কোন আগুন কিভাবে নিভাবেন? গায়ে আগুন লাগলে কি করবেন?

Home BD info
0

প্রতি বছর শুষ্ক মৌসুমে প্রায়ই আগুনের খবর পাওয়া যায়। এবারও সেই প্রবণতা রয়েছে। হঠাৎ করেই বিভিন্ন জিনিসে পুড়ে যাচ্ছেন অনেকে। আগুনে পুড়ে মরার পাশাপাশি ঘরবাড়ি ও দোকানপাটেরও ক্ষতি হয়।


একজন মানুষ যতই ঠাণ্ডা মাথার হোক না কেন, আকস্মিক এবং আকস্মিক ঘটনা তাকে বিভ্রান্তিতে ফেলে দেয়। ফলে একটি ছোট ভুল মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। অগ্নিকাণ্ডের পর প্রাথমিক চিকিৎসা সম্পর্কে কিছু জানা থাকলে ক্ষয়ক্ষতি কিছুটা হলেও কমানো যায়।


রান্নার সময় অসাবধানতা, বৈদ্যুতিক শর্ট সার্কিট, দাহ্য পদার্থ ছোট ছোট স্পার্কের মাধ্যমে অনেক সময় বড় আগুনে পরিণত হতে পারে। তাই যে কোনো ধরনের আগুন কীভাবে নেভাতে হয় তা জানা জরুরি। এছাড়াও, অগ্নিকাণ্ডের ক্ষেত্রে কীভাবে প্রাথমিক চিকিৎসা দিতে হয় তা জানা সব বয়সের মানুষের জন্য ভাল।


বিভিন্ন কারণে অগ্নিকান্ড সংঘটিত হয়ে থাকে। যেমন- কঠিন ও তরল পদার্থ, গ্যাস, ধাতু ও বিদ্যুতের কারণে অগ্নিকাণ্ড হতে পারে। যে মাধ্যম থেকে আগুন ছড়িয়েছে তা চিহ্নিত করে আগুন নেভানোর প্রক্রিয়া শুরু করলে ক্ষয়ক্ষতির পরিমাণ কিছুটা কমানো সম্ভব।


কোন আগুন কিভাবে নিভাবেন? গায়ে আগুন লাগলে কি করবেন?



কিভাবে আগুন নিভানো শুরু করবেন?

বাঁশ, কাঠ বা এ জাতীয় কোনো কঠিন বস্তু থেকে আগুন লাগলে পর্যাপ্ত পরিমাণ পানি দিয়ে আগুন নিয়ন্ত্রণে আনা যায়। আর তেল, মবিল, পেট্রোল বা অন্যান্য তরল থেকে আগুনের সূত্রপাত হলে সাবানের ফেনা বা ফেনা, ভেজা কম্বল, বস্তা, বস্তা বা ভারী কাপড় ছড়িয়ে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করুন। এ ধরনের আগুন পানি দিয়ে নিয়ন্ত্রণে আনা যায় না, বরং পানি লাগালে বিপরীত ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। যদি কোনটি পাওয়া না যায়, তাহলে শুকনো বালি ছিটিয়ে তরল আগুন নিভিয়ে ফেলা যায়।


যেকোন ধরনের গ্যাস থেকে আগুন লাগলে গ্যাস সাপ্লাই লাইন বন্ধ করে দিন বা রাইজার নব ঘুরিয়ে দিন। গ্যাস সিলিন্ডার থেকে আগুন লাগলে সিলিন্ডারের চারপাশে ভেজা বস্তা, কম্বল, বস্তা বা ভারী কাপড় মুড়িয়ে গাঁট ঘুরিয়ে বা পানি ছিটিয়ে গ্যাস সরবরাহ বন্ধ করতে হবে। সব সময় খেয়াল রাখতে হবে, যদি বোঝা যায় যে গ্যাস লিক হচ্ছে, তাহলে সেই জায়গার কাছে কোনোভাবেই ম্যাচ, সিগারেট, জ্বলন্ত মোমবাতি, ফ্লাস্ক জ্বালানো যাবে না।


ধাতব আগুন, বা সোডিয়াম, পটাসিয়াম ইত্যাদি থেকে উদ্ভূত, সবচেয়ে তীব্র। জল সরাসরি প্রয়োগ বিস্ফোরণ হতে পারে. তাই অগ্নি নির্বাপক যন্ত্রের সাহায্যে এ ধরনের আগুন সরাসরি স্প্রে করে নিয়ন্ত্রণ করা যায়।


বৈদ্যুতিক উপায়ে আগুন লাগলে কোনোভাবেই পানি দেওয়া উচিত নয়। কারণ জল বিদ্যুতের একটি ভাল পরিবাহী, যে কেউ সহজেই বিদ্যুৎস্পৃষ্ট হতে পারে। তাই প্রথমে বৈদ্যুতিক লাইনের মেইন সুইচ বন্ধ করার চেষ্টা করুন। 


তবে মেইন সুইচে আগুন লাগলে যত তাড়াতাড়ি সম্ভব নিকটস্থ বিদ্যুৎ অফিসে যোগাযোগ করুন। যাতে দ্রুত লাইনের বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকে। লাইন বন্ধ হয়ে গেলে নিরাপদ দূরত্ব থেকে পানি ছিটিয়ে আগুন নেভানো যায়, তবে সবচেয়ে ভালো হয় যদি অগ্নি নির্বাপক বা অগ্নি নির্বাপক যন্ত্র দিয়ে কার্বন ডাই অক্সাইড ছড়িয়ে দেওয়া যায়। সহজেই আগুন নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।


এছাড়াও আগুন নেভানোর পদ্ধতি ও আগুনের প্রকাভেদ সম্পর্কে বিস্তারিত জানতে “কোন প্রকার আগুনে কোন পদ্ধতি প্রয়োগ করবেন?” ইনফোটি দেখুন।


গায়ে আগুন লাগলে প্রাথমিক চিকিৎসা কি?

কেউ আগুনে পুড়ে গেলে কি হবে? হাসপাতালে যাওয়ার আগে প্রাথমিক যত্নে কী করবেন? ময়মনসিংহ মেডিকেল কলেজের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান লিমন কুমার ধর বলেন, 'আক্রান্ত ব্যক্তির শরীরে আগুন নিভানোর পর কল বা ঝরনা থেকে পানি ছেড়ে দিয়ে ক্ষতস্থানে প্রবাহিত পানি লাগাতে হবে। মিনিট জলের প্রবাহিত স্রোত যে কোনও ধরণের পোড়া বা স্ক্যাল্ডের জন্য সবচেয়ে কার্যকর, বালতি বা পাত্রের জল নয়। ক্ষতস্থান স্পর্শ করা বা ঘষা একেবারেই উচিত নয়। তারপর একটি পরিষ্কার সাদা সুতির কাপড় দিয়ে আলতো করে ঢেকে দিন এবং যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের পরামর্শ নিন।


ডাক্তার দেখানোর আগে পোড়া জায়গায় মলম, টুথপেস্ট, ডিম, আলুসহ কোনো উপাদান দেওয়া থেকে বিরত থাকতে হবে। তা না হলে কত অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে তা বোঝা কঠিন হয়ে পড়ে। এ ছাড়া ক্ষতস্থানের সঙ্গে লেগে থাকা উপাদান সরিয়ে নিলে রোগীর ব্যথা বাড়বে। তাই পানি দিয়ে ধুয়ে পাতলা কাপড় দিয়ে ঢেকে রাখুন এবং যত তাড়াতাড়ি সম্ভব নিকটস্থ হাসপাতাল বা ডাক্তারের শরণাপন্ন হোন।


আগুন লাগলে যে সতর্কতা অবলম্বন করতে হবে

বাড়ি বা অফিস—যেখানেই হোক না কেন, প্রথমে বিদ্যুৎ ও গ্যাস সংযোগের মেইন সুইচ বন্ধ করতে হবে। এছাড়াও, খবরটি নিকটস্থ ফায়ার সার্ভিস অফিসে পৌঁছাতে হবে।


যেখানেই আগুন লেগেছে, লিফট ব্যবহার করে বের হওয়ার চেষ্টা করতে ভুলবেন না।


আগুনের ধর্ম ঊর্ধ্বমুখী হয়। তাই বহুতল ভবনের নিচের কোনো অংশে আগুন লাগলে সিঁড়ি দিয়ে নামার সময় সতর্ক থাকতে হবে। সেক্ষেত্রে ভবনের খোলা ছাদে যাওয়াই ভালো। এটি ঝুঁকি হ্রাস করবে এবং পুনরুদ্ধারের সম্ভাবনা বাড়িয়ে তুলবে।


আগুন নিয়ন্ত্রণের বাইরে থাকলে নিজে নিরাপদ স্থানে যান এবং অন্যকে নিরাপদ স্থানে যেতে সহায়তা করুন।


শরীরে বা পোশাকে আগুন লাগলে দৌড়াবেন না; এতে আগুন বাড়বে। শুয়ে থাকুন এবং আগুন নিভে না যাওয়া পর্যন্ত রোল করতে থাকুন। সম্ভব হলে আক্রান্ত ব্যক্তিকে একটি ভেজা কাপড় বা কম্বল দিয়ে ঢেকে দিন।


অন্যান্য ইনফো জানুন







Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !