জিমেইলে ১০ জিবি সাইজ ফাইল কিভাবে মেইল করবেন?

Home BD info
0

আমরা সাধারণত জানি যে, জিমেইলের মাধ্যমে ২৫ এমবির বেশি ফালই পাঠানো যায় না। তাই আজকের এই ইনফোটিতে আমরা আলোচনা করবো যে, কিভাবে আপনি জিমেইল দিয়ে ১০ জিবির ফাইল সেন্ট করবেন। জিমেইল সাধারণত আমরা একটি আইডি হিসেবেই ব্যবহার করে থাকি এবং এটি বর্তমানে খুব বেশি জনপ্রিয়।


জিমেইল হল গুগলের একটি ইমেইল সার্ভিস যা ওয়েব ভিত্তিক। জিমেইল দ্বারা আপনি আপনার ইমেইল একাউন্ট খুলতে পারেন এবং ইমেইল পাঠানো এবং প্রাপ্ত করতে পারেন। জিমেইল বিশেষত গুগল একাউন্ট ধারণকারীদের জন্য খুব জনপ্রিয় কারণ এর সাথে অনেক বিশ্বস্ত এবং নিরাপদ হওয়ার সুযোগ রয়েছে।


জিমেইলে ১০ জিপির ফাইল কিভাবে মেইল করবেন?


জিমেইল হল গুগলের একটি ইমেইল সেবা, যা ইন্টারনেটে মোবাইল অ্যাপ ও ওয়েব ব্রাউজারের মাধ্যমে ব্যবহার করা যায়। জিমেইল ব্যবহার করে আপনি ইমেইল পাঠাতে পারেন, প্রাপ্ত করতে পারেন এবং আপনার একাউন্ট ব্যবহার করে বিভিন্ন গুগল পণ্য ব্যবহার করতে পারেন, যেমন Google Drive, Google Calendar, Google Meet ইত্যাদি।


আরো জানুন: জিমেইল একাউন্ট তৈরি করবেন কিভাবে?


জিমেইল ব্যবহার করে আপনি অনেক বেশি ফাইল পাঠাতে পারেন, কারণ জিমেইলে ১০ জিবির সীমা রয়েছে। এই সীমা আপনাকে একটি বেশি সংযোগযোগ স্থাপিত করে যাতে আপনি অনেক ফাইল একবারেই পাঠাতে পারেন এবং আপনার ইনবক্স স্পেসটি ফ্রি রাখতে পারেন। এছাড়াও জিমেইল ব্যবহার করে আপনি ইমেইল অ্যার্কাইভ করতে পারেন, যা আপনার ফাইলের আকার বাড়ানোর মাধ্যমে আপনার ইনবক্সে জমা হওয়া ফাইলগুলি পরিচ্ছন্ন রাখবে।


১০ জিবি ফাইল পাঠানোর উপায়

Gmail এর ক্ষেত্রে, মেইল পাঠানোর সীমা 25 MB পর্যন্ত সীমাবদ্ধ। আপনি এই সীমাকে বাইপাস করতে পারবেন না এবং আপনার নিজের মতো Gmail কাস্টমাইজ করতে পারবেন না৷ গুগল ড্রাইভ এক্ষেত্রে বিশেষভাবে সহায়ক হতে পারে। গুগল ড্রাইভের সাহায্যে 25 এমবি এর চেয়ে বড় ফাইলগুলি জিমেইল থেকে মেল করা যেতে পারে। কিন্তু এর মানে এই নয় যে কাজটি সম্পন্ন করার জন্য আপনাকে Gmail এবং Drive এর মধ্যে বারবার যেতে হবে। কারণ গুগল এই ফিচারটি শুধুমাত্র জিমেইলের জন্য তৈরি করেছে এবং এটি ব্যবহার করা খুবই সহজ। এর মাধ্যমে 10 জিবি পর্যন্ত ফাইল ইমেইল আকারে পাঠানো যাবে।

প্রথমত, এই পরিষেবাটি পেতে একটি বৈধ Google অ্যাকাউন্ট প্রয়োজন৷ তারপর একটি ওয়েব ব্রাউজার বা মোবাইল অ্যাপ। তারপর আপনি যে বড় ফাইলটি পাঠাতে চান তা প্রথমে গুগল ড্রাইভে আপলোড করুন এরপর সেটি মেইলে পাঠান। এইভাবে, বড় সংযুক্তিগুলিও মেইল করা যেতে পারে।

আরো জানুন: গুগল ড্রাইলে ফাইল স্টোর করবেন কিভাবে?


কিভাবে ১০ জিবি ফাইল ইমেইলের মধ্যমে পাঠাবেন?

জিমেইলের মাধ্যমে আপনি অনেক বড় ফাইল পাঠাতে পারেন খুব সহজেই। এজন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন:

1. Gmail খোলা
প্রথমে আপনার ডিফল্ট ওয়েব ব্রাউজার থেকে http://gmail.com এ যান৷ সেখানে আপনাকে নতুন ইমেইল লিখতে compose এ ক্লিক করতে হবে। জিমেইল কম্পোজ উইন্ডোতে অনেক বৈশিষ্ট্য রয়েছে যা আমরা সাধারণত লক্ষ্য করি না। 

2. ড্রাইভ থেকে ফাইল সংযুক্ত করা
একটি Google ড্রাইভ আইকন লেখার উইন্ডোর একেবারে নীচে প্রদর্শিত হবে৷ এই আইকনে ক্লিক করার পর পপআপ আসবে এবং My Drive-এ ক্লিক করুন। তারপর ড্রাইভে আপলোড করা বড় ফাইলটিতে গিয়ে ইনসার্টে ক্লিক করুন। 

3. ইমেল লিখা
এই প্রক্রিয়া খুবই সহজ। Gmail খুলুন এবং লেখা শুরু করুন। কম্পোজ উইন্ডোতে পেপার ক্লিপ আইকনে ক্লিক করার পর, ড্রাইভ টেক্সট থেকে সন্নিবেশ নির্বাচন করুন। জিমেইল মোবাইল অ্যাপ থেকে ফাইল অ্যাটাচ করুন, নতুন পেজে মাই ড্রাইভ টেক্সটে ক্লিক করুন, তারপর যে ড্রাইভে পাঠানো হবে সেই ড্রাইভে যান এবং ফাইলটি সিলেক্ট করুন। 

এই লিঙ্কটি স্বয়ংক্রিয়ভাবে তৈরি হবে এবং ইমেলের সাথে সংযুক্ত হবে। কম্পোজিং শেষ করার পর সেন্ড বাটনে ক্লিক করুন। Google ড্রাইভ অ্যাকাউন্টের যেকোনো জায়গা থেকে ফাইল নির্বাচন করা যেতে পারে।

অন্যান্য ইনফো জানুন






একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !