আগুন নেভানোর যন্ত্র কিভাবে ব্যবহার করবেন? How to use Fire extinguisher?

Fire extinguisher: আগুন নেভানোর যন্ত্র ও এর ব্যবহার ইনফো নিয়ে আজকে আলোচনা করা হয়েছে। আগ্নিকান্ড মানেই ভয়ংকর এক অবস্থা। এর নাম শুনলেই আমরা আতকে উঠি। এই ভয়ংকর অগ্নিকান্ড থেকে পরিত্রাণ পাওয়ার জন্য আমাদের সকলের সতর্ক থাকতে হবে।

এই ইনফোতে আগুন নেভানোর বিভিন্ন যন্ত্রের ব্যবহার এবং অগ্নিকান্ডের প্রাথমিক পর্যায়ে কি করণীয় তা তুলে হয়েছে। 

বিভিন্ন জায়গায় অগ্নিকান্ডের খবর এবং অগ্নিকান্ডে নিহতের খবরে আমরা সদা আতঙকিত হয়ে থাকি। তাই সকলের আগুন নেভানোর সঠিক পদ্ধিতি জানা জরুরী। যাতে অগ্নিকান্ডের প্রথমেই তাকে নিয়ন্ত্রণ করা যায়।

আগুন নেভানোর জন্য কি করবেন?
ছবি: 999 জরুরী সেবা ওয়েবসাইটের

অগ্নিকান্ডে আগুন নেভানোর জন্য কি করবেন?


অগ্নিকান্ড কখন ঘটবে বা কখন আপনার বাসায় কিংবা অফিসে আগুন লাগবে তা আগে থেকে বলা সম্ভব নয়। দুর্ঘটনা সাধারণত হঠাৎ করেই ঘটে থাকে।

একটি অগ্নিকান্ড দুর্ঘটনা আপনা জীবন কিংবা আপনার পরিবারের সবার জীবন অথবা বহু জীবন ধ্বংস করে দিতে পারে।

তাই আগে থেকেই সবাইকে সতর্ক থাকতে হবে এবং অগ্নিকান্ডের শুরুতেই নেভানোর চেষ্টা করতে হবে। 

আপনার সঠিক চেষ্ঠায় ভয়াবহ অগ্নিকান্ড থেকে মুক্তি পাওয়া যেতে পারে। তাই আগুন নেভানোর যন্ত্রের ব্যবহার কিংবা বিভিন্ন ধরণের আগুন ‍কিভাবে সহজেই নেভানো যায় তা জানা জরুরী।

৯৯৯ জরুরী সেবা ওয়েবসাইটে আগুন নেভানোর জন্য কি করতে হবে তা ধারণা দেওয়া হয়েছে। আপনাদের জানার জন্য এখানে তুলে ধরা হলো।


শুরুতেই অগ্নিকান্ড নেভাতে যে পদক্ষেপ নিবেন


** যেখানে অগ্নিকান্ড শুরু সেখানে নেভানোর চেষ্টা করতে হবে। যদি আপনার গায়ে আগুন লাগে তাহলে পানি না দিয়ে শুকনো স্থানে গড়াগড়ি করতে হব। অথবা শুকনো কাপড় দিয়ে জড়িয়ে ধরতে হবে।

** মালপত্র কিংবা জিনিসপত্রে আগুন লাগলে পানি কিংবা বালি দিয়ে নেভানোর চেষ্টা করতে হবে।

** বাসা/ বাড়িতে আগুন লাগলে প্রথমেই বৈদ্যুতিক মেইন সুইচ বন্ধ করে দিয়ে আগুন নেভানোর চেষ্টা করতে হবে। যত দ্রুত সম্বব ১৯৯ বা ৯৫৫৫৫৫৫ ফোন করে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কন্ট্রোল রুমে আগুন লাগার কথা জানাতে হবে।

** বহন করা যায় এমন আগুন নেভানোর যন্ত্র (Fire extinguisher) ব্যবহার করতে হবে। এজন্য আগে থেকেই বাসা বাড়ি কিংবা অফিসে এসব যন্ত্র রেখে দিতে হবে।

** বৈদ্যুতিক লাইন কিংবা যন্ত্রপাতিতে আগুন লাগলে পানি ব্যবহার করা যাবে না। এই আগুন নেভাতে বহনযোগ্য কার্বন-ডাই অক্সাইড ‍কিংবা ড্রাই ক্যামিক্যাল পাউডার বা এক্সিংগুইসার ব্যবহার করতে হবে।

** এসব পাওয়া না গেলে বালি ব্যবহার করে আগুন নেভানোর চেষ্টা করতে হবে।

** তেল জাতীয় পদার্থে আগুন লাগলে পানি ব্যবহার করা বিপদজনক। এই আগুন নেভাতে ফোম জাতীয় আগুন নেভানোর যন্ত্র ব্যবহার করতে হবে। যন্ত্র না পাওয়া গেলে শুকনো বালি বা ভিজা মোটা কাপড় কিংবা চটের বস্তা দিয়ে চাপা দিতে হবে।


আরো জানুন:

কোন আগুন কিভাবে নিভাবেন দেখুন ইনফো



Fire extinguisher: আগুন নেভানোর যন্ত্র ও এর ব্যবহার ইনফো
ছবি: ৯৯৯ জরুরী সেবা ওয়েবসাইটের



অগ্নিকান্ডরোধে অগ্নি নির্বাপক যন্ত্র (Fire extinguisher)


একটু অসাবধানতার জন্য ঘটে যেতে পারে ভয়াবহ অগ্নিকান্ড। তাই সতর্কতার কোন বিকল্প নেই। আপনার ছোট খাট ভুলের জন্য ঘটতে পারে একটি অগ্নি দুর্ঘটনা।

অগ্নিকান্ড প্রতিরোধে প্রয়োজনীয় সতর্কতা নিয়মাবলি আমাদের মেনে চলতে হবে। কেননা একটু অসতর্কা ডেকে আনতে পারে বড় ধরণের বিপদ। ঘটতে পারে বড় অগ্নি দুর্ঘটনা।

আপনি কতটুকু সতর্ক রয়েছেন অগ্নিকান্ড রোধে? কি ব্যবস্থা গ্রহণ করেছেন? 

বড় অগ্নিকান্ড দুর্ঘটনা থেকে বাঁচতে বাসায় কিংবা অফিসে রাখুন অগ্নি নির্বপক সিলিন্ডার। আপনি যদি আগুন নেভানোর সিলিন্ডার আগে থেকে রেখে দেন তাহলে অগ্নিকান্ডের শুরুতেই আগুন নেভাতে সক্ষম হবেন।

তাই আপনার সম্পত্তি বা পরিবার পরিজনকে সুরক্ষিত রাখতে আগে থেকেই ব্যবস্থা গ্রহণ করুন।


অগ্নিনির্বাপক যন্ত্র ও তার ব্যবহার


অগ্নিনির্বাপক যন্ত্র হলো একটি মজবুত মেটাল সিলিন্ডার। এই সিলিন্ডারের ভিতর উচ্চ চাপে অগ্নিনির্বাপক বস্তু সংরক্ষিত থাকে।

আগুন নেভানো বস্তু যেমন পানি, কার্বন-ডাই অক্সাইড, ড্রাই ক্যামিক্যাল পাউডার কিংবা ফোম জাতীয় ক্যামিক্যাল উচ্চ চাপে অগ্নিনির্বাপক যন্ত্রের ভিতর থেকে বের হয়ে আগুন নেভাতে সাহায্য করে।


যন্ত্রের মুখে একটি সেফটি পিন দিয়ে আটকানো থাকে। ব্যবহার করার সময় টান দিয়ে সেফটি পিনটি খুলে অপারেটর লিভারটি নিচের দিকে চাপ দিলেই কার্বন-ডাই গ্যাস কিংবা ড্রাই পাউডার দ্রুত বেগে নির্গত হতে থাকবে।

যন্ত্রের নলটি শুধু আগুনের শিখা বরাবর ধরে লিভার চাপ দিলে আগুন নেভানো যাবে না। জ্বালানী বরাবর অগ্নিনির্বাপক যন্ত্রের নলটি ধরতে হবে।

ঝাড়ু দেওয়ার মত করে অগ্নিনির্বাপক যন্ত্রের নলটি ডানে বায়ে নাড়াতে হবে। তবে সতর্ক থাকতে হবে যাতে আপনার গায়ে আগুন লেগে না যায়। আস্তে আস্তে আগুনের দিকে আগাতে হবে।

আগুন নেভানোর যন্ত্র কিভাবে ব্যবহার করতে হবে তা যন্ত্রের গায়ে লিখা থাকে। দুর্ঘটনার আগেই তা পড়ে নিতে হবে।

সবধরণের আগুন সব যন্ত্র দিয়ে নেভানো যায় না । যেমন সব আগুন পানি দিয়ে নেভানো সম্ভব নয়। তেলের আগুনে পানি দিলে বড় ধরণের বিপদ ঘটে।


অগ্নিনির্বাপক (extinguisher) যন্ত্র ব্যবহার করার পূর্বে জেনে নিতে হবে যন্ত্রটি কোন ধরনের আগুন নেভাতে সক্ষম। যন্ত্রে গায়ে লিখা থাকে যন্ত্রটি কোন ধরণের আগুন নেভাতে ব্যবহার করা যাবে।


আগুন নেভানোর যন্ত্রের প্রকারভেদ (Fire extinguisher types)


আগুনের ধরন অনুযায়ী আপনাকে অগ্নিনির্বাপক যন্ত্র ব্যবহার করতে হব। কেননা তেলের আগুন নেভাতে যে যন্ত্র ব্যবহার করা হয় বৈদ্যুতিক লাইনের আগুন নেভাতে সে যন্ত্র অকেজো।

আগুনের ধর বুঝে আপনাকে Fire extinguisher: আগুন নেভানোর যন্ত্র ব্যবহার করতে হবে।

বাজারে বর্তমানে চার ধরণের আগুন নেভানোর যন্ত্র পাওয়া যায়। আগুনের ধরণ অনুযায়ী এগুলো ব্যবহার করতে হবে। যথা:

ক্লাস এ:

এর ধরণের যন্ত্র সাধারণত কাঠ, বাঁস, কাগজ, প্লাস্টিকের আগুন নেভাতে ব্যবহার করা হয়। এ যন্ত্র কতটুকু আগুন নেভাত সক্ষম তা যন্ত্রের গায়ে লেখা থাকে।

ক্লাস বি:

আগুন নেভানোর এ যন্ত্র তেলের আগুন নেভাতে ব্যবহার করা হয়। ডিজেল, কেরোসিন কিংবা গ্রীজের আগুন নেভাতে পারে এই যন্ত্র। কত বর্গফুট আগুন নেভাতে পারে তা সিলিন্ডারের গায়ে লেখা থাকে।

ক্লাস সি:

বৈদ্যুতিক আগুন নেভাতে এই ধরণে অগ্নিনির্বাপক যন্ত্র ব্যবহার করা হয়ে থাকে। এ যন্ত্রের গায়ে সাধারণত কোন রেটিং দেয়া থাকে না।

ABC Fire extinguisher: এবিসি এক্সিংগুইসার

এই যন্ত্রের সিলিন্ডারে এবিসি ড্রাই পাউডার মজুদ থাকে। উপরের তিন ধরণের আগুন নেভাতে এই সিলিন্ডার ব্যবহার করা হয়। এই অগ্নিনির্বপক যন্ত্রটি বেশ জনপ্রিয়।

ক্লাস ডি:

এ ধরণের আগুন নেভানোর যন্ত্র পরীক্ষাগারে দাহ্য পদার্থের আগুন নেভাতে ব্যবহার করা হয়। অন্য কোন ধরণের আগুন এই যন্ত্র দিয়ে নেভানো যায় না। 


এগুন নেভানো যন্ত্র ব্যবহারে সতর্কতা


যে ধরণের আগুন নেভানোর যন্ত্র ব্যবহার করুন না কেন আপনাকে অবশ্যই সতর্ক থাকতে হবে। আগুন নেভানোর যন্ত্রগুলো মাত্র অল্প কিছুক্ষণ ব্যবহার করা যায়।

আপনাকে মাথায় রাখতে হবে, অগ্নিনির্বাপক যন্ত্র দিয়ে আগুন নেভাতে এটি ব্যবহার করতে পারবেন খুবই অল্প সময়, মাত্র ১০/১২ সেকেন্টের মত সময়ে আগুন নিয়ন্ত্রণ করতে হবে।

এত অল্প সময় ব্যবহারের সুযোগ পাবেন। তাই অপচয় যাতে না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। আগুনের আকার যদি বেশি হয়ে থাকে তাহলে একাধিক যন্ত্র ব্যবহার করতে হবে । তবে খুবই দ্রুতভাবে সেগুলো ব্যবহার করতে হবে।


কোথায় পাবেন অগ্নিনির্বাপক যন্ত্র

ফায়ার ইকুইপমেন্ট বিক্রি করে এমন দোকানে কিংবা অনলাইন শপিংমলগুলো থেকে ক্রয় করতে পারেন আপনার প্রয়োজনীয় অগ্নিনির্বাপক যন্ত্র।

অনলাইন শপিংমল যেমন, দারাজ ডটকম, আজকেরডিল ডটকম, অথবা ডটকম কিংবা বিডিস্টল ডটকম থেকে সহজেই কিনে নিতে পারে আগুন নেভানোর যন্ত্রগুলো।


Home BD info এর অন্যান্য ইনফো দেখুন

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.