গরমে অস্থির হচ্ছেন? এ অবস্থায় কী করবেন?

Home BD info
0

এবারের গরম শুধু আপনাকেই নয়, প্রায় সবাইকে কাবু করে দিচ্ছে। এই প্রচন্ড গরমে আপনাকে সচেতন হতে হবে এবং সেই সাথে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। তা না হলে অতিরিক্ত গরমের ফলে শারীরিকভাবে আপনি অসুস্থ হতে পারেন।

গরমে অস্থির হচ্ছেন? এ অবস্থায় কী করবেন?


আপনি যখন গরমে অস্থির বোধ করছেন, ঠান্ডা এবং ব্যস্ত থাকার জন্য আপনি কিছু করতে পারেন। এখানে কিছু প্রস্তাবনা:

1. হাইড্রেটেড থাকুন: আপনার শরীরকে ঠান্ডা রাখতে এবং ডিহাইড্রেশন প্রতিরোধ করতে প্রচুর পরিমাণে জল বা অন্যান্য হাইড্রেটেড পানীয় পান করুন।

2. ছায়া বা শীতাতপনিয়ন্ত্রণ খুঁজুন: সরাসরি তাপ থেকে বাঁচতে ছায়াযুক্ত এলাকা বা শীতাতপ নিয়ন্ত্রিত স্থান সন্ধান করুন। বাড়ির ভিতরে বা গাছ, ছাতা বা শামিয়ানার নিচে সময় কাটান।

3. যথাযথভাবে পোশাক পরুন: তুলোর মতো প্রাকৃতিক কাপড় দিয়ে তৈরি হালকা ওজনের এবং শ্বাস নিতে পারে এমন পোশাক পরুন। তাপ শোষণ করে এমন গাঢ় রঙের পরিবর্তে সূর্যের আলো প্রতিফলিত করে এমন হালকা রং বেছে নিন।

4. ঠাণ্ডা ঝরনা বা গোসল করুন: ঠাণ্ডা ঝরনা বা গোসল করে নিজেকে সতেজ করুন। এটি আপনার শরীরের তাপমাত্রা কমাতে সাহায্য করতে পারে এবং তাপ থেকে সাময়িক ত্রাণ প্রদান করতে পারে।

5. ফ্যান বা এয়ার কন্ডিশনার ব্যবহার করুন: আপনার বাড়িতে ঠান্ডা বাতাস সঞ্চালনের জন্য ফ্যান বা এয়ার কন্ডিশনার ইউনিট ব্যবহার করুন। আপনার যদি এয়ার কন্ডিশনার না থাকে, একটি অস্থায়ী কুলারের জন্য একটি পাখার সামনে বরফের একটি বাটি রাখুন।

6. অভ্যন্তরীণ ক্রিয়াকলাপে নিযুক্ত থাকুন: নিজেকে অভ্যন্তরীণ ক্রিয়াকলাপে ব্যস্ত রাখুন যেমন পড়া, সিনেমা বা টিভি শো দেখা, বোর্ড গেম খেলা, পাজল করা, বা চিত্রাঙ্কন বা লেখার মতো শখগুলি অনুসরণ করা।

7. বাইরের ক্রিয়াকলাপগুলি বিজ্ঞতার সাথে পরিকল্পনা করুন: আপনি যদি বাইরে সময় কাটাতে চান তবে দিনের শীতল অংশগুলিতে যেমন সকাল বা সন্ধ্যায় আপনার ক্রিয়াকলাপগুলি নির্ধারণ করার চেষ্টা করুন৷ সর্বোচ্চ তাপের সময় এড়িয়ে চলুন, সাধারণত সকাল ১০টা থেকে বিকেল ৪টার মধ্যে।

8. হালকা, সতেজ খাবার খান: হালকা, সতেজ খাবার বেছে নিন যা হজম করা সহজ। ফল, শাকসবজি এবং সালাদের মতো উচ্চ জলযুক্ত খাবার অন্তর্ভুক্ত করুন। ভারী, চর্বিযুক্ত বা মশলাদার খাবার এড়িয়ে চলুন যা আপনাকে আরও গরম অনুভব করতে পারে।

9. জল-ভিত্তিক ক্রিয়াকলাপগুলি অন্বেষণ করুন: শীতল থাকতে এবং মজা করতে জল-ভিত্তিক কার্যকলাপের সুবিধা নিন। সাঁতার কাটতে যান, স্থানীয় পুল বা ওয়াটার পার্কে যান বা বন্ধু বা পরিবারের সাথে জলের লড়াই করুন।

10. কার্যত সংযুক্ত থাকুন: বাইরে যাওয়ার বিকল্প না হলে, ফোন কল, ভিডিও চ্যাট বা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বন্ধু এবং প্রিয়জনের সাথে সংযুক্ত থাকুন৷ অন্যদের সাথে কথোপকথন এবং ক্রিয়াকলাপে জড়িত হওয়া আপনাকে উত্তাপ থেকে বিভ্রান্ত করতে সহায়তা করতে পারে।

মনে রাখবেন, অতিরিক্ত তাপ বিপজ্জনক হতে পারে, তাই আপনার স্বাস্থ্য এবং নিরাপত্তাকে অগ্রাধিকার দেওয়া গুরুত্বপূর্ণ। আপনি যদি তাপ ক্লান্তি বা হিটস্ট্রোকের লক্ষণগুলি অনুভব করেন, যেমন মাথা ঘোরা, দ্রুত হৃদস্পন্দন, বমি বমি ভাব বা বিভ্রান্তি, অবিলম্বে চিকিৎসা সহায়তা নিন।


অন্যান্য ইনফো জানুন:

গরমে তরমুজ উপকারি তবে বেশি খেয়ে বিপদ ডেকে আনবেন না

গরমের দাহ কমাতে খেতে পারেন ছাতুর শরবত

গরমকালেও কি কি বীজ দেহের জন্য উপকারী?

দুধ চা কি শরীরের জন্য ক্ষতিকর?

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !