বিশ্বের সবচেয়ে প্রাচীন কম্পিউটার আবিস্কার করেছেন বিজ্ঞনীরা

0

পৃথিবীর সবচেয়ে প্রাচীন কম্পিউটার আবিস্কার করেছেন বিজ্ঞনীনা এমন খবর প্রকাশ করেছে বিবিসি। দুই হাজার বছর আগের একটি যন্ত্র বিজ্ঞানীরা নতুন করে বানিয়েছে। তখনকার সময়ে এই যন্ত্রটি কিভাবে কাজ করেছে তা উদঘাটন করার জন্যই মূলত এটি নতুন করে তৈরি করেছেন।

বিশ্বের সবচেয়ে পুরানা কম্পিউটার ইন্টারনেট ছবি

কোথায় কিভাবে পাওয়া যায় এই পুরানো কম্পিউটারটি

১৯০১ সালের গ্রিসের রোমান যুগের ধ্বংপ্রাপ্ত একটি জাহাজে এই যন্ত্রটি এক তৃতীয়াংশের মতো অবশিষ্ট পাওয়া যায়। এটির নাম এন্টিখেতেরা ম্যাকানিজন কম্পিউটার। উদ্ধার করার পর বিশেষজ্ঞদের এটি ধাধায় ফেলে দিয়েছিল।

প্রাচীন এই গ্রীক ডিভাইসটি হস্ত চালিত এবং চন্দ্র ও সূর্য গ্রহণ এবং জোত্যিবিদ্যার বিভিন্ন ঘটনাবলি এই ডিভাইসটিতে প্রদর্শন হতো বলে ধারণা করা হচ্ছে। জাহাজের ধ্বংস্তূপ থেকে যন্ত্রটির এক তৃতীয় অবশিষ্ট পওয়ায় পূর্ব থেকে পরিচালনা পদ্ধতি না জানার কারণে বিজ্ঞানীরা বিপাকে পড়ে যান।

আরো জানুন:






প্রাচীন কম্পিউটার নিয়ে বিজ্ঞানীদের গবেষণা


যন্ত্রটি উদ্ধারের পর বিজ্ঞানীরা এটি নিয়ে গবেষণা করেন। প্রাথমিক গবেষণায় এটির কলা কৌশল নিয়ে ধারণা পাওয়া যায়। সমস্যা হয়েছিল যন্ত্রটির সামনের অংশ নিয়ে । এটির ছিল জটিল পরীচালনা পদ্ধতি এবং এর গিয়ারিং সিস্টেমে গভীর রহস্যে পড়তে হয় বিজ্ঞানীদের।


এটি নিয়ে গবেষণা করেন যারা

ইউনিভার্সিটি লন্ডনের একদল গবেষক যন্ত্রটি নিয়ে গবেষণা করেন। গবেষকরা মনে করেন থ্রি ডি কম্পিউটারের মডেল ব্যবহার করে তারা যন্ত্রটির রহস্যের গোড়ায় পৌছাতে পেরেছেন। সামনের অংশটি তারা নতুনভাবে তৈরি করতে সফল হন। তবে তারা এটি তৈরি করতে আধুনিক উপকরণ ব্যবহার করছেন।


গতশুক্রবার এ নিয়ে সায়েন্টিফিক রিপোর্ট একটি প্রদিবেদন প্রকাশ করা হয়। সেখানে দাবি করা হয় গিয়ারিং সিস্টেসে নতুন ডিসপ্লেতে কম্পিউটারের জটিল অংশগুলোর বিস্তারিত জানা সম্ভব হয়েছে।

প্রতিবেদনটির মূল লেখক হচ্ছে অধ্যাপক টনি। তিনি দাবি করেন সূর্য, চন্দ্র ও গ্রহ অসাধারণভাবে প্রদর্শিত হতে এই প্রাচীন ডিভাইসটিতে। আমরা এই ডিভাইসটির রহস্য উন্মোচন করেছি।

সুত্রঃ ইন্টারনেট


Home BD info এর অন্যান্য ইনফো




একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !