-এন্ড ডেটা এনক্রিপশন, ঐচ্ছিক দুই-ফ্যাক্টর অ্যাকাউন্ট লগইন এবং লেনদেনের জন্য ইমেল নিশ্চিতকরণ সহ অ্যাকাউন্টগুলিকে সুরক্ষিত রাখতে PayPal বেশ কয়েকটি বৈশিষ্ট্য ব্যবহার করে।


ব্যবহার সহজ এবং সুবিধাজনক

পেপ্যাল এখন ভিসা, মাস্টারকার্ড, আমেরিকান এক্সপ্রেস এবং ডিসকভারের পরে পঞ্চম সর্বাধিক স্বীকৃত অর্থপ্রদানের বিকল্প এবং অনলাইনে লক্ষ লক্ষ দোকানে উপলব্ধ। 


আপনি কি কখনও অনলাইনে কেনাকাটা করতে গিয়ে আপনার ক্রেডিট কার্ড তথ্য মনে না থাকায় পারেননি? আপনি আপনার কার্ড নম্বরগুলি পুনরায় টাইপ না করেই আপনার অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা কার্ডগুলির মাধ্যমে অর্থপ্রদান করতে PayPal ব্যবহার করতে পারেন ।


PayPal এর মাধ্যমে কেনাকাটা করার জন্য আপনাকে যা করতে হবে তা হল আপনার পেপ্যাল লগইন তথ্য মনে রাখা কিংবা সংরক্ষণ করা।


পেপ্যাল বিনামূল্যে ব্যবহার করা যায় কিনা?

একটি পেপ্যাল অ্যাকাউন্ট তৈরি করা বিনামূল্যে এবং অনলাইন ক্রয় এবং বেশিরভাগ ব্যক্তিগত লেনদেনও বিনামূল্যে হয়ে থাকে। তবে পেপাল নির্দিষ্ট ধরনের লেনদেনের জন্য ফি নেয়া হয়ে থাকে।


কেনাকাটার জন্য পেপালের ফি

যেসব খুচরা বিক্রেতারা PayPal গ্রহণ করে তাদের সাথে অনলাইনে কেনাকাটা করার জন্য কোনো প্রকার ফি নেই যতক্ষণ না কোনো মুদ্রা রূপান্তর জড়িত থাকে। একই মুদ্রায় অনলাইন ফি পরিশোধ বিনামূল্যে করা করা যায়। আর বৈদেশিক মুদ্রায় কেনাকাটার জন্য 3 শতাংশ বা 4 শতাংশ বৈদেশিক লেনদেন ফি প্রয়োজন হয়ে থাকে।


ব্যক্তিগত লেনদেনের জন্য পেপালের ফি

আপনি যখন ব্যক্তিগত কারণে বন্ধু এবং পরিবারের কাছ থেকে অর্থ পাঠাবেন কিংবা গ্রহণ করবেন, এবং কোনো ধরনের বাণিজ্যিক কারণে নয়, তখন PayPal এটিকে একটি ব্যক্তিগত লেনদেন হিসাবে ধরে নেয়। পেপ্যালের একটি বিশেষ "বন্ধু এবং পরিবার" ট্যাব রয়েছে যা আপনি ব্যক্তিগত লেনদেন করার সময় ক্লিক করে ব্যবহার করতে পারেন পারেন৷ এই লেনদেনের কিছু ফি আকর্ষণ করে যখন অন্যরা করে না, বেশিরভাগই আপনি কোথা থেকে তহবিল সংগ্রহ করছেন এবং কোথায় পাঠাচ্ছেন তার উপর ভিত্তি করে।


আপনি যদি আপনার PayPal ব্যালেন্স, ব্যাঙ্ক অ্যাকাউন্ট, বা Amex Send™ অ্যাকাউন্ট ব্যবহার করেন, তাহলে একটি দেশীয় ব্যক্তিগত লেনদেনের জন্য কোনও ফি নেই এবং একটি আন্তর্জাতিক লেনদেনের জন্য 5 শতাংশ ফি ($0.99 এবং $4.99 USD-এর মধ্যে)৷ আপনি যদি ডেবিট বা ক্রেডিট কার্ড ব্যবহার করে টাকা পাঠান, তাহলে আপনাকে 2.9 শতাংশ চার্জ করা হবে যদি এটি দেশীয় হয় এবং 5 শতাংশ যদি এটি আন্তর্জাতিক হয়, এবং একটি নির্দিষ্ট ফি যা আপনার দেশের উপর নির্ভর করে পরিবর্তিত হয় (মার্কিন যুক্তরাষ্ট্রে অর্থপ্রদানের জন্য $0.30 USD)।


PayPal এর মাধ্যমে টাকা পেতে কি কোনো ফি আছে? সাধারণভাবে বলতে গেলে, না কোন ফি নেই। পেপ্যালের মাধ্যমে বন্ধুর কাছ থেকে অর্থ গ্রহণ করা বিনামূল্যে, যতক্ষণ না কোনো মুদ্রা রূপান্তর জড়িত থাকে।


পেপালের টাকা উত্তোলন ফি

পেপাল ব্যবহার করার সময় আপনি সম্মুখীন হতে পারেন কিছু অন্যান্য ফি সাথে. স্থানীয় অ্যাকাউন্টে আপনার পেপ্যাল অ্যাকাউন্টের ব্যালেন্স স্থানান্তর করার জন্য কোনও ফি নেই, তবে আপনাকে তহবিলগুলি যাওয়ার জন্য অপেক্ষা করতে হবে। আপনি যদি তাত্ক্ষণিক অ্যাক্সেস চান তবে আপনাকে 1 শতাংশ ফি দিতে হবে। এছাড়াও, আপনার পেপ্যাল অ্যাকাউন্ট থেকে একটি চেক অঙ্কন করলে প্রতি উত্তোলনের জন্য $1.50 ফি থাকে।


কিভাবে একটি পেপ্যাল অ্যাকাউন্ট করবেন?

আপনি একটি PayPal অ্যাকাউন্ট খোলার আগে, আপনি কি ধরনের অ্যাকাউন্ট চান তা নির্ধারণ করতে হবে। পেপ্যাল দুটি ধরণের অ্যাকাউন্ট অফার করে, যেমন- ব্যক্তিগত এবং ব্যবসায়িক।

বাংলাদেশ থেকে কিভাবে পেপাল একাউন্ট খুলে ভেরিফাই করবেন বিস্তারিত জানতে “বাংলাদেশ থেকে পেপাল একাউন্ট খুলে ভেরিফাই করার নিয়ম” ইনফোটি দেখুন।


ব্যক্তিগত পেপ্যাল অ্যাকাউন্ট কি?

একটি ব্যক্তিগত পেপ্যাল অ্যাকাউন্ট ব্যক্তিগত ব্যবহারের জন্য সবচেয়ে সাধারণ পেপপাল অ্যাকাউন্ট। অনলাইনে কেনাকাটা করার জন্য আপনাকে অর্থ পাঠাতে এবং গ্রহণ করতে বা PayPal ব্যবহার করার জন্য ব্যবহৃত। এই অ্যাকাউন্টটি আপনাকে আপনার ক্রয়ের ইতিহাস অ্যাক্সেস করতে, নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্ক করতে এবং আপনার অ্যাকাউন্টে ক্রেডিট কার্ড যোগ করতে সুবিধা দিবে।


ব্যবসায়িক পেপ্যাল অ্যাকাউন্ট কি?

PayPal এমন অ্যাকাউন্টগুলিও অফার করে যা ব্যবসাগুলিকে অনলাইনে PayPal অর্থপ্রদানের পাশাপাশি ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ডগুলি অনলাইনে বা ব্যক্তিগতভাবে গ্রহণ করতে সুবিধা দিয়ে থাকে, এমনকি আপনার গ্রাহকদের PayPal অ্যাকাউন্ট না থাকলেও৷ পরিষেবা-ভিত্তিক ব্যবসা এবং পেশাদাররাও ক্লায়েন্টদের চালান পাঠাতে পারে এবং নিরাপদে PayPal অনলাইন পেমেন্ট গ্রহণ করতে পারে।


কিভাবে আপনার জন্য একটি পেপ্যাল অ্যাকাউন্ট তৈরি করবেন?

আপনি আপনার কম্পিউটার বা মোবাইল ব্রাউজার থেকে বা সরাসরি PayPal  ওয়েবসাইট এর প্রবেশ করে সাইট আপ বাটন ক্লিক করে একটি PayPal অ্যাকাউন্ট তৈরি করতে পারেন কিংবা পেপাল অ্যাপ মোবাইলে ইন্সটল করেও একাউন্ট খুলে নিতে পারেন নিজে নিজেই। এখানে আপনাকে যা অনুসরণ করতে হবে তা নিম্নরুপ:

  • paypal.com-এ যান বা অ্যাপ স্টোর বা Google Play থেকে PayPal অ্যাপটি ডাউনলোড করুন।
  • নীল রঙের "সাইন আপ" বোতামে ক্লিক করুন।
  • "ব্যক্তিগত অ্যাকাউন্ট" নির্বাচন করুন।
  • আপনার ফোন নম্বর যোগ করুন এবং আপনি পরবর্তী স্ক্রিনে প্রবেশ করার জন্য একটি নিরাপত্তা কোড সহ একটি পাঠ্য পাবেন।
  • আপনার আইনি প্রথম এবং শেষ নাম, ইমেল ঠিকানা এবং একটি নিরাপদ পাসওয়ার্ড লিখুন।
  • তারপর, আপনার মেইলিং ঠিকানা লিখুন এবং PayPal এর গোপনীয়তা নীতিতে সম্মত হন অপশনে ঠিক চিহ্ন দিয়ে সাবমিট করুন। ফলে আপনার অ্যাকাউন্ট তৈরি হয়ে যাবে।
  • অবশেষে, আপনার পেপাল অ্যাকাউন্টে একটি ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড বা ব্যাঙ্ক অ্যাকাউন্ট যোগ করুন।


কিভাবে PayPal এর মাধ্যমে টাকা পাঠাবেন?

PayPal এর মাধ্যমে টাকা পাঠানোর বিভিন্ন উপায় আছে। আপনি কাকে টাকা পাঠাচ্ছেন, কি কারণে এবং কোন মাধ্যম ব্যবহার করতে চান তার উপর আপনার বেছে নেওয়া পদ্ধতি নির্ভর করবে।


পেপ্যাল ব্যবহার করে বন্ধু এবং পরিবারকে কীভাবে অর্থ পাঠাবেন?

আপনি বাসা ভাড়ার অংশের জন্য রুমমেটকে টাকা পাঠাতে চান কিংবা আপনার ভাগ্নীকে তার জন্মদিনে নগদ টাকা দিতে চান, পেপালের মাধ্যমে বন্ধু এবং পরিবারকে অর্থ প্রদানের জন্য নিম্ন নির্দেশাবলী অনুসরণ করতে পারেন।


পেপ্যাল ​​অ্যাপ বা আপনার অনলাইন পেপ্যাল ​​অ্যাকাউন্ট থেকে, "পাঠান" বোতাম ক্লিক করুন।

আপনি যাকে টাকা পাঠাতে চান তার নাম, ইমেল ঠিকানা বা ফোন নম্বর লিখুন। দ্রুত শুরু করার জন্য আপনি আপনার বন্ধুর পেপাল কিউআর কোড স্ক্যান করতে পারেন। যদি ঐ ব্যক্তির ইতিমধ্যে একটি PayPal অ্যাকাউন্ট না থাকে, তবে তারা একটি বিনামূল্যে অ্যাকাউন্ট তৈরি করে অর্থ দাবি করতে সক্ষম হবে।

আপনি যে পরিমাণ পাঠাতে চান তা লিখুন। আপনার কাছে একটি বার্তা যোগ করার বিকল্প রয়েছে, যা আপনার এবং প্রাপকের জন্য অর্থের জন্য একটি দরকারী অনুস্মারক হতে পারে। উদাহরণস্বরূপ, আপনি "জুলাই ভাড়া" বা "শুভ জন্মদিন, জর্জিয়া!" লিখতে পারেন।

আপনার পেপ্যাল ​​অনলাইন পেমেন্ট কিসের জন্য আপনাকে জিজ্ঞাসা করা হবে: "বন্ধু এবং পরিবার" বা "পণ্য এবং পরিষেবাগুলি।" পরবর্তীটি একটি ফি ট্রিগার করবে যা গ্রহণকারী অ্যাকাউন্টকে দিতে হবে, তাই নিশ্চিত করুন যে আপনি সঠিক বিকল্পটি নির্বাচন করে টাকা পাঠাচ্ছেন।


কিভাবে পণ্য এবং পরিষেবার জন্য PayPal ব্যবহার করে টাকা পাঠাতে হয়?

মনে করুন, আপনি আপনার লন কাটার জন্য একজন ল্যান্ডস্কেপার ভাড়া করবেন এবং আপনি বিল পরিশোধের জন্য PayPal ব্যবহার করবেন, অথবা আপনি একটি ফ্লী মার্কেটে নগদ অর্থ ফুরিয়েছেন এবং PayPal গ্রহণকারী বিক্রেতার কাছ থেকে কিছু ক্রয় করতে চান। তাহলে জানুন পেপ্যালের মাধ্যমে পণ্য এবং পরিষেবার জন্য অর্থ পাঠাতে হয় কিভাবে?

বিক্রেতার কাছে একটি QR কোড থাকলে, শুরু করতে অ্যাপে "স্ক্যান/পে" অপশন চাপুন।

অন্যথায়, পেপ্যাল অ্যাপ বা আপনার অনলাইন পেপ্যাল অ্যাকাউন্ট থেকে, "পাঠান" বোতাম ক্লিক করুন। তারপরে আপনি যাকে টাকা পাঠাতে চান তার নাম, ইমেল ঠিকানা বা ফোন নম্বর প্রদান করুন।

আপনি যে পরিমাণ পাঠাতে চান তা লিখুন। আপনি একটি নোট যোগ করতে পারেন (যেমন, "লন কাটা" বা "অ্যান্টিক ড্রেসার") বণিক এবং নিজেকে মনে করিয়ে দেওয়ার জন্য অর্থপ্রদান কি।

PayPal আপনাকে জিজ্ঞাসা করবে যে আপনি "বন্ধু এবং পরিবার" কে অর্থ পাঠাচ্ছেন নাকি "পণ্য এবং পরিষেবার জন্য অর্থপ্রদান করছেন"। 

আপনাকে নিশ্চিত করতে হবে যে, আপনি কোন ক্যাটাগরিতে টাকা পাঠাচ্ছে।


পেপ্যালের মাধ্যমে অর্থ প্রদান করবেন কিভাবে?

আপনি ভাবছেন কীভাবে পেপ্যালে কোনও বন্ধুর কাছ থেকে অর্থ গ্রহণ করবেন, কীভাবে গ্রাহকদের কাছ থেকে পেপ্যাল ​​অর্থ গ্রহণ করবেন বা কীভাবে পেপ্যালে একটি চালান তৈরি করবেন, পেপ্যালের মাধ্যমে অর্থ প্রদান করা সহজ। এখানে মনে রাখবেন যে কিছু অর্থপ্রদানের বিকল্পের সাথে জড়িত পেপালের বিভিন্ন মার্চেন্ট ফি রয়েছে। তাই নিশ্চিত করুন যে আপনি আপনার পরিস্থিতির জন্য সেরা পছন্দটি বুঝতে পেরেছেন। অর্থাৎ আপনার জন্য যেটি সবচেয়ে সুবিধাজনক সেটি আপনি ব্যবহার করবেন।


কারো কাছ থেকে পেপালে অর্থ গ্রহণ

পেপ্যাল ​​অ্যাপ বা আপনার অনলাইন পেপ্যাল ​​অ্যাকাউন্ট থেকে, "অনুরোধ" বোতাম ক্লিক করুন।

এখান থেকে আপনি নিম্নলিখিত বিকল্পগুলি থেকে চয়ন করতে পারেন:

আপনাকে অর্থ প্রদানকারী ব্যক্তির ইমেল বা মোবাইল নম্বর লিখুন

শেয়ার করার জন্য একটি PayPal.Me লিঙ্ক তৈরি করুন

একটি বিল শেয়ার করুন

একটি চালান তৈরি করুন

আপনার বন্ধু আপনার ইমেল বা মোবাইল নম্বর প্রবেশ করে আপনাকে অর্থ পাঠাতে PayPal এর মাধ্যমে একটি অর্থপ্রদান শুরু করতে পারবে।

যখন কেউ আপনাকে টাকা পাঠায়, আপনি ইমেল এবং/অথবা PayPal অ্যাপের মাধ্যমে একটি বিজ্ঞপ্তি পাবেন। টাকা আপনার PayPal অ্যাকাউন্টে জমা করা হবে।

আপনি ভবিষ্যতের লেনদেনের জন্য এটি প্রয়োগ করতে বা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্থানান্তর করতে আপনার PayPal অ্যাকাউন্টে টাকা রাখতে পারেন।


আরো জানুন:

শেয়ার বাজার কি? শেয়ার বাজার কিভাবে কাজ করে?

বিদেশ থেকে বিকাশ অ্যাপে টাকা পাঠানোর নিয়ম কি?

ওয়েস্টান ইউনিয়ন কি? কারা এবং কিভাবে ব্যবহার করবেন?

মানি গ্রাম কি? কেন আপনি মানিগ্রাম ব্যবহার করবেন?

বিট কয়েন কি?

ব্যাংকে না গিয়ে ঘরে বসে সোনালি ব্যাংকে একাউন্ট খুলবেন কিভাবে?

সেলফিন কি? কিভাবে সেলফিন ব্যবহার করবেন?

এল সি কি? কিভাবে এলসি খুলবেন?

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)



#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !