বিদেশ থেকে বিকাশ একাউন্টে টাকা পাঠাবেন কিভাবে?

বাংলাদেশের অনেক প্রবাসী নিয়মিত ভাবে বিদেশ থেকে দেশে পরিবারের কাছে টাকা পাঠিয়ে থাকেন। আগে অনেকেই বিভিন্ন হোন্ডা ব্যবসায়ীদের মাধ্যমে অবৈধভাবে টাকা পাঠিয়েছেন। অনেক সময় প্রতারিত হওয়ার সম্ভবনা ক্ষেত্রে তৈরি কিংবা হয়রানির শিকার হতে হয়েছে প্রেরিত টাকা গ্রহণকারীকে। প্রবাস থেকে এখন অবশ্য টাকা পাঠানো অনেক সহজ এবং দ্রুত হয়েছে।ফলে হয়রানি অনেকটা কমে গেছে। ওয়েস্টার্ন ইউনিয়ন কিংবা মানিগ্রামের মত মানি ট্রান্সফার সেবা গ্রহণ করে সরাসরি বিকাশ একাউন্টে টাকা জমা করা যায় এখন। আজকের বিষয়- “বিদেশ থেকে বিকাশ একাউন্টে টাকা পাঠাবেন কিভাবে?

 

বিদেশ থেকে বিকাশ একাউন্টে টাকা পাঠাবেন কিভাবে?

বিদেশ থেকে বৈধভাবে বাংলাদেশে পরিবারের কোন সদস্যের কিংবা প্রিয়জনের বিকাশ একাউন্টে টাকা পাঠাতে পারবেন সহজেই এবং দ্রুত সময়ের মধ্যে। ওয়েস্টার্ন ইউনিয়ন কিংবা মানিগ্রাম সেবা ব্যবহার করে ক্যাশ পিকআপ, ব্যাংক একাউন্ট কিংবা সরাসরি বিকাশ একাউন্টে টাকা পাঠানো যায়।

 

বিদেশ থেকে ওয়েস্টার্ন ইউনিয়নের মাধ্যমে বিকাশে কিভাবে টাকা পাঠাবেন?

প্রাথমিক অবস্থায় যখন ওয়েস্টার্ন ইউনিয়ের টাকা বিকাশে জমা করা পদ্ধতি চালু করা হয়, তখন যে কেউ বিদেশ থেকে টাকা পাঠাতে চাইলে নিম্নকাজগুলো করতে হতো:

** ওয়েস্টার্ন ইউনিয়নের কোন শপে কিংবা নির্ধারিত এজেন্টে গিয়ে একটি ফরমে বাংলাদেশের প্রাপকের নামা-ঠিকানা লিখতে হয়।

** এরপর নির্দিষ্ট অর্থ জমা দিলে ঐ এজেন্ট প্রেরককে একটি ট্রাকিং নাম্বার বা রেফারেন্স নাম্বার প্রদান করে।

** এই রেফারেন্স নাম্বারকে “MTCN” বলা হয়। এটি সাধারণত ১০টি সংখ্যার হয়ে থাকে। মানি ট্রান্সফার জগতে এটি “এমটিসিএন” নামে পরিচিত।

** এই এমটিসিএন নাম্বার ও টাকার পরিমান দেশে থাকা প্রাপককে দিলে প্রাপক এই নাম্বার নিম্নরুপে সেন্ট করে বিকাশ একাউন্টে টাকা জমা করতে পারে।

 

বিকাশে রেমিটেন্স জমা করা নিয়ম:

*247# মেনু কল করে রেমিটেন্স অপশন সিলেক্ট করলে ওয়েস্টার্ন ইউনিয়ন মেনু পাওয়া যাবে। এরপর ওয়েস্টার্ন ইউনিয়ন সিলেক্ট করলে “MTCN” নাম্বার দেওয়ার অপশন আসবে। এখানে এমটিসিএন নাম্বার দিয়ে সেন্ট করতে হবে। তাহলে বিদেশ থেকে পাঠানো টাকা বিকাশে জমা হওয়ার মেসেজ চলে আসবে।

বর্তমান এই পদ্ধতি আপডেট করা হয়েছে। ফলে ওয়েস্টার্ন ইউনিয়নের মাধ্যমে সরাসরি বিকাশ একাউন্টে জমা হবে। সেন্ডারকে শুধু বিকাশ নাম্বার দিলেই হবে।

বিদেশে অবস্তানকারী প্রবাসী শপে গিয়ে কিংবা ওয়েস্টার্ন ইউনিয়ন অ্যাপ বা অনলাইনে রেজিস্টার করে সরাসরি বিকাশে টাকা পাঠাতে পারবে।

 

মানিগ্রামের মাধ্যমে বিকাশ একাউন্টে টাকা পাঠানোর নিয়ম

মানিগ্রাম প্রোফাইধারী তার একাউন্ট থেকেই সরাসরি বিকাশ একাউন্টে মানি ট্রান্সফার দিতে পারে। দেশে কিংবা বিদেশে অবস্থান করেন না কেন একই নিয়মে মানিগ্রাম লগইন করে বিকাশ, ব্যাংক একাউন্ট কিংবা মোবাইল ওয়ালেটে সেন্ড মানি বা মানি ট্রান্সফার দিতে পারবেন।

যাদের মানিগ্রাম একাউন্ট নেই তারা সহজেই মানিগ্রাম ওয়েবসাই এর মাধ্যমে রেজিস্ট্রার করতে পারেন। এ বিষয়ে আরো জানতে “মানি গ্রাম কি? কেন ব্যবহার করবেন?” ইনফোটি দেখুন।

 

শেষকথা:

প্রবাসীদের অর্জিত আয় বৈধভাবে দেশে পাঠাতে ওয়েস্টার্ন ইউনিয়ন কিংবা মানিগ্রাম পরিসেবা গ্রহণ করুন। এর মাধ্যমে সরাসরি বিকাশ একাউন্টে অর্ত পাঠানো যায়। তবে যারা ফ্রিল্যান্সার করেন তাদের বিদেশ থেকে অর্থ দেশে নিয়ে আসার জন্য পেপাল কিংবা পেওনিয়ার অথবা অন্যান্য অনলাইন লেনদেন সার্ভিস সুবিধাজনক।

 

আরো ইনফো জানুন:

বিট কয়েন কি? অনলাইনে এটি কিভাবে ক্রয়-বিক্রয় করা হয়?

ই-চালান কি? কেন এবং কিভাবে ই চালান ব্যবহার করা হয়?

ঘরে বসে সোনালী ব্যাংকের একাউন্ট কিভাবে খুলবেন?

ঘরে বসে ইসলামী ব্যাংকের একাউন্ট কিভাবে খুলবেন?

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.