গর্ভপাত কি? গর্ভপাতের ধরণ, লক্ষণ ও কারণসমূহ কি কি?

Home BD info
0

গর্ভপাতকে প্রতিটি মহিলার জীবনে একটি জটিল সমস্যা বা দুর্ঘটনা বলা যেতে পারে। বর্তমান বিশ্বে, আমাদের বেশিরভাগই এখন গর্ভপাতে ভুগছেন, এবং এই সমস্যা থেকে ভোগা মহিলাদের সংখ্যা নিয়মিতভাবে বাড়ছে। আমাদের মধ্যে এমন অনেক মহিলা রয়েছেন যারা গর্ভাবস্থায় গর্ভপাত সম্পর্কে সঠিকভাবে জানেন না। ফলে নানা সমস্যায় ভোগতে হয় তাকে। কেননা এটি আপনার গর্ভপাতের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। গর্ভপাতের ফলে আপনার দেহে বিভিন্ন জটিলতা দেখা দিতে পারে। তাই আজকের এই ইনফোটিতে আমরা গর্ভপাত কি? গর্ভপাতের ধরণ, লক্ষণ ও কারণসমূহ কি কি? বিস্তারিত আলোচনা করেছি।

অনেকেই ঘরোয়া পদ্ধতি প্রয়োগ করে গর্ভপাত ঘটিয়ে থাকেন। ঘরোয়া পদ্ধতি কিংবা অস্ত্র পাছার যেভাবেই গর্ভপাত হোক না কেন তা দেহের জন্য নানা জটিলতা সৃষ্টি করতে পারে। তাই এব্যপারে সচেতন থাকতে হবে।


গর্ভপাত বা Miscarriage কী?

ইংরেজিতে আমরা গর্ভপাতকে Miscarriage বলা হয়। আর  চিকিত্সা বিজ্ঞানে গর্ভপাতকে অ্যাবরশন (Abortion) বলা হয়ে থাকে। গর্ভাবস্থার 14-28 সপ্তাহের মধ্যে যদি কোনও মহিলা তার গর্ভের ভ্রণ বা সন্তান মারা যায় তবে এই অবস্থাকে গর্ভপাত বা Miscarriage বলা হয়। এই সময়ে প্রচুর রক্তপাত হতে পারে। বেশিরভাগ মহিলা সাধারণত গর্ভাবস্থার প্রথম দিকে এই দুর্ঘটনায় ভুগেন।

আবার অনেকে ইচ্ছা করেই বা গর্ভপাতের ঘরোয়া পদ্ধিতি অবলম্বন করে অথবা অস্ত্রপাচার বা অপারেশন করে এটি করে থাকে। মনে রাখবেন, যেভাবে গর্ভপাত হোক না কেন তা শরীরের জন্য অনেক ঝুকি।


এগুলো আপনার প্রয়োজন হতে পারে,






গর্ভপাতের ধরণগুলি কী কী? বা গর্ভপাতের প্রকারভেদ

গর্ভাবস্থায় পাঁচ ধরণের গর্ভপাত বা Miscarriage  হতে পারে।যেমন -

  1.  Complete Miscarriage (সম্পূর্ণ গর্ভপাত)
  2.   Incomplete Miscarriage (অসম্পূর্ণ গর্ভপাত)
  3.   Missed Miscarriage (মিসড মিসক্যারেজ)
  4.   Threatened Miscarriage (গর্ভপাতের আশঙ্কা)
  5.   Inevitable Miscarriage (অনিবার্য গর্ভপাত)

সাধারণত গর্ভপাতের সময় তীব্র রক্তপাতের জন্য নারীরা উপরের গর্ভপাত ধরনের যেকোনটি ভুগে থাকেন।


আপনার Miscarriage বা গর্ভপাতের কারণ কী?

গর্ভপাতের অনেক কারণ হতে পরে যেমন- শরীরিক কিংবা মানসিক করাণ ইত্যাদি। কেননা কখনও কখনও এটি হতে পারে যে শারীরিক মিলনের সময়, প্রেমিক বা স্ত্রী / স্ত্রী গর্ভনিরোধক পদ্ধতিটি ব্যবহার করতে ভুলে গিয়েছিলেন, যাতে প্রেমিক বা স্ত্রী গর্ভবতী হন। অনেক সময় স্বামী সন্তান ধারণ করতে চান না, তবে তার দেহের ভারসাম্য বজায় রাখতে, অনেক সময় মহিলার শারীরিক অবস্থা মা নাও হতে পারে। এছাড়াও দেহের বিভিন্ন কারণে গর্ভপাত (Miscarriage) ঘটতে পারে। কারণগুলি সম্পর্কে নীচে বিস্তারিত তুলে ধরা হলো।

1 .ক্রোমোসোমাল ত্রুটি: ক্রোমোসোমাল ত্রুটি বা পরিবর্তনের কারণে আপনার গর্ভপাত হওয়ার সম্ভাবনা বেশি। এর অর্থ যদি শুক্রাণু বা ডিম্বাশয় গঠনে কোনও পরিবর্তন হয় তবে আপনার গর্ভপাত হওয়ার ঝুঁকি বৃদ্ধি পায়।

2. সংক্রমণ হলে: আপনার জরায়ুতে সংক্রমণ বা ক্ষত গর্ভপাতের কারণ হতে পারে।

3. যদি জরায়ু মুখের সমস্যা থাকে: যদি আপনার জরায়ুর অভ্যন্তরে ভ্রূণকে সঠিকভাবে ধরে না রাখে তবে গর্ভপাতের ঝুঁকি বৃদ্ধি পায়।

4. যদি পেট আহত হয়: আপনি যদি গর্ভাবস্থায় পেটে আঘাত পান বা পড়ে থাকেন তবে আপনার গর্ভপাতের ঝুঁকি বাড়তে পারে।

৫. বয়স বাড়লে: আপনি যদি 5 বছর বয়সে গর্ভবতী হন তবে আপনার গর্ভপাত হওয়ার ঝুঁকি বেশি। কারণ আপনার বয়স বাড়ার সাথে সাথে আপনার সন্তানের বাচ্চা হওয়ার ক্ষমতা হ্রাস পেতে শুরু করে।

6. ধূমপান: গর্ভাবস্থায় ধূমপান সিগারেটের অভ্যন্তরে ক্ষতিকারক রাসায়নিকের কারণে আপনার ভ্রূণের মৃত্যুর কারণ হতে পারে। এটি আপনার গর্ভপাতের ঝুঁকি বাড়ায়।

7. স্থূলতার কারণে: আপনি যদি স্থূলতায় ভুগেন বা আপনার দেহের ওজন স্বাভাবিকের চেয়ে বেশি বৃদ্ধি পায় তবে আপনার গর্ভপাতের চরম সম্ভাবনা থাকবে অর্থাৎ এতে গর্ভপাত হতে পারে।

8. আপনার যদি ডায়াবেটিস থাকে: আপনি যদি গর্ভাবস্থার আগে ডায়াবেটিসে ভুগছেন এবং যদি ডায়াবেটিস দীর্ঘকাল ধরে নিয়ন্ত্রণে না থাকে তবে গর্ভপাতের ঝুঁকি বৃদ্ধি পায়।

9. থাইরয়েড নিয়ে যদি সমস্যা হয়: আপনার যদি আগে থেকে থাইরয়েডের সমস্যা থাকে তবে আপনার গর্ভপাত হতে পারে।

10. যদি কোনও হরমোন সমস্যা থাকে: আপনার যদি আগে থেকে কোনও হরমোন সমস্যা থাকে তবে আপনার গর্ভপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

11. আপনি যদি অ্যালকোহল পণ্য গ্রহণ করেন: আপনি যদি গর্ভাবস্থায় আরও অ্যালকোহল বা অ্যালকোহল পণ্য খান তবে এর অভ্যন্তরে উচ্চ স্তরের অ্যালকোহল আপনার জরায়ুতে ভ্রূণের বিকাশকে ব্যাহত করতে পারে। এটি আপনার গর্ভপাতের সমস্যার কারণ হতে পারে।


গর্ভপাতে শরীরের কী ধরণের লক্ষণ দেখা যায়?

সাধারণত গর্ভপাত বা Miscarriage হ'ল আপনার দেহের নিম্নলিখিত লক্ষণ দেখা যেতে পারে। লক্ষ্মণ উপস্থিত হওয়ার পরে আপনাকে সাবধানতা অবলম্বন করতে হবে এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।


গর্ভপাতের লক্ষ্মণগুলো নিম্নরুপ:

পেটে ব্যথা: এটি গর্ভপাতের আগে আপনার পেটে বেষ্টিত অসম্ভব ব্যথা বা ব্যথা হতে পারে। ধীরে ধীরে, এই ব্যথার প্রবণতা মারাত্মক হতে পারে।

অতিরিক্ত রক্তপাত হতে হবে: আপনার গর্ভাবস্থায় যদি আপনার আরও রক্তপাত হয় তবে এটি গর্ভপাতের প্রধান শিথিল হিসাবে বিবেচিত হয়।

পেশীতে ব্যথা: সাধারণত আপনার গর্ভপাতের আগে কোমর ব্যথা বা পিঠে ব্যথা থাকতে পারে এবং ধীরে ধীরে এই ব্যথার জন্য আপনার প্রবণতা বৃদ্ধি পায়।

জল ভাঙ্গা: হঠাৎ গর্ভপাতের আগে আপনার যোনিতে আপনার শরীর থেকে প্রচুর জল বা শক্ত টিস্যু ছেড়ে যেতে পারে।

যোনিতে শ্লেষ্মা যান: গর্ভপাতের আগে, সাদা-গোলাপী মিউকাস পদার্থটি আপনার যোনি দিয়ে বেরিয়ে আসতে শুরু করে।

তীব্র যন্ত্রণা: গর্ভপাতের আগে অনেক সময় আপনার তীব্র ব্যথা হতে পারে।

বাদামী রঙের স্রাব: আপনার যোনিতে বাদামী রঙের স্রাব গর্ভপাতের আগে স্রাব করা যেতে পারে।

অতিরিক্ত ক্লান্তি অনুভব করা: আপনার শরীর গর্ভপাতের আগে খুব দুর্বল হয়ে উঠতে পারে এবং এই সময়ে আপনি অতিরিক্ত ক্লান্তি অনুভব করতে পারেন।

হঠাৎ ওজন হ্রাস: যদি আপনার জরায়ু আপনার জরায়ুতে গর্ভপাতের প্রভাব বাড়িয়ে তোলে তবে আপনার দেহের ওজন স্বাভাবিকের চেয়ে অনেক বেশি হ্রাস পেতে পারে।

গর্ভাবস্থার লক্ষ্মী হ্রাস: যদি আপনার গর্ভপাতের প্রবণতা বৃদ্ধি পায় তবে আপনার স্বাভাবিক গর্ভাবস্থা র‌্যাকিমস ধীরে ধীরে হ্রাস পেতে পারে।

শিশুর হার্টবিট শোনা না যাওয়া: যদি আপনার শিশু গর্ভাবস্থার হার্টের হার শুনতে না দেয় তবে এটি আপনার গর্ভপাতের জন্যও একটি শিথিল লক্ষণ হিসাবে বিবেচনা করা হয়।


গর্ভপাত পরীক্ষা কি?

আপনার গর্ভের ভ্রূণের অবস্থান এবং ধরণ অনুসারে, ডাক্তার সাধারণত গর্ভপাতের জন্য নিম্ন পরীক্ষাগুলি করেন। পরীক্ষাগুলো হলো-

* পেলভিক পরীক্ষা (Pelvic examination)

* ল্যাব পরীক্ষা (Lab tests)

* টিভিএস (TVS)

* ইউএসজি অফ প্রেগন্যান্সি প্রোফাইল (USG of Pregnancy Profile)


উপরের পরীক্ষাগুলো করার আগে আপনাকে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। মনে রাখবেন, ডাক্তার আপনাকে যে পরীক্ষা দিবেন শুধু সেই পরীক্ষা আপনার জন্য প্রযোজ্য হবে।


গর্ভপাত প্রতিকার পাবেন কিভাবে?

সাধারণত, গর্ভপাতের লক্ষণ দেখা দেওয়ার সাথে সাথে আপনার প্রথমে একজন ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত। ডাক্তার তারপর আপনার গর্ভে ভ্রূণের অবস্থানের উপর ভিত্তি করে প্রয়োজন অনুসারে নিম্নলিখিত পদ্ধতিগুলি ব্যবহার করতে পারেন। পদ্ধতিগুলো হলো-

রক্তপাত বন্ধ করুন: গর্ভপাতের পর প্রথম দুই সপ্তাহ পরে এবং যদি আপনার রক্তপাত বন্ধ না হয়, আপনার ডাক্তার ওষুধের পরামর্শ দিতে পারেন। এটি আপনার রক্তপাত বন্ধ করতে পারে।


সংক্রমণ প্রতিরোধ: এই জন্য, ডাক্তার আপনার শরীরে কিছু ওষুধ প্রয়োগ করতে পারেন।


ডি অ্যান্ড সি বা সার্জারি: এটির মাধ্যমে, ডাক্তার আপনার জরায়ু থেকে অপ্রয়োজনীয় টিস্যু অপসারণ করে থাকেন।


গর্ভপাত প্রতিরোধ করার উপায়

গর্ভপাত বা Miscarriage এড়াতে, আপনাকে নিম্নলিখিত বিষয়গুলিতে মনোযোগ দিতে হবে এবং সেগুলি যথাযথভাবে পর্যবেক্ষণ করতে হবে। কেননা যেকোন রোগ প্রতিকারের চেয়ে প্রতিরোধ করা সবচেয়ে ভালো। তাই গর্ভপাত প্রতিরোধ বিষয়গুলো হলো-


1. জীবনধারা পরিবর্তন করা: গর্ভপাত রোধ করার জন্য আপনাকে প্রথমে জীবনধারা পরিবর্তন করতে হবে। যেহেতু গর্ভাবস্থার প্রথম তিন মাস অত্যন্ত ঝুঁকিপূর্ণ, তাই এই সময়ে আপনার সবসময় রোগ সম্পর্কে সচেতন হওয়া উচিত। লক্ষণগুলি উপস্থিত হওয়ার সাথে সাথে আপনাকে দেরি না করে একজন ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে।


2. বিষণ্নতা দূর করা: গর্ভপাত রোধ করতে আপনাকে অবশ্যই চাপমুক্ত হতে হবে। ফলস্বরূপ, আপনার জরায়ুতে ভ্রূণের বিকাশ স্বাভাবিক হবে এবং গর্ভপাতের ঝুঁকি হ্রাস পাবে।


3. ওজন নিয়ন্ত্রণে রাখা: গর্ভপাত প্রতিরোধে আপনার শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখা খুবই গুরুত্বপূর্ণ। তাই অতিরিক্ত তেল-চর্বিযুক্ত খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে।


4. সম্পূর্ণ বিশ্রাম: গর্ভপাত রোধ করতে আপনাকে নিয়মিত বিশ্রাম নিতে হবে। গর্ভাবস্থায়, আপনার এমন কোনও ভারী কাজ বা কাজ এড়ানো উচিত যাতে প্রচুর উত্তোলন জড়িত থাকে।


5. প্রচুর পানি পান: গর্ভপাত রোধ করার জন্য আপনাকে আরও জল পান করতে হবে। ফলে আপনার শরীরে সঠিকভাবে পানির প্রয়োজন হয় এবং ভ্রূণের সঠিক বিকাশ ঘটবে। ফলে আপনার গর্ভপাতের সম্ভাবনা অনেকটাই কমে যেতে পারে।


6. ধূমপান ও মদ্যপান ত্যাগ : গর্ভপাত রোধ করতে আপনাকে অবশ্যই ধূমপান এবং অ্যালকোহল পান করা বন্ধ করতে হবে। ফলস্বরূপ, ক্ষতিকারক রাসায়নিক আপনার জরায়ু বা জরায়ুতে প্রবেশ করতে পারে না এবং আপনার ভ্রূণ স্বাভাবিকভাবে বিকশিত হবে।


7. ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা: আপনার যদি গর্ভাবস্থার আগে ডায়াবেটিস থাকে এবং গর্ভপাত রোধ করতে আপনাকে অবশ্যই ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হবে। এর জন্য আপনাকে ডায়েট থেকে সব ধরনের মিষ্টি খাবার বাদ দিতে হবে।


8. সুষম খাবার খাওয়া: নিজেকে এবং শিশুকে গর্ভপাত থেকে বাঁচাতে আপনার প্রচুর পরিমাণে গর্ভপাত বিরোধী খাবার খেতে হবে যেমন: সবুজ শাকসবজি, মাছের তেল, বাদাম ইত্যাদি। এগুলো আপনার শরীরের প্রয়োজনীয় খনিজ চাহিদা পূরণ করতে সাহায্য করে।


গর্ভপাত বিষয়ে মানুষ গুগলে কি জানতে চায়?

গর্ভপাত কি? গর্ভপাতের ধরণ, লক্ষণ ও কারণসমূহ কি কি?
আপনি যখন গর্ভপাত লিখে গুগলে অনুসন্ধান করবেন তখন দেখতে পাবেন যে, মনুষজন এই সম্পর্কে কি কি সার্চ করে। উপরের ছবিটি গগুল সার্চ রেজাল্ট থেকে নেওয়া হয়েছে।

এখানে দেখুন, গর্ভপাত পদ্ধতি, গর্ভপাতের লক্ষণ, গর্ভপাত হলে করণীয়, গর্ভপাতের ক্ষতিকর দিক, গর্ভপাত কেন হয়, গর্ভপাতের কতদিন পর ডিম্বাণু বের হয়, গর্ভপত ট্যাপলেট এর নাম, অসম্পূর্ণ গর্ভপাত ইত্যাদি। এছাড়াও গুগলে মানুষ এই সম্পর্কে আরো অনেক বিষয় সার্চ করে।

গর্ভপাত হলো গর্ভের শিশুর জীবনের অস্তিত্ব শেষ করা বা শিশুর প্রসবের আগে গর্ভের অবস্থান থেকে বিচ্ছিন্নকরণ। এই বিষয়টি সম্পর্কে মানুষজন গুগলে অনেক কিছু সার্চ করেন। কিছু উদাহরণ হল:

  • গর্ভপাত কি?
  • গর্ভপাত কেন হয়?
  • গর্ভপাত করার পদ্ধতি কি?
  • গর্ভপাত করার পর কী করবেন?
  • গর্ভপাতের জন্য কোন প্রতিষেধক পদ্ধতি আছে?
  • গর্ভপাত করার পর কি খেতে হবে?

গর্ভপাত একটি সমস্যাজনক এবং কঠিন বিষয় যা অনেক মহিলার জীবনে কোনো প্রকার দুঃখ এবং অস্থিরতা সৃষ্টি করতে পারে। গর্ভপাত সম্পর্কে আপনার স্বাস্থ্য সম্পর্কে নির্দেশিত সমস্যার সমাধান এবং আপনার সমস্যার বিস্তারিত পর্যালোচনা করার জন্য আপনি সর্বদা আপনার চিকিৎসকের সাথে কথা বলতে পারেন।

শেষকথাঃ

গর্ভপাত হলো একটি প্রস্তুতিহীন গর্ভবতী মহিলার গর্ভবতী অবস্থাকে অবিলম্বে সমাপ্ত করার পদক্ষেপ। এটি সাধারণত কোনো সমস্যার কারণে বা নির্দিষ্ট কারণবিশেষে প্রযোজ্য হয়। একটি স্বাভাবিক গর্ভপাত হলে এটি সাধারণত বয়সের পর হয় এবং সেটি মাংসপেশী রোগ বা হরমোনাল অস্ততা সম্পর্কিত হতে পারে।

অন্যদিকে, অস্বাভাবিক গর্ভপাত হলে সেটি সাধারণত গর্ভবতী মহিলার জীবন ও স্বাস্থ্য উপস্থাপন করার ক্ষমতা কমাতে পারে এবং জীবন ধ্বংস করতে পারে। অস্বাভাবিক গর্ভপাত একটি সমস্যার ফলে হওয়া পারে, যেমন গর্ভধারণের সময় গর্ভবতী মহিলার অসুস্থতা, একটি সমস্যামূলক স্বাস্থ্য অবস্থা, ব্যবধান ও সামাজিক প্রতিষ্ঠানের জন্য প্রতিক্রিয়া।

অন্যান্য ইনফো জানুন








Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !