আপনার বিরুদ্ধে মিথ্যা মামলা হলে কি করবেন? What to do if there is a false case against you?

Home BD info
0

আমাদের অনেকেই মামলা মোকদ্দমার নাম শুনতেই ভয় পাই। কিন্তু আপনাকে মনে রাখতে হবে যে, আপনি কোনো অপরাধ না করলেও শত্রুতার কারণে কেউ আপনার বিরুদ্ধে থানায় বা আদালতে মামলা করতে পারে। তাই মিথ্যা মামলায় ভয় পাবেন না। আইনি লড়াইয়ের মাধ্যমে মিথ্যা মামলা থেকে মুক্তি পাবেন এতে সন্দেহ নেই। আপনার বিরুদ্ধে যদি মিথ্যা মামলা হয় তাহলে কি করবেন? অনেকেই বিষয়টি ভালো করে জানেন না। ফলে অনেক হয়রানির শিকার হয়ে থাকেন।


আপনার বিরুদ্ধে যদি মিথ্যা মামলা হলে কি করবেন? What to do if there is a false case against you?


আইন সম্পর্কে সবারই একই অধিকার। আইনের চোখে সবাই সমান। তাই আপনাকে সচেতন হতে হবে। আপনি আমি সচেতন হলে সমাজ সচেতন হবে। মিথ্যা মামলা দিয়ে আপনাকে হয়রানি করার একমাত্র কারণ শুত্রুতা। আমাদের দেশে অনেকেই মিথ্যা মামলার আসামী হয়ে কাঠগারায় দাড় হয়ে থাকেন। তাই আজকের এই ইনফোটিতে আমরা আলোচনা করবো মিথ্যা মামলা হলে করণীয় কি? 


মিথ্যা মামলা হলে কি করবেন

প্রথমে জানতে হবে মামলা থানায় নাকি আদালতে হয়েছে। এরপর আইনজীবীর মাধ্যমে মামলার আরজি বা হলফনামার কপি নিতে হবে।

মামলার ধারা ও অভিযোগ জামিনযোগ্য কিনা তা জানা প্রয়োজন হতে পারে। অভিযোগ গুরুতর ও জামিনযোগ্য না হলে আসামি নিম্ন আদালতে আত্মসমর্পণ করে জামিন চাইতে পারেন।

অভিযোগটি জামিন অযোগ্য হলে অভিযুক্তরা হাইকোর্ট বিভাগে সঙ্গত কারণ দেখিয়ে আগাম জামিন চাইতে পারেন। বিচার চলাকালীন একটি নির্দিষ্ট তারিখে আদালতে হাজির হতে হবে। কোনো যুক্তিসঙ্গত কারণ ছাড়া আসামি অনুপস্থিত থাকলে আদালত তার জামিন বাতিল করতে পারেন।


গ্রেপ্তার হলে কখন জামিন চাইবেন?

পুলিশ রিপোর্ট দায়ের করার আগে সাধারণত জামিন চাওয়া হয়। পুলিশে অভিযোগ দায়ের করার আগে, আপনার বিরুদ্ধে করা মিথ্যা অভিযোগ যথাযথ প্রমাণ সহ প্রমাণ করার চেষ্টা করুন।

মিথ্যা মামলায় গ্রেপ্তার হলে আসামি আইনজীবীর মাধ্যমে জামিনের আবেদন করতে পারেন। পুলিশ রিমান্ড চাইলে আইনজীবীকে রিমান্ড বাতিল আবেদন করতে হবে।

থানায় মামলা না করে আদালতে (সিআর মামলা) মামলা হলে সে ক্ষেত্রেও আত্মসমর্পণ করে জামিন চাইতে পারেন।


 মামলা সংক্রান্ত অন্যান্য ইনফো









Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !