BDPost: ডাক বিভাগ পোস্ট অফিস : বাংলাদেশ ডাক বিভাগের সেবা সমূহ এবং অন্যান্য

0

আবার ঘুরে দাড়াতে শুরু করছে বাংলাদেশ ডাক বিভাগ। মুঠোফোন আসার পর চিঠিপত্র প্রায় নাই বললেই চলে। মানুষ প্রায় পোস্ট অফিসের কথা ভুলেই যেতে চলেছে। কিন্তু না ডাক বিভাগের অনেক সেবা না জানার কারণে অনেকে ডাক বিভাগের সেবা গ্রহণ করতে পারেন না। BDPost: ডাক বিভাগ পোস্ট অফিস : বাংলাদেশ ডাক বিভাগের সেবা সমূহ ইনফো গাইড  হেডিংয়ের আজকের এই ইনফো থেকে জেনে নিন বিস্তারিত।


ডাক বিভাগ বা পোস্ট অফিস

বাংলাদেশ সরকারে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের একটি অধিদপ্তর হচ্ছে বাংলাদেশ ডাক বিভাগ। সরা দেশে এই অধিদপ্তরের পোস্ট অফিস এর মাধ্যমে সুবিস্তৃত নেটওয়ার্ক রয়েছে। এই নেটওয়াকের মাধ্যমে এ সরকারি প্রতিষ্ঠানটি বহুমুখী মৌলিক ডাক সেবা এবং আর্থিক ও তথ্য প্রযুক্তি ভিত্তিক ডিজিটাল সেবা প্রদানে নিবেদিত।

ডাক সেবার জন্য একমাত্র সরকারি প্রতিষ্ঠান হচ্ছে ডাক অধিদপ্তর। সারাদেশে বিপুল জনগণের মাঝে সেবা প্রদানে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আজকের ইনফোতে এর সেবা ও অন্যান্য বিষয় আলোচনা করবো।

বাংলাদেশ ডাক বিভাগ নিয়োগ বিজ্ঞপ্তি

BDPost কিংবা ডাক বিভাগ পোস্ট অফিস কর্তৃক যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় তা চাকরি প্রার্থীদের কাছে অনেক গুরুত্বপূর্ণ। চাকরী প্রার্থীরা যেন অনলাইনে ডাক বিভাগের নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে পায় সে জন্য ডাক বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটের নোটিশ বোর্ডে নিয়োগ সার্কুলার প্রকাশ করে থাকে।

শুধু নিয়োগ বিজ্ঞপ্তি নয়, ডাক বিভাগ কর্তক যে কোন নোটিশ ওয়েব সাইটে প্রকাশ করা হয় । আপনি যদি ডাক বিভাগের নোটিশ বোর্ড দেখার আগ্রহী হয়ে থাকেন তাহলে ভিজিট করুন- http://www.bdpost.gov.bd/site/view/notices এখানে ক্লিক করুন। 


আরো জানুন:


ডাক বিভাগের সেবা সমূহ

এই সরকারি প্রতিষ্ঠানটির সেবাসমূহকে কয়েকটি ভাগে ভাগ করা যায়। যেমন- সাধারণ সেবা, আর্থিক সেবা, বিশেষ সেবা ইত্যাদি। সাধারণ সেবগুলো হলো অভ্যান্তরীন ডাক সেবা, এক্সপ্রেস মেইল সার্ভিস (ইএমএস), গ্যারান্টিড এক্সপ্রেস পোস্ট, বৈদেশিক ডাক সেবা ইত্যাদি।

ডাক অধিদপ্তরের অভ্যান্তরীন ডাক সেবা

ডাক বিভাগের অভ্যান্তরীন সেবা গুলোর মধ্যে মূলত অভ্যান্তরীন ডাক পরিসেবা। যেমন-
  • চিঠিপত্র
  • পোস্টকার্ড
  • পার্সেল
  • খবরের কাগজ ও সাময়ীকি
  • বই কিংবা প্যাকেট
  • নমুনা ইত্যাদি


অভ্যান্তরীন ডাক বিলির সমসয়সীমা

যে কোন ডাক বিলির সময় নির্ধারিত হয় সাধারণত গন্তব্যের দূরত্ব ও যোগাযোগের উপর নির্ভশীল। তবে সাধারণ যে নিয়ম মানা হয় তা হচ্ছে একই শহরের মধ্যে বিলি হলে পরের দিন, দেশের অন্যান্য শহরে হলে ২য় দিন এবং প্রত্যান্ত অঞ্চল গন্তব্যের স্থান হলে ৫ম দিন বিলি হয়ে থাকে।

ডাক সেবা গ্রহণে যা জানা প্রয়োজন

নিবন্ধন: পোস্ট অফিসে আপনার কোন ডাক দ্রব্য যদি নিবন্ধন করে পাঠান তাহলে অধিক নিরাপদে পৌঁছানো হয়ে থাকে। এবং প্রাপককে খুজে বাহির করা দায়িত্বের গুরুত্ব দেওয়া হয়।

ডাক মাশুল: ডাক দ্রব্য প্রেরণের জন্য ডাক টিকিটের অতিরিক্ত ৪ টাকা ডাক মাশুল নির্ধারণ করা আছে।

যে ডাক সেবা গ্রহনে নিবন্ধন বাধ্যতামূলক

আপনাকে কিছু ডাক সেবা গ্রহণে নিবন্ধন বাধ্যতামূলকভাবে নিবন্ধন করতে হবে। যেমন-
  • ডাক দ্রব্য যদি ৫ কেজির বেশি হয় কিংবা বিমান পার্সেল হয় 
  • যে কোন বিমা পার্সেলের জন্য
  • যে সব ক্ষেত্রে শুল্কছাড় পত্র প্রয়োজন হয় সে সব ক্ষেত্রে
  • যে সকল দ্রব্য ডাকটিকিট সংবলিত কিংবা লেবেলযুক্ত দ্রব্যের ক্ষেত্রে
  • কোন দ্রব্য যদি নিবন্ধন কিংবা কোন শর্ত অথবা ঐ ধরণের কোন শব্দ বহন করে সে ক্ষেত্রে
  • যে কোন মূল্য পরিশোধযোগ্য (ভি.পি) এর ক্ষেত্রে

ডাক অধিদপ্তরের ইএমএস সেবা

পোস্ট অফিসের এই সেবা গ্রহণ করলে ইন্টারনেটের মাধ্যমে আপনার প্রেরিত দ্রব্যটি ট্রাক করতে পারবেন। দ্রুত আন্তর্জাতিক মেইল প্রেরণের জন্য এই সেবা গ্রহণ করুন। এই সেবার মাধ্যমে আপনি ২০ গ্রাম থেকে ২০ কেজি ওজনের দ্রব্য বিশ্বের ৫৭ টি দেশে পাঠাতে পারবেন।

ইএমএস সেবার মাধ্যমে যে সকল দ্রব্য প্রেরণ করতে পারবেন

আন্তর্জাতিক মেইল পাঠাতে ডাক বিভাগের এটি একটি দ্রুত, বিশ্বস্ত ও সঠিক সার্ভিস/সেবা। এই সেবার মাধ্যমে যে সকল দ্রব্য পাঠাতে পারবেন তা নিম্নরুপ:
  • চিঠিপত্র
  • পার্সেল
  • ব্যবসায়িক
  • নমুনা ইত্যাদি।

গ্যারান্টিড এক্সপ্রেস পোস্ট বা জিইপি

জিইপি হচ্ছে বিশেষ ধরণের অভ্যান্তরীন ডাক সার্ভিস বা সেবা। জেলা সদর দপ্তর ও প্রধান উপজেলা সমূহে বিস্তৃত। এই সেবাটির প্রধান বৈশিষ্ট হচ্ছে দ্রুত বিলি এবং বেশি নিরাপদ।

ডাক বিভাগের জি ই পি সেবার মাধ্যমে অভ্যান্তরীন ডাক পরিষেবা দ্রুততম বিলির নিশ্চয়তা দিয়ে থাকে। ডাক অধিদপ্তরের এই সেবা গ্রহণে নিম্ন হারে ফি দিতে হবে।

জিইডি রেট/ হার
  • প্রথম ২০ গ্রাম বা তার অংশের জন্য ১০ টাকা ।
  • পরবর্তী ৫০ গ্রামের জন্য ২০ গ্রামের উপর ১২ টাকা।
  • দুই টাকা অতিরিক্ত পরবর্তী প্রতি ৫০ গ্রাম বা তার অংশের জন্য ফি দিতে হবে।

ডাক অধিদপ্তরের বৈদেশিক ডাক সেবা

পোস্ট অফিস থেকে এই সেবার মাধ্যমে বিশ্বের যে কোন দেশে দ্রব্য মেইল করতে পারবেন। যদি কোন গুরুত্বপূর্ণ পারসেল পাঠানো প্রয়োজন হয় তাহলে ডাক বিভাগের ইএমএস সেবার মাধ্যমে দ্রুত এবং নিরাপদে পাঠাতে পারেন। এই সেবাটি গ্রহণ করলে পাঠানো দ্রব্যটি ট্রাকিং করতে পারবেন। ইন্টারনেটের মাধ্যমে জানতে পারবেন দ্রব্যটি কোথায় অবস্থান করছে।

পোস্ট অফিস আর্থিক সেবা সমূহ

বাংলাদেশ ডাক বিভাগ জনগণের মাঝে আর্থিক সেবা দিয়ে থাকে। বর্তমানে আরো ডিজিটাইলিজ আর্থিক সেবা যুক্ত করেছে। আর্থিক সেবা গুলোর মধ্যে রয়েছে- সঞ্চয় ব্যাংক, সঞ্চয়পত্র, ডাক জীবন বিমা, মানি অর্ডার, পোস্টাল অর্ডার ইত্যাদি। এছাড়াও ডাক অধিদপ্তর নতুন কিছু সেবা যুক্ত করেছে । যেমন মোবাইল মানি অর্ডার, ইলেকট্রনিক মানি ট্রান্সফার, নগদ ইত্যাদি।

ডাক অধিদপ্তরের এই সেবাগুলো সম্পর্কে ধারণা না থাকা কিংবা কম ধারণা থাকায় জনগণের মাঝে ডাক সেবা মরিচা ধরে পড়ে আছে। তবে নতুন সেবাগুলো ব্যাপক সারা পেয়েছে। আবারও নতুন করে জেগে উঠেছে বাংলাদেশের পোস্ট অফিসগুলো।

Home BD info এর অন্যান্য ইনফো জানুন





সঞ্চয়/ সঞ্চয়পত্রের আবেদন বা ক্রয় পদ্ধতি 

পোস্ট অফিসের এই সেবার মাধ্যমে আপনি সঞ্চয়পত্র ক্রয় কিংবা বিক্রয় করতে পারবেন। অফিস থেকে নির্ধারিত ফরম নিয়ে কিংবা অনলাইন থেকে আবেদন ফরম ডাউনলোড করে আবেদন করতে পারেন। সঞ্চয়পত্রের আবেদন ফরমগুলো হচ্চে-  পরিবার সঞ্চয়পত্রের আবেদন ফরম, পেনশান সঞ্চয়পত্রের আবেদন ফরম,  ৩-মাস অন্তর মুনাফা ভিত্তিক সঞ্চয়পত্র ক্রয়ের আবেদন ফারম, ৫ বছর মেয়াদী বাংলাদেশ সঞ্চয়পত্র ক্রয়ের আবেদন ফরম ইত্যাদি।

পোস্ট অফিস থেকে সঞ্চয়পত্র সংক্রান্ত সেবা পাওয়ার বিস্তারিত গাইডলাইন দেখুন ডাক অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট https://bdpost.portal.gov.bd ভিজিট করুন।

ডাকঘর সঞ্চয় ব্যাংক

ডাক অধিদপ্তরের এই সেবার আওতায় জাতীয় সঞ্চয় অধিদপ্তরের ডাকঘর সঞ্চয় ব্যাংক সেবাগুরো পরিচালিত হয়ে থাকে। এই সেবায় সাধারণ হিসাব, মেয়াদী হিসাব, ডাক জীবন বীমা ইত্যাদি পরিচালিত হয়। জাতীয় সঞ্চয় অধিদপ্তরের ডাকঘর সঞ্চয় ব্যাংক এর আওতায় যে সেবা পরিচালিত হয় সেগুলো আপনি পোস্ট অফিস থেকে গ্রহণ করতে পারেন। বিস্তারিত জানতে জাতীয় সঞ্চয় অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট http://nationalsavings.gov.bd থেকে জেনে নিন।

ডাক জীবন বীমা

ডাক জীবন বীমা হচ্ছে ডাক বিভাগের পরিচালনায় একটি সরকারি জীবন বীমা প্রতিষ্ঠান। পোস্ট অফিস থেকে এই বীমা পলিসি গ্রহণ করতে পারবেন।

পোস্ট অফিস ডাক জীবন বীমা
ডাক জীবন বীমা সম্পর্কে বিস্তারিত জানুন ডাক জীবন বীমার অফিসিয়াল সাইট থেকে। অফিসিয়াল সাইট - www.dakjibonbima.gov.bd ভিজিট করুন।

ইএমটিএস সার্ভিস বা মোবাইল মানি অর্ডার

বাংলাদেশের এক জায়গা থেকে অন্য জায়গায় টাকা পাঠানোর সবচেয়ে প্রচলিত এবং নির্ভযোগ্য মাধ্যম হচ্ছে ব্যাংক। এমাউন্ট যতই বড় হোক না কেন খুব অল্প খরচে দেশের যে কোন প্রান্তে টাকা পাঠানো যায়। কোন কোন ব্যাংকে টাকা পাঠাতে কোন খরচই লাগে না। এছাড়াও সীমিত পরিমান টাকা পাঠানোর জনপ্রিয় মাধ্যম এখন মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) যেমন- বিকাশ, রকেট, নগদ, এম ক্যাশ ইত্যাদি। এগুলোতে টাক পাঠাতে প্রতি হাজারে ১০ টাকা থেকে ১৮.৫ টাকা খরচ দিতে হয়। কিন্তু পোস্ট অফিসের ইলেকট্রনিক মানি ট্রান্সফার সার্ভিস (ইএমটিএস) এর মাধ্যমে টাকা পাঠালে প্রতি হাজারে খরচ মাত্র ৫ টাকা। মোবাইলের মাধ্যমে এই সার্ভিসটি গ্রহণ করা হয় বলে একে মোবাইল মানি অর্ডারও বলা হয়।

মোবাইল মানি অর্ডার

পোস্ট অফিস মানি অর্ডার/ পোস্টাল অর্ডার

ডাক বিভাগের পুরাতন ও প্রচলিত সেবা সেবা হচ্ছে মানি অর্ডার / পোস্টাল অর্ডার। তবে আগের চেয়ে এই সেবাগুলো এখন কম ব্যবহার হয়।
মানি অর্ডার পোস্টাল অর্ডার

পোস্টাল ক্যাশ কার্ড

পোস্টাল ক্যাশ কার্ড কি? পেস্টাল ক্যাশ কার্ড হচ্ছ পোস্ট অফিস এর মাধ্যমে ইলেকট্রনিক লেনদেন করার জন্য একটি বিশেষ কার্ড।

এই কার্ড দিয়ে আপনি ব্যাংকের এটিএম কার্ড এর মতই লেনদেন করতে পারবেন। দেশের যে কোন পেস্ট অফিস কিংবা ২৬ টি ব্যাংকের এটিএম বুথে পোস্টাল ক্যাশ কার্ড চালু রয়েছে।

ডাক বিভাগের নগদ মোবাইল ব্যাংকিং

ডাক অধিদপ্তরের একটি আর্থিক সেবা হচ্ছে নদগ। এটি বর্তমান সময়ে বহুল জনপ্রিয়তা পেয়েছে। সবচেয়ে কম খরছে এই সেবাই লেনদেন করা যাচ্ছ। নগদ সম্পর্কে বিস্তারিত জানতে “নগদ মোবাইল ব্যাংকিং” ইনফোটি পড়ুন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !