গরমকালেও যেসব উপকারী বীজ আপনার স্বাস্থ্যের উন্নতি ঘটাতে ভাল রাখতে সাহায্য করবে

0

 বর্তমানে প্রচন্ড গরম শুরু হয়েছে। এখন আপনার স্বাস্থ্য ঝুকি থেকে মুক্ত রাখতে পদক্ষেপ গ্রহণ করতেই হবে। আজকের ইনফোতে থাকছে “গরমকালেও যেসব উপকারী বীজ আপনার স্বাস্থ্যের উন্নতি ঘটাতে ভাল রাখতে সাহায্য করবে” । তাহলে আসুন জেনে নেয়া যাক উপকারী বীজগুলো।

গরমে স্বাস্থ্য সুরক্ষা

সুস্থ থাকতে নিয়মিত ব্যায়ামের পাশাপাশি সঠিক খাদ্য তালিকা অনুযায়ী খাদ্যাভাস প্রয়োজন। প্রতিদিন আপনার খদ্য তালিকায় এমন কিছু খাবার রাখা উচিৎ যা শরীরের পুষ্টির ঘাটতি পূরণ করে। আজকের এই ইনফোতে আমারা এমন কিছু বীজের আলোচনা করবো যা সুপাফিড হিসাবে পরিচিত। এই সুপাফুড যদি আপনার খাদ্যতালিকায় নিয়মিত স্থান দেন তাহলে আপনার একদিকে যেমন পুষ্টি যোগাবে অন্যদিকে আপনি সুস্থ থাকতে পারবেন।


সুপাফুড হিসাবে পরিচিত বীজসমূহ

কাঁঠাল বীজঃ গরমকালে সহজেই কাঁঠাল সংগ্রহ করা যায়। কাঁঠাল খাওয়ার পর এর বীজগুলো নানা প্রকারে খাওয়া যায়। যেমন- চসচটি, ভাজি, সিদ্ধ করে ডাল, সবজি তরকারি ইত্যাদি। কাঁঠাল বীজ খেতেও বেশ সুস্বাদু এবং রুচিশীল। এটির অনেক উপকার রয়েছে। এটি খেলে আপনার হজমশক্তি বাড়বে এবং কোষ্ঠকাঠিন্য রোগে এটি বেশ উপকার করে থাকে।

বেদানা বীজঃ বেদানয় অনেক গুণ রয়েছে। এর বীজ কেও সুপার ফুড বলা হয়। অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর এই বীজ আপনাকে গরমকালেও সুস্থ্য থাকতে সাহায্য করবে। ত্বক ও চুলের যত্নে এটি বেশ উপকারী। এটি রোস্ট করে, গুড়ো করে সলাদে ছিটিয়ে কিংবা পানিতে মিশিয়ে খেতে পারেন।

কুমড়ার বীজঃ কুমড়ার বীজে রয়েছে ফলিক এসিড এবং প্রচুর পরিমানে ভিটামিন বি। এটিকেও সুপার ফুড বলা হয়। অনেকেই এর বীজ রোস্ট কিংবা ভাজি করে খায়। এটি ডায়াবেডিস নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। ওজন কমাতে কুমড়ার বীজ বেশ ভুমিকা রাখে।

তরমুজ বীজঃ গরমের সময় শরীরের পানির ভারসাম্য ঠিক রাখতে তরমুজের জুড়ি নেই। এর বীজেও রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টে।মুখের বলি রেখা দূর করার জন্য সকালে উঠের এর রোস্ট করা কয়েকটি তরমুজের বীজ খেতে পারেন। এটি আপনার মুখের বলিরেখা দূর করবে।

তেঁতুল বীজঃ তেঁতুল খেতেও যেমন মজাদার এর বীজও তেমন অনেক উপকারীতা রয়েছে। নানা রকম আয়ুবের্দিক ঔষুধ তৈরিতে তেঁতুল বীজ ব্যবহার করা হয়।

উপসংহারঃ সুপারফুড বীজগুলে আপনার খাদ্য তালিকায় স্থান দিন। এতে একদিকে আপনার পুষ্টির ঘাটতি মিটাবে অপর দিকে আপনি সুস্থ থাকতে পারবেন।
Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !