মানি গ্রাম কি? কিভাবে একাউন্ট খুলবেন এবং কেন Money Gram ব্যবহার করবেন?

Home BD info
2

অর্থ স্থানান্তর করার সবচেয়ে সবচেয়ে জনপ্রিয় মাধ্যম গুলো হচ্ছে- রকেট, বিকাশ, নগদ ইত্যাদি। এগুলো জনপ্রিয়তার প্রধান কারণ হচ্ছে হাতের মুঠোয় ব্যাংকিং সেবা উপভোগ করা যাচ্ছে। কিন্তু এই সেবা শুধুমাত্র দেশের ভিতরেই উপভোগ যোগ্য। দেশের বাহিরে অর্থাৎ আন্তর্জাতিক পরিমন্ডলে অর্থ লেনদেন করার জন্য ওপেন ব্যাংকিং কোম্পানীর সেবার প্রয়োজন। যেমন- পেপাল, পেওনিয়ার ইত্যাদি। আর মানিগ্রামও (Money Gram) হচ্ছে অর্থ লেনদেন করার একটি আন্তর্জাতিক কোম্পানী। সারা বিশ্বের মধ্যে এর অবস্থান দ্বিতীয়। আজকের ইনফোতে আলোচনা হবে “মানি গ্রাম কি? কিভাবে একাউন্ট খুলবেন এবং কেন Money Gram ব্যবহার করবেন?” এবং এই বিষয়ে আরো কিছু তথ্য।


মানি গ্রাম কি? কিভাবে একাউন্ট খুলবেন এবং কেন Money Gram ব্যবহার করবেন?


দুইশতটির বেশি দেশে মানিগ্রাম অর্থ লেনদেন পরিচালনা করে এবং বিভিন্ন দেশে তাদের ৩৪৭,০০০ টির বেশি এজেন্ট রয়েছে। এসব এজেন্ট থেকে যে কেউ বিশ্বের যে কাউকে টাকা পাঠাতে পারে খুব দ্রুত সময়ে। এর জন্য কোন একাউন্ট খোলার প্রয়োজন হয় না। ভিসা কার্ড কিংবা মাস্টার কার্ড ব্যবহারকারীরা একাউন্ট খুলে অনলাইনের মাধ্যমে তাৎক্ষণিক অর্থ স্থানান্তর করতে পারে যে কোন দেশে থাকা প্রিয় মানুষের কাছে।

 

মানিগ্রাম এজেন্ট থেকে কিভাবে লেনদেন করবেন?

দেশের ভিতরে আমরা যেমন বিভিন্ন মোবাইল ব্যাংকিং যেমন- রকেট, বিকাশ, নগদ ইত্যাদি এজেন্ট পয়েন্ট থেকে লেনদেন করে থাকি প্রায় সেরকমই মানিগ্রাম এজেন্ট থেকে বিশ্বের যে কোন দেশে লেনদেন করা যায়। তবে মানিগ্রেমে নির্দিষ্ট কোন এজেন্ট এর ঠিকানায় টাকা পাঠানো হয় না।

আপনি যখন মানিগ্রাম এজেন্ট পয়েন্টে টাকা পাঠাবেন তখন এজেন্ট টাকা গ্রহণ করে আপনাকে একটি রেফারেন্স নাম্বার প্রদান করবেন কিংবা আন্তর্জাতিক পেমেন্ট অর্ডার ফরম প্রদান করবেন। এই রেফারেন্স নাম্বার প্রাপককে প্রদান করবেন। প্রাপক এই রেফারেন্স নাম্বার দিয়ে যে কোন এজেন্ট পয়েন্ট থেকে টাকা গ্রহণ করতে পারবেন।

টাকা প্রেরণ এবং গ্রহণ করতে ১০ মিনিটের মত সময় লাগে। কেননা প্রসেসিং স্বয়ংক্রিয় পদ্ধতিতে সম্পন্ন হয়ে থাকে। বিভিন্ন দেশের টাইম জোন লেনদেনের উপর কোন প্রকার প্রভাব ফেলে না। পেরক এবং প্রাপক উভয়ই এজেন্টকে ব্যাক্তিগত সনাক্তকরণ করার জন্য পাসপোর্ট দেখাতে হবে। কিছু কিছু দেশে ইউটিলিটি বিল কিংবা ব্যাংক ডকুমেন্ট প্রয়োজন পড়ে। তাই মানিগ্রাম আন্তর্জাতিকভাবে স্বীকৃত এবং বিশ্বস্ততা লাভ করেছে।


আরো জানুন:

বাংলাদেশ থেকে পেপাল একাউন্ট খুলে কিভাবে ভেরিফাই করবেন? 

পেইওনিয়ার একাউন্ট কিভাবে খুলবেন? বাংলাদেশি ফ্রিল্যান্সাররা কেন এটি বেশি ব্যবহার করে?

বিটকয়েন কি? কিভাবে এটি ব্যবহার হচ্ছে?

বিটকয়েন এক্সচেঞ্জ প্যাক্সফুল ডট কম জনপ্রিয় ডিজিটাল মুদ্রার ক্রয়-বিক্রয় ওয়েবসাইট


আপনার নিকস্থ মানিগ্রাম এজেন্ট কিভাবে খুজবেন?

মানিগ্রাম ওয়েবসাইটে moneygram.com ভিজিট করে এর সকল এজেন্ট লিস্ট দেখা যাবে। আপনার নিকস্থ কোন এজেন্ট রয়েছে তা ওয়েব সাইট থেকে বেচে নিতে পারেন।

বিভিন্ন দেশের এজেন্ট, অফিস এর লোকেশন, অবস্থান ওয়েবসাইটে বিন্যাস করা রয়েছে। সুতরাং মানিগ্রাম এ টাকা পাঠাতে কিংবা গ্রহণ করতে আপনার নিকস্থ এজেন্ট ঠিকানা জানার জন্য মানিগ্রাম ওয়েবসাইট ভিজিট করুন।

 

অনলাইনের মাধ্যমে ঘরে বসে কিভাবে মানিগ্রামে টাকা পাঠাবো কিংবা গ্রহণ করবো?

আপনি যদি ঘরে বসে মানিগ্রামের মাধ্যমে লেনদেন করতে চান। অর্থাৎ মানিগ্রামের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করে নিজেই কারো কাছ থেকে টাকা গ্রহণ করতে কিংবা কাউকে টাকা পাঠাতে চান তাহলে, প্রথমেই আপনাকে মানিগ্রম ওয়েবসাইটে ভিজিট করে নিবন্ধন করতে হবে।

নিবন্ধর করার জন্য ব্যাক্তিগত সনাক্তকরণ ভেরিফাই করার জন্য কিছু ডুকুমেন্ট প্রয়োজন হতে পারে। যেমন- আইডি কার্ড, পাসপোর্ট ও ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি। কিছু কিছু দেশে আবার ঠিকানা ভেরিফাইড করার জন্য ইউটিলিটি বিল কিংবা ব্যাংক ডকুমেন্ট প্রয়োজন হতে পারে।

আপনার নিবন্ধন সম্পূর্ণ হয়ে গেলে আপনার মানিগ্রাম একাউন্টে যে কোন দেশে থেকে টাকা গ্রহণ করতে পারবেন মুহুর্তেই এবং আপনার একাউন্ট থেকে যে কোন দেশে থাকা প্রিয় জনের কাছে টাকা পাঠাতে পারবেন ঘরে বসেই।

দেশের ভিতর মোবাইল ব্যাংকিং এ আমরা যেমন সেন্ট মানি করি ঠিক একইভাবে মানিগ্রাম একাউন্টে টাকা পাঠাতে পারি এবং আপনার একাউন্টে কেউ টাকা পাঠালে সেই টাকা আপনার ব্যাংক একাউন্ট কিংবা সরাসরি বিকাশ একাউন্টেও নিতে পারবেন।

 

Money Gram একাউন্ট কিভাবে খুলবেন?

মানিগ্রাম একাউন্ট খোলার জন্য যে কোন ওয়েব ব্রাউজার ওপেন করে প্রবেশ করুন –www. moneygram.com  এই সাইটে।

অর্থ গ্রাম ওয়েবসাইটটি আপনার ব্রাউজারে লোড হলে মেনু থেকে রেজিস্ট্রার বাটন (সাইন আপ) ক্লিক করুন। একটি ফরম ওপেন হবে। অনলাইন ফরমটি সঠিকভাবে পূরণ করে সাবমিট করুন।

একাউন্টি ভেরিফাই করার জন্য কিছু ডুকুমেন্ট আপলোড করার প্রয়োজন হতে পারে। এবার এগুলো আপলোড করে সাবমিট করুন।

ভেরিফাই করার জন্য কিছু সময় অপেক্ষা করা লাগতে পারে। অনুমোদন হওয়ার পর একাউন্ট এ লেনদেন করতে পারবেন।

 

মানিগ্রামের সার্ভিস সমূহ

Money Gram সেবার সবচেয়ে বড় যে সুবিধা তা হচ্ছে বিভিন্ন দেশে ২০০টিরও বেশি মুদ্রায় ইউএসডি ডলার এক্সচেঞ্জ করা। উদাহরণ স্বরুপ- আপনার কেউ যদি বিদেশে অধ্যায়ণ করে এবং তাকে যদি নিয়মিত টাকা পাঠানোর প্রয়োজন হয়, তাহলে মানিগ্রামের মাধ্যমে সেই দেশের মুদ্রায় টাকা প্রদান করা যাবে সহজেই।

এছাড়াও বিল পেমেন্ট সেবা প্রদান করে। হাজার হাজার কোম্পানী মানিগ্রামের মাধ্যমে পেমেন্ট গ্রহণ করে থাকে।

মানি অর্ডার সেবা: ১৯৪০ সালে যখন প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত হয়েছিল তখন প্রধান সেবা ছিল এটি। সেবাটি এখনো সরবরাহ করে আসছে। তবে এটি তাদের ব্যবসায়ের সমান্য অংশ মাত্র এবং শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে নির্দিষ্ট কিছু এজেন্টে সেবাটি উপলভ্য।

মোবাইল টপ-আপ সেবা: মানিগ্রামের মাধ্যমে আপনি যে কোন দেশের ১০০ টিরও বেশি মোবাইল ক্যারিয়ারের টপ সেবা উপভোগ করতে পারবেন। মার্কিন যুক্তরাষ্ট্রে এজেন্টে এই সেবা পাওয়া যারে আর অনলাইনের মাধ্যমে বিশ্বের অন্যান্য দেশে পাঠানো যাবে।

 

কাদের জন্য মানিগ্রাম সুবিধাজনক?

সাধারণভাবে বলতে গেলে মানিগ্রাম সবার জন্যই সুবিধাজনক একটি আন্তর্জাতিক পেমেন্ট সার্ভিস। তবে নিম্নলিখিত ব্যক্তিবর্গদের জন্য এই পরিসেবাটি আরও সুবিধাজনক।

এক) যারা প্রবাসী থাকনে এবং পরীবারের কাছে অর্থ প্রেরণের প্রয়োজন হয়।

দুই) যে পর্যাটক কোন কঠিন পরিস্থিতির মুখোমুখি হয়ে থাকেন।

তিন) বিদেশে এমন শিক্ষার্থী যার কাছে নিয়মিত তহবিল পাঠানো প্রয়োজন হয়।

মানিগ্রাম সম্পর্কে আমরা বেশকিছূ তথ্য জেনেছি। এখন আমরা এই বিষয়ে কিছু প্রশ্ন ও উত্তর সম্পর্কে আলোচনা করবো।

                   

আমি কিভাবে মানিগ্রাম থেকে টাকা গ্রহণ করবো?

মানিগ্রামের অর্থ একাধিক উপায়ে হাতে নিতে পারবেন। এটি অবশ্য আপনার অবস্থানের উপর নির্ভর করে থাকে। পেরক আপনাকে অর্থ গ্রহণের যে নির্দেশ দিয়েছে কিংবা আপনি যে মুদ্রায় অর্থ গ্রহণ করছেনে এবং অন্যান্য বিষয়গুলোর উপর নির্ভর করে অর্থ গ্রহণ করতে পারবেন।

 

কোন ব্যাংক একাউন্টের মাধ্যমে অর্থ গ্রহণ:

কোন ব্যাংক একাউন্টে সরাসরি মানিগ্রামের অর্থ ট্রান্সফার করতে পারেন সহজেই। মানিগ্রাম আপনার ব্যাংক একাউন্ট, ক্রেডিট ইউনিয়ন বা অন্যান্য আর্থিক একাউন্টে জমা করার অনুমতি দিয়ে থাকে।

উদাহরণ স্বরুপ- বাংলাদেশে মানিগ্রামের অর্থ আপনার বিকাশ একাউন্টেও ট্রান্সফার করতে পারেন।

 

নগদ পিকআপ বা সরাসরি অর্থ গ্রহণ:

আপনি যদি মানিগ্রামের অর্থ সরাসরি নগদ ক্যাশে গ্রহণ করতে চান তাহালে সে সুযোগও রয়েছে। আপনার মানিগ্রাম একাউন্টে থাকা অর্থ কিংবা আপনাকে কেউ অর্থ পেরণ করেছে তা নগদ অর্থে গ্রহণ করতে মানিগ্রাম এজেন্টের কাছে যেতে হবে।

বিশ্বজুড়ে ৩৫০,০০০ এরও বেশি মানিগ্রাম এজেন্ট রয়েছে। এগুলোতে গিয়ে আপনার পরিচয় কাগজপত্র সনাক্তকরণ করে নগদ অর্থ উত্তোলন করতে পারেন।

 

ডেবিট কার্ডে অর্থ স্থানান্তর

মানিগ্রামের অর্থ সরাসরি আপনার ডেবিট কার্ডে পাঠাতে পারেন। এটা আপনি আপনার মানিগ্রাম প্রোফাইল থেকে অনলাইনের মাধ্যমে ডেবিট কার্ড এ ট্রান্সফার দিতে পারবেন এবং এজেন্ট থেকেও গ্রহণ করতে পারবেন।

 

স্মার্টমানি এবং মোবাইল ওয়ালেট

বিশ্বের প্রায় ১০০ টিরও বেশি মোবাইল ক্যারিয়ার রয়েছে। মানিগ্রামের অর্থ সরাসরি মোবাইল ওয়ালেট একাউান্টে পাঠানো যাবে।

 

হোম ডেলিভারি

মানিগ্রাম অর্থ হোম ডেলিভারিও সুযোগ রয়েছে। আপনার বাড়ির ঠিকানায় ব্যক্তিগতভাবে বিতরণ করতে পারবেন। আপনার বাড়ির নিকস্থ স্থানীয় মানিগ্রাম এজেন্ট দ্বারা এই অর্থ সরবরাহ করা হয়।

এক্ষেত্রে আপনার রেফারেন্স নাম্বার ও আইডি গুরুত্বপূর্ণ। অর্থাৎ আপনার কাছাকাছি সুবিধাজনক মানিগ্রাম এজেন্ট এর স্থানে যাওয়ার সময় আপনার রেফারেন্স নম্বর এবং আইড ঠিক আছে কিনা নিশ্চিত হয়ে নিন।

 

মানিগ্রাম পিকআপ অর্থ কত সময় ধরে রাখে?

কোন এজেন্ট কিংবা গ্রাহক মানিগ্রামে পিকআপের জন্য টাকা পেরণ করবে তখন এজেন্টের অবস্থানগুলো অর্থ স্থানান্তর থেকে তহবিলকে ৯০ দিন ধারণ করবে মানিগ্রাম ব্যবহারের শর্ত অনুসারে।

৯০ দিন পর অর্থ স্থানান্তরটির মেয়াদ শেষ হযে যাবে এবং যাকে উদ্দেশ্য করে অর্থ প্রেরণ করা হয়েছে অর্থাৎ প্রাপক ৯০ দিন পর টাকা তুলতে সক্ষম হবে না।

 

আমি কি মানিগ্রামে সেন্ট মানি বাতিল করতে পারি?

হ্যাঁ, মানিগ্রামে সেন্ট মানি বাতিল করতে পারবেন। এরজন্য মানিগ্রাম ওয়েবসাইটে প্রবেশ করুন। আপনার প্রোফাইল লগইন করুন।

লেনদেন এর ইতিহাস থেকে যে লেনদেনটি বাতিল করতে চান সেটি অনুসন্ধান করুন। এরপর লেনদেনের বিস্তারিত পৃষ্ঠায় যান এবং বাতিল করার বিকল্প অপশনে ক্লিক করুন।

 

পাঠানো টাকা কি ফেরত পেতে পারি?

Money Gram এ অর্থ প্রদানের ৩০ মিনিটের মধ্যে যদি বাতিল করে দেন তাহলে আপনাকে সমুদয় টাকা ফেরত প্রদান করা হবে। আর যদি ৩০ মিনিটের পর এবং ১৮০ দিন অবধি বাতিল করেন তাহলে ফি কেটে বাকি টাকা ফেরত প্রদান করা হবে।

মানিগ্রাম থেকে ক্রেডিট/ডেবিট কার্ড কিংবা ব্যাংক একাউন্টে অর্থ স্থানান্তর হইতে সাধারণত ৩-১০ ব্যাবসায়িক দিন লাগে। অনেক সময় এর বেশিও সময় লাগতে পারে।

 

Money Gram অর্থ লেনদেন করার কি নিরাপদ মাধ্যম?

মানিগ্রামের সাহায্যে বন্ধুদের কিংবা পরিবারের কাছে বিশ্বের যে কোন প্রান্ত থেকে সহজেই অর্থ পাঠাতে পারবেন। এটি দ্রুত, নির্ভরযোগ্য এবং সুবিধাজনক। এর প্রতিটি লেনদেন নিরাপদ এবংবিশ্বস্ত।

মানিগ্রাম আন্তর্জাতিকভাবে স্বীকৃত এবং বিশ্বস্ত একটি ব্র্যান্ড, এটির এজেন্ট নেটওয়ার্কের জন্য ব্যাতক্রিম, একমাত্র ওয়েস্টার্ন ইউনিয়ন ব্যতীত এর কোন প্রতিযোগী প্রতিষ্ঠানের সাথে তুলনা হয় না।

 

শেষকথা:

মানিগ্রাম হচ্ছে আন্তর্জাতিক পেমেন্ট প্রসেসিং কোম্পানী। যা ওয়েস্টার্ন ইউনিয়নের পরে বিশ্বের দ্বিতীয় বৃহত্তর অর্থ স্থানান্তর প্রদানকারী প্রতিষ্ঠান। ২০০ এর অধিক দেশে এটির ৩৫০,০০০ টিরও বেশি এজেন্টের অবস্থান রয়েছে।

নগদ উত্তোলণ, মোবাইল টপআপ সহ আরও বিভিন্ন সেবা গ্রহণের বিকল্প রয়েছে। এটি দ্রুত, নির্ভরযোগ্য এবং সুবিধাজনক।


Home BD info এর অন্যান্য ইনফো

মোবাইল ব্যাংকিং এ প্রতারণার শিকার হলে কি করবেন?

ব্যাংকে না গিয়ে সোনালী ব্যাংকের একাউন্ট খুলবেন কিভাবে?

ব্যাংকে না গিয়ে ইসলামী ব্যাংকের একাউন্ট খোলার উপায় কি?

ই চালান কি? সরকারি যে কোন ফি অনলাইনে ই-চালানের মাধ্যমে কিভাবে পরিশোধ করবেন?

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ
  1. আমি বাংলাদেশে কিছু টাকা পাঠিয়েছে সে গুলা যাই নাই কেনো।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি কি বাংলাদেশের ব্যাংক একাউন্টে নাকি বিকাশ একাউন্টে টাকা পাঠিয়েছেন? মানিগ্রাম থেকে এখন বিকাশে সরাসরি টাকা পাঠানো যায়। টাকা পাঠাতে কোন সমস্যা হলে তাদের হেল্পলাইনে যোগাযোগ করুন।

      মুছুন
একটি মন্তব্য পোস্ট করুন

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !