সৌদি আরবের ভিসা চেক করবেন কিভাবে? পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়ম?

0

সাধারণত বাংলাদেশ থেকে অসংখ্য মানুষ জীবিকার তাকিদে সৌদি আরব পারি জমায়। জীবিকার খোঁজে বিদেশে পারি দেওয়া এসব মানুষ প্রায়ই সাপ্লাই কোম্পানি খপ্পরে পড়ে শ্রম ঠিক দেয় কিন্তু মুনাফা লুটে নেয় থার্ড পার্টি কোম্পানী, অনেকে নিঃস্ব হয়ে যায় এই কোম্পানিগুলোর খপ্পরে পড়ে। এজন্য সৌদি আরব যাওয়ার আগেই ভিসা ভাল করে চক করতে হবে এবং নিশ্চিত হতে হবে যে, সাপ্লাই কোম্পানি সম্পর্কে। এই ইনফোটিতে আমরা আলোচনা করছি সৌদি আরবের ভিসা চেক করবেন কিভাবে? পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়ম? সম্পর্কে।

সৌদি আরবের ভিসা চেক করবেন কিভাবে? পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়ম?

সৌদি আরবের ভিসা চেক করে সাপ্লাই কোম্পানি চিনবেন কিভাবে সেই বিষয়ে আলোচনা করা হয়েছে এই লেখাটিতে। বর্তমানে বেশির ভাগ দেশের ভিসা অনলাইনে চেক করা যায়। তাই ভিসা ঠিক আছে কিনা কিংবা ভিসাতে সাপ্লাইয়ের সম্পর্কে বিস্তারিত জেনে দেশ ত্যাগ করা উচিৎ।


সৌদি আরবের ভিসা চেক করার নিয়ম

বিশ্বের প্রায় দেশগুলোর ভিসা এখন অনলাইনে চেক করা যায়। তাই প্রতারণা থেকে বাঁচতে প্রথমেই আপনাকে যা করতে হবে তা হচ্ছে ভিসার পাওয়ার সাথে সাথে অনলাইনে চেকা, ভিসাটি বৈধ কিনা নিশ্চিত হওয়া।

অনলাইনে সৌদি আরবের ভিসা চেক করার জন্য প্রথমে https://enjazit.com.sa/ এই লিংকে প্রবেশ করতে হবে। 

এই সাইটটির ভাষা আরবি এবং ইংরেজি। আপনি যদি আরবি না বুঝে থাকেন তাহলে উপরের মেনু থেকে ইংরেজি ভাষা নির্বাচন করুন।

এরপর Individuals এ ক্লিক করে আপনার পাসপোর্ট এর ডাটা প্রাবেশ করান। Find Application Data ক্লিক করে পাসপোর্ট নাম্বার দিন।

Visa Type Work, Current Nationality Bangladesh,Visa Issuing Authority Dhaka, Captch Code প্রবেশ করে Search বাটন ক্লিক করলেই ভিসার বিস্তারিত তথ্য ছবি চলে আসবে।


ভিসা বৈধ কিনা কিভাবে বুঝবেন?

আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে যদি ভিসা অনলাইনে দেখা যায় তাহলে বুঝবেন ভিটাটি অবৈধ নয়। তবে মনে রাখবেন, ভিসাটি বৈধ হলেও আপনি প্রতারিত হতে পারেন। কেননা ভিসাটি যদি কোন প্রতারিত কোম্পানির নামে ইস্যু হয়ে থাকে, তাহলে আপনি নিশ্চিত প্রতারিত হবেন।

আপনার ভিসাটিতে স্পন্সর হিসাবে যে কোম্পানির নাম রয়েছে সেই বিষযে বিস্তারিত খোঁজ নিয়ে জানুন। অর্থাৎ সৌদি আরব কর্তক ইস্যুকৃত আপনার যে ভিসা দেওয়া হবে সেটিতে Sponsor name এ কোন কোন কোম্পানির নাম থাকবে।

মনে রাখবেন, আপনার নামে যদি কোন ভিসা ইস্যু না হয়ে থাকে, তাহলে অনলাইনে কোন তথ্যই দেখা যাবে না। এখনে আরো দেখার বিষয় হচ্ছে ভিসাতে স্পন্সর নাম আরবিতে থাকে, তাই প্রশ্ন হতে পারে Sponsor নেইম তো আরবীতে থাকবে, তাহলে কোম্পানি নাম কিভাবে দেখবো? আপনি খুব সহজেই গুগল ট্রান্সলেটর ব্যবহার করে ইংরেজী বা বাংলা ভাষায় লেখাটি দেখতে পারেন। যেমন মনে করুন, ">شركة تأييد الرؤية للتشغيل والصيانة شركة شخص واحد কোম্পানি নামটি আমরা গুগল ট্রান্সলেটরের মাধ্যমে দেখতে পারি।

ভিসা বৈধ কিনা কিভাবে বুঝবেন?


গুগল ট্রান্টসলেট করে আমরা পাই Support vision Operation and Maintenance Company, one person company</a> অর্থাৎ এটি একটি বাসা বাড়ি মেরামত বা রক্ষণাবেক্ষণ কোম্পানি। এখন আমরা এই কোম্পানির বিস্তারিত তথ্য বের করতে কোম্পানি নাম দিয়ে গুগল সার্চ করুন।

কোম্পানিটি কোথায় অবস্থিত, কি কি বিষয়ে কাজ করে, যোগাযোগ তথ্য, কোম্পানির প্রোফাইল এবং রিভিউ দেখে আপনি কোম্পানি সম্পর্কে বিস্তাতির জানতে পারেন। যেমন-

সৌদি ভিসা চেক পদ্ধতি

গুগল করে জানা যায়, যেমন এই কোম্পানিটি প্রোপার্টি মেইনটেইন্স কোম্পানি এবং স্থাপিত ২০১১ সালে জেদ্দায় অবস্থিত ইত্যাদি তথ্য থেকে বুঝা যাচ্ছে এটি সাপ্লাই কোম্পানি নয়, এটি একটি সার্ভিস ওরিয়েন্টেড কোম্পানি।

এছাড়াও গুগল লেন্স ব্যবহার করেও লেখা রিড করতে পারেন। আপনার স্মার্ট ফোনের গুগল লেন্স চালু করে ট্রান্সলেটর ব্যবহার করে অন্য ভাষার লেখা আপনি ইংরেজী বাংলায় পড়ে নিতে পারেন খুব সহজেই। যদি Google Lens আপনার মোবাইলে না থাকে তবে Google Play Store থেকে ডাউনলোড করে ইনস্টল করে ব্যবহার করুন।


কোন পেশায় নিয়োগ করা হয়ে সেটা কি ভিসা দেখে বুঝা যায়?

জ্বী, আপনার ভিসা ইস্যু হলে আপনার নিয়োগ এবং নিয়োগের পেশা ভিসাতে উল্লেখ করা থাকে। এটা অবশ্য আরবি ভাষায় লেখা থাকে। তাই, আপনাকে আবারো গুগল ট্রান্টসলে এর সাহায্য নিয়ে এই তথ্যগুলো জেনে নিতে হবে।

অর্থাৎ ঠিক একই পদ্ধতিতে ভাষা ট্রান্সলেটর ব্যবহার অথবা গুগল লেন্স ব্যবহার করে আপনি খুব সহজেই Occupation পড়ে দেখতে পারেন। তো শুধু ভিসা অনলাইনে আছে সেটি দেখলেই হবে না। 

আপনাকে সকল বিষয় খতিয়ে দেখে নিশ্চিত হতে হবে যে, এজেন্ট আপনাকে যা বলেছে ভিসাটির সাথে সমস্ত তথ্য ঠিক রয়েছে কিনা এবং যে ভিসাটি পেয়েছেন সে ভিসার সাথে অনলাইন তথ্য সব ঠিকঠাক মত আছে কিনা।


সৌদি ভিসা চেক করার পদ্ধতি

উপরেই আমরা সৌদি আরবের ভিসা চেক করার নিয়ম আলোচনা করেছি। এটিই মূলত ভিসা চেক করার পদ্ধতি। সৌদি আরবের ভিসা ঘরে বসে অনলাইনে চেক করে নিতে পারেন খুব সহজেই।

প্রথমে সৌদি ভিসা চেক করার ওয়েব পোর্টাল (https://enjazit.com.sa/) এ প্রবেশ করে প্রয়োজনীয় তথ্য দিয়ে সার্চ দিলেই আপনার ভিসার অনলাইন কপি দেখা যাবে।

আপনার পাসপোর্ট দিয়ে সার্চ দিলে কোন তথ্য যদি দেখা না যায়, তাহলে বুঝবেন আপনার ভিসা এখনো ইস্যু করা হয় নাই।

 

আরো জানুন:

সৌদি প্রবাসীর প্রয়োজনীয় তথ্য এবং বাংলাদেশ দূতাবাসের ঠিকানা

স্কলারশিপ নিয়ে সৌদি আরবে উচ্চ শিক্ষা

বাংলাদেশিদের জন্য সৌদিতে বৈধভাবে ব্যবসা করার সুযোগ


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !